মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি
প্রকাশ : ০৪ আগস্ট ২০২৩, ০৯:৫৯ পিএম
আপডেট : ০৫ আগস্ট ২০২৩, ০৪:২৮ এএম
অনলাইন সংস্করণ

মাধবপুর পৌর মেয়র ও সচিবের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ

মাধবপুর পৌর মেয়র ও সচিবের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ

হবিগঞ্জের মাধবপুর পৌরসভার মেয়র হাবিবুর রহমান মানিক ও সচিব এম আমিনুল ইসলামের বিরুদ্ধে বিভিন্ন খাতে দুর্নীতি ও পৌর তাহবিলের অর্থ আত্মসাতের বিভিন্ন অনিয়মের অভিযোগ তুলেছেন পৌরসভার একাধিক কাউন্সিলর ও কর্মরত কর্মচারীরা।

তাদের অভিযোগ, মেয়র পৌরসভার মিক্সার মেশিন ব্যক্তিগত সিদ্ধান্তে বিক্রি করে দিয়েছেন। বিক্রিত অর্থ পৌরসভার তহবিলে জমা করেননি। পৌরসভার ট্রাক, পিকআপসহ বিভিন্ন পরিবহনের চুক্তিভিত্তিক যে ভাড়া প্রাপ্ত অর্থও গোপনে চলে যায় মেয়র ও কিছু অসাধু পৌর কর্মকর্তাদের পকেটে। মশা নিধনের নামে প্রকল্প নিয়ে কাজ না করে ওইসব অর্থ আত্মসাৎ করেছেন ওই মেয়র। এ ছাড়া নিয়োগ বাণিজ্যসহ ভুয়া বিল ভাউচার বানিয়ে তহবিলের টাকা আত্মসাতের অভিযোগও রয়েছে।

আরও পড়ুন : চাঁদা দাবির অভিযোগ অতিরিক্ত পুলিশ সুপার-ওসির বিরুদ্ধে

স্থানীয়দের অভিযোগ, পৌরসভার ২৯ কর্মকর্তা-কর্মচারীর দীর্ঘদিনের প্রায় দেড় কোটি টাকার বেতনভাতা বকেয়া থাকা সত্ত্বেও তথ্য গোপন করে এলজিইডি মন্ত্রণালয় থেকে সাতজন কর্মচারী নিয়োগের চাহিদাপত্র মঞ্জুর করে এনেছেন ওই মেয়র ও পৌর সচিব।

নিয়ম মতে, বিদ্যুৎ বিল ও তিন মাসের অধিক কর্মকর্তা-কর্মচারীদের বেতনভাতা বকেয়া থাকলে নতুন নিয়োগের চাহিদাপত্র দেওয়া যায় না।

ঘুষ বাণিজ্য ও নিজেদের আত্মীয়স্বজনকে ওই সব পদে নিয়োগের পাঁয়তারা করছেন বলে জানিয়েছেন ওই পৌরসভায় কর্মরত নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মচারী।

ওই মেয়র ব্যক্তিগত আক্রোশে পৌরসভার হিসাব বিভাগের হিসাব সহকারী শংকর রায়কে সরিয়ে নিয়ম বহির্ভূতভাবে তার লোককে ওই পদে বসিয়ে তাকে ট্যাক্সের দায়িত্বে বদলি করেছেন।

বিগত জুলাই মাসে করোনা টিকা ক্যাম্পিংয়ের জন্য বরাদ্দকৃত ২ লাখ ৭০ হাজার টাকা জালিয়াতির মাধ্যমে আত্মসাৎ করার অভিযোগও পৌরসভার কর্মকর্তাদের বিরুদ্ধে।

মাধবপুর পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের ৭০ থেকে ৮০টি বেদে সম্প্রদায়ের লোকজনদের জন্ম নিবন্ধন সনদ দেওয়ায় জন্য এলজিইডি মন্ত্রণালয় ও জাতীয় মানবাধিকার কমিশন থেকে মেয়রকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

