..
মো. জাফর আলী, ঢাবি
প্রকাশ : ২৪ এপ্রিল ২০২৪, ০৪:১০ এএম
আপডেট : ২৪ এপ্রিল ২০২৪, ০৯:২৮ এএম
প্রিন্ট সংস্করণ

অচলাবস্থা কাটেনি, সেশন জটের কবলে বুয়েট

ক্যাম্পাসে ছাত্রলীগের প্রবেশের প্রতিবাদ
অচলাবস্থা কাটেনি, সেশন জটের কবলে বুয়েট

ক্যাম্পাসে ছাত্রলীগের প্রবেশের প্রতিবাদ ও ছাত্ররাজনীতি প্রতিরোধের দাবিতে গত ২৯ ও ৩০ মার্চ টানা দুদিন সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনে উত্তাল ছিল বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। এরপর থেকে বড় সমাগম বা দৃশ্যমান কোনো কর্মসূচি তারা না নিলেও আন্দোলনের অংশ হিসেবে সব ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচি অব্যাহত রাখেন। ঈদুল ফিতর ও পহেলা বৈশাখের ছুটির আগে ও পরে পূর্বনির্ধারিত সব টার্ম ফাইনাল পরীক্ষাই প্রায় শতভাগ শিক্ষার্থী বর্জন করেন। যার পরিপ্রেক্ষিতে বাধ্য হয়ে গত শনিবার একাডেমিক কাউন্সিলের এক সভায় পূর্বনির্ধারিত বাকি সব টার্ম ফাইনাল পরীক্ষা স্থগিত ঘোষণা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এমন অবস্থায় দীর্ঘ সেশনজটের কবলে পড়তে পারে দেশের গুরুত্বপূর্ণ এই উচ্চশিক্ষার প্রতিষ্ঠানটি।

প্রশাসন বলছে, আলোচনার ভিত্তিতে পরে এই পরীক্ষাগুলো নেওয়ার জন্য তারিখ নির্ধারণ করা হবে। তবে বুয়েটের সাধারণ শিক্ষার্থীরা বলছেন, তাদের ছাত্ররাজনীতিমুক্ত ক্যাম্পাসের দাবির পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় থেকে আনুষ্ঠানিক সিদ্ধান্ত না এলে ক্লাস-পরীক্ষায় তারা ফিরবেন না, তাতে যত সময়ই লাগুক।

২০১৯ সালের অক্টোবরে বুয়েটের এক আবাসিক হলে শিক্ষার্থী আবরার ফাহাদকে ছাত্রলীগের এক নেতার কক্ষে নিয়ে নির্মমভাবে পিটিয়ে হত্যা করা হয়। সেই ঘটনায় ক্ষুব্ধ শিক্ষার্থীদের আন্দোলনের মুখে বুয়েটে নিষিদ্ধ হয় ছাত্ররাজনীতি। এরপর থেকে গত সাড়ে চার বছর এখানে সব সংগঠনের রাজনৈতিক কার্যক্রম নিষিদ্ধ ছিল। এর মধ্যেই গত মাসে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি ও দপ্তর সম্পাদকসহ একদল নেতাকর্মী ক্যাম্পাসে প্রবেশ করলে পরদিন নতুন করে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। তাদের দাবি, বিশ্ববিদ্যালয়ের বিধিমালা লঙ্ঘন করে পুরকৌশল বিভাগের ২১তম ব্যাচের শিক্ষার্থী ও ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ইমতিয়াজ রাব্বি এ ঘটনার জন্য দায়ী। শিক্ষার্থীদের আন্দোলনের মুখে বিশ্ববিদ্যালয় প্রশাসন রাব্বির সিট বাতিল করলে বুয়েটে ফের ছাত্ররাজনীতি ফেরানোর দাবিতে সমাবেশ আয়োজন ও এরপর প্রকাশ্যে নেতাকর্মী নিয়ে গত ৩১ মার্চ ক্যাম্পাসে প্রবেশ করে ছাত্রলীগ। এর পরদিন ছাত্র রাজনীতিতে নিষেধাজ্ঞার বৈধতা চ্যালেঞ্জ করে বহিষ্কৃত শিক্ষার্থী রাব্বির হাইকোর্টে করা রিট মামলার পরিপ্রেক্ষিতে নিষেধাজ্ঞার রাজনীতি আদেশ স্থগিত করেন হাইকোর্ট।

