কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৯ নভেম্বর ২০২৩, ০৩:০৯ এএম
আপডেট : ১৯ নভেম্বর ২০২৩, ১০:৪৪ এএম
প্রিন্ট সংস্করণ

কানাডায় প্রকাশ্যে বঙ্গবন্ধুর খুনি নূর

সিবিসির প্রতিবেদন
সিবিসির সাংবাদিককে দেখে দ্রুত গাড়ি নিয়ে স্থান ত্যাগ করেন নূর চৌধুরী। ছবি: সিবিসির সৌজন্যে
সিবিসির সাংবাদিককে দেখে দ্রুত গাড়ি নিয়ে স্থান ত্যাগ করেন নূর চৌধুরী। ছবি: সিবিসির সৌজন্যে

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি মৃত্যুদণ্ডপ্রাপ্ত এসএইচএমবি নূর চৌধুরী কানাডায় পলাতক রয়েছেন। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে দীর্ঘদিন ধরেই কানাডার সরকারের কাছে এই খুনিকে ফেরত পাঠাতে বলা হলেও কার্যত তেমন কোনো অগ্রগতি দেখা যায়নি। এমন পরিস্থিতিতে কানাডার রাষ্ট্রীয় টেলিভিশন সিবিসির অনুসন্ধানী এক প্রতিবেদনে প্রথমবারের মতো দেখা যায় আত্মগোপনে থাকা নূর চৌধুরীকে। সিবিসির জনপ্রিয় অনুসন্ধানী বিভাগ ‘দ্য ফিফথ স্টেট’ এ ‘দ্য অ্যাসাসিন নেক্সট ডোর’ শিরোনামের ৪২ মিনিটের এই প্রতিবেদনটি প্রচারিত হয় গতকাল শনিবার (বাংলাদেশ সময়) সকাল ৮টায়।

প্রতিবেদনে নূর চৌধুরীর কানাডায় পালিয়ে যাওয়া, ২৭ বছর ধরে ধরে সেখানে থাকা এবং খুনের অভিযোগে হওয়া শাস্তি বাস্তবায়নে তাকে বাংলাদেশের ফেরত চাওয়ার বিষয়গুলো উঠে এসেছে। প্রতিবেদনে কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার বলেন, এই একটি ইস্যু বাদে কানাডার সঙ্গে বাংলাদেশের সম্পর্ক বন্ধুত্বপূর্ণ। কেবল বাংলাদেশি হাইকমিশনার হিসেবে নয়, বাংলাদেশের সাধারণ মানুষ হিসেবে আমি চাই তাকে বাংলাদেশে ফেরত পাঠানো হোক। বাংলাদেশের আইনমন্ত্রীও খুনি নূর চৌধুরীকে ফেরত পাঠাতে কানাডা সরকারের কাছে অনুরোধ জানান।

প্রতিবেদনে কানাডার টরন্টোর নিজ ফ্ল্যাটের ব্যালকনিতে নূর চৌধুরীকে এক ঝলক দেখা গেছে। শোনা গেছে তার কণ্ঠও। ফিফস স্টেটের অনুসন্ধানী দলটি দীর্ঘদিন ধরে নূর চৌধুরীরকে খুঁজে বেরিয়েছে। তাকে খুঁজে পাওয়ার পর অনুসন্ধানী দলের প্রতিবেদক কথা বলতে চাইলে তিনি দ্রুত গাড়ি চালিয়ে চলে যান।

সিবিসির অনুসন্ধানী দলের সাংবাদিক আবদুল্লাহ আল ইমরান তার ফেসবুকে লিখেন, গত ৭ মাস আমরা ছুটে বেরিয়েছি অটোয়া থেকে টরন্টো, টরন্টো থেকে ঢাকা। পড়েছি শত শত কোর্ট ডকুমেন্টস। জোগাড় করেছি দুই দেশের গোপন নথি। জানতে ও বুঝতে চেষ্টা করেছি, নূরকে বাংলাদেশের আইনের মুখোমুখি করতে না পারার দায় কি শুধু কানাডা সরকারের পলিসির, নাকি আরও অন্য কিছু আছে?

