বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
তারাবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৯ এপ্রিল ২০২৪, ০৩:২৫ এএম
আপডেট : ১৯ এপ্রিল ২০২৪, ১০:৫১ এএম
প্রিন্ট সংস্করণ

শিল্পী সমিতির নির্বাচনে রাজনৈতিক প্রভাব

শিল্পী সমিতির নির্বাচনে রাজনৈতিক প্রভাব

দেখতে দেখতে আবারও চলে এসেছে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির দ্বিবার্ষিক (২০২৪-২৬) নির্বাচন। শুক্রবার (১৯ এপ্রিল) বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন বিএফডিসিতে সকাল ৯টায় শুরু হয়ে দুপুরে এক ঘণ্টা বিরতি দিয়ে বিকেল ৫টা পর্যন্ত চলবে ভোট গ্রহণ। নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্বে আছেন প্রযোজক নেতা খোরশেদ আলম খসরু। তার সঙ্গে সদস্য হিসেবে আছেন এজে রানা ও বিএইচ নিশান।

শিল্পী সমিতির নির্বাচনের তপশিল ঘোষণা পর থেকেই শুরু হয় আলোচনা, সমালোচনা, তর্কবিতর্ক এবং একে অন্যের বিরুদ্ধে অভিযোগ-পাল্টা অভিযোগ। সবকিছুর মধ্য দিয়েই একটি সুষ্ঠু নির্বাচন কামনা করছেন প্রার্থীরা।

তবে এবারের নির্বাচনে সবচেয়ে বড় প্রভাব ফেলতে পারে রাজনৈতিক প্রভাব। দুই প্যানেল থেকেই গণমাধ্যমে বেশকিছু প্রার্থী এমন অভিযোগ জানিয়েছেন। নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রার্থী কালবেলাকে বলেন, ‘এই নির্বাচন শুধু শিল্পীদের। তাদের কল্যাণে যারা কাজ করে তাদেরই ভোটের মাধ্যমে দায়িত্বে আনা হয়। বিগত দিনে এমনটাই হয়ে এসেছে। তবে এবারের নির্বাচনে শিল্পীদের পাশাপাশি রাজনৈতিক ব্যক্তিদের পরিচয় ও ক্ষমতা কাজে লাগানোর চেষ্টা করছে অনেকেই। এরই মধ্যে বিএফডিসির বাইরে বিভিন্ন নেতার অফিসেও করা হয়েছে মিটিং, যা আমাদের মোটেও কাম্য ছিল না। নিজেদের জয়ী করতে অনেকেই আবার কিনছে ভোট, দেখাচ্ছে ভয়-ভীতি। তবে সবকিছুর ঊর্ধ্বে আমরা শিল্পী। তাই আমাদের সব কাজ শান্তি, শৃঙ্খলা ও স্বাধীনতার মাধ্যমে করা উচিত।’ এবারের নির্বাচনে দুটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে। এক প্যানেলে জোট বেঁধে নির্বাচন করছেন ইন্ডাস্ট্রির জনপ্রিয় দুই খল অভিনেতা মিশা সওদাগর ও মনোয়ার হোসেন ডিপজল। আরেক প্যানেল থেকে লড়বেন নায়ক মাহমুদ কলি ও নায়িকা নিপুন আক্তার। এই প্যানেলের গতবারের সভাপতি ইলিয়াস কাঞ্চন সাধারণ সম্পাদক নিপুনের বিরুদ্ধে অভিযোগ এনে নির্বাচন থেকে নিজের নাম আগেই প্রত্যাহার করেন।

মিশা-ডিপজল পরিষদের অন্য প্রার্থীরা হলেন সহসভাপতি মাসুম পারভেজ রুবেল ও ডিএ তায়েব; সহ-সাধারণ সম্পাদক আরমান, সাংগঠনিক সম্পাদক জয় চৌধুরী, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আলেকজান্ডার বো, দপ্তর ও প্রচার সম্পাদক জ্যাকি আলমগীর, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক ডন এবং কোষাধ্যক্ষ পদপ্রার্থী কমল। এই প্যানেলে কার্যকরী পরিষদের সদস্য পদে নির্বাচন করছেন খ্যাতিমান চিত্রনায়িকা সুচরিতা, রোজিনা, আলীরাজ, সুব্রত, দিলারা ইয়াসমিন, শাহনূর, নানা শাহ, রত্না কবির, চুন্নু, সাঞ্জু জন ও ফিরোজ মিয়া। এবারের নির্বাচনে এই প্যানেলকেই শক্তিশালী মনে করছেন অনেকে। এর কারণ হিসেবে ব্যাখ্যা করেছেন অভিনেতা ও অভিনেত্রীদের জনপ্রিয়তা ও তাদের কর্ম দক্ষতা।

