কালবেলা ডেস্ক
প্রকাশ : ০১ মে ২০২৪, ০২:২৮ এএম
অনলাইন সংস্করণ

টেকসই অভিযোজনের কৌশলগুলো জানানো গণমাধ‌্যমের দায়িত্ব

প্রতীকী ছবি।
প্রতীকী ছবি।

টেকসই অভিযোজনের কৌশলগুলো জানানো গণমাধ‌্যমের দায়িত্ব। জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় সরকার, গণমাধ‌্যম ও উন্নয়ন সংস্থাসহ সবাইকে একযোগে কাজ করতে হবে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) বিকেলে ঢাকার একটি হোটেলে বিবিসি মিডিয়া অ‌্যাকশন ও গ্লোবাল সেন্টার অন অ‌্যাডাপটেশন- জিসিএর আয়োজনে এক অনুষ্ঠানে এসব কথা বলেন বক্তারা।

এসময়, জলবায়ু পরিবর্তন ও স্থানীয় নেতৃত্বে অভিযোজন বিষয়ক ‘Stories of Change - Climate Adaptation with Media and Youth’ প্রকল্পের অভিজ্ঞতা বিনিময় হয়।

বিবিসি মিডিয়া অ‌্যাকশনের কান্ট্রি ডিরেক্টর মো. আল মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

সাবের হোসেন চৌধুরী বলেন, জলবায়ু পরিবর্তন যেমন বৈশ্বিক, অভিযোজনও বৈশ্বিক। জলবায়ু নিয়ে করা রিপোর্টের দর্শকও বৈশ্বিক। উন্নত বিশ্বও এক সময় জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা করবে। এখনই বাংলাদেশ জলবায়ুর ব্রেকিং পয়েন্টে আছে, যার বাস্তবতা ভয়াবহ, ভবিষ‌্যত কেমন হবে ভাবা কঠিন। উন্নত বিশ্ব নিস্বরণ বাড়াচ্ছে, ক্ষতিগ্রস্থদের বলছে অভিযোজন করতে। বাংলাদেশে সব খাতই জলবায়ুর অভিঘাতের শিকার। উন্নয়ন প্রতিবেদনে জলবায়ুকেও রাখতে পরামর্শ দেন তিনি।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের লেন্স দিয়ে বাংলাদেশের জাতীয় নিরাপত্তাকেও দেখতে হবে গণমাধ‌্যমকে, জলবায়ু পরিবর্তনই গণমাধ‌্যমের মূল খবর হওয়া উচিৎ।

ব্রিটিশ হাই কমিশনের জলবায়ু ও পরিবেশ টিমের লিডার অ‌্যালেক্স হারভে বলেন, জলবায়ুর ঝুঁকিতে থাকা মানুষের জন‌্য জ্ঞান সৃষ্টি এবং তা ছড়িয়ে দেয়ার মত কাজ খুবই কঠিন, এ প্রকল্পের মাধ‌্যমে সেটিই করা হয়েছে যাতে করে সাধারণ মানুষের জীবন উন্নত হয়। এখন জলবায়ু পরিবর্তনকে অস্বীকার করার কোন সুযোগই নেই যদি জলবায়ু পরিবর্তনের সঙ্গে অভিযোজন করার অনেক সীমাবদ্ধতাও আছে।

অনুষ্ঠানে গ্লোবাল সেন্টার অন অ‌্যাডাপটেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা অধ‌্যাপক ড. প‌্যাট্রিক ভারকুইয়েন ভিডিও বার্তায় বলেন, জলবায়ু জরুরি অবস্থাকালে বাংলাদেশের সাংবাদিক ও তরুণ কন্টেন্ট নির্মাতারা স্থানীয় নেতৃত্বে অভিযোজনের গল্পগুলা তুলে ধরে দায়িত্বশীলতার পরিচয় দিচ্ছেন। শুধু জলবায়ুর পরিবর্তনের কারণে সৃষ্ট সংকটই নয় তারা ইতিবাচক সমাধানের খবরকেই বেশি গুরুত্ব দিয়েছেন। আরও বেশি কন্টেন্টের মাধ‌্যমে বিশ্ববাসীর মনোযোগ আকর্ষণেরও পরামর্শ দেন তিনি।

