শেখ সাদী সরকার, মিঠাপুকুর (রংপুর) প্রতিনিধি
প্রকাশ : ২৮ মে ২০২৪, ০৯:৫৮ পিএম
অনলাইন সংস্করণ

প্রভাবশালীদের দখলে রংপুরের কাফ্রিখাল বিল

রংপুর জেলা ম্যাপ। গ্রাফিক্স : কালবেলা
রংপুর জেলা ম্যাপ। গ্রাফিক্স : কালবেলা

রংপুরের মিঠাপুকুর উপজেলার কাফ্রিখাল বিল প্রভাবশালীরা দখলে নিয়েছে। এর ফলে ৩ গ্রামের প্রায় ২০০ মৎস্যজীবীর জীবন-জীবিকায় অনিশ্চয়তা দেখা দিয়েছে। এ কারণে প্রায় অর্ধ কোটি টাকা ক্ষয়ক্ষতির শঙ্কা করছেন তারা।

এ ছাড়াও ওই প্রভাবশালীরা মৎস্যজীবীদের হত্যার হুমকি দিচ্ছেন বলে অভিযোগ রয়েছে। এ ঘটনায় এলাকায় ব্যাপক চাঞ্চল্য ও উত্তেজনা বিরাজ করছে।

জানা গেছে, ৭৭ একর আয়তনের কাফ্রিখাল বিলটি সরকারিভাবে ইজারা দেওয়ার জন্য রংপুর জেলা প্রশাসক গত বছরের ২৭ সেপ্টেম্বর বিজ্ঞপ্তি প্রকাশ করে। সেই অনুযায়ী মিঠাপুকুরের কাফ্রিখাল বিলেরপাড় মৎস্যজীবী সমবায় সমিতি লিমিটেড বিলটি ভ্যাট ও আয়করসহ ২৪ লাখ ৮৮ হাজার টাকায় সর্বোচ্চ দরদাতা হিসেবে ৬ বছরের জন্য লিজ গ্রহণ করে। নিয়মানুযায়ী, ভ্যাট ও আয়করসহ প্রথম বছরের লিজের টাকা প্রদান করে ওই সমিতি। চলতি বাংলা সনের পহেলা বৈশাখ মিঠাপুকুর ভূমি কার্যালয় হতে মৎস্যজীবীদের বিলটি বুঝে নেয়। এরপর বিলের উন্নয়নের কাজ শুরু করেন তারা। এরইমধ্যে বিলটি হতে কচুরিপানা পরিষ্কারের সাড়ে ৭ লাখ, বিলের পাড় সংস্কারে সাড়ে ৪ লাখ, মাছের পোনা ছাড়তে ৬ লাখ, নৈশপ্রহরী ও মাছের খাবারের জন্য প্রায় ২ লাখ টাকা খরচ করেছে ওই মৎস্যজীবী সমিতি।

মৎস্যজীবীদের অভিযোগ, স্থানীয় কয়েকজন প্রভাবশালী বিলটি গ্রাস করতে উঠেপড়ে লেগেছে। তারা বিলটি থেকে মাছ ধরার পাঁয়তারা করছে। বিলে কর্মরত নৈশপ্রহরীদের হত্যা ও বিষ দিয়ে মাছ নিধনের হুমকি দিচ্ছে। এ ছাড়ও বিলে একটি দেশি প্রজাতি মাছের অভয়ারণ্য রয়েছে। সেটির ক্ষতি সাধনের চেষ্টা করছে। প্রভাবশালীদের মধ্যে রয়েছে নিশ্চিন্তপুর গ্রামের আলহাজ মৃত. তাহার উদ্দিনের ছেলে তোজাম্মেল হোসেন ও মোজাম্মেল হোসেন। এ ছাড়াও মিজানুর রহমান, শাহিনুর ইসলাম, ওয়ারেছ আলী, আশরাফুল ইসলাম, জাহাঙ্গীর হোসেন, লেলিন মিয়া, আবু আলী, ইলিয়াস আলীসহ প্রায় অর্ধশত ব্যক্তি রয়েছে প্রভাবশালীদের তালিকায়।

মৎস্যজীবী সমিতির সভাপতি মফিদুল ইসলাম বলেন, আমরা মৎস্যজীবীরা সর্বোচ্চ দরদাতা হিসেবে বিলটি ৬ বছরের জন্য লিজ গ্রহণ করি। এ পর্যন্ত আমাদের প্রায় অর্ধকোটি টাকা বিনিয়োগ হয়েছে। স্থানীয় একটি প্রভাবশালী মহল আমাদের অব্যাহতভাবে হুমকি দিচ্ছে। আমরা জেলে, অসহায় মানুষ চরম নিরাপত্তাহীনতায় ভুগছি।

