গাজী ফারহাদ, সাতক্ষীরা প্রতিনিধি
প্রকাশ : ০৯ মার্চ ২০২৪, ০৭:৩০ পিএম
আপডেট : ০৯ মার্চ ২০২৪, ০৯:২৮ পিএম
অনলাইন সংস্করণ

সাতক্ষীরা সীমান্তে গলদা রেণুর সঙ্গে অভিনব কায়দায় মাদক পাচার

সাতক্ষীরার কালিগঞ্জ ও শ্যামনগর সীমান্তবর্তী এলাকা। ছবি : কালবেলা
সাতক্ষীরার কালিগঞ্জ ও শ্যামনগর সীমান্তবর্তী এলাকা। ছবি : কালবেলা

প্রশাসনের নজর এড়াতে মাদক পাচারকারীরা এখন নতুন কৌশল হিসেবে সাতক্ষীরার কালিগঞ্জ ও শ্যামনগর সীমান্তবর্তী এলাকা দিয়ে গলদা রেণুর সঙ্গে অভিনব কায়দায় ইয়াবা, গাঁজা, ফেনসিডিল ও বিদেশি ব্র্যান্ডের মদসহ বিভিন্ন অবৈধ মালামাল দেশের বিভিন্ন অঞ্চলে পাচারের অভিযোগ উঠেছে।

সরেজমিনে তথ্যানুসন্ধানে জানা গেছে, সাতক্ষীরার কালিগঞ্জের বসন্তপুর, উকশা, বাঁশঝাড়িয়া, খড়মি, দুরমুজ খালি এবং শ্যামনগর উপজেলার কৈখাল সীমান্ত দিয়ে পার্শ্ববর্তী ভারত থেকে অভিনব কৌশলে তৈরি নৌকা, ট্রলার ও সাঁতরে এসব মাদক নিয়ে আসছে চোরাকারবারিরা।

আর এসব অবৈধ মালামাল পারাপারের সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত রয়েছে কালিগঞ্জের বসন্তপুর গ্রামের মো. ফারাকত, চাকদা গ্রামের মো. আকবর আলী, হাড়বদা গ্রামের আব্দুর সবুর, মানপুরের মো. আরিফ ওরফে গুলি, মোস্তফাপুরের মো. হামিদ, উকশার মো. বাবু, বসন্তপুরের মো. সিরাজুল, কালিগঞ্জ থানা এলাকার মোটরসাইকেল ড্রাইভার মো. ফরিদ উদ্দিন, মো. সিরাজুল ইসলাম, মো. রাজাক, বাঁশঝাড়িয়ার ধনঞ্জয়, বসন্তপুরের মো. জালাল, মো. খোকন, আবু তালেব, হাড়বদার মো. আলাউল, মুড়াগাছার উজ্জল কয়াল, খড়মি এলাকার সুব্রত, সাহাদাত হোসেন, কালিগঞ্জ থানা এলাকার রফিকুল ইসলাম ও শ্যামনগরের নুরনগরের আবুল কাশেম। এ ছাড়াও জেলার কিছু প্রভাবশালী ব্যক্তি নীরবে গলদা রেণুর সঙ্গে মাদকদ্রব্যসহ বিভিন্ন অবৈধ মালামাল পাচার করে রাতারাতি কোটিপতি বনে গেছেন।

স্থানীয়রা জানান, কালিগঞ্জ ও শ্যামনগর উপজেলার বসন্তপুর, উকশা, বাঁশঝাড়িয়া, খড়মি, দুরমুজ খালি, কৈখালী পয়েন্ট দিয়ে প্রতিদিন রাত ১০টা থেকে ৩টার দিকে গলদার রেণুর সঙ্গে মাদকদ্রব্যসহ বিভিন্ন মালামাল এসে কালিগঞ্জ উপজেলার পিরোজপুর নামক স্থানে জমা হয়। কিছুক্ষণের মধ্যে সাতক্ষীরার দিক থেকে আসা ৮-১০টা প্রাইভেট, ৩-৪টি অক্সিজেন সিলিন্ডার ও প্লাস্টিকের ড্রাম ভর্তি পিকআপে ভাগ হয়ে বিভিন্ন এলাকায় চলে যায়।

