শরীয়তপুর প্রতিনিধি
প্রকাশ : ২৫ এপ্রিল ২০২৪, ১২:৫১ পিএম
আপডেট : ২৫ এপ্রিল ২০২৪, ০১:৩৩ পিএম
অনলাইন সংস্করণ

কেন রাতে ধান কাটছেন কৃষকরা

চাঁদের আলোয় ধান কাটেছেন শরীয়তপুরের কৃষকরা। ছবি : কালবেলা
চাঁদের আলোয় ধান কাটেছেন শরীয়তপুরের কৃষকরা। ছবি : কালবেলা

শরীয়তপুরে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁই ছুঁই। তীব্র তাপপ্রবাহ ও কম বৃষ্টিপাতের কারণে জনজীবনে বেড়েছে ভোগান্তি। হিটস্ট্রোকে প্রতিনিয়ত দেশের কোথাও না কোথাও কেউ মারা যাচ্ছেন। আর এই শঙ্কায় রাতে ধান কাটছেন জেলার কৃষকরা।

জানা যায়, দাবদাহের ফলে বেশ বিপাকে পড়েছেন শরীয়তপুরের বোরো ধান চাষিরা। অতিরিক্ত গরমে দিনের বেলা ধান কাটতে পারছেন না তারা। তাই বাধ্য হয়ে রাতে ধান কাটছেন অনেক কৃষক।

স্থানীয় কৃষকরা জানান, তীব্র তাপপ্রবাহের কারণে শরীয়তপুরে কৃষি শ্রমিকের সংকট চরমে পৌঁছেছে। গত কয়েক দিন ধরে আগাম জাতের ধান পাক ধরায় কৃষকরা কাটা শুরু করেছেন। গরমের কারণে শ্রমিকের অভাবে তারা ধান তুলতে পারছেন না।

ধানচাষিরা জানান, সারাদেশে চলছে তীব্র দাবদাহ। এর প্রভাব পড়েছে শরীয়তপুরেও। এর মধ্যে আবার জেলার অধিকাংশ জমিতে বোরোধান পাকতে শুরু করেছে। তবে অতিরিক্ত গরমে দিনের বেলা হিটস্ট্রোকসহ বিভিন্ন অসুস্থতার ভয়ে ধান কাটতে পারছেন না চাষিরা। তাই রাতের বেলায় চাঁদের আলোয় ধান কাটতে দেখা গেছে তাদের। এই অতিরিক্ত গরমে শ্রমিক না পেয়ে নিজেরাই নিজেদের জমির ধান কাটছেন। যতদিন চাঁদের আলো থাকবে, ততদিন এই ধান কাটবেন বলছেন তারা।

সদর উপজেলার ভাষান চর এলাকার চাষি রহমতুল্লাহ বলেন, ভোরে মাঠে গিয়ে ধানের জমিতে কাজ শুরু করতেই সূর্য উঠছে। সূর্যের তাপে গরমে শরীর ঘেমে যাচ্ছে। বেশি সময় মাঠে থাকা সম্ভব হচ্ছে না। অতিরিক্ত তাপের কারণে ধান গাছ শুকিয়ে যাচ্ছে। ফলন বিপর্যয় দেখা দিতে পারে। জমিতে পানি জমিয়ে রাখলেও শুকিয়ে যাচ্ছে। তাই ৪ জন কিষান নিয়ে রাতে ধান কাটি। রাত ৯টা থেকে শুরু করে ভোর ৫টা পর্যন্ত চলে এ ধান কাটা।

আংগারিয়া এলাকার ধানচাষি মিজান মাদবর বলেন, ‘আমি রাতের বেলায় কিষান নিয়ে ৪০ শতাংশ জমির ধান কাটার কাজ শুরু করেছি। মূলত দিনের বেলা হিটস্ট্রোকের ভয়ে অনেকেই ধান কেটে দিতে রাজি হয়নি। পরে রাতের বেলা ধান কাটা শুরু করি। রাতের বেলা জমিতে যেমন বাতাস থাকে তেমনি ঠান্ডাও থাকে। আমি মনে করি এই সময়ে রাতেই ধান কাটার উপযুক্ত সময়।

