ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশ : ৩০ জুলাই ২০২৩, ০৪:৩৪ পিএম
আপডেট : ৩০ জুলাই ২০২৩, ০৪:৪১ পিএম
অনলাইন সংস্করণ

বিএনপির কর্মসূচিতে হামলায় ঢাবি সাদা দলের উদ্বেগ

ঢাকা বিশ্ববিদ্যালয়।
ঢাকা বিশ্ববিদ্যালয়।

গতকাল শনিবার ঢাকার প্রবেশপথে বিএনপি ও সমমনা দল এবং জোটগুলোর পূর্বনির্ধারিত শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচিতে পুলিশ ও সরকারদলীয়দের ন্যক্কারজনক আক্রমণ, বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় এবং ঢাকা উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমানসহ নেতাকর্মীদের নির্যাতন এবং নেতাকর্মীদের গ্রেপ্তারের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাদা দল।

সংগঠনের আহ্বায়ক অধ্যাপক মো. লুৎফর রহমান, যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান ও মো. আবদুস সালাম রোববার (৩০ জুলাই) এক যৌথ বিবৃতিতে বলেন, বিগত দুটি জাতীয় সংসদ নির্বাচনসহ বর্তমান আওয়ামী লীগ দলীয় সরকারের অধীনে অনুষ্ঠিত নির্বাচনসমূহে ভোটাধিকার প্রয়োগ করতে না পারার তিক্ত অভিজ্ঞতা থেকে এ দেশের মানুষ আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তাদের ভোটাধিকার প্রয়োগের অধিকার ফিরে পাওয়ার জন্য নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবি করছে। গণমানুষের এ প্রাণের দাবি আদায়ের লক্ষ্যে বিএনপি এবং সমমনা রাজনৈতিক দল ও জোট যুগপৎভাবে ১ দফাভিত্তিক আন্দোলন করে যাচ্ছে। এই ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে গত শনিবার রাজধানী ঢাকার প্রবেশপথে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি পালনকালে পুলিশ ও সরকারদলীয়রা হামলা করে।

তারা বলেন, সভা-সমাবেশ করা মানুষের মৌলিক ও নাগরিক অধিকার। পাল্টা রাজনৈতিক কর্মসূচি দিয়ে এবং আইনশৃঙ্খলা বাহিনীকে ব্যবহার করে এ নাগরিক অধিকার প্রয়োগে বাধা এবং ন্যক্কারজনক হামলা ও নেতাকর্মীদের গ্রেপ্তারের মাধ্যমে সরকারের অগণতান্ত্রিক ও ফ্যাসিবাদী চরিত্রের বহিঃপ্রকাশ ঘটেছে। এ ধরনের ফ্যাসিবাদী ও একগুঁয়েমি আচরণ দেশে নতুনভাবে সংঘাতের পরিস্থিতি সৃষ্টি করবে বলে আমরা আশঙ্কা করছি। দেশ ও জাতির স্বার্থে এটি কোনোভাবেই কাম্য নয়।

ঢাবি সাদা দলের শিক্ষক নেতারা বলেন, অগণতান্ত্রিক আচরণ, মানবাধিকার লঙ্ঘন, সীমাহীন দুর্নীতি ইত্যাদির ফলে বর্তমান সরকার কেবল দেশের জনগণের কাছেই নয়, আন্তর্জাতিক পরিমণ্ডলেও ব্যাপক সমালোচনার মুখে পড়েছে। একটি সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচনের দাবিতে সরকারের ওপর দেশি-বিদেশি চাপ বৃদ্ধি পাওয়ায় সরকার অস্বস্তিতে পড়েছে। এ অবস্থায় সরকারি দল রাষ্ট্রীয় আইনশৃঙ্খলা বাহিনী ও দলীয় নেতাকর্মীদের সাহায্যে বিরোধী রাজনৈতিক দলসমূহের গণতান্ত্রিক আন্দোলনকে দমনের পথ বেছে নিচ্ছে। আরেকটি প্রহসনের নির্বাচন আয়োজনের মাধ্যমে আবারও ক্ষমতায় থাকার চক্রান্ত করছে।

আরও পড়ুন : ডিবিপ্রধানের বাসার খাবার খেয়েছি : গয়েশ্বর

তারা আরও বলেন, আমরা মনে করি, এবার তাদের এ অপচেষ্টা সফল হবে না। কাজেই দেশের চলমান রাজনৈতিক সংকট নিরসনে জনদাবির প্রতি শ্রদ্ধা রেখে সরকারের পদত্যাগ এবং একটি নিরপেক্ষ সরকারের অধীনে আগামী জাতীয় সংসদ নির্বাচন আয়োজনের ঘোষণা প্রদানের জন্য আমরা সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী শনিবার

ইতিহাসে এই দিনে কী ঘটেছিল?

অস্ট্রেলিয়ায় উদ্ভাবিত বিশ্বের প্রথম টাইটানিয়াম হার্ট মানবদেহে প্রতিস্থাপন

শনিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

শক্তিশালী পাসপোর্টে শীর্ষে সিঙ্গাপুর, বাংলাদেশের অবস্থান কত?

২৭ জুলাই : নামাজের সময়সূচি

যে ভুলে মরতে পারে টবের গাছ

ভুয়া মুক্তিযোদ্ধার সনদে ২৪ বছর ধরে চাকরি, অতঃপর..

ঝিনাইদহে ২৪ বছর ধরে ক্রিকেট ব্যাট বানাচ্ছেন ৩ ভাই

জামালপুরে ১০ মামলায় আসামি ২৩০৫, গ্রেপ্তার ৩২

১০

আনোয়ারা পারকি সমুদ্র সৈকতে পর্যটকদের ভিড়

১১

যাত্রী পারাপার কমেছে আখাউড়া স্থলবন্দরে

১২

সিলেটে ৭ চোরাই সিএনজি অটোরিকশা উদ্ধার, গ্রেপ্তার ৭

১৩

‘সাংবা‌দি‌কের ওপর হামলা নিঃস‌ন্দে‌হে ছাত্র‌দের কাজ নয়’

১৪

রাজশাহীতে সহিংসতার মামলায় গ্রেপ্তার ১১৬৩

১৫

ছাত্রলীগের রাজনীতি ছাড়ার ঘটনা নিয়ে সারজিসের ফেসবুক স্ট্যাটাস

১৬

তিন সমন্বয়ককে আটকের কারণ জানালেন ডিবিপ্রধান

১৭

দেশের পরিস্থিতি নিয়ে আল জাজিরাকে তথ্য প্রতিমন্ত্রীর সাক্ষাৎকার

১৮

পাকিস্তানের বিপক্ষে রুদ্ধশ্বাস জয়ে ফাইনালে শ্রীলঙ্কা

১৯

ময়মনসিংহে শিক্ষার্থীর ওপর হামলা-মারধর

২০
X