মারুফ হোসেন
প্রকাশ : ০৫ মে ২০২৪, ০২:০৮ এএম
আপডেট : ০৫ মে ২০২৪, ০৭:৫০ এএম
প্রিন্ট সংস্করণ

ওরা তিন উদ্যোক্তা

ওরা তিন উদ্যোক্তা

ক্যাম্পাস মানেই জীবনের নতুন অধ্যায় খোলার সূতিকাগার। আর এখানে থেকেই যদি কর্মক্ষেত্রের বাস্তব অভিজ্ঞতা সঞ্চয় করা যায়, তবে সামনের দিনগুলো সহজ হয়ে আসবে অনেকখানি। এমন তিন ক্যাম্পাস উদ্যোক্তার গল্প জানাচ্ছেন মারুফ হোসেন ফারজানাকে চেনে ‘সালতানাত’ নামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী ফারজানা আক্তার পিংকি। শিক্ষার্থীর পাশাপাশি তার আরেকটি পরিচয় রয়েছে। তিনি একজন উদ্যোক্তা। ফারজানা নিজ হাতে শাড়ি, পাঞ্জাবি ও অন্যান্য পোশাক হ্যান্ডপেইন্ট করে নিজেই বিক্রি করেন।

বিক্রিবাট্টার সিংহভাগই চলে অনলাইনে। সেখানে ফারজানার ‘সালতানাত’ নামে একটি পেজ রয়েছে। যার অনুসারী সংখ্যা এখন ৫৮ হাজার।

পিংকির উদ্যোক্তা হয়ে ওঠার গল্পটা বেশ চমকপ্রদ। একজনের পরামর্শে অনলাইনে কিছু করার তাগাদা অনুভব করেন। অনুভব করেই বসে থাকেননি। চেষ্টা শুরু করে দেন। তখন করোনাকাল। ভাবতে থাকেন, নিতে থাকেন নানাজনের পরামর্শ। খুলে ফেলেন ‘সালতানাত’ নামের পেজ। এক দিন কিছু টাকা নিয়ে ছুটে যান বাজারে। ৩৫০ টাকা দিয়ে রং, ১০০ টাকার তুলি, ১০০টি মাস্ক কিনে নিয়ে আসেন। বাড়ি এসে একটা সাদা শাড়ি তিন টুকরো করে ওটা দিয়ে তিনটি জামা তৈরি করে ফেলেন। জামা তিনটির সঙ্গে মাস্কগুলোতেও পেইন্টিং করেন।

তারপর সেগুলো বোনদের পরিয়ে ছবি তুলে পেজে আপলোড করেন। আশপাশের মানুষের চোখে পড়ে তার পোস্টগুলো। অনেকেই ইতিবাচক মন্তব্য ও উৎসাহ দেয়। আসতে থাকে অর্ডার। ক্যাম্পাসেও বাজিমাত। অল্প সময়েই তার পেজটা নজরে আসে সহপাঠী, সিনিয়র ও জুনিয়রদের। ক্যাম্পাসে প্রথম দফাতেই বিক্রি করেন ৫০০টি শাল। সবই ছিল তার নিজের পেইন্ট করা।

ক্যাম্পাসে ‘সালতানাত’ খুব জনপ্রিয় হলেও সালতানাতের প্রতিষ্ঠাতাকে খুব কম মানুষই চেনে। বললেন, ‘আমার কাজ অনেকটাই অনলাইনে হওয়ায় সবাই আমার পেজ চেনে কিন্তু আমাকে সেভাবে চেনে না। কেউ কেউ আমাকে সালতানাত বলেও ডাকে।’

তুলির তুলিস্পর্শ সুরাইয়া হোসেন তুলি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অনার্সের শিক্ষার্থী। মার্কেটিংয়ের এ শিক্ষার্থী নিজের বিজনেস ও সাবজেক্ট দুটিকেই বেঁধে ফেলেছেন একই সুতোই যেন। কথাটা শুনতে কেমন শোনালেও অবাস্তব নয়। মার্কেটিংয়ে বহু পলিসি নিজের বিজনেসেও খাটান তিনি। আর এজন্যই হয়তো একজন সফল উদ্যোক্তা। ছোটবেলায় মা চাইতেন তাদের তুলি অলরাউন্ডার হোক। তুলিও মায়ের লক্ষ্মী মেয়ের মতো মনোযোগ দিয়ে ভালো লাগার কাজ করে যেতে থাকল। নবম-দশম শ্রেণিতে এসে অনলাইনের সঙ্গে পরিচয়। অনলাইনে সময়গুলো ফলপ্রসূ করার চেষ্টা ছিল তুলির। হ্যান্ড ক্রাফটিংয়ের ভিডিও দেখা হতো বেশ। ধীরে ধীরে হ্যান্ড ক্রাফটিংয়ে থিতু হন।

তার ক্রাফটিংয়ের কাজ দেখে সহপাঠীরা অবাক হতো। শিক্ষকরাও তাকে উৎসাহ দেন। তুলিও নিজেকে তুলে ধরার প্রয়াস চালাতে থাকেন। ২০১৯ সালের নভেম্বর মাসে তুলি ‘তুলিস্পর্শ’ নামে একটি ফেসবুক পেজ খোলেন। দুদিনে হয়ে গেল ২০০ ফলোয়ার। সাড়া পেয়ে আগ্রহ বেড়ে যায়। পুরোনো কাজগুলোর ছবি তুলে পেজে আপলোড করতে থাকেন। আজ তুলির বানানো জিনিস দেশ পেরিয়ে সুদূর আমেরিকা, জাপান, কানাডায়ও পৌঁছেছে।