অন্যদিকে গত ৩১ মার্চ থেকে চলতি মাসের ৩ এপ্রিল পর্যন্ত শিক্ষার্থীরা নিরাপত্তাজনিত কারণে অবস্থান বা বিক্ষোভের মতো কোনো কর্মসূচি গ্রহণ না করলেও নিজেদের দাবিতে অনড় থেকে ক্লাস-পরীক্ষায় অংশগ্রহণ থেকে বিরত ছিলেন। বিশেষ করে, গত ৩০ ও ৩১ মার্চ ২০তম ব্যাচের টার্ম ফাইনাল পরীক্ষায় দুজন ছাড়া আর কেউ অংশ নেননি। এ ছাড়া গত ৩ এপ্রিল ১৮তম ব্যাচের পরীক্ষায়ও কেউ অংশ নেননি। এরপর ঈদুল ফিতর ও নববর্ষের ছুটি শেষে গত ১৭ এপ্রিল অনুষ্ঠিত ১৮তম ব্যাচের টার্ম ফাইনাল পরীক্ষায় কেউ অংশ নেননি এবং ২১তম ব্যাচের পরীক্ষায় ১ হাজার ২৭৯ জনের মধ্যে অংশ নিয়েছেন মাত্র ৮ জন। গত ১৮ এপ্রিল ১৯ ও ২২তম ব্যাচের টার্ম ফাইনাল পরীক্ষায়ও কেউ অংশ নেননি। সবশেষ ২০ এপ্রিল ২০তম ব্যাচের পরীক্ষায় ১ হাজার ২১৫ শিক্ষার্থীর মধ্যে ১ হাজার ২১৩ জনই (৯৯ দশমিক ৮৩ শতাংশ) অনুপস্থিত ছিলেন। এ পরিপ্রেক্ষিতে এদিনই সন্ধ্যায় এক সভায় পূর্বনির্ধারিত বাকি টার্ম ফাইনাল পরীক্ষাগুলো স্থগিত ঘোষণা করে বুয়েট প্রশাসন।

এ বিষয়ে বুয়েটের ছাত্রকল্যাণ পরিদপ্তরের (ডিএসডব্লিউ) নতুন পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আল আমিন সিদ্দিক জানান, শিক্ষার্থীরা টার্ম ফাইনাল পরীক্ষায় অংশগ্রহণ না করায় একাডেমিক কাউন্সিলের সভায় সামনে যে পরীক্ষাগুলো হওয়ার কথা ছিল, সেগুলো স্থগিত করা হয়েছে। তবে বর্জন করা ও স্থগিত হওয়া পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে, সে ব্যাপারে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

এর আগে গত ১৫ এপ্রিল বিশ্ববিদ্যালয়টির ডিএসডব্লিউ অধ্যাপক ড. মো. মিজানুর রহমানকে অপসারণ করে অধ্যাপক ড. মোহাম্মদ আল আমিন সিদ্দিককে নিয়োগ দেওয়া হয়। চলমান আন্দোলনের শুরুতে শিক্ষার্থীদের দাবিগুলোর মধ্যে একটি দাবি ছিল, ক্যাম্পাসে ছাত্রলীগের প্রবেশের ঘটনায় দায়িত্ব পালনে ব্যর্থতার দরুন ডিএসডিব্লউ অধ্যাপক মিজানুর রহমানের পদত্যাগ।

বিশ্ববিদ্যালয়টির ২০তম ব্যাচের শিক্ষার্থীরা বলছেন, ছাত্র রাজনীতিমুক্ত সুষ্ঠু পরিবেশ বিরাজমান হওয়ার লক্ষ্যে আমরা ঐক্যবদ্ধ হয়ে একাডেমিক সব কার্যক্রম থেকে বিরত থাকব এবং আগের জরুরি নোটিশ বলবৎ রেখে সুষ্ঠু ও সুন্দর ক্যাম্পাসের নিশ্চয়তা পেলেই একাডেমিক কার্যক্রমে ফিরব। আমরা মনে করি, আমাদের একতা ও মনোবল আমাদের ক্যাম্পাসকে আগের মতো সুন্দররূপে ফিরিয়ে দেবে।