বিবিসি মিডিয়া অ‌্যাকশনের কান্ট্রি ডিরেক্টর মো. আল মামুন বলেন, জলবায়ু পরিবর্তনের লস অ্যান্ড ড‌্যামেজের বিষয়ে আরও কাজের সুযোগ রয়েছে। গণমাধ‌্যম একটা শক্তিশালী উপকরণ জলবায়ু পরিবর্তন ও অভিযোজনের বিষয়ে। আমাদের সামনে অনেক চ‌্যালেঞ্জ আছে কিন্তু তা উত্তরণে করণীয় নির্ধারণে কিছুটা হলেও ঘাটতি রয়েছে। আর এ ঘাটতি মোকাবিলায় সরকার, গণমাধ‌্যম ও উন্নয়ন সংস্থাসহ সবাইকে একযোগে কাজ করতে হবে।

অনুষ্ঠানে আরও বক্তব‌্য রাখেন জিসিএ’র অন্তবর্তী কান্ট্রি ম‌্যানেজার ড. এম ফয়সাল রহমান। তিনি বলেন, এ প্রকল্পের অর্জিত জ্ঞান ভবিষ‌্যতের জন‌্য আরও কাজে লাগবে, বিশ্বের সামনে বাংলাদেশের বাস্তবতা তুলে ধরাও সহজ হবে।

জলবায়ু পরিবর্তন ও স্থানীয় নেতৃত্বে অভিযোজন বিষয়ক এ প্রকল্পের মাধ‌্যমে রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, বাগেরহাট, পটুয়াখালী ও ভোলার ৪০ জন সাংবাদিক এবং ২৪ জন তরুণ কন্টেন্ট নির্মাতাকে জলবায়ু বিষয়ক সাংবাদিকতা ও কন্টেন্ট নির্মাণ বিষয়ে প্রশিক্ষণ এবং মেন্টরিং সাপোর্ট দেয়া হয়। একইসঙ্গে ঢাকায় ১৯টি টেলিভিশনের দায়িত্বশীল ব‌্যক্তিদের নিয়েও করা হয় ২টি কর্মশালা। এ প্রক্রিয়ার মধ‌্য দিয়ে গত ৮মাসে সাংবাদিক ও কন্টেন্ট নির্মাতারা জলবায়ু পরিবর্তন ও স্থানীয় নেতৃত্বে অভিযোজন নিয়ে প্রচার করেছে ১৫০টি প্রতিবেদন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

কুড়িগ্রামের জালভোট দিতে গিয়ে যুবকের কারাদণ্ড

নোয়াখালীতে জালভোট দেওয়ায় এক যুবককে অর্থদণ্ড, আটক ৬ কর্মকর্তা

‘আলুর বেপারিও শিক্ষাপ্রতিষ্ঠানের সভাপতি হয়ে শিক্ষকদের নির্যাতনের চেষ্টা করে’

আশুলিয়ায় বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের সড়ক অবরোধ

দারাজে চুক্তিভিত্তিক চাকরির সুযোগ, পদ ১০০

পৃথক ঘটনায় প্রাণ গেল নারীসহ দুজনের

জল্লাদের কবলে পড়ে আজ মরতে বসেছিলাম : গোলাম মাওলা রনি

৩০ শতাংশের বেশি ভোট পড়েছে : সিইসি

আবারও গর্জে উঠলেন মিষ্টি জান্নাত

গাজীপুরে জালভোট ও ভোটারদের বাধা দেওয়ার অভিযোগে কারাদণ্ড

১০

এক্সেলেন্স গ্রুপে অভিজ্ঞতা ছাড়া চাকরি, বয়স ১৮ হলেই আবেদন

১১

হাটহাজারীতে ভোটকেন্দ্রে সংঘর্ষ-অগ্নিসংযোগ, আহত ৪

১২

সন্তানের কোলে চড়ে ভোট দিলেন বৃদ্ধ

১৩

জাপান যাচ্ছেন ইস্টার্ন ইউনিভার্সিটির ৮ শিক্ষার্থী

১৪

বুধবার বৌদ্ধ ধর্মাবলম্বীদের সংবর্ধনা দেবেন রাষ্ট্রপতি

১৫

প্রবল ঝাঁকুনি, দুর্ঘটনার কবলে সিঙ্গাপুরগামী বিমান

১৬

ফুটবলকে বিদায় বললেন টনি ক্রুস  

১৭

খাঁটি সোনা চিনবেন যেভাবে

১৮

শেরপুরে জাল ভোট দিয়ে আটক কিশোর

১৯

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষে জনবল নিয়োগ, পদ ১৪

২০
X