কুমিল্লা প্রতিনিধি
প্রকাশ : ২৮ এপ্রিল ২০২৪, ১২:২১ পিএম
আপডেট : ২৮ এপ্রিল ২০২৪, ০১:১৬ পিএম
অনলাইন সংস্করণ

সেচ সংকটে ৬০ গ্রামের কৃষক

ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে অদের খাল। ছবি : কালবেলা
ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে অদের খাল। ছবি : কালবেলা

দখলে ও দূষণে অস্তিত্ব সংকটে পড়েছে কুমিল্লা ও ব্রাহ্মণবাড়িয়ার অদের খাল। নদীর তীর দখল করে দোকানপাট ও আবাসিক ঘর নির্মাণসহ অনুমোদন ছাড়াই ব্রিজ নির্মাণ এবং যত্রতত্র ময়লা আবর্জনার ভাগাড়ে সংকুচিত হয়ে আসছে নদীর গতিপথ।

এসব কারণে বর্ষায় নৌরুট বন্ধ এবং শুষ্ক মৌসুমে ব্যাহত হচ্ছে সেচ সুবিধা। এতে সেচ সংকটে পড়েছে পাঁচ উপজেলার ৬০ গ্রামের কৃষক।

সরেজমিনে দেখা যায়, বাংগরা বাজার ও গাজীর হাট অংশে বাজারের ময়লা-আবর্জনা ফেলে প্রায় বন্ধ করে ফেলা হয়েছে নদীর গতিপথ। এ ছাড়াও অদের খাল ও এর শাখা খালের দুই পাশে দোকান ঘর ও বিভিন্ন স্থাপনা নির্মাণ করা হচ্ছে।

নদীটির বিভিন্ন অংশ পরিদর্শন করেন নদী ও প্রকৃতি সুরক্ষা সামাজিক আন্দোলন ‘তরী বাংলাদেশ’ এর একটি প্রতিনিধি দল। তারা নবীনগরের বাংগরা বাজার, গাজীরহাট, জাঙ্গাল, গাজীপুর ও রাজাবাড়ীসহ নদীটির বিভিন্ন এলাকা ঘুরে দেখেন এবং নদী তীরবর্তী মানুষের সঙ্গে কথা বলেন।

এ ব্যাপারে ‘তরী বাংলাদেশ’ এর আহ্বায়ক শামীম আহমেদ বলেন, নবীনগরের বাংগরা বাজারে সওজ’র সড়কের পাশে খালেরপাড়ে সরকারি জায়গায় দোকানপাট ও পাকা স্থাপনা তৈরি করা হচ্ছে, এমন সংবাদে আমরা সরেজমিনে দেখতে আসি। এ সময় বাজারের এসব অবৈধ স্থাপনা দেখতে গিয়ে অদের খালের বেহাল অবস্থা নজরে আসে। শুরুতেই আমরা বাংগরা ও গাজীরহাটের মধ্যবর্তী অদের খালের ওপর অবস্থিত সওজ’র ব্রিজের দুই পাশের অবৈধ স্থাপনা এবং ব্রিজের নিচে ময়লার ভাগাড় দেখতে পাই।

যার ফলে অদের খাল সংকুচিত হয়ে রীতিমতো নদীর গতিপথ মারাত্মকভাবে ব্যহত হচ্ছে। পরে আমরা অদের খালটির বিভিন্ন পয়েন্ট পরিদর্শন করি। অদের খালের রাজাবাড়ী-আশ্রাফপুর এলাকায় ব্যক্তিগত উদ্যোগে সরকারি কোনো অনুমোদন ছাড়াই একটি ব্রিজ নির্মাণ করা হয়েছে। যার ফলে বর্ষায় নৌরুট বন্ধেরও অভিযোগ পেয়েছি স্থানীয়দের কাছ থেকে।

স্থানীয় বাসিন্দা সাদেকুর রহমান ও ইয়ার হোসেন বলেন, একসময় এই এলাকার একমাত্র নৌরুট অদের খাল দিয়ে এই এলাকার প্রসিদ্ধ হাট-বাজারের পণ্যসামগ্রী পরিবহনে বেশ গুরুত্ব বহন করলেও সময়ের ব্যবধানে এটি পরিণত হয়েছে মরা নদীতে। রাজাবাড়ী অংশে একটি ব্রিজ নির্মিত হয়েছে। যার ফলে ২০২২ সালের পর থেকে এই নদীতে নৌচলাচল একেবারেই বন্ধ হয়ে যায়।