এক শিক্ষার্থী কালবেলাকে বলেন, ‘ক্যাম্পাসে ছাত্ররাজনীতির বিরুদ্ধে আমাদের যে দাবি ছিল, আমরা সেটিতেই অনড় রয়েছি। আমরা এই ইস্যুতে প্রায় সব শিক্ষার্থীই ঐক্যবদ্ধ। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ছাত্ররাজনীতির বিরুদ্ধে অফিসিয়াল ঘোষণা না আসা পর্যন্ত আমরা কোনো ক্লাস-পরীক্ষায় ফিরব না। আমরা আমাদের জায়গা থেকে যতটুকু সম্ভব ক্যাম্পাসে ছাত্ররাজনীতির বিরুদ্ধে কাজ করে যাব।’

বুয়েটের ডিএসডব্লিউ অধ্যাপক মোহাম্মদ আল আমিন সিদ্দিক কালবেলাকে বলেন, ‘এ মুহূর্তে বুয়েটে শিক্ষার্থীদের আপাতত কোনো ক্লাস নেই। কারণ এখন পরীক্ষার সময়। পরীক্ষা স্থগিত থাকায় নতুন পরীক্ষার তারিখ ঘোষণা করার জন্য প্রত্যেক বিভাগীয় প্রধানরা ক্লাস রিপ্রেজেন্টেটিভদের সঙ্গে আলোচনা করছেন, কবে পরীক্ষা নেওয়া যেতে পারে। আর শিক্ষার্থীদের সম্ভাব্য সেশনজট নিরসনেও বিভাগীয় প্রধানরা কাজ করে যাচ্ছেন।’

ছাত্ররাজনীতি আবার চালু হওয়া বা না হওয়ার ব্যাপারে বিশ্ববিদ্যালয় প্রশাসনের ভূমিকা প্রসঙ্গে তিনি বলেন, ‘ছাত্ররাজনীতির বিষয়টা যেহেতু আইনি প্রক্রিয়ার মধ্যে চলে গেছে, সেহেতু হাইকোর্টের লিখিত আদেশ পাওয়া গেলে পরবর্তী পদক্ষেপগুলো গ্রহণ করা হবে।’

সার্বিক বিষয়ে বক্তব্য জানতে উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদারকে কল দিয়ে পাওয়া যায়নি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঢাবি অধ্যাপক নাদির জুনাইদকে বাঁচানোর চেষ্টা চলছে, দাবি শিক্ষার্থীদের

স্ত্রীকে ভিডিও কলে রেখে গলায় ফাঁস নিলেন আনসার সদস্য

একসঙ্গে পাঁচ শিশুর জন্ম!

উপজেলা পরিষদ নির্বাচন / ভোটে অংশগ্রহণ নিয়ে বিএনপি নেতার অডিও ফাঁস!

বিশ্বকাপে জঙ্গি হামলার আশঙ্কা

হাওর ও দক্ষিণাঞ্চলে ৭০ শতাংশ ভর্তুকি পাচ্ছে কৃষক 

আসছে ঘূর্ণিঝড়, দেশজুড়ে কালবৈশাখীর সতর্কতা

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২৭

ভাইভাতে চাকরিপ্রার্থীকে গরুর মতো ডাকতে বলা হয়েছিল

নিয়ন্ত্রণে এলেও নেভেনি সুন্দরবনের আগুন

১০

নতুন বিনিময় পদ্ধতি চালু করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক

১১

কিশোরকে তুলে নিয়ে চাঁদা দাবির ঘটনায় চার পুলিশ প্রত্যাহার

১২

আবার সশরীরে ক্লাসে ফিরছে ঢাবি শিক্ষার্থীরা

১৩

রাজধানীর যে ২২ স্থানে বসছে পশুর হাট

১৪

‘সর্বজনীন’ পেনশনে বিশ্ববিদ্যালয়গুলো অন্তর্ভুক্তি বৈষম্য তৈরি করবে : ইউট্যাব

১৫

আলজাজিরা বন্ধে কতটা সফল ইসরায়েল?

১৬

সৌদিতে কি কেয়ামতের আলামত দেখা দিয়েছে?

১৭

আবার একসঙ্গে জোভান-তিশা

১৮

সন্ধ্যার মধ্যেই বয়ে যেতে পারে তীব্র ঝড়

১৯

আলজাজিরা বন্ধ করতে ইসরায়েল কেন মরিয়া?

২০
*/ ?>
X