আলকামা রমিন, খুবি প্রতিনিধি
প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২৩, ০৬:৩১ এএম
অনলাইন সংস্করণ

রাতের ক্রিকেট বনাম এক হওয়া

রাতের ক্রিকেট বেশ জনপ্রিয় হয়ে উঠেছে খুলনা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের কাছে। ছবি : কালবেলা
রাতের ক্রিকেট বেশ জনপ্রিয় হয়ে উঠেছে খুলনা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের কাছে। ছবি : কালবেলা

রাতের ক্রিকেট এখন আর নতুন কিছু নয়। ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির ওপর বাণিজ্যিক প্রভাবের মাত্রা বেড়ে যাওয়ায় রাতের (ডে-নাইট ম্যাচ) ক্রিকেট ম্যাচ বাড়ছে, সেই সঙ্গে জনপ্রিয়তাও অর্জন করেছে এই ক্রিকেট।

টাকা আয়ের জন্য আইপিল এখন ক্রিকেটারদের কাছে তুমুল জনপ্রিয়। এরই পথ ধরে বাংলাদেশেও শুরু হচ্ছে বিপিএল। আর এসব ম্যাচ হচ্ছে রাতে। টাকা কিংবা অর্থকড়ি ছাড়াও যে রাতের ক্রিকেট হচ্ছে। কিন্তু মোটেই তা আইপিএল কিংবা বিপিএলের মতো করে নয়। এখানে অর্থ আয়ের কোনো উদ্দেশ্যও নেই। শুধু নির্মল আনন্দের জন্যই রাতের ক্রিকেট জনপ্রিয় হয়েছে খুলনা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের কাছে।

শুক্রবার (১ ডিসেম্বর) রাত সাড়ে ১১টার দিকে খুলনা বিশ্ববিদ্যালয়ে দেখা গেল, বাংলা বিভাগের সকল বর্ষের শিক্ষার্থীরা ছয়টি দলে ভাগ হয়ে ক্রিকেট টুর্নামেন্ট খেলছে। খাজা হলের গোল চত্ত্বরে পাদদেশের সামনের জায়গার রাস্তাকে পিচ বানিয়ে চলছে এই খেলা। সুমন, আসাদ, আলিম, সুকুমার, ফরহাদ,ফিরোজ, তাশরিক, রাসেল অর্নব, অয়ন, অলোকেশ, আবির, শেদরিল, সবুজ, শাহরিয়া, জয়দেব, সাকিব, শুভ, সবুজ, মামুন ও মেহেদীসহ ৩৫ থেকে ৪০ জন শিক্ষার্থী ছয় দলে ভাগ হয়ে খেলছে। এদের কেউ বাংলা বিভাগের সদ্য ভর্তি হওয়া নতুন ছাত্র আবার কেউবা বিশ্ববিদ্যালয়ের জীবন শেষ করবেন।

৬ ওভার করে ৬ দলীয় টুর্নামেন্ট। রাতে এ খেলায় ব্যবহৃত হয় সাদা বল। ওরা টেনিস বলের ওপর সাদা টেপ পেঁচিয়ে বানিয়ে ফেলেছে সাদা ক্রিকেট বল। একপ্রান্ত থেকে বল করছে বোলার। অন্যপ্রান্তে ব্যাটসম্যানরা বিশ্ববিদ্যালয়ের উচুঁ উচুঁ খাম্বার ওপর লাগানো বাতির আলোয় অনায়াসে খুব সতর্কে চার আর রান নেওয়ার পায়তারা করছে। অনেকে আবার ছক্কা মেরে খাজা হলের উচু বিল্ডিংয়ে আঁচড়ে ফেলছে এবং সাথে সাথে আম্পেয়ার আঙ্গুল উঁচু করে আউট বলে ঘোষণা দিচ্ছেন। এভাবেই মধ্য রাতে তুমুল উত্তেজনার খেলায় মুখরিত খাজার গোল চত্ত্বর। খেলার ফাঁকে ওদের সঙ্গে কথা বলেছি। কয়েকজনের নামও জেনেছি। ওই বিভাগে সদ্য ভর্তি হওয়া মেহেদী কথা বলার ভিতর চোখ ছল ছল, ভয় ও জড়তা লক্ষণীয়। কিন্তু এ লক্ষণ সিনিয়রদের ভয় কিংবা আদেশে নয়, তার কথা বলার অপরিপক্কতায় এ লক্ষণগুলো দেখা দিয়েছে।

