তালতলী (বরগুনা) প্রতিনিধি
প্রকাশ : ২৮ এপ্রিল ২০২৪, ০৪:২০ পিএম
আপডেট : ২৮ এপ্রিল ২০২৪, ০৪:৪১ পিএম
অনলাইন সংস্করণ

উজাড় হচ্ছে দেশের দ্বিতীয় বৃহত্তম টেংরাগিরি বন

গাছে আগুন দিয়ে বরগুনার তালতলীর টেংরাগিরি বনের গাছ মারা হচ্ছে। ছবি : কালবেলা
গাছে আগুন দিয়ে বরগুনার তালতলীর টেংরাগিরি বনের গাছ মারা হচ্ছে। ছবি : কালবেলা

বরগুনার তালতলী থেকে পটুয়াখালীর কুয়াকাটা সৈকত পর্যন্ত বিস্তৃত দেশের দ্বিতীয় বৃহত্তম শ্বাসমূলীয় বন টেংরাগিরি বা ফাতরার বন। এ বনের আয়তন ১৩ হাজার ৬৪৪ একর। বঙ্গোপসাগরের উত্তাল ঢেউয়ের ছোবল আর ভাঙনের ফলে এ বনটি এখন বিলীনের পথে।

এ ছাড়া অবৈধভাবে সংরক্ষিত বন থেকে গাছ কর্তন, অগ্নিসংযোগ, দখল, বালু উত্তোলনের কারণে উজাড় হচ্ছে টেংরাগিরি বনটি। এতে পরিবেশ নষ্ট হওয়ার পাশাপাশি প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকি বাড়ছে। ৬২ বছরে এ বনের প্রায় দুই হাজার একর জমিসহ কয়েক লক্ষাধিক গাছ সাগরে বিলীন হয়ে গেছে বলে জানা গেছে।

পরিবেশকর্মীদের দাবি, জলবায়ু পরিবর্তনের প্রভাবে জোয়ারের সঙ্গে সৈকতে বালি জমে বনের গাছ মারা যাচ্ছে। বনের গাছ রক্ষায় আশানুরূপ তেমন কোনো প্রকল্প কিংবা উদ্যোগ নেই বললেই চলে। এ বনে গেওয়া, কেওড়া, ছইলা, ঝাউবনসহ অসংখ্য প্রজাতির গাছ রয়েছে। এ ছাড়া প্রভাবশালী ও দুষ্কৃতকারীদের নজর পড়ায় এ বনের অস্তিত্ব রক্ষা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

স্থানীয় পরিবেশকর্মী আরিফ রহমান বলেন, সংরক্ষিত এই টেংরাগিরি বনের মধ্যে এমনও সময় আছে প্রায় ২৪ ঘণ্টা ধরে আগুন জ্বলেছে। এতে বনের অনেকটা অংশ পুড়ে গেছে। কিছুদিন আগেও এ রকম আগুন দিয়েছিল দুর্বৃত্তরা।

কুয়াকাটার পরিবেশকর্মী ইমতিয়াজ তুষার বলেন, কুয়াকাটা সৈকতের দুই দিকে বন রয়েছে। এই বনায়ন সৌন্দর্য বহন করে। পাশাপাশি পরিবেশ রক্ষায় বিশাল ভূমিকা রাখে। এই বন আগুনে পুড়িয়ে এবং গাছ কেটে ধ্বংস করা হচ্ছে। এটি অত্যন্ত দুঃখজনক।

তিনি বলেন, এ বিষয়ে বনরক্ষীদের সক্রিয় হওয়ার পাশাপাশি পর্যটন ব্যবসায়ী, পরিবেশকর্মী সবার সক্রিয় হওয়া দরকার। যাতে এই এসব অপরাধীদের চিহ্নিত করে দ্রুত শাস্তির আওতায় আনা যায়। টেংরাগিরি বনটি রক্ষা করা না গেলে একসময় এই কুয়াকাটা সৈকত বিলীন হয়ে যাবে।