বঙ্গবন্ধুকে নিজ হাতে গুলি করে হত্যার পর কূটনীতিক হিসেবে বিশ্বের বিভিন্ন দেশে দায়িত্ব পালন করেন নূর চৌধুরী। ১৯৯৬ সালে শেখ হাসিনা ক্ষমতায় এলে তিনি পালিয়ে প্রথমে যুক্তরাষ্ট্র এবং পরে কানাডায় যান দর্শনার্থী হিসেবে। এরপর ১৯৯৯ সালে শরণার্থী হিসেবে থেকে যাওয়ার আবেদন করলেও কানাডা সরকার তা নাকচ করে দেয়। আপিল করেও হেরে যান তিনি। ২০০৯ সালে তাকে কানাডা থেকে বের করে দেওয়ার নির্দেশ দেন দেশটির সর্বোচ্চ আদালত; কিন্তু বাংলাদেশে পাঠালে তার মৃত্যুদণ্ড কার্যকর হতে পারে—এমন শঙ্কার কথা জানিয়ে ২০১০ সালের দিকে তিনি কানাডা সরকারের কাছে ‘প্রি রিমুভাল রিস্ক এসেসমেন্টের’ আবেদন করেন। দেশটি যেহেতু মৃত্যুদণ্ড সমর্থন করে না, সেই সুযোগ কাজে লাগিয়ে প্রায় ১৪ বছর ধরে তিনি কানাডায় মুক্ত জীবনযাপন করছেন।

প্রসঙ্গত, নূর চৌধুরী কোথায় আছেন, কি করছেন, এ নিয়ে সঠিক তথ্য না থাকায় বাংলাদেশের মানুষ দীর্ঘদিন ধোঁয়াশার মধ্যে ছিলেন। ধারণা করা হচ্ছে, এই প্রতিবেদন প্রচারের ফলে সেই ধোঁয়াশা কেটে যাবে এবং কানাডার সাধারণ জনগণ তাদের পাশের বাসায় থাকা ভয়ানক এই খুনি সম্পর্কে পরিষ্কার একটি ধারণা পাবে।

এ বিষয়ে গতকাল বাংলাদেশের বেসরকারি টেলিভিশন চ্যানেল টোয়েন্টিফোর এই প্রতিবেদন করতে গিয়ে কি কি প্রতিবন্ধকতার সম্মুখীন হয়েছেন জানতে চাইলে আব্দুল্লাহ আল ইমরান জানান, এটি অনেক আগের একটি ঘটনা। কানাডার বিচার পদ্ধতি এবং ও বাংলাদেশের বিচার পদ্ধতি একেবারে আলাদা। এ কারণে দেশটির জনগণকে আমাদের বোঝাতে হয়েছেÑ বাংলাদেশের আদালতে নূর চৌধুরীর যে বিচারটি হয়েছে সেটি ছিল নিরপেক্ষ ও সঠিক। এ জন্য আমাদের শত শত কোর্ট ডকুমেন্টস জোগাড় করতে হয়েছে, সেগুলো পড়তে হয়েছে। এগুলো জোগাড় করা বেশ কষ্টসাধ্য ছিল। এগুলো বাংলাদেশ ও কানাডার কোর্টে ছিল। এ ডকুমেন্টসগুলো দীর্ঘদিন আসলে গোপন অবস্থায় ছিল বা অপ্রকাশিত অবস্থায় ছিল। হতে পারে এবারই প্রথম এগুলো প্রচারিত হয়েছে।

নূর চৌধুরীকে ফেরাতে বাংলাদেশের সরকারের পক্ষ থেকে কি ধরনের পদক্ষেপ বা করণীয় রয়েছে জানতে চাইলে তিনি বলেন, একজন সাংবাদিক হিসেবে আমাদের দায়িত্ব হচ্ছে কোনো একটা বিষয় তুলে ধরা। বিশেষ করে কানাডার মানুষ—যারা এই নূর চৌধুরীর সহিংস অতীত জানে না, তা আমরা সবাইকে জানাতে চেয়েছি। আমরা নিশ্চিত হয়েছি যে, নূর চৌধুরী এই বিচার প্রক্রিয়া দুই দেশের আদালতেই নিরপেক্ষ হিসেবে প্রমাণিত হয়েছে। কানাডার আদালত একাধিকবার নূর চৌধুরীর গল্প প্রত্যাখ্যান করেছে এবং তাকে দেশ ত্যাগের নির্দেশনা দিয়েছে। আমরা আসলে খুঁজে বের করতে চেয়েছি নূর চৌধুরী এখানে কীভাবে আছেন, তার থাকার পেছনে কোথায় ফাঁকফোকর আছে, কোন সুযোগ-সুবিধা তিনি কাজে লাগাচ্ছেন।