বিলটির দায়িত্বে থাকা ব্যবস্থাপক নুরুল হুদা বলেন, প্রভাবশালীরা বিলটির একটি অংশ অবৈধভাবে চাচ্ছে। আমরা দিতে রাজি না হওয়ায় আমাদের ক্ষতির চেষ্টা করছে তারা। এর ফলে বিলটির পাড়ে বসবাসকারী প্রায় ২শ মৎস্যজীবীর জীবন-জীবিকা হুমকির মুখে পড়েছে।

নৈশপ্রহরী নুরুল আমিন ও একরামুল হক বলেন, প্রভাবশালীরা আমাদের নানাভাবে ভয়ভীতি দেখাচ্ছে। রাতের আধারে লোকজন দিয়ে আমাদের গুম করবে, মেরে ফেলবে- এমনি হুমকি দিচ্ছে প্রতিনিয়ত। আমরা চরম নিরাপত্তাহীনতায় ভুগছি।

দখলদারের অভিযোগে অভিযুক্ত তোজাম্মল হোসেন বলেন, কাফ্রিখাল বিল নিয়ে দীর্ঘদিন ধরে ২ গ্রুপের মধ্যে বিরোধ চলে আসছে। আমি সেই বিরোধ নিষ্পত্তির চেষ্টা করছি। কিন্তু একটি স্বার্থান্বেষী মহল বিলটি নিয়ে ফায়দা লুটের চেষ্টা করেছে। আমি চাই, প্রকৃত মৎস্যজীবীরা বিলটি যেন পায়।

প্রভাবশালীদের অনেকের সঙ্গে একাধিকবার যোগাযোগ করা হলেও তারা কোনো মন্তব্য করতে রাজি হননি।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রুহুল আমিন বলেন, কাফ্রিখাল বিলটি কাফ্রিখাল বিলেরপাড় মৎস্যজীবী সমবায় সমিতি লিমিটেড ৬ বছরের জন্য লিজ গ্রহণ করেছে। ইতোমধ্যে তাদের বিলটি বুঝিয়ে দেওয়া হয়েছে। তারাই ৬ বছর বিলটির দায়-দায়িত্ব পালন করবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

গরম নিয়ে আবহাওয়া অফিসের নতুন বার্তা

ইউরো ২০২৪ / ডাচদের হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোলোতে অস্ট্রিয়া

সিলেটে ৮ লাখ টাকার চিনিসহ ট্রাক জব্দ

সিলেটে বন্যা পরিস্থিতির উন্নতি, বাড়ছে নানা রোগবালাই

জাবির সাবেক উপাচার্য মারা গেছেন

চিকিৎসকদের অবহেলায় সাপে কাটা রোগীর মৃত্যুর অভিযোগ

খালেদা জিয়ার আরোগ্য কামনায় যুবদলের দোয়া মাহফিল

ট্রাক্টরচাপায় প্রাণ গেল দুজনের

চাঁদা চাওয়ায় কাস্টমসের কর্মকর্তার বিরুদ্ধে ব্যবসায়ীর মামলা

এবার সিরাজগঞ্জে মিলল রাসেল ভাইপারের বাচ্চা, এলাকায় আতঙ্ক

১০

এআইইউবি ও ফিলিস্তিনের শিক্ষার্থীদের মধ্যে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত

১১

সিলেটে তরুণীকে সংঘবদ্ধ ধর্ষণ

১২

১৫ লাখ টাকার একটি খাসি, কেড়ে নিল লাকীর হাসি

১৩

বিশ্বকে মহাবিপদ থেকে বাঁচাতে যে সতর্কবার্তা দিল তুরস্ক

১৪

হত্যা নাকি মৃত্যু, দেড় মাস পর কিশোরের লাশ উত্তোলন

১৫

কীসের বিনিময়ে মুক্তি পেলেন জুলিয়ান অ্যাসাঞ্জ?

১৬

ব্রাহ্মণবাড়িয়ায় নৈশপ্রহরী হত্যা, দুজনের যাবজ্জীবন

১৭

খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় দোলাইপাড়ে বিএনপির দোয়া মাহফিল

১৮

সরকারি কর্মকর্তাদের দুর্নীতি নিয়ে সংসদে ক্ষোভ

১৯

স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তুলতে ছাত্রলীগের প্রতি আহ্বান পলকের

২০
X