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এগ্রোফরেস্টি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মাসুদুর রহমান কালবেলাকে বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে এখন সাগরের পানির স্তর ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। এ কারণে বেশি করে গাছ লাগাতে হবে। বনায়নের দিকে সুনজর রাখতে হবে। নতুন নতুন প্রকল্পের মাধ্যমে বনায়ন সৃষ্টি করার বিকল্প নেই।

গত ২৫ মার্চ এ বনের বেহুলা নামক অংশে ঘটে অগ্নিকাণ্ডের ঘটনা। আগুন বনে ছড়িয়ে পড়লে স্থানীয়দের সহযোগিতায় প্রায় ৬ ঘণ্টার চেষ্টায় আগুন নেভায় বনবিভাগ। পরে তেমন কোনো ক্ষতি হয়নি দাবি করে বন বিভাগের তালতলী রেঞ্জ কর্মকর্তা মো. মতিয়ার রহমান স্থানীয় থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেন।

তালতলী উপজেলার রেঞ্জ কর্মকর্তা মতিউর রহমান বলেন, টেংরাগিরি বনের ওই অঞ্চলে কেওড়া গাছই বেশি। এই গাছের আর্থিক মূল্য খুব কম। তাই এটা কেউ কেটে নেয় বলে আমার মনে হয় না। তবে গাছের শিকড়ে বালু জমে অনেক গাছ মারা যাচ্ছে বলে শুনেছি। তারপরও গাছ মেরে কাঠ চুরির অভিযোগের বিষয়টি খতিয়ে দেখব।

টেংরাগিরি বন রক্ষায় পদক্ষেপের বিষয়ে তৎপরতার কথা জানিয়েছেন তালতলী উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সিফাত আনোয়ার তুমপা। তিনি কালবেলাকে বলেন, ভাঙন প্রতিরোধে পানি উন্নয়ন বোর্ডের মাধ্যমে সিআইপি-২ প্রকল্প প্রস্তাব দেওয়া আছে। প্রকল্পটি দ্রুত বাস্তবায়ন হবে বলে আশা করছি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

নদীভাঙন আতঙ্কে পদ্মাপাড়ের মানুষ

বিষ খেয়ে বেঁচে ফিরলেও গলায় ফাঁসে প্রাণ গেল স্কুলছাত্রের

সন্ধ্যার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

নিজ আয়েই প্রতিস্থাপন খরচ মেটাবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১

বিমান থেকে সমুদ্রে ঝাঁপ দেওয়ার হুমকি যাত্রীর! অতঃপর...

হার দিয়ে ঘরের মাঠকে বিদায় এমবাপ্পের

নীলফামারীতে ‘সংঘবদ্ধ ধর্ষণের’ ঘটনায় গ্রেপ্তার ২

চার শিক্ষাপ্রতিষ্ঠানের ৫২ পরীক্ষার্থী, পাস করেনি কেউ

পরকীয়া প্রেমিকের হাতে লায়লা খুন

ববি শিক্ষার্থীদের বেঁধে পেটাল স্থানীয়রা

১০

রুম দখল নিয়ে ছাত্রলীগের দুপক্ষের সংঘর্ষ, আহত ১৭

১১

আমেরিকা যাওয়ার পথে মেক্সিকোতে প্রাণ গেল বাংলাদেশির

১২

৫৭ বছরে এসএসসি পাস করলেন পুলিশ কনস্টেবল ছামাদ

১৩

দাওয়াতে নিয়ে মসজিদের ইমামকে কুপিয়ে জখম

১৪

স্পেনে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি নিহত

১৫

দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১০

১৬

১৩ মে : নামাজের সময়সূচি

১৭

সোমবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১৮

খেলাধুলাই পারে বাংলাদেশের মানুষকে এক কাতারে আনতে : জাভেদ ওমর

১৯

জরুরি বিভাগে ডাক্তার অনুপস্থিত, রোগীর মৃত্যু

২০
X