শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০১ এপ্রিল ২০২৪, ০৯:৪১ পিএম
আপডেট : ০১ এপ্রিল ২০২৪, ০৯:৪৮ পিএম
অনলাইন সংস্করণ

সর্বকালের সর্বোচ্চ দামে রেকর্ড গড়ল সোনা

বিশ্ববাজারে বেড়েছে সোনার দাম। ছবি : সংগৃহীত
বিশ্ববাজারে বেড়েছে সোনার দাম। ছবি : সংগৃহীত

লাফিয়ে লাফিয়ে বাড়ছে সোনার দর। আন্তর্জাতিক বাজারে একের পর এক রেকর্ড গড়ে চলেছে সোনার দাম। গত শনিবার (৩০ মার্চ) প্রতি আউন্স সোনার দাম স্থির হয়েছে ২ হাজার ৩২ ডলারে। এতে অতীতের সব রেকর্ড ভেঙে গেছে। সৃষ্টি হয়েছে নতুন ইতিহাস।

গোল্ড প্রাইস ডটকম ও সিএনবিসির প্রতিবেদনে বলা হয়, আলোচ্য কর্মদিবসে স্পট মার্কেটে বৈশ্বিক বেঞ্চমার্ক সোনার আউন্সপ্রতি মূল্য নিষ্পত্তি হয়েছে ২০৩২ ডলারে। এখন যা সর্বকালের সর্বোচ্চ।

এর আগে, গত ২৮ মার্চ তা ছিল ২২২৫ ডলার। সেদিনও নতুন নজির স্থাপন করেছিল মূল্যবান ধাতুটি। এরও আগে তা ছিল ২২২০ ডলার। সেটিও ছিল একটি রেকর্ড। অর্থাৎ সম্প্রতি প্রায় প্রতিদিনই বৃদ্ধি পাচ্ছে গুরুত্বপূর্ণ ধাতুটির দাম।

প্রতিনিয়ত এটি এমন স্তরে উঠছে যা অতীতে কখনো দেখেননি বিশ্ববাসী। কেবল শনিবারই নয়, মার্চজুড়েই বিশ্ববাজারে হু হু করে বাড়ছে সোনার দর। এর মধ্যে বিগত ৮ দিনেই আউন্সপ্রতি দামি ধাতুটির দাম ঊর্ধ্বমুখী হয়েছে ৬৭ ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৭৩৪৩ টাকা। গত ২২ মার্চ চকচকে ধাতুটির আউন্সে মূল্য ছিল ২১৬৫ ডলার।

সপ্তাহজুড়ে বিশ্ববাজারে বাড়লেও এখনো দেশের মার্কেটে সোনার দাম বাড়ানো হয়নি। তবে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস) সূত্র জানিয়েছে, বৈশ্বিক বাজারে মূল্য বৃদ্ধি অব্যাহত থাকলে, স্থানীয় বাজারে চাহিদা বাড়লে এবং তেজাবী সোনার দাম বাড়লে নতুন করে দর বাড়ানো হতে পারে। এজন্য আগামী কয়েকদিন স্থানীয় বাজারের চিত্র পর্যবেক্ষণ করা হবে। তবে আবারও বাড়ানো হলে বাংলাদেশের বাজারেও সোনার দামে নতুন ইতিহাস তৈরি হবে। অবশ্য বর্তমানে রেকর্ড দামেই বিক্রি হচ্ছে নিরাপদ আশ্রয় ধাতুটি।

দেশের বাজারে সবশেষ সোনার দাম নির্ধারণ করা হয় গত ২১ মার্চ। এই দফায় ধাতুটির মূল্য বৃদ্ধি করা হয় ২৯১৬ টাকা। তাতে সবচেয়ে ভালো মানের (২২ ক্যারেট) এক ভরির দর দাঁড়ায় ১ লাখ ১৪ হাজার ৭৪ টাকা। দেশের ইতিহাসে যা সর্বোচ্চ। এর আগে যা ছিল ১ লাখ ১১ হাজার ১৫৮ টাকা। সেটিও ছিল নতুন দৃষ্টান্ত।

আন্তর্জাতিক বিশ্লেষকদের ধারণা, চলতি বছর প্রতি আউন্স সোনার দাম ২৩০০ ডলার হতে পারে। এ প্রসঙ্গে বাজুস স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিংয়ের চেয়ারম্যান মাসুদুর রহমান বলেন, ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের যে রেকর্ড আমরা দেখেছি, তাতে এই বছরই আউন্সপ্রতি দর ২৩০০ ডলার হয়ে যেতে পারে। বিশ্বজুড়ে ভূ-রাজনৈতিক উত্তেজনা বিরাজ করছে। মূল্যস্ফীতি চড়া রয়েছে। সেই তুলনায় ইউএস ডলারের দাম কম। ফলে সোনায় বিনিয়োগে ঝুঁকছেন ব্যবসায়ীরা। এছাড়া মুক্তবাজার অর্থনীতিতে অনেক দেশ এখন ডলার বাদ দিয়ে রিজার্ভ হিসেবে সোনা কিনে রাখছে। ফলে মূল্যবান ধাতুটির দাম বেড়ে চলেছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আড্ডা দিচ্ছিলেন ছাত্রলীগ কর্মীরা, অতর্কিত হামলায় আহত ৪

চৈত্রসংক্রান্তি আজ

১৩ এপ্রিল : নামাজের সময়সূচি

দুদিন বন্ধের পর আজ থেকে মেট্রোরেল চালু 

মার্কিন ঘাঁটিতেও হামলার হুমকি ইরানের

বিমান থেকে সংকেত দেখেই দ্বীপ থেকে তিন নাবিককে উদ্ধার

বাস ও মোটরসাইকেলের সংঘর্ষে দুই মাদ্রাসাছাত্র নিহত

সৌদি আরবে গাড়ির নিয়ন্ত্রণ হারিয়ে প্রাণ গেল বাংলাদেশির

এবারই প্রথম স্বস্তিতে মানুষ ট্রেন ভ্রমণ করছেন : রেলমন্ত্রী

খুলনায় ইজিবাইকের ধাক্কায় প্রাণ গেল শিশুর

১০

দিনদুপুরে তরুণীকে নির্যাতন, ভিডিও ভাইরাল

১১

ঈদে পর্যটকে মুখরিত মাধবকুণ্ড জলপ্রপাত

১২

‘বাঙালিত্বের সঙ্গে ধর্মের কোনো সংঘর্ষ নেই’

১৩

খুলনায় দুর্বৃত্তদের গুলিতে আ.লীগের তিন নেতা গুরুতর আহত

১৪

সিদ্ধান্ত থেকে সরে দাঁড়াল বান্দরবান প্রশাসন

১৫

ইরান-ইসরায়েল উত্তেজনা চরমে, মার্কিন রণতরীর অবস্থান পরিবর্তন

১৬

দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস

১৭

মসজিদের টাকার হিসাবকে কেন্দ্র করে সংঘর্ষ, আহত ১২

১৮

স্ত্রী-সন্তানকে মাংস কিনে খাওয়াতে না পারায় চিরকুট লিখে আত্মহত্যা

১৯

মারাঠা বর্গীদের মতো দেশে লুটপাট চলছে : বিএসপিপি 

২০
*/ ?>
X