তিনি বলেন, আমি জানতাম রাতে সিনিয়ররা ডাকা মানে সেটা খুব ভীতিকর বিষয়। সিনিয়র জুনিয়র বন্ডিং, আনন্দ, উল্লাস, সুন্দর একটা সময় কাটানো, খেলায় কোন ভুল হলে সিনিয়াররা সঙ্গে সঙ্গে তা ধরিয়ে দিচ্ছেন, যা খেলাকে আরও প্রাণবন্ত করছে। সবকিছু মেলাই আমার ধারণা আজ ভুল প্রমাণিত হলো।

উপরের সকল বর্ষের শিক্ষার্থীরা জানান, আপনারা যদি ভাবেন যে আমরা সময় নষ্ট করছি, তাহলে এটা আপনার ভুল ধারণা। পড়ালেখার পাশাপাশি যেমন আনন্দ খেলাধুলা আত্মাবশ্যকীয় তেমনি ক্যাম্পাসে চলতে সিনিয়র জুনিয়র বন্ডিংটা খুবই প্রয়োজন। বিপদে আপদে যেন সবাই সবার পাশে থাকা পাশাপাশি নতুনদের সাথে পরিচিতি লাভের মাধ্যম হিসেবে আজকের ক্রিকেট টুর্নামেন্টটি অনেক গুরুত্ববহ।

কি এক অজানা স্বার্থে সবাই এক হওয়া আবার একে একে সবাই চলে যাওয়া। আসাদ, আলিম, সুমন, ফিরোজ, সুকুমার, তাশরীক, ফরহাদ, রাসেল, অর্নব পড়ালেখার অন্তিম পর্যায়ে কোনো অপরাধে তাদের গুরুত্বপূর্ণ সময় নষ্ট করছেন। তারা চান সিনিয়র জুনিয়র সুন্দর একটা সম্পর্কের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের এ ক্যাম্পাস যেন আরও প্রাণবন্ত হয়ে ওঠে। তারা শুধুই নির্মল আনন্দ এবং বাংলা পরিবারের সামনের দিনগুলো যেন আরও একনিষ্ঠ ও একতাবদ্ধ একটি ক্রিকেট টিম হিসাবে থাকতে পারে। সেজন্য ক্রিকেট ব্যাট ও টেপটেনিস নিয়ে খাজার গোলচত্ররে এসেছিল খেলতে।

উল্লেখ্য, বাংলা বিভাগের সকল বর্ষের শিক্ষার্থীদের সহযোগিতায়, সদ্য শেষ করা প্রথম বর্ষের শিক্ষার্থীরা এ ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী শনিবার

ইতিহাসে এই দিনে কী ঘটেছিল?

অস্ট্রেলিয়ায় উদ্ভাবিত বিশ্বের প্রথম টাইটানিয়াম হার্ট মানবদেহে প্রতিস্থাপন

শনিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

শক্তিশালী পাসপোর্টে শীর্ষে সিঙ্গাপুর, বাংলাদেশের অবস্থান কত?

২৭ জুলাই : নামাজের সময়সূচি

যে ভুলে মরতে পারে টবের গাছ

ভুয়া মুক্তিযোদ্ধার সনদে ২৪ বছর ধরে চাকরি, অতঃপর..

ঝিনাইদহে ২৪ বছর ধরে ক্রিকেট ব্যাট বানাচ্ছেন ৩ ভাই

জামালপুরে ১০ মামলায় আসামি ২৩০৫, গ্রেপ্তার ৩২

১০

আনোয়ারা পারকি সমুদ্র সৈকতে পর্যটকদের ভিড়

১১

যাত্রী পারাপার কমেছে আখাউড়া স্থলবন্দরে

১২

সিলেটে ৭ চোরাই সিএনজি অটোরিকশা উদ্ধার, গ্রেপ্তার ৭

১৩

‘সাংবা‌দি‌কের ওপর হামলা নিঃস‌ন্দে‌হে ছাত্র‌দের কাজ নয়’

১৪

রাজশাহীতে সহিংসতার মামলায় গ্রেপ্তার ১১৬৩

১৫

ছাত্রলীগের রাজনীতি ছাড়ার ঘটনা নিয়ে সারজিসের ফেসবুক স্ট্যাটাস

১৬

তিন সমন্বয়ককে আটকের কারণ জানালেন ডিবিপ্রধান

১৭

দেশের পরিস্থিতি নিয়ে আল জাজিরাকে তথ্য প্রতিমন্ত্রীর সাক্ষাৎকার

১৮

পাকিস্তানের বিপক্ষে রুদ্ধশ্বাস জয়ে ফাইনালে শ্রীলঙ্কা

১৯

ময়মনসিংহে শিক্ষার্থীর ওপর হামলা-মারধর

২০
X