শরীয়তপুর জেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি মৌসুমে জেলার ছয়টি উপজেলায় ২৫ হাজার ৫২৬ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ করা হয়েছে। এরমধ্যে সদর উপজেলায় ৫ হাজার ৫৮৫ হেক্টর, নড়িয়া উপজেলায় ৫ হাজার ৪২০ হেক্টর, জাজিরা উপজেলায় ১ হাজার ১৫১ হেক্টর, ভেদরগঞ্জ উপজেলার ৪ হাজার ৬৫০ হেক্টর, ডামুড্যা উপজেলায় ৩ হাজার ৮২১ হেক্টর ও গোসাইরহাট উপজেলায় ৪ হাজার ৮৯৮ হেক্টর জমিতে আবাদ হয়েছে।

গত বছর জেলায় আবাদ করা হয়েছিল ২৫ হাজার ১৯০ হেক্টর জমিতে। আর উৎপাদন হয়েছিল ১ লাখ ১৫ হাজার ৯০৬ টন। গত বছরের তুলনায় এ বছর উৎপাদন বেড়েছে ৩৩৬ হেক্টর জমিতে। চলতি মৌসুমে জেলায় বোরোধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ লাখ ১৭ হাজার ৬২৭ টন। তবে একটানা চলা প্রচণ্ড দাবদাহে ধানের উৎপাদনে কিছুটা ব্যঘাত ঘটবে বলে ধারণা করছে কৃষিবিভাগ।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক (উদ্যান) মোহাম্মদ রিয়াজুর রহমান বলেন, প্রচণ্ড দাবদাহে আমাদের কৃষকদের দিনের বেলা ধান কাটা খুবই কষ্টকর হয়ে দাঁড়িয়েছে। কারণ অতিরিক্ত গরমে কাজ করলে তাদের স্বাস্থ্য ঝুঁকি রয়েছে। তাই যারা এই গরমে মাঠে কাজ করবেন তাদের প্রচুর পরিমাণে বিশুদ্ধ পানি পান করার পাশাপাশি গাছের ছায়ায় বিশ্রাম নিতে হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

চমক রেখেই স্বাগতিক দুই দেশের দল ঘোষণা

গরমে বেড়েছে তরমুজের চাহিদা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

প্রতিভা প্রকাশ লেখক সম্মিলন অনুষ্ঠিত

কুলাউড়া উপজেলা নির্বাচন  / আ.লীগের তিন প্রার্থী থাকলেও জনপ্রিয়তায় এগিয়ে কামরুল

মহিলা দল ঢাকা মহানগর দক্ষিণের কমিটি ঘোষণা

নেদারল্যান্ডসে বাংলাদেশের কৃষির রূপান্তর, ভবিষ্যৎ ও সহযোগিতা নিয়ে আলোচনা

অফিসার নেবে রহিমআফরোজ, আবেদন করুন সময় থাকতে

পঞ্চম আন্তর্জাতিক ডেন্টাল সিম্পোজিয়াম অনুষ্ঠিত

রসগোল্লায় ভাগ্য খুলেছে শরিফের

১০

বিদেশে বসেই প্রেমিককে হত্যার ছক আঁকেন নাজমা

১১

ভোট দিতে না পারলে নির্বাচনের দরকার নেই : মির্জা আব্বাস

১২

প্রবাসে ফেরা হলো না আলমগীরের, সড়কে ঝরল ৩ প্রাণ 

১৩

চুক্তিভিত্তিক অ্যাডমিন অফিসার নিচ্ছে রেড ক্রিসেন্ট, বেতন ৪৩ হাজার

১৪

নাম পরিবর্তন করেও ধরা খেলেন মিজানুর

১৫

সুদানে ক্ষুধায় বহু মানুষ মারা যেতে পারে : জাতিসংঘ

১৬

প্রচণ্ড তাপপ্রবাহে ফুলবাড়ীতে পুড়ছে ক্ষেতের ফসল, দুশ্চিন্তায় কৃষক

১৭

গোয়েন্দা জেরার মুখোমুখি হচ্ছেন মিল্টন সমাদ্দারের স্ত্রী

১৮

সুজনকে পিটিয়ে হত্যা ঘটনায় বাবা ও ভাই গ্রেপ্তার

১৯

এমপিদের আশীর্বাদপুষ্ট প্রার্থীদের সরে আসার আহ্বান ইসি রাশেদার

২০
*/ ?>
X