ক্যাম্পাসের বিভিন্ন মেলায় অংশ নিয়ে স্টলও নেন তুলি। বললেন, ‘আমি প্রথমবার বাংলা ১৪২৯ সনের আষাঢ় মাসে ক্যাম্পাসে অনুষ্ঠিত মেলায় স্টল নিই। অবাক হই এটা দেখে যে, মেলা শুরুর এক থেকে দেড় ঘণ্টার মধ্যে আমার সব প্রোডাক্ট বিক্রি হয়ে যায়। এমনকি সেদিন আমাকে মেলায় বসেও প্রোডাক্ট বানাতে হয়েছিল।’

সাইমুনের ব্র্যান্ড উইয়ারিক্স তানভীর সিদ্দিকী সাইমুন। তিনি একজন স্পোর্টস উদ্যোক্তা। পড়াশোনা করছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। খেলাধুলার সঙ্গে সাইমুনের সখ্য স্কুলজীবনেই। বিকেএসপির ফুটবলারও ছিলেন। কিন্তু শেষমেশ নিজেকে আবিষ্কার করেন একজন উদ্যোক্তা হিসেবে। খেলোয়াড়ের লম্বা দৌড়টাই তাকে স্পোর্টস উদ্যোক্তা হওয়ার পথ সহজ করে দেয়। সাইমুনের এখন উইয়ারিক্স নামের একটি প্রতিষ্ঠান রয়েছে। জার্সি, টি-শার্ট, ট্রাউজার থেকে শুরু করে খেলাধুলার যাবতীয় পরিধেয় বস্তু এখানে পাওয়া যায়। সাইমুনের জার্সি-টি-শার্ট গায়ে উঠেছে জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনের নানান তারকা খেলোয়াড়ের গায়ে। শুধু নিজ ক্যাম্পাস নয়, রাবি, চবি থেকে শুরু করে তার ক্রেতা এখন দেশজুড়ে। স্পন্সর ছিলেন অনেক গুরুত্বপূর্ণ ইভেন্টে। ক্যাম্পাসের বড় ভাই, সহপাঠী, বন্ধুবান্ধবই সাইমুনের প্রধান ক্রেতা। বললেন, ‘আমি চাই দেশি মানসম্মত স্পোর্টসওয়্যার নিয়ে আসতে, যেন বিদেশি পণ্যের ওপর নির্ভরশীল না হতে হয় আমাদের।’

ক্যাম্পাসে একবার ডে-নাইট টুর্নামেন্টের আয়োজন হয়। সেখান স্পন্সর করেন সাইমুন। সেই শুরু কিন্তু শেষ নয়। এখন তার স্বপ্ন দেশ ছাড়িয়ে পুরো বিশ্বে ছড়িয়ে যাক Wearix। আর সে স্বপ্ন লালন করেই কাজ করে যাচ্ছেন এ তরুণ উদ্যোক্তা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

নাটোরে গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার

‘বাংলাদেশ ব্যাংক কী নিষিদ্ধ পল্লী?’

সমবায়ভিত্তিক কৃষি ব্যবস্থা জোরদারে এগিয়ে আসতে হবে : প্রতিমন্ত্রী

মাগুরায় রেলপথ শিগগিরই চালু হবে : রেলমন্ত্রী

ইঞ্জিনিয়ার নিচ্ছে ইজি ফ্যাশন, পদসংখ্যা অনির্ধারিত

ওসি জাহাঙ্গীরের চাঁদার টাকা রফাদফার ভিডিও ভাইরাল

ঢাকায় অনুষ্ঠিত হলো মিডিয়া সামিট 

কানাডা ও জাপান সফরে গেলেন গণপূর্তমন্ত্রী

ঘূর্ণিঝড় রেমাল নিয়ে ভয়ংকর তথ্য

মহাসড়কে অভিযান / বগুড়ায় ১৪ গাড়ি থেকে হাইড্রোলিক হর্ন খুলে নিল পুলিশ

১০

স্কুল ব্যাগে মিলল ৫২০০ পিস ইয়াবা, যুবক গ্রেপ্তার

১১

ডিবিতে মামুনুল হক

১২

পার্লামেন্টে এমপিদের মধ্যে তুমুল মারামারি

১৩

ঢাবির জাতীয় ছায়া জাতিসংঘ অধিবেশন ৩০ মে শুরু

১৪

নোয়াখালীতে পাওয়ার টিলারের চাপায় স্কুলছাত্র নিহত

১৫

বিএনপি একটা জালিয়াত রাজনৈতিক দল : পররাষ্ট্রমন্ত্রী

১৬

ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচনে সরে দাঁড়ালেন ২ প্রার্থী

১৭

শতভাগ ফেল করা চার মাদ্রাসাকে শোকজ

১৮

এক্সিকিউটিভ পদে বসুন্ধরা গ্রুপে নিয়োগ, কর্মস্থল ঢাকা

১৯

হুটার-হাইড্রোলিক হর্ন নিয়ে নতুন সিদ্ধান্ত

২০
X