কালবেলা ডেস্ক
প্রকাশ : ১১ জুন ২০২৩, ০৬:৫৫ পিএম
আপডেট : ১১ জুন ২০২৩, ০৮:২৮ পিএম
অনলাইন সংস্করণ

রাশিয়ায় যুক্তরাষ্ট্রের সাবেক সেনা কর্মকর্তা গ্রেপ্তার

ট্রাভিস লিক নামের ওই ব্যক্তি পেশায় একজন সংগীতশিল্পী
ট্রাভিস লিক নামের ওই ব্যক্তি পেশায় একজন সংগীতশিল্পী

মাদক পাচারকারী সন্দেহে মস্কোর একটি আদালতে সাবেক এক মার্কিন সেনা কর্মকর্তাকে তোলা হয়েছে। ট্রাভিস লিক নামের ওই ব্যক্তি পেশায় একজন সংগীতশিল্পী। গ্রেপ্তারের আগ পর্যন্ত তিনি বেশ কয়েক বছর ধরে রাশিয়ায় বসবাস করতেন বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম।

মস্কোর খামোভনিকি আদালতের প্রেস অফিসের বরাতে রুশ গণমাধ্যম তাস জানিয়েছে, যুক্তরাষ্ট্রের এই নাগরিককে বিচারের আগে ৬ আগস্ট পর্যন্ত আটক রাখা হবে।

কর্মকর্তারা আরও জানিয়েছেন, লিকের বন্ধু ভ্যালেরিয়া গ্রওবানিয়ুককে এর আগে একই মামলায় জড়িত সন্দেহে গ্রেপ্তার করা হয়েছিল।

মার্কিন গণমাধ্যম সিএনএন জানিয়েছে, আদালতের দেওয়া বিবৃতিতে আটক ব্যক্তিকে মাইকেল ট্রাভিস লিক নামে সম্বোধন করা হয়েছে। সেখানে লিক মাদক পাচারের সঙ্গে জড়িত এবং তরুণদের মাদকের প্রতি আকৃষ্ট করতেন বলে অভিযোগ দেওয়া হয়েছে।

রাশিয়ার রেন টিভি জানায়, এর আগে চলতি সপ্তাহে পুলিশ লিকের অ্যাপার্টমেন্টে তল্লাশি চালিয়ে সন্দেহজনক মাদকসদৃশ পদার্থ ও বেশকিছু জিপলক ব্যাগ খুঁজে পায়। দোষী সাব্যস্ত হলে মার্কিন সাবেক এ সামরিক কর্মকর্তার ১২ বছর পর্যন্ত জেল হতে পারে।

রাশিয়ার সামাজিক যোগাযোগমাধ্যম ভিকেতে লিকের পরিচয় তিনি একজন শিল্পী। রুশ ব্যান্ড ‘লোভি নচ’ (আলোকে ধরে ফেলো) এর ভোকাল তিনি। রেন টিভি দাবি করেছে, লিক ইরাকে মার্কিন সামরিক অভিযানে অংশ নিয়েছিলেন। তিনি মার্কিন প্যারাট্রুপার হিসেবে সেনাবাহিনীতে কর্মরত ছিলেন।

এর আগে ২০২২ সালে রাশিয়ার সংস্থা ডব্লিউএনবিএ তারকা ব্রিটনি গ্রিয়ারকে ব্যাগে গাঁজার তেল পাওয়ার অভিযোগে গ্রেপ্তার করে। সে বছরের আগস্টেই তাকে নয় বছরের জন্য জেলে পাঠানো হয়।

যদিও আবুধাবিতে বন্দি বিনিময়ের মাধ্যমে ওয়াশিংটন এবং রাশিয়ার সমঝোতায় ডিসেম্বরে তাকে ঘরে ফিরিয়ে নেওয়া হয়। সে সময় বন্দুক চালনা মামলায় ২৫ বছরের জেল হওয়া ভিকটর বৌট নামের এক রুশ নাগরিককে মুক্ত করে রাশিয়া।

মার্কিন গণমাধ্যম সিএনএন যুক্তরাষ্ট্রের লিকের পরিবারের সঙ্গে দেখা করেছে। ট্রাভিস লিকের মা তার ছেলের গ্রেপ্তার হওয়ার সংবাদ শুনেছেন। তার মায়ের দাবি, ছেলের নামের বানান ভুল করেছে রুশ আদালত।