শিক্ষক, জনপ্রতিনিধি ও সাংবাদিকসহ স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, কালিগঞ্জে কয়েকজন জনপ্রতিনিধি, আইনশৃঙ্খলা বাহিনী ও বিজিবির কয়েকজন অসাধু কর্মকর্তা-কর্মচারীকে ম্যানেজ করে মূলত গলদা রেণুর পাচারের অনুমতি নিয়েছে একটি চক্র। তবে তারা গলদা রেণুর সঙ্গে অভিনব কায়দায় ইয়াবা, গাঁজা, ফেনসিডিল, বিদেশি ব্র্যান্ডের মদসহ বিভিন্ন অবৈধ মালামাল দেশের বিভিন্ন অঞ্চলে পাচার করছে।

এদিকে, গলদা রেণুর সঙ্গে মাদক পাচারের বিষয়টি এখনও সামনে না আসায় এই নিরাপদ কৌশলটি ব্যবহার করছে শীর্ষ মাদক ব্যবসায়ীরা।

অপরদিকে, গলদা রেণুর সঙ্গে আসা সর্বনাশা মাদকের নীল ছোবল থেকে সাতক্ষীরার যুবসমাজকে বাঁচাতে প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের আশু হস্তক্ষেপ কামনা করেছে সচেতন মহল।

এ বিষয়ে সাতক্ষীরা-১৭ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল সানবির হাসান মজুমদারের সঙ্গে একাধিকবার যোগাযোগ করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

কালিগঞ্জ থানার ওসি মো. শাহিন বলেন, সীমান্ত এলাকার দায়িত্ব বিজিবির। সীমান্তে কী হচ্ছে পুলিশের জানা নেই। তবে আমরা মাদকের ব্যাপারে সোজাসাপটা আছি। কালিগঞ্জ থানা এলাকায় পুলিশের নজরদারি জোরদার করেছি। মাদক পাচারের খবর পেলে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন তিনি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

খোঁজ মিলল রাইসির হেলিকপ্টারের, দুর্ঘটনাস্থল থেকে ২ কিমি দূরে উদ্ধারদল

পেকুয়া উপজেলা নির্বাচন / পড়ালেখায় এগিয়ে সজিব, অর্থসম্পদে আবুল কাসেম

রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি ছিল যুক্তরাষ্ট্রের তৈরি

‘রাইসিকে বহনকারী হেলিকপ্টারের খোঁজ পাওয়া গেছে’

কোরবানির ঈদকে ঘিরে স্বপ্নপূরণের আশা খামারিদের

দুই বোনকে হাতুড়ি দিয়ে পেটানো ছাত্রলীগ নেতা পায়েল বহিষ্কার

বন্ধুর বাড়ি থেকে যুবকের হাত-পা বাঁধা লাশ উদ্ধার

রাইসির ঘটনায় উচ্ছ্বসিত মার্কিন সিনেটর

সোমবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

প্রবাসীর স্বর্ণ ছিনিয়ে পালাচ্ছিলেন পুলিশ সদস্য

১০

রাইসিকে উদ্ধারকাজে বিশেষজ্ঞ দল পাঠাচ্ছে রাশিয়া

১১

রাইসিকে উদ্ধারের সর্বশেষ অবস্থা জানাল ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়

১২

সংস্কারের দুদিন পরই উঠে যাচ্ছে কোটি টাকার কার্পেটিং!

১৩

বজ্রপাতে কলেজছাত্রের মৃত্যু

১৪

ঘুষ নিয়ে এএসআইয়ের দর-কষাকষির অডিও ভাইরাল

১৫

রাইসির খোঁজে যে ঘোষণা দিল এরদোয়ান

১৬

গণপিটুনির শিকার আ.লীগ নেতা

১৭

রাইসির খোঁজে এগিয়ে এসেছে যেসব দেশ

১৮

রাইসির খোঁজে ৩২ সদস্যের দল পাঠাচ্ছে তুরস্ক

১৯

ইরানের প্রেসিডেন্টের দুর্ঘটনাস্থল থেকে মিলল সংকেত

২০
X