রায়পুর (লক্ষ্মীপুর) প্রতিনিধি
প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২৪, ০৩:৪১ পিএম
অনলাইন সংস্করণ

যত্রতত্র ফেলা হয় ময়লা, দুর্গন্ধে ভোগান্তি

রাস্তা ও ড্রেনের ওপর ময়লার দুর্গন্ধ ছড়িয়ে পড়ার পাশাপাশি বাড়ছে মশা-মাছির উপদ্রব। ছবি : কালবেলা
রাস্তা ও ড্রেনের ওপর ময়লার দুর্গন্ধ ছড়িয়ে পড়ার পাশাপাশি বাড়ছে মশা-মাছির উপদ্রব। ছবি : কালবেলা

ডাস্টবিন না থাকায় ড্রেন ও রাস্তায় ফেলা হয়েছে ময়লা-আবর্জনা। দুর্গন্ধে ভোগান্তিতে পড়ছেন পথচারীরা। লক্ষ্মীপুরের রায়পুর পৌরসভার নতুনবাজার এলাকায় পল্লী বিদ্যুৎ অফিসের সামনে ডাস্টবিন না থাকায় রাস্তা ও ড্রেনে ফেলা হয়েছে ময়লা-আবর্জনা। দুর্গন্ধে ভোগান্তিতে পড়ছেন পথচারীরা। পৌরসভায় বর্জ্য ফেলার নির্ধারিত জায়গা ও পর্যাপ্ত আস্তাকুঁড় (ডাস্টবিন) নেই। ফলে বিভিন্ন মহল্লায় যত্রতত্র বর্জ্য ফেলছেন বাসিন্দারা। এতে দুর্গন্ধ ছড়িয়ে পড়ার পাশাপাশি বাড়ছে মশা-মাছির উপদ্রব। এমন পরিস্থিতিতে ভোগান্তিতে রয়েছেন পৌরসভার বাসিন্দারা।

পৌরসভা কর্তৃপক্ষের দাবি, কিছু এলাকায় ডাস্টবিন রয়েছে। সেই সঙ্গে কিছু কিছু এলাকায় ডাস্টবিন স্থাপনের চেষ্টা চলছে। অনেকে ক্ষেত্রে জায়গার অভাবে স্থাপন করা যায়নি। এ ছাড়া বাসিন্দারা অনেক সময় পয়োনিষ্কাশন নালায় (ড্রেনে) ময়লা-আবর্জনা ফেলায় নালা বন্ধ হয়ে যায়। সমস্যা নিরসনে দ্রুত ভ্রাম্যমাণ ডাস্টবিনের ব্যবস্থা করা হবে।

লোকজন কিছুক্ষণ পরপর এসে ময়লা ফেলায় দুর্গন্ধে টেকা দায়। মশা-মাছিরও অত্যাচার খুব।

রায়পুর পৌরসভা সূত্রে জানা গেছে, পৌরসভার ৯টি ওয়ার্ডে নিয়মিত কর প্রদানকারী পরিবারের সংখ্যা প্রায় ১০ হাজার। লোকসংখ্যা প্রায় ৫০ হাজার। গড় হিসাবে প্রতিটি পরিবার থেকে প্রতিদিন দুই কেজি পরিমাণ বর্জ্য তৈরি হয়। এর বাইরে একটি সদর হাসপাতাল, চারটি কাঁচাবাজার, স্কুল-কলেজ, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ বিভিন্ন ধরনের দপ্তর থেকে প্রতিদিন প্রচুর ময়লা-আবর্জনা তৈরি হয়। প্রতিদিন চারটি গাড়ি এলাকা ভাগ করে বিভিন্ন স্থান থেকে থেকে বর্জ্য সংগ্রহ করে থাকে।

শহরে প্রতিদিনের বর্জ্য নিষ্কাশনের জন্য পর্যাপ্ত ডাস্টবিন নেই। তাই প্রতিদিন ভোরবেলায় পৌরসভার কয়েকটি ভ্যানে করে রায়পুর-ফরিদগন্জ উপজেলার বোর্ডারবাজার এলাকায় সড়কের পাশে পরিত্যাক্ত জায়গায় ময়লা ফেলা হচ্ছে। কিছু এলাকায় পুরোনো ডাস্টবিন থাকলেও তা ব্যবহারের অনুপযোগী। শহরবাসী যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলছেন।

সরেজমিনে দেখা যায়, সরকারি হাসপাতালের সামনে, বাসটার্মিনাল এলাকা, থানার সামনে, আর্ট স্কুলের সামনে, নতুনবাজার পল্লী বিদ্যুৎ অফিসের সামনে, টেলিফোন একচেন্জ কার্যালয়ের সামনে, আলীয়া কামিল মাদ্রাসার সামনে, পানি উন্নয়ন বোর্ড কার্যালয়ের সামনে, জেলা পরিষদ ডাকবাংলোর সামনে, কৃষি অফিসের সামনে, উপজেলা পরিষদ গেইটের পূর্ব পাশসহ বিভিন্ন এলাকার বাসিন্দারা বাড়ির বাইরে খোলা জায়গায় ময়লাগুলো ফেলছেন। মুরগি, ছাগল খাবার খুঁজতে গিয়ে এলোমেলো করে রাস্তার ওপর ময়লা ছড়িয়ে-ছিটিয়ে দিচ্ছে। ফলে দুর্গন্ধ ছড়িয়ে পড়ছে চারদিকে।

