শাহ আলম খান
প্রকাশ : ০৭ মে ২০২৪, ০২:৩৯ এএম
আপডেট : ০৭ মে ২০২৪, ০৯:০০ এএম
প্রিন্ট সংস্করণ
আইএমএফের শর্ত

ঋণের তৃতীয় কিস্তি ছাড়ে মিলেছে সবুজ সংকেত

ঋণের তৃতীয় কিস্তি ছাড়ে মিলেছে সবুজ সংকেত

শর্ত পূরণের মানদণ্ডে বাংলাদেশের ওপর অখুশি নয় আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। সংস্থাটির ১০ সদস্যের প্রতিনিধিদল ১৬ দিনের ঢাকা সফরে এসে ধারাবাহিক আলোচনা ও মূল্যায়নের ১৪তম দিনে দ্বিপক্ষীয় বৈঠকে এমন অবস্থানের কথা জানিয়েছে। গতকাল সোমবার অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংকের সঙ্গে আইএমএফের স্টাফ মিশনটির এ বৈঠক হয়।

বৈঠকে ৪৭০ কোটি ডলার ঋণ কর্মসূচি থেকে বাংলাদেশের অনুকূলে তৃতীয় কিস্তি ছাড় করার বিষয়েও সংস্থাটির স্টাফ মিশনটি নিজেদের সদিচ্ছা প্রকাশ করেছে। এ লক্ষ্যে আইএমএফের বোর্ড সভায় মিশনটি ইতিবাচক লেটার অব ইন্টেন্ট (এলওআই) দিতেও সম্মত হয়েছে। একই সঙ্গে তৃতীয় কিস্তি ছাড়ের অংশ হিসেবে চতুর্থ কিস্তি পাওয়ার আগে ঋণের শর্ত পূরণের অসমাপ্ত কর্মসূচি এগিয়ে নিতে তারা নতুন করে টাইম বাউন্ড কর্মসূচিও নবায়ন করেছে। সে অনুযায়ী শর্ত পূরণের বাকি কাজ এগিয়ে নেওয়ার সদিচ্ছা প্রকাশের প্রতিফলন হিসেবে অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংকের সঙ্গে ফের একটি সমঝোতা স্মারকও (এমওইউ) স্বাক্ষর করেছে আইএমএফের স্টাফ মিশনটি। সব মিলিয়ে আজ মঙ্গলবার তারা এ বিষয়ে বৈঠক করবে। তারপর একটি কংক্রিট প্রাথমিক সিদ্ধান্তে পৌঁছাবে, যা তারা আইএমএফের বাংলাদেশ শাখার মাধ্যমে আগামীকাল বুধবার একটি বিবৃতি প্রকাশের মাধ্যমে সব কিছু স্পষ্ট করবে। মূলত সেখানেই আইএমএফের স্টাফ মিশনের ঢাকা সফরের সার্বিক পর্যবেক্ষণ এবং ঋণের তৃতীয় কিস্তি ছাড়ের বিষয়ে প্রাথমিক সবুজ সংকেত প্রকাশ পাবে বাংলাদেশ। খবর দায়িত্বশীল সংশ্লিষ্ট সূত্রের।

বৈশ্বিক দীর্ঘমেয়াদি অর্থনৈতিক সংকটের মুখে বাংলাদেশের অর্থনীতি সুরক্ষিত রাখা তথা রিজার্ভে সৃষ্ট ঘাটতি দূর করতে বাজেট সহায়তার অংশ হিসেবে সরকার ২০২২ সালে আইএমএফএর ৪৭০ কোটি ডলারের এ ঋণ কর্মসূচিতে যোগ দেয়। এর বিপরীতে আর্থিক খাত সংস্কার ইস্যুতে আইএমএফএর চাপিয়ে দেওয়া বিভিন্ন শর্তও মেনে নেওয়ার প্রতিশ্রুতি দেয়। সবশেষ আইএমএফএর এবারের ১৬ দিনের স্টাফ মিশনটির ঢাকা সফরের উদ্দেশ্যই ছিল এর আগে দেওয়া ঋণের শর্তগুলোর অগ্রগতি মূল্যায়ন করা এবং তার ওপর ভিত্তি করে ঋণের তৃতীয় কিস্তি ছাড়ের যোগ্যতা নির্ধারণ করে আইএমএফ বোর্ড সভাকে চিঠি দেওয়া।

২০২৬ সাল পর্যন্ত সাড়ে তিন বছরে মোট সাত কিস্তিতে পুরো অর্থ দেওয়ার কথা। ঋণ কর্মসূচিতে অংশ নেওয়ার গত বছরের ফেব্রুয়ারিতে ঋণের প্রথম কিস্তি ৪৭ কোটি ৬২ লাখ ৭০ হাজার ডলার ছাড় হয়। এরপর গত ১৬ ডিসেম্বর দ্বিতীয় কিস্তির ৬৮ কোটি ২০ লাখ ডলার ছাড় করা হয়। সবকিছু ঠিক থাকলে আগামী জুন মাসে তৃতীয় কিস্তির প্রায় ৭০ কোটি ডলার ছাড় করা হতে পারে।

দায়িত্বশীল সূত্রগুলোর দাবি, আইএমএফএর দেওয়া ১০ শর্তের ৯টিই পূরণ করার পথে রয়েছে বাংলাদেশ। বাকি শুধু আইএমএফএর মানদণ্ডে রিজার্ভের হিসাব নির্ধারিত সময়ে নির্ধারিত লক্ষ্যমাত্রার মধ্যে রাখা, যা বাংলাদেশ এখনো পূরণ করতে পারেনি। সবশেষ শর্তমতে, প্রাথমিকভাবে আইএমএফের তৃতীয় কিস্তি ছাড়ের জন্য নিট বৈদেশিক মুদ্রার রিজার্ভ গত ডিসেম্বর পর্যন্ত সময়ে ২৬ দশমিক ৮১ বিলিয়ন ডলারে উন্নীত করার লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছিল। কিন্তু পরবর্তী সময়ে বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতিতে রিজার্ভে বড় ধরনের উন্নয়নের উন্নতি না হওয়ায় বাংলাদেশের অনুরোধের পরিপ্রেক্ষিতে তা কমিয়ে ১৭ দশমিক ৭৮ বিলিয়ন ডলারে নামিয়ে আনা হয়। তার পরও বাংলাদেশ এ লক্ষ্য থেকে ৫৮ মিলিয়ন ডলার পিছিয়ে ছিল। দ্বিতীয় কিস্তি ছাড়ের জন্য গত জুন পর্যন্ত রিজার্ভের লক্ষ্যমাত্রা ছিল ২৩ দশমিক ৭৪ বিলিয়ন ডলার। তখনো লক্ষ্য পূরণ সম্ভব হয়নি। জুন শেষে দেশে রিজার্ভের পরিমাণ ছিল ১৯ দশমিক ৫৬ বিলিয়ন।

সূত্রমতে, আইএমএফ মিশনের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনায় ফের প্রকৃত রিজার্ভ ১৭ দশমিক ৭৮ বিলিয়ন ডলারে স্থির রাখা এবং তার লক্ষ্য পূরণে আগামী সেপ্টেম্বর পর্যন্ত সময় চেয়েছে বাংলাদেশ ব্যাংক। এ বিষয়ে আইএমএফ স্টাফ মিশন বাংলাদেশের অনুরোধের পরিপ্রেক্ষিতে ইতিবাচক মনোভাব দেখিয়েছে। এ ছাড়া বাজেট বাস্তবায়নে চলতি বছর সরকারের সার্বিক অর্থ ব্যয়ের কর্মকাণ্ডেও সন্তোষ প্রকাশ করেছে। তবে পরামর্শ রেখেছে বাজেট ঘাটতি যে করেই হোক কমিয়ে রাখতে হবে। আগামী অর্থবছরের বাজেটও ছোট আকারে করতে হবে, যাতে সরকারের ব্যয় কম হয় এবং ঘাটতি সীমার মধ্যে থাকে। তারা অভ্যন্তরীণ রাজস্ব আয় বাড়াতে রাজস্ব সংস্কার কর্মসূচিতেও জোর দেওয়ার বিষয়ে সুনির্দিষ্ট কর্মসূচি দিয়েছে। খেলাপি ঋণের হার কমিয়ে আসতে বলেছে। একই সঙ্গে ডলারের বাজারভিত্তিক বিনিময় হার কার্যকর দেখতে চেয়েছে। এসব বিষয়ে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে পূরণের আশ্বাস দেওয়া হয়েছে।

আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেট, ঋণ কর্মসূচির আওতায় শর্ত বাস্তবায়ন ও সার্বিক অর্থনৈতিক পরিস্থিতি পর্যবেক্ষণে গত ২৪ এপ্রিল ঢাকায় আসে আইএমএফের একটি মিশন। বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও দপ্তরের সঙ্গে তাদের টানা ১৬ দিনের সিরিজ বৈঠক শেষ হবে আগামী বুধবার।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের গভর্নর বলেন, আইএমএফের ঋণের বড় ১০টি শর্তের মধ্যে ৯টি পূরণ করতে পেরেছে বাংলাদেশ। তাই ঋণের পরবর্তী কিস্তি পেতে কোনো অসুবিধা হবে না। এরই মধ্যে তৃতীয় কিস্তির জন্য নির্ধারিত ছয়টি পরিমাণগত লক্ষ্যমাত্রার মধ্যে রিজার্ভ ছাড়া পাঁচটি লক্ষ্যমাত্রা পূরণ হয়েছে। এগুলোর মধ্যে গত বছরের ডিসেম্বরে কর রাজস্বের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১ লাখ ৪৩ হাজার ৬৪০ কোটি টাকা। সরকার এরই মধ্যে এ লক্ষ্যমাত্রা পূরণ করেছে। অর্থ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে কর রাজস্ব আদায় হয়েছে ১ লাখ ৬২ হাজার ১৬৪ কোটি টাকা। এ ছাড়া ঋণের আরেকটি শর্ত হলো বাজেট ঘাটতি যেন ৯০ হাজার ৫২০ কোটি টাকার বেশি না হয়। ডিসেম্বরে ঘাটতি দাঁড়িয়েছে ৮ হাজার ৩৩৮ কোটি টাকা। এ ছাড়া ঋণের দুটি শর্ত হলো, ডিসেম্বর পর্যন্ত সরকারের সামাজিক ব্যয় ও মূলধন বিনিয়োগ হতে হবে ৫০ হাজার কোটি টাকার বেশি। গত ডিসেম্বর পর্যন্ত সরকার এ দুই খাতে প্রায় ১ লাখ কোটি টাকা ব্যয় করেছে। এ ছাড়া গত ডিসেম্বর পর্যন্ত সরকারকে দেওয়া রিজার্ভ মানি লক্ষ্যমাত্রাও পূরণ হয়েছে। এ ছাড়া তৃতীয় কিস্তির জন্য আইএমএফের কিছু কাঠামোগত শর্তও ছিল। এ শর্ত পূরণে এরই মধ্যে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো জিডিপির ত্রৈমাসিক তথ্য প্রকাশ করা শুরু করেছে। সংসদে ব্যাংক কোম্পানি (সংশোধন) আইন এবং ফিন্যান্স কোম্পানি আইন পাস হয়েছে এবং আইএমএফের সুপারিশের সঙ্গে সংগতি রেখে আইনগুলো এরই মধ্যে কার্যকর করা হয়েছে। এ ছাড়া সরকার মার্চ মাসে পেট্রোলিয়াম পণ্যগুলোর জন্য একটি পর্যায়ক্রমিক সূত্রভিত্তিক মূল্য সমন্বয় ব্যবস্থা গ্রহণ করে এবং এরই মধ্যে দুবার সমন্বয় করেছে। বিদ্যুতের দাম বছরে চারবার বাড়ানোর পরামর্শ দিয়েছে আইএমএফ। এ বিষয়টি বাস্তবায়নেও সরকার গুরুত্ব দিচ্ছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাইসির খোঁজে ৩২ সদস্যের দল পাঠাচ্ছে তুরস্ক

ইরানের প্রেসিডেন্টের দুর্ঘটনাস্থল থেকে মিলল সংকেত

কেন এত সময় লাগছে অনুসন্ধানে

টানা চারটি লিগ জয়ীদের এলিট ক্লাবে ম্যানসিটি

হেলিকপ্টার পাওয়ার বিষয়ে যা জানাল রেড ক্রিসেন্ট

রাইসির সঙ্গে হেলিকপ্টারে আর যারা ছিলেন

উন্নয়নের নামে রাতের আঁধারে শাহবাগে গাছ কাটার অভিযোগ

সবশেষ বিহারে ছিলেন এমপি আনার

‘অভিবাসী কর্মীদের জন্য আরও টেকসই ভবিষ্যৎ নির্মাণে কাজ করছে সরকার’

ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিখোঁজ, যা বলছে যুক্তরাষ্ট্র

১০

স্বামীর মোটরসাইকেলের চাকায় ওড়না পেঁচিয়ে নারীর মৃত্যু

১১

তবুও প্রার্থী হলেন সেই নাছিমা মুকাই 

১২

গাজীপুরে কারখানার ১০ তলার ছাদ থেকে লাফিয়ে নারী শ্রমিকের মৃত্যু

১৩

রাজশাহীতে আগুনে পুড়ে ছাই ১০ বিঘার পানের বরজ

১৪

বিয়েবাড়ি থেকে কনের পিতাকে তুলে নিয়ে টাকা দাবি

১৫

ঠাকুরগাঁওয়ে নির্বাচনী অফিস ভাঙচুর , এলাকায় উত্তেজনা

১৬

ঈশ্বরদীতে ফেনসিডিলসহ রেল নিরাপত্তা বাহিনীর সিপাহি আটক

১৭

এমপি আনোয়ার খানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ওসিকে নির্দেশ

১৮

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী : টিআইবি

১৯

রাইসির জন্য দোয়ার আহ্বান

২০
X