মেজর (অব.) ড. নাসির উদ্দিন আহাম্মেদ
প্রকাশ : ১৪ মার্চ ২০২৪, ০৩:০৬ এএম
আপডেট : ১৪ মার্চ ২০২৪, ০৮:৩০ এএম
প্রিন্ট সংস্করণ

ভারতের মেঘালয়ে কাচের মসজিদ

ভারতের মেঘালয়ে কাচের মসজিদ

কথিত আছে যে, একসময় ভারতের মেঘালয় রাজ্যের রাজধানী শিলং জেলার লাবান এলাকায় শিলং মুসলিম ইউনিয়নের সাধারণ সম্পাদক ছায়েদুল্লাহ ননগ্রুম একটি কাচের মসজিদ নির্মাণের স্বপ্ন দেখেছিলেন। এ বিষয়ে তার প্রস্তাব তখন অনেকেই হেসে উড়িয়ে দিলেও তিনি ও তার সঙ্গীদের চার বছরের কঠোর পরিশ্রমের ফলে তার স্বপ্ন বাস্তবতা লাভ করে। বিশ্ববাসী এ বিষয়ে জানতে পারেন ২০১২ সালের ১৮ অক্টোবর। এদিন আনুষ্ঠানিকভাবে খুলে দেওয়া হয় ভারতীয় উপমহাদেশ ও এশিয়ার সর্ববৃহৎ কাচের মসজিদ, যা একাধারে মদিনা মসজিদ, লাবান গ্লাস মস্ক বা কাচের মসজিদ ইত্যাদি নামে পরিচিত। চারতলাবিশিষ্ট এ মসজিদের দৈর্ঘ্য ১২১ ফুট ও প্রস্থ ৬১ ফুট। এ মসজিদের জন্য অকাতরে দান করেছেন শিলং জেলার মুসলমান সম্প্রদায় বিশেষত মুসলমান নারীরা। তবে অন্যান্য ধর্মাবলম্বীরাও এ মসজিদ এবং মসজিদসংলগ্ন বাগান, মেহেরবা এতিমখানা, ইসলামিক পাঠাগার ও গবেষণা কেন্দ্র, ইসলামিক টেকনোলজিক্যাল ইনস্টিটিউট (মারকাজ) প্রভৃতি নির্মাণের জন্য এগিয়ে আসেন বলে বিভিন্ন সূত্রে জানা যায়। এখানকার ইসলামিক পাঠাগারটির নামকরণ করা হয়েছে ভারতের প্রয়াত রাষ্ট্রপতি ও বিশিষ্ট বিজ্ঞানী এপিজে আবদুল কালামের নামানুসারে। পরবর্তীকালে এখানে একটি কলেজও নির্মিত হয়েছে।

মূলত কংক্রিট ও স্টিলের ফ্রেম এবং কাচ দিয়ে এ মসজিদ ও মসজিদসংলগ্ন কিছু স্থাপনা নির্মিত হয়। এ নির্মাণের সময় এমন কাজে দক্ষ বহু শ্রমিক ও তত্ত্বাবধায়ককে কুচবিহার ও পশ্চিমবঙ্গ থেকে আনা হয়, যাদের অনেকেই মুসলমান ছিলেন না, ছিলেন ভিন্ন ধর্মাবলম্বী। তাদের সবার অক্লান্ত পরিশ্রমে ধীরে ধীরে মাথা তুলে দাঁড়ায় প্রায় দুই হাজার মুসল্লি একসঙ্গে নামাজ আদায়ের সুবিধাসংবলিত মদিনা মসজিদ বা কাচের মসজিদ। এখানে মহিলাদেরও নামাজ পড়ার পৃথক ব্যবস্থা রয়েছে। আরও রয়েছে ক্ষুদ্র নৃগোষ্ঠীসহ সবার জন্য উন্মুক্ত একটি স্কুল এবং মুসলমানদের বিশাল জামায়েত করার সুবিধা সংবলিত ঈদগাঁ কমপ্লেক্স।