এ ব্যপারে ‘ঐতিহ্য কুমিল্লা’র সভাপতি জাহাঙ্গীর আলম ইমরুল বলেন, অদের খাল হলো কুমিল্লা ও ব্রাহ্মণবাড়িয়ার পাঁচ উপজেলার মাঝ দিয়ে প্রবাহিত হওয়া একটি গুরুত্বপূর্ণ নদী। ভারতের ত্রিপুরা রাজ্য থেকে উৎপত্তি হওয়া নদীটি সালদা নামে কসবা উপজেলার ওপর দিয়ে প্রবাহিত হয়ে নবীনগরের আদর্শগ্রাম, মুরদনগরের কালিগঞ্জ এবং কসবার শিমরাইলে ত্রিমোহনায় এসে বুড়ি নদীর সঙ্গে মিলিত হয়। সেখান থেকে পশ্চিম দিকে বয়ে যাওয়া স্রোতধারার নাম অদের খাল।

অদের খাল নামে নদীর স্রোতধারা মিলিত হয়েছে মেঘনায়। প্রায় ৩০ কিলোমিটার পথ অতিক্রম করে অদের খাল মিলিত হয়েছে মেঘনায়। যুগযুগ ধরে নদীটি একপাশে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর, বাঞ্ছারামপুর এবং অপর পাশে কুমিল্লার মুরাদনগর ও হোমনা উপজেলারমানুষের জীবনযাত্রার সঙ্গে নিবিড়ভাবে জড়িয়ে রয়েছে।

দখল দূষণের শিকার হয়ে এবং অবৈধ স্থাপনার কবলে পড়ে অস্তিত্ব সংকটে পড়া অদের খাল অচিরেই দখল মুক্ত হয়ে আবারও প্রাণবন্ত হয়ে উঠবে এমনটাই প্রত্যাশা করেন তিনি।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পঙ্কজ বড়ুয়া বলেন, অদের খালের রাজাবাড়ী-আশ্রাফপুর এলাকায় ব্যক্তিগত উদ্যোগে একটি ব্রিজ নির্মাণ করা হয়েছে। যার ফলে বর্ষার মৌসুমে নৌরুট বন্ধের অভিযোগ পেয়েছি। আমাদের এসিল্যান্ড অসুস্থ। তিনি সুস্থ হয়ে ফিরলে এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে। পানিপ্রবাহে বিঘ্ন ঘটে এমন সকল স্থাপনা উচ্ছেদ করা হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস

রিয়াল বিক্রির নামে প্রতারণা, মূলহোতা ইউপি সদস্য গ্রেপ্তার

পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু

ট্রাকচাপায় প্রাণ গেল নারীর

ইয়াবাসহ মাদক কারবারি আটক

অনিয়মকে নিয়ম বানিয়ে অপকর্ম করেন ইজি ফ্যাশনের কর্ণধারেরা

এবার নাগালের বাইরে শুঁটকি বাজার

জাজিরা প্রেস ক্লাবের সভাপতি পলাশ, সম্পাদক শাওন

ভারতের সঙ্গে শত্রুতা করে বিএনপি দেশের ক্ষতি করেছে : ওবায়দুল কাদের

আরেক জিম্মির ভিডিও প্রকাশ করে ফিলিস্তিনিদের সতর্কবার্তা

১০

হলফনামা বিশ্লেষণ / এমপি পুত্রের চেয়ে ভাইয়ের সম্পদ ৭ গুণ বেশি 

১১

টেকনাফ-উখিয়ায় পানি ও আবাসস্থল সংকটে বন্যপ্রাণীকূল

১২

এসএসসির ফল রোববার

১৩

পুলিশ-সাংবাদিক পেটানোর মামলায় ইউপি চেয়ারম্যান মিঠু গ্রেপ্তার

১৪

পানির নিচে তলিয়ে গেছে টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়ক

১৫

হবিগঞ্জে ট্রিপল হত্যা মামলার প্রধান আসামি গ্রেপ্তার

১৬

ব্র্যান্ড প্র্যাক্টিশনার্স বাংলাদেশের মার্কেটিং ফেস্ট অনুষ্ঠিত

১৭

বিএনপি আগের চেয়ে শক্তিশালী : শামা ওবায়েদ

১৮

হজ নিয়ে প্রতারণার অভিযোগে সৌদিতে দুই প্রবাসী গ্রেপ্তার

১৯

স্টপেজের দাবিতে কাফনের কাপড় পরে ট্রেন অবরোধ

২০
X