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট ট্রাভিসের গ্রেপ্তারের ঘটনা সমন্ধে ‘অবগত আছে’ বলে জানিয়েছে গণমাধ্যমকে। তবে এ বিষয়ে সুনির্দিষ্ট কোনো মন্তব্য না করে তারা বলেছে, ‘যখন একজন মার্কিন নাগরিককে ভিন্ন দেশে আটক করা হয় তখন যত দ্রুত সম্ভব কূটনৈতিক সহযোগিতার ব্যবস্থা করা হয়ে থাকে। ’

এর আগে ২০১৪ সালে সিএনএনের অনুষ্ঠান ‘পার্টস আননোউন’ নামের একটি ভ্রমণবিষয়ক অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন। উপস্থাপক অ্যান্থনি বোর্ডেইন তাকে নিজে বাছাই করেছিলেন।

লিক অনুষ্ঠানের ওই পর্বে তার ব্যান্ড ও এমটিভির সঙ্গে সেন্সরশিপ নিয়ে তার হতাশা প্রকাশ করেছিলেন। ওই পর্বটি কীভাবে সংগীতশিল্পীরা সরকারের দুর্নীতি, ক্ষমতার অপব্যবহারের বিরুদ্ধে কথা বলে লড়াই চালাতে পারেন সে বিষয়ে ছিল। কীভাবে একটি বিদেশি সরকার আমেরিকার মানুষেরা তাদের টিভিতে কী দেখবে সেটা নির্ধারণ করতে পারে সেটি নিয়ে চরম হতাশা প্রকাশ করেছিলেন লিক।

এই অনুষ্ঠানটির প্রযোজক ছিলেন দারয়া তারাসকোভা। তিনি বলেন, ‘লিকের ব্যান্ড খুব একটা জনপ্রিয় না হলেও ট্রাভিস ও তার বন্ধুরা রাশিয়ায় মত প্রকাশের স্বাধীনতার কথা বলতেন। বোর্ডেইন তার সাক্ষাৎকারটি খুবই পছন্দ করেছিলেন।’

তিনি আরও বলেন, ‘ট্রাভিসের শেষবার আমাদের কথা হয় ২০১৮ সালে। তখন তাকে খুব হতাশ দেখাচ্ছিল। তবে ট্রাভিসের বিরুদ্ধে মাদক সংশ্লিষ্টতার যেসব অভিযোগ আনা হয়েছে সেগুলো তিনি করার কথা না। কারণ, রাশিয়ায় একজন আমেরিকান নাগরিক হওয়া কী অর্থ বহন করে সে সেটা খুব ভালো করেই জানার কথা। যুদ্ধ শুরুর পরেও সে যে রাশিয়ায় বসবাস করছিল বিষয়টি আমাকে অবাক করেছে। কারণ এটা খুবই ঝুঁকিপূর্ণ।’

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বাকস্বাধীনতা না থাকলে ভাষা থেকেও লাভ হয় না : আনোয়ারউল্লাহ চৌধুরী

‘ইউক্রেন যুদ্ধের কারণে জ্বালানিতে অতিরিক্ত খরচ ১২ বিলিয়ন ডলার’

৪৫ এর কম এবং ৬৫ এর বেশি বয়সে ব্যাংকের এমডি পদ নয়

শাবিতে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত

বইমেলায় রাশিদুল হাসান বাচ্চুর ‘ওয়াকিং অন দি পাথ অব পোয়েট্রি’

শেষ সময়ে বইমেলার নিরাপত্তায় ঢিলেঢালা

বিদ্যুতের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত বাতিল চান সাইফুল হক 

জাবির দুই শিক্ষার্থীর বহিষ্কারাদেশ বাতিলের দাবি

শিশু চুরির মামলায় দুই নারীর যাবজ্জীবন কারাদণ্ড

বিআরটিসি যেন আর পিছিয়ে না যায় : তাজুল ইসলাম

১০

ঢাবির নাটমণ্ডলে মঞ্চায়িত হচ্ছে থিয়েটার বিভাগের নাটক ‘সিদ্ধান্ত’

১১

টিআইবির ফেলোশিপ পেলেন সাংবাদিক সজিবুর রহমান

১২

রংপুরে এরিক ও বিদিশার ওপর হামলার অভিযোগ

১৩

বইমেলার সময় বাড়ল

১৪

রিহ্যাব নির্বাচনে ব্যবসায়ী ঐক্য পরিষদের নিরঙ্কুশ জয়

১৫

৬ মাস বিশ্ববাজারে পেট্রোল বিক্রি করবে না রাশিয়া

১৬

ফরিদপুরে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ, আহত ২০

১৭

গাধা বেচবে চিড়িয়াখানা

১৮

রাজধানীতে ৬ স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

১৯

হকিতে মেরিনার্স-আবাহনীর সহজ জয়

২০
X