ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ৩০ এপ্রিল ২০২৪, ০৬:০২ পিএম
আপডেট : ৩০ এপ্রিল ২০২৪, ০৬:০৬ পিএম
অনলাইন সংস্করণ

ঢাবিতে অটিজমবিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত

অটিজম সচেতনতা মাস উপলক্ষে ঢাবিতে ‘এমপাওয়ারিং অটিস্টিক ভয়েসেস : আন্ডারস্ট্যান্ডিং অব এডুকেশন, ইকোনমিক অ্যান্ড জেন্ডার মেইনস্ট্রিমিং ইন বাংলাদেশ’ শীর্ষক এক আলোচনা সভায় অতিথিরা। ছবি : কালবেলা
অটিজম সচেতনতা মাস উপলক্ষে ঢাবিতে ‘এমপাওয়ারিং অটিস্টিক ভয়েসেস : আন্ডারস্ট্যান্ডিং অব এডুকেশন, ইকোনমিক অ্যান্ড জেন্ডার মেইনস্ট্রিমিং ইন বাংলাদেশ’ শীর্ষক এক আলোচনা সভায় অতিথিরা। ছবি : কালবেলা

অটিজম সচেতনতা মাস উপলক্ষে ‘এমপাওয়ারিং অটিস্টিক ভয়েসেস : আন্ডারস্ট্যান্ডিং অব এডুকেশন, ইকোনমিক অ্যান্ড জেন্ডার মেইনস্ট্রিমিং ইন বাংলাদেশ’ শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৯ এপ্রিল) সন্ধ্যায় অধ্যাপক মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কমিউনিকেশন ডিজঅর্ডারস বিভাগ এবং ইয়ুথ পলিসি ফোরাম-এর যৌথ উদ্যোগে এ সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি বলেন, অটিজম বিষয়ে সচেতনতা বৃদ্ধিতে শিক্ষক, গবেষক, শিক্ষার্থী ও পেশাজীবীদের মধ্যে যোগাযোগ আরও বৃদ্ধি করতে হবে এবং সকলকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। সবাই মিলে চেষ্টা করলে বিশেষ ব্যবস্থার মাধ্যমে পরিবারের মধ্যে রেখেই অটিস্টিক শিশুদের স্বাভাবিক জীবনে নিয়ে যাওয়া সম্ভব। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার সুযোগ্য কন্যা সায়মা ওয়াজেদ পুতুলের বিভিন্ন উদ্যোগের কারণে দেশে এখন অটিজম বিষয়ে যথেষ্ট সচেতনতা তৈরি হয়েছে। প্রধানমন্ত্রীর উদ্যোগে অটিজম প্রতিরোধে সরকারিভাবে চিকিৎসা, শিক্ষা, গবেষণা, প্রশিক্ষণসহ বিভিন্ন সেবা ও কার্যক্রম পরিচালিত হচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সায়মা ওয়াজেদ পুতুল অটিজমের ব্যাপারে সচেতনতা ও দায়িত্ববোধ তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছেন। অটিস্টিক শিশুশের বিশেষ পরিচর্যা, শিক্ষা ও প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে তাদের দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে একটি স্কুল প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে। উন্নত গবেষণা কার্যক্রম পরিচালনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভবিষ্যতে একটি ল্যাবরেটরি স্থাপনেরও পরিকল্পনা রয়েছে। সেবা, আদর, ভালোবাসা ও উপযুক্ত প্রশিক্ষণ পেলে অটিস্টিক শিশুরা আশীর্বাদে পরিণত হবে বলে তিনি উল্লেখ করেন।

এ ছাড়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. আতিউর রহমান, এডটেক হাব-এর কান্ট্রি লিড আফসানা সাদিক অতুলি এবং সোসাইটি ফর দ্য ওয়েলফেয়ার অব অটিস্টিক চিলড্রেন-এর চেয়ারপারসন মিসেস সুবর্ণা চাকমা আলোচনায় অংশ নেন। বিভাগের চেয়ারপারসন শারমীন আহমেদ আলোচনা সভা পরিচালনা করেন।

অনুষ্ঠানে শিক্ষক, গবেষক, শিক্ষার্থী এবং ইয়ুথ পলিসি ফোরামসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

হেলমেটবিহীন তেল দিচ্ছে না দিনাজপুরের পাম্পগুলো

তাপপ্রবাহ আরও দুই দিন, সোমবার দেশজুড়ে বৃষ্টি

ঢাকা কাস্টমস এজেন্ট অ্যাসোসিয়েশনের নির্বাচন / মিজান-লাভলু-বাশার পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত

কর্ণফুলী নদীতে ভাসছিল নিখোঁজ জেলের লাশ

নেতাকর্মীদের যে বার্তা দিলেন জামায়াতের আমির

‘ষড়যন্ত্র মোকাবিলা করতে শেখ হাসিনার প্রতি আস্থা রাখতে হবে’

শেখ হাসিনার চিত্ত সর্বদা ভয়শূন্য : ধর্মমন্ত্রী

পুকুরপাড়ে খেলতে গিয়ে পানিতে পড়ে ভাই-বোনের মৃত্যু

অপশাসনের বিরুদ্ধে গণঅভ্যুত্থান জরুরি : আ স ম রব 

ভাড়া বৃদ্ধির প্রতিবাদ ও রেলের রেয়াতি প্রথা বহালের দাবি

১০

ইসলামী আন্দোলনের নেতা বেলায়েত হোসেনের ইন্তেকাল

১১

এক মাস পর জামিনে মুক্তি পেলেন বিএনপি নেতা হাবিব

১২

আইসিজের কাঠগড়ায় ইসরায়েল, খালাস পেতে যা বলল

১৩

স্ত্রী হত্যা মামলায় যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত স্বামী গ্রেপ্তার

১৪

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে সারা দেশে ইসলামী আন্দোলনের বিক্ষোভ

১৫

সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীকে ‘শিবির’ আখ্যা দিয়ে বেধড়ক পেটাল ছাত্রলীগ

১৬

বিএনপির অসুস্থ নেতাদের খোঁজ নিলেন আবদুস সালাম 

১৭

বিএনপি দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত : নাছিম

১৮

ঝিনাইদহে প্রধানমন্ত্রীর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

১৯

বাবার সঙ্গে মাছ ধরতে গিয়ে বজ্রপাতে শিশুর মৃত্যু

২০
X