কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৫ মে ২০২৪, ০৭:৪১ পিএম
আপডেট : ০৫ মে ২০২৪, ০৮:৪৮ পিএম
অনলাইন সংস্করণ

‘তাপপ্রবাহ হ্রাস করতে কাজ করছে সরকার’ 

রাজধানীতে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির (বিডিআরসিএস) আয়োজনে ও জার্মান রেডক্রসের সহযোগিতায় তাপপ্রবাহ ব্যবস্থাপনাবিষয়ক জাতীয় কর্মশালা অনুষ্ঠিত হয়। ছবি : কালবেলা
রাজধানীতে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির (বিডিআরসিএস) আয়োজনে ও জার্মান রেডক্রসের সহযোগিতায় তাপপ্রবাহ ব্যবস্থাপনাবিষয়ক জাতীয় কর্মশালা অনুষ্ঠিত হয়। ছবি : কালবেলা

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান বলেছেন, তাপপ্রবাহকে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা নীতিতে অন্তর্ভুক্ত করে কার্যকর ব্যবস্থা গ্রহণের মাধ্যমে এর প্রভাব হ্রাস করতে কাজ করছে সরকার।

রোববার (৫ মে) সকালে রাজধানীর সিক্স সিজনস হোটেলে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির (বিডিআরসিএস) আয়োজনে ও জার্মান রেডক্রসের সহযোগিতায় তাপপ্রবাহ ব্যবস্থাপনাবিষয়ক জাতীয় কর্মশালা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে তাপপ্রবাহের যে উদ্ভূত পরিস্থিতি সৃষ্টি হয়েছে তা খুবই উদ্বেগজনক। চরম বিপদাপন্ন এই পরিস্থিতি মোকাবিলায় সরকারের পাশে থাকতে সকলের প্রতি আহ্বান জানাচ্ছি। বাংলাদেশে তাপপ্রবাহের ক্রমবর্ধমান সংকট মোকাবিলায় সরকারের সহযোগী হিসেবে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

কর্মশালায় সভাপতিত্ব করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান অধ্যাপক ডা. এম. ইউ. কবীর চৌধুরী। সভাপতির বক্তব্যে তিনি বলেন, আমাদের ৭ লাখের বেশি স্বেচ্ছাসেবক রয়েছেন। তারা এই ম্যাসেজ জনগণের কাছে পৌঁছে দিবেন এই দিনে খরা হবে, ঝড়বৃষ্টি, নদী ভাঙন হবে। চেষ্টা করব তাপপ্রবাহের আগাম সতর্কতা পৌঁছে দিতে। কারও কাছে যেন এই খবর অগোচর না থাকে। দাবদাহে জঙ্গলে আগুন লেগে যায়। এ ক্ষেত্রে আমাদের জনগণের মধ্যে সচেতনতা তৈরি করতে হবে। তাপপ্রবাহ কমাