যবিপ্রবি প্রতিনিধি
প্রকাশ : ১২ মে ২০২৪, ০৩:১৬ পিএম
অনলাইন সংস্করণ

সোশ্যাল সাইট নির্মাণ করে তাক লাগালেন যবিপ্রবির শিক্ষার্থী এজাজ

জাস্টিয়ান ডট এক্স ওয়াই জেড-এর নির্মাতা যবিপ্রবি শিক্ষার্থী শেখ এজাজুল কবির। ছবি : সংগৃহীত
জাস্টিয়ান ডট এক্স ওয়াই জেড-এর নির্মাতা যবিপ্রবি শিক্ষার্থী শেখ এজাজুল কবির। ছবি : সংগৃহীত

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের একত্রিত করতে একটি নিজস্ব সামাজিক যোগাযোগমাধ্যম সাইট নির্মাণ করে তাক লাগিয়ে দিয়েছেন যবিপ্রবি শিক্ষার্থী শেখ এজাজুল কবির। সাইটটির নাম justian.xyz। এটি ব্যবহার করে স্বল্প সময়ে সহজেই সবার সঙ্গে যোগাযোগ করতে পারবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এটি পাবলিক করার পর প্রশংসায় ভাসছেন এজাজুল কবির।

সাইট নির্মাতা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। পড়াশোনার পাশাপাশি অবসর সময়ে নিজ উদ্যোগে তিলে তিলে নিজের শ্রম, মেধা ও প্রজ্ঞার সমন্বয়ে প্রায় আট মাসের সাধনায় অত্যন্ত জাস্টিয়ান ডট এক্স ওয়াই জেড নামের এই ওয়েবসাইট নির্মাণ করেছেন তিনি। সাইটটি মার্ন (MERN) স্ট্যাকে বিল্ড ও কোডিংয়ের মাধ্যমে তৈরি করা হয়েছে।

নির্মাতা এজাজের সঙ্গে কথা বলে জানা যায়, ওয়েবসাইটটির দুটি সেকশন রয়েছে। যার একটি সোশ্যাল সেকশন এবং অপরটি ই-কমার্স সেকশন। ই-কমার্সের অংশটি এখনো পূর্ণাঙ্গভাবে ওপেন করা হয়নি, কিছু বৈধ প্রক্রিয়া সম্পন্ন হলে এই সেকশনটি চালু করা হবে। একই সঙ্গে মাল্টিভেন্ডর ই-কমার্স সিস্টেমে আপগ্রেড করা হবে। ফলে শিক্ষার্থীরা যে কোনো পণ্য বেচা-কেনা করতে পারবে। বর্তমানে সাইটটিতে ইমার্জেন্সি রেসপন্স সেকশনের কাজ চলছে, এর ফলে ইমার্জেন্সি ইস্যুতে এক ক্লিকেই একটা মেসেজ সবার ই-মেইলে পৌঁছে যাবে।

সাইটটি নির্মাণের উদ্দেশ্য প্রসঙ্গে শেখ এজাজুল কবির বলেন, জাস্টিয়ান ডট এক্স ওয়াই জেড (justian.xyz) সাইটটি আমার নিজ উদ্যোগে তৈরি করা। এটি আমাদের বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই অ্যাসোসিয়েশন ও বর্তমান শিক্ষার্থীদের একসঙ্গে এক প্ল্যাটফর্মে আনার জন্য ডিজাইন করেছি। এতে আমরা শিক্ষার্থী বান্ধব যে কোনো ডিজিটাল কাজ অনেক সহজে করতে পারব। যেমন- পেমেন্ট, গেটওয়ে, যেহেতু ইন্টিগ্রেট করা আছে তাই ডোনেশন, শপিং, টিকিট রেজিস্ট্রেশন ইত্যাদি কাজ করা যাবে। বর্তমানে সাইটটি প্রাথমিক পর্যায়ে রয়েছে, ধীরে ধীরে আরও নতুন কিছু যুক্ত করার ইচ্ছা আছে আমার। পড়াশোনার পাশাপাশি অবসর সময়ে কোড করে এটি বানিয়েছি। সাইটে অথেনটিকেশনসহ অনেক ধরনের সিকিউরিটি ফিচার যুক্ত করা হয়েছে।

ওয়েবসাইটকে ঘিরে কেমন সাড়া পড়েছে জানতে চাইলে এজাজুল বলেন, আমাদের অ্যাল্যামনাই সাইটটি নিয়ে সবাই বেশ আগ্রহী। তবে প্রচারের অভাবে আমাদের বর্তমান শিক্ষার্থীদের বেশিরভাগই সাইটটির ব্যাপারে জানেন না। ফলে অ্যাকাউন্ট খোলার হার একটু কম। তবে এ পর্যন্ত ৪৩৮টি অ্যাকাউন্ট খোলা হয়েছে, যার প্রায় ৩০ শতাংশ অ্যাকাউন্টই সাবেক ভাই-আপুদের। তারা অ্যাকাউন্ট খুলছে, ছবি আপলোড দিচ্ছে, সবাই বেশ ইনজয় করছে।

ওয়েবসাইট নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, সাইটটিকে আমাদের বিশ্ববিদ্যালয়ের অ্যাল্যামনাই অ্যাসোসিয়েশনকে দিয়ে দেওয়ার ইচ্ছা আছে। সাইটটি হোস্ট করে রাখার জন্য প্রতি মাসে ১৮০০ টাকা খরচ করতে হয় সার্ভারের জন্য। সাইটটি রেডি হয়েছিল বেশ আগে। কিন্তু হোস্ট করার জন্য বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলসহ অনেক জায়গায় যাওয়ার পরও কোনো সাড়া না পেয়ে শেষে নিজেই সার্ভার নিয়ে হোস্ট করেছি। এখন প্রতি মাসে আমাকেই সেই বিল দিতে হচ্ছে। আশা করি বিনিয়োগ বৃথা যাবে না।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

চট্টগ্রাম ও সিলেটে পাহাড় ধসের সতর্কবার্তা

রাসেল ভাইপার চিনবেন কীভাবে ?

বন্যার্তদের সাহায্যে এগিয়ে আসার আহ্বান চরমোনাই পীরের

রাসেল ভাইপার : সন্দেহজনক কয়েকটি মৃত্যু

সড়কে আরও এক বছর থাকছেন নুরী

চাদে বিস্ফোরণে নিহত ৯, আহত ৪৬

শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী

ফিলিস্তিনে ইসরায়েলি হামলায় হামাসের পোয়াবারো

মন্ত্রীর বাসার লিফটে পরিচালককে মারধর, অভিযুক্ত কর্মকর্তা বরখাস্ত

মুসলমানদের ইতিহাস মুছতে সাড়ে ৩ হাজার গ্রামের নাম বদলে দিল চীন

১০

পরিচ্ছন্নতা ও পুনঃপ্রক্রিয়াজাতকরণ : কোরবানি বর্জ্যকে সম্পদে রূপান্তর

১১

চট্টগ্রামে বৃষ্টি উপেক্ষা করেই জমজমাট বিনোদন স্পট

১২

অবৈধ অভিবাসীদের বড় সুখবর দিল আমেরিকা

১৩

সৌদি যুবরাজের রাজকীয় সংবর্ধনায় পররাষ্ট্রমন্ত্রী

১৪

কোটালীপাড়া থেকে রাজৈর হয়ে ঢাকায় বাস চলাচলের দাবিতে মানববন্ধন

১৫

বরযাত্রীবাহী মাইক্রোবাস-বাস মুখোমুখি সংঘর্ষে নিহত ১

১৬

সোনারগাঁয়ের চরাঞ্চলে প্রতিবন্ধীকে ধর্ষণ, ৫ মাসের অন্তঃসত্ত্বা

১৭

অজি পেসারের কথায় আতঙ্কিত হন ইংলিশরা

১৮

কোচ সংকটে দুর্ভোগ রেলপথে

১৯

উত্তর কোরিয়ায় কোথায় থাকছেন পুতিন?

২০
X