নাম প্রকাশ না করার শর্তে হাসপাতাল এলাকার ও নতুনবাজার এলাকার কয়েকজন বাসিন্দা বলেন, নির্দিষ্ট কোনো ডাস্টবিন নেই। দোকানিরা ও বাসাবাড়ির লোকজন এসব প্রতিষ্ঠানের সামনে ফাঁকা জায়গায় ময়লা ফেলছেন। এতে দুর্গন্ধের পাশাপাশি মশা ও মাছির উপদ্রবও বেশি। অনেকবার বলেও পৌর কর্তৃপক্ষ ডাস্টবিন স্থাপন করেনি।

নতুনবাজার এলাকার বাসিন্দা কলেজ শিক্ষক আবদুর রহমান ও সংবাদকর্মী রাকিব হোসেন বলেন, প্রথম শ্রেণির একটা পৌরসভার সবচেয়ে বড় বিষয় হচ্ছে নিষ্কাশন ব্যবস্থা। এখন পৌরসভার ডাস্টবিন করতে জায়গা পাওয়াটাও বড় বিষয়। ডাস্টবিন না থাকায় বেশির ভাগ লোকই বাইরে ময়লা ফেলে চলে যান। তবে যদি আমাদের এসব এলাকায় ভ্রাম্যমাণ ডাস্টবিন দেওয়া হয় এবং প্রতিদিনের ময়লা প্রতিদিন নিয়ে যাওয়া, তাহলে হয়তো অনেকটা পরিষ্কার থাকবে। কিন্তু এখান থেকে তো ময়লা নেওয়া হয় ২-৩ দিন পরপর।

সরকারি হাসপাতাল এলাকার অবসরপ্রাপ্ত চাকরিজিবি জহির হোসেন বলেন, আমি প্রায় প্রতিদিন ওষুধ দোকানে এবং হোটেলে নাস্তা করতে আসি। এখানে কোনো ডাস্টবিন নেই। তারপরও হাসপাতালের সামনেই এলাকার দোকানিরা ও প্রায় ২০টি পরিবারের লোকজন কিছুক্ষণ পরপর ময়লা ফেলে চলে যান। দুর্গন্ধে টেকাটাই দায়। মশা-মাছির অত্যাচারও খুব।

রায়পুর পৌরসভার মেয়র গিয়াস উদ্দিন রুবেল ভাট বলেন, ডাস্টবিন স্থাপনের স্থান নির্ধারণ করতে গিয়ে বাসিন্দাদের বাধায় নানা রকমের ঝামেলার সৃষ্টি হয়। তবে আশার কথা হলো, শহর উন্নয়ন প্রকল্প থেকে ড্রেনগুলো পরিষ্কার ও ডাস্টবিন করার পরিকল্পনা নেয়া হয়েছে। খুব দ্রুত ডাস্টবিন ব্যাবস্থা করা হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

‘অভিবাসী কর্মীদের জন্য আরও টেকসই ভবিষ্যৎ নির্মাণে কাজ করছে সরকার’

ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিখোঁজ, যা বলছে যুক্তরাষ্ট্র

স্বামীর মোটরসাইকেলের চাকায় ওড়না পেঁচিয়ে নারীর মৃত্যু

তবুও প্রার্থী হলেন সেই নাছিমা মুকাই 

গাজীপুরে কারখানার ১০ তলার ছাদ থেকে লাফিয়ে নারী শ্রমিকের মৃত্যু

রাজশাহীতে আগুনে পুড়ে ছাই ১০ বিঘার পানের বরজ

বিয়েবাড়ি থেকে কনের পিতাকে তুলে নিয়ে টাকা দাবি

ঠাকুরগাঁওয়ে নির্বাচনী অফিস ভাঙচুর , এলাকায় উত্তেজনা

ঈশ্বরদীতে ফেনসিডিলসহ রেল নিরাপত্তা বাহিনীর সিপাহি আটক

এমপি আনোয়ার খানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ওসিকে নির্দেশ

১০

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী : টিআইবি

১১

রাইসির জন্য দোয়ার আহ্বান

১২

‘শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে দেশে গণতান্ত্রিক প্রক্রিয়া সুদৃঢ় হয়েছে’ 

১৩

প্রিমিয়ার লিগের শিরোপা সিটির কাছেই থাকল

১৪

বাংলাদেশকে লক্কড়ঝক্কড় দেশে পরিণত করেছে আ.লীগ : প্রিন্স

১৫

২০৩০ সালে সাড়ে ৫২ লাখ যাত্রী বহন করবে মেট্রোরেল  

১৬

পেনিনসুলা স্টিলের এমডিসহ চারজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

১৭

ইরানের প্রেসিডেন্টের সন্ধানে সশস্ত্র বাহিনী মোতায়েন, সাহায্য করতে চায় ইরাক

১৮

সাঈদ খোকনের বক্তব্যের বিষয়ে কথা বলবেন না মেয়র তাপস

১৯

কিরগিজে সহিংসতার ঘটনায় ঢাকার উদ্বেগ

২০
X