অন্যদিকে মাহমুদ কলি-নিপুন প্যানেলে নেই খুব একটি তারকা। তাদের মধ্যে অনেকে আবার অভিনয়েও নিয়মিত নন, সাধারণ শিল্পীদের সঙ্গে সেভাবে নেই যোগাযোগও। সরেজমিন ঘুরে এমনটাই জানা গেছে।

এই প্যানেলের অন্য প্রার্থীরা হলেন সহসভাপতি পদে ড্যানি সিডাক ও অমিত হাসান; সহ-সাধারণ সম্পাদক বাপ্পি চৌধুরী, সাংগঠনিক সম্পাদক অঞ্জনা রহমান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মারুফ আকিব, দপ্তর ও প্রচার সম্পাদক কাবিলা, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক মামনুন হাসান ইমন ও কোষাধ্যক্ষ পদে অভিনেতা আজাদ খান। এ প্যানেলে কার্যকরী পরিষদের সদস্য পদে প্রার্থীরা হলেন সুজাতা আজিম, নাদের চৌধুরী, পীরজাদা হারুন, পলি, জেসমিন আক্তার, তানভীর তনু, মো. সাইফুল, সাদিয়া মির্জা, সনি রহমান, হেলেনা জাহাঙ্গীর ও সাইফ খান।

নির্বাচনের তপশিল ঘোষণার পর থেকে প্রার্থীরা নিজেদের মতো করে শিল্পীদের পাশে থাকার চেষ্টা করেছেন। এরপর গোটা রোজার মাসজুড়ে মিশা-ডিপজল প্যানেলে থেকে বিএফডিসিতে সাধারণ শিল্পীদের করানো হয়েছে ইফতার, দেওয়া হয় ঈদের উপহারও। সেদিক থেকে অনেকটাই পিছিয়ে ছিল কলি-নিপুন প্যানেল। কাজের চেয়ে তারা বেশি আলোচনায় ছিলেন নিজেদের মন্তব্য ও বিতর্কিত ব্যক্তিদের নিয়ে। তবে নির্বাচনে জয়ের ব্যাপারে দুই প্যানেলের প্রার্থীরাই আশাবাদী। ভোটের ফলাফলের জন্য সবাইকে অপেক্ষা করতে হবে মধ্যরাত পর্যন্ত।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

যৌনকর্মকে পেশা হিসেবে স্বীকৃতির দাবি

প্রথমবারের মতো স্টার্টআপ উদ্যোক্তাদের জন্য সার্টিফিকেট কোর্স 

বৃষ্টির আশায় ব্যাঙের বিয়ে 

‘চলচ্চিত্র শিল্পে সমস্যা ও উত্তরণের উপায়’- শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত

ধান কাটতে গিয়ে বজ্রপাতে কৃষকের মৃত্যু

ব্রাহ্মণবাড়িয়ার চার উপজেলায় যুবলীগের কমিটি গঠন

এক কোটি গরিব মানুষকে ব্যাংকের মালিক বানিয়েছি : ড. ইউনূস

পুলিশকে ধাক্কা দিয়ে পালাল মাদক কারবারি

হজযাত্রীদের গায়ে ডিজিটাল ট্যাগ বসাবে সৌদি সরকার

শনিবার শিক্ষাপ্রতিষ্ঠান চালু রাখার প্রতিবাদ, কঠোর কর্মসূচির হুঁশিয়ারি

১০

বিধবার সম্পত্তি দখলচেষ্টার অভিযোগ দেবরের বিরুদ্ধে

১১

কালবৈশাখী ঝড়ে বাড়িঘর লন্ডভন্ড

১২

নির্বাচনে প্রভাব বিস্তারের চেষ্টা করলে কাউকে ছাড় দেওয়া হবে না : রাশেদা সুলতানা

১৩

লেখক পূরবী বসুর অবস্থা ‘সংকটাপন্ন’

১৪

গুচ্ছের ‘খ’ ইউনিটের পরীক্ষা কাল, প্রতি আসনে লড়বেন ১৫ জন

১৫

অপরিচিত তরুণ খুঁজছে চীনের নারীরা

১৬

স্বস্তিকাকে তুলাধুনা করল নেটিজেনরা

১৭

কেন বৃষ্টি চান না ব্রাহ্মণবাড়িয়ার কৃষকরা

১৮

চাকরির সুযোগ দিচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়

১৯

বাংলাদেশে বিনিয়োগ করতে চায় সৌদির ৮০ কোম্পানি

২০
*/ ?>
X