ওই পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর দুলাল খান বলেন, বেদে পল্লীর জনগণের নাগরিকত্বের জন্ম নিবন্ধন সনদ না দেওয়া অত্যন্ত পরিতাপের বিষয়। কিছুদিন আগে কয়েকজন বেদে সদস্যের জন্ম নিবন্ধন রেজুলেশনের মাধ্যমে বাতিল করেছেন মেয়র। যা অত্যন্ত নিন্দনীয় ও মানবতাবিরোধী কাজ।

পৌরসভার ৭ নম্বর ওয়ার্ড কাউন্সিল শেখ জহিরুল ইসলাম জানান, মেয়রের এসব অনিয়মের বিষয়ে আমরাও শুনেছি, কিন্তু আমাদের কিছু করার নেই। জানলেও বলতে পারি না। আমাদের দেখার যেন কেউ নেই।

পৌরসভার সচিব এম আমিনুল ইসলামের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, অনিয়ম দুর্নীতির অভিযোগগুলো পুরোপুরি সত্য নয়। তবে বেদের সম্প্রদায়ের নাগরিকত্ব না দেওয়ার বিষয়টি নিয়ে যা চলছে, সেখানে আমাদের কোনো দোষ নেই। একটি মহলের চাপের কারণে আমরা তা করতে পারছি না।

মাধবপুর উপজেলা শ্রমিক লীগের সভাপতি সৈয়দ হাবিবুর রহমান বলেন, মেয়র সিএনজিচালকদের ওপর কর আদায় নিয়েই সবসময় ব্যস্ত থাকেন। তিনি পৌরসভাকে দুর্নীতির আখড়া বানিয়েছেন। মশা নিধনের নামে তিনি লাখ লাখ টাকা আত্মসাৎ করে সরকারের বদনাম বয়ে আনছেন।

এসব অভিযোগের ব্যাপারে জানতে মেয়র হাবিবুর রহমান মানিককে কয়েকবার ফোন দিলেও তিনি ফোন ধরেননি।

হবিগঞ্জ জেলার দুদকের উপপরিচালক মোজাম্মেল হক জানান, বিষয়গুলো মৌখিকভাবে আমি অবগত হলাম। কেউ লিখিত অভিযোগ করলে আমরা এটি মহাপরিচালক মহোদয়ের সম্মতিক্রমে তদন্তে যাব।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাইসির খোঁজে ৩২ সদস্যের দল পাঠাচ্ছে তুরস্ক

ইরানের প্রেসিডেন্টের দুর্ঘটনাস্থল থেকে মিলল সংকেত

কেন এত সময় লাগছে অনুসন্ধানে

টানা চারটি লিগ জয়ীদের এলিট ক্লাবে ম্যানসিটি

হেলিকপ্টার পাওয়ার বিষয়ে যা জানাল রেড ক্রিসেন্ট

রাইসির সঙ্গে হেলিকপ্টারে আর যারা ছিলেন

উন্নয়নের নামে রাতের আঁধারে শাহবাগে গাছ কাটার অভিযোগ

সবশেষ বিহারে ছিলেন এমপি আনার

‘অভিবাসী কর্মীদের জন্য আরও টেকসই ভবিষ্যৎ নির্মাণে কাজ করছে সরকার’

ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিখোঁজ, যা বলছে যুক্তরাষ্ট্র

১০

স্বামীর মোটরসাইকেলের চাকায় ওড়না পেঁচিয়ে নারীর মৃত্যু

১১

তবুও প্রার্থী হলেন সেই নাছিমা মুকাই 

১২

গাজীপুরে কারখানার ১০ তলার ছাদ থেকে লাফিয়ে নারী শ্রমিকের মৃত্যু

১৩

রাজশাহীতে আগুনে পুড়ে ছাই ১০ বিঘার পানের বরজ

১৪

বিয়েবাড়ি থেকে কনের পিতাকে তুলে নিয়ে টাকা দাবি

১৫

ঠাকুরগাঁওয়ে নির্বাচনী অফিস ভাঙচুর , এলাকায় উত্তেজনা

১৬

ঈশ্বরদীতে ফেনসিডিলসহ রেল নিরাপত্তা বাহিনীর সিপাহি আটক

১৭

এমপি আনোয়ার খানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ওসিকে নির্দেশ

১৮

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী : টিআইবি

১৯

রাইসির জন্য দোয়ার আহ্বান

২০
X