২০০৬ সালে তাকে কানাডা ত্যাগের নির্দেশ দেওয়া হয়। এরপর তিনি ২০০৯ সালে গিয়ে ‘প্রি রিমুভাল রিস্ক এসেসমেন্টের আবেদন করেন। সে আবেদনটিকে ঝুলিয়ে রেখে তিনি এখানে বহাল তবিয়তে আছেন। মাঝের এই তিন বছর বাংলাদেশ সরকারের সুযোগ ছিল তাকে দেশে ফিরিয়ে নিয়ে বিচারের মুখোমুখি করার। এখানে কূটনৈতিক ব্যর্থতার বিষয়টিও উঠে এসেছে। পাশাপাশি বাংলাদেশ সরকার পরে কী পদক্ষেপ নেবে, তা আমাদের প্রতিবেদনে আছে। আমরা চেষ্টা করেছি, কোন একটি মেকানিজমে এর একটা সমাধানের। কূটনৈতিক তৎপরতা বাড়িয়ে এবং কানাডা সরকারকে এ বিষয়ে অবগত করার মাধ্যমে একটা উপায় খুঁজে বের করতে হবে। কারণ এরকম একটা অমীমাংসিত ব্যাপার বছরের পর বছর ঝুলিয়ে রাখার কোনো সুযোগ নেই—এটাই ছিল আমাদের প্রতিবেদনে মূল বক্তব্য।

উল্লেখ্য, এ পর্যন্ত বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জড়িত ছয়জনের ফাঁসি হয়েছে। বাকি আছেন আরও পাঁচজন। তারা হলেন আব্দুর রশীদ, শরীফুল হক ডালিম, মোসলেম উদ্দিন, রাশেদ চৌধুরী ও এ বি এম এইচ নূর চৌধুরী। রাশেদ চৌধুরী যুক্তরাষ্ট্রে এবং নূর চৌধুরী কানাডায় অবস্থান করছেন। বাংলাদেশ সরকার তাদের ফেরত পাঠাতে বিভিন্ন সময়ে আবেদন জানালেও দেশ দুটির সরকারের কাছ থেকে কোনো সাড়া মিলেনি। অন্যদিকে আব্দুর রশীদ, শরীফুল হক ডালিম ও মোসলেম উদ্দিন কোথায় আছেন, সেই খোঁজ নেই সরকারের কাছে। এ খুনিদের অবস্থানের তথ্য দিতে পারলে সরকারের পক্ষ থেকে পুরস্কারও ঘোষণা করা হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

খেলাধুলা-সাংস্কৃতিতে দক্ষরাই বিশেষ মেধাসম্পন্ন : জবি উপাচার্য 

চেয়ারম্যান প্রার্থী রিয়াজকে ইসিতে সশরীরে তলব, প্রার্থিতা বাতিলের শঙ্কা

বজ্রপাতে রানওয়ের ক্ষতি, নামতে পারেনি বিমানের ফ্লাইট

ভদ্রতা দেখাব সর্বোচ্চ, আইনের প্রয়োগ হবে শতভাগ : এসপি সাতক্ষীরা 

ভাতিজার হাতে চাচা খুন, মামলা দায়ের

কুঁচিয়া বিক্রি করে সংসার চালান খোকন

আ.লীগ নেতার অন্তরঙ্গ ভিডিও ভাইরাল

ঢাকা বিশ্ববিদ্যালয়ে চাকরির সুযোগ, আবেদন ফি ৩০০

বিশ্বসেরা কোচ, তবুও তারা কেন বেকার?

ইরানে পাঁচ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা

১০

ইরানের ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের নাম ঘোষণা

১১

অটোরিকশাচালকদের ওপর স্টিম রোলার চালাচ্ছে সরকার :  রিজভী 

১২

২৫০০ অটোরিকশাচালকদের বিরুদ্ধে মামলা

১৩

নবীনদের চাকরি দিচ্ছে ওয়ালটন

১৪

দিনাজপুরে বোরো সংগ্রহের উদ্বোধন

১৫

বাড়ি ফেরার পথে ট্রাকচাপায় নিহত ২

১৬

শিক্ষার্থীকে বেধড়ক পেটাল যুবলীগ নেতা

১৭

বুনো হাতির তাণ্ডবে নির্ঘুম রাত কাটছে গ্রামবাসীর

১৮

ব্যাটারিচালিত রিকশা চালু রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী : ওবায়দুল কাদের

১৯

অসাধারণ ক্লপের আবেগঘন বিদায়

২০
X