ইসলামের ইতিহাস ও ঐতিহ্যে সবুজ রঙের বিশেষ প্রাধান্য রয়েছে। এ বিষয়টি বিবেচনায় রেখে মসজিদের জন্য ব্যবহৃত হয়েছে সবুজ রং ও সবুজ বাতি। দিনের বেলায় সূর্যের রশ্মি মসজিদের কাচের ওপর বর্ষিত হলে আলোর বিচ্ছুরণ এক অপরূপ দৃশ্যের অবতারণা করে। আর রাতের বেলায় মসজিদ জুড়ে জ্বলে ওঠে নানা ধরনের সবুজ বাতি। এ সবুজ বাতিগুলো রাতের আঁধারে পুরো এলাকায় এক স্বর্গীয় অবয়ব সৃষ্টি করে।

ভারতসহ বিশ্বের বহু প্রান্ত থেকে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে পর্যটকরা এ মসজিদ দেখার জন্য ছুটে আসেন। মেঘালয় বিশেষত শিলং ভ্রমণকালে ভ্রমণপিপাসুদের অন্যতম গন্তব্য হয়ে ওঠে এই লাবান মদিনা মসজিদ বা কাচের মসজিদ এবং সব ধর্মাবলম্বীদের জন্য উন্মুক্ত এপিজি আবদুল কালাম পাঠাগার। মসজিদসহ পাঠাগার, স্কুল, কলেজ, ঈদগাহ ও বাগান ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে শিলং মুসলিম ইউনিয়ন। এই ইউনিয়নের সদস্যরা পালাক্রমে যে কোনো দেশের যে কোনো ধর্মাবলম্বী পর্যটক এলেই ঘুরিয়ে দেখায় তাদের অহংকারের প্রতীক এ কাচের মসজিদ কমপ্লেক্স।

লেখক: অবসরপ্রাপ্ত মেজর। গবেষক, বিশ্লেষক ও কলামিস্ট

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মার্কেন্টাইল ব্যাংকে নিয়োগ, থাকছে না বয়সসীমা

সিআইপি সম্মাননা পেলেন ‘স্নোটেক্স’ গ্রুপের প্রতিষ্ঠাতা এস এম খালেদ

বাংলাদেশের জলসীমায় এমভি আবদুল্লাহ

ঢাকায় দেড় ঘণ্টায় ৮৭ মিলিমিটার বৃষ্টি

চেয়ারম্যান প্রার্থীর লিফলেটে প্রধানমন্ত্রী ও আইনমন্ত্রীর ছবি

আওয়ামী দুঃশাসনের বিরুদ্ধে আন্দোলন জোরদার করা হবে : মঈন খান

রাফা থেকে ইসরায়েলি সেনা প্রত্যাহারে আইসিজেতে দক্ষিণ আফ্রিকা

বজ্রপাতের সময় করণীয়

ঢাবিতে ১৪তম জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াড সমাপ্ত

ছয় মাস পর সংবাদ সম্মেলনে আসছেন মির্জা ফখরুল

১০

ঢাবির গ্রন্থাগারে ‘বিসিএস পড়ুয়াদের’ আনাগোনা বন্ধ হচ্ছে

১১

বাগেরহাটে বজ্রপাতে দুই শ্রমিকের মৃত্যু

১২

তৃণমূল থেকে উন্নয়নই আ.লীগের মূল লক্ষ্য : প্রধানমন্ত্রী

১৩

দিনমজুরকে খুঁটিতে বেঁধে বেধড়ক পেটালেন আ.লীগ নেতা, ভিডিও ভাইরাল

১৪

পৃথিবীতে সৌরঝড়ের আঘাত, বিদ্যুৎ বিপর্যয়ের শঙ্কা!

১৫

আইইবির ৬১তম কনভেনশন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

১৬

ইন্টারনেট খরচ বাঁচবে যেভাবে

১৭

বাস-মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে সংগীতশিল্পীসহ নিহত ২

১৮

নিজের প্রাণ দিয়ে শত জীবন বাঁচিয়ে গেলেন আসিম জাওয়াদ

১৯

বন্ধুদের সঙ্গে ফুটবল খেলতে গিয়ে বজ্রপাতে নিহত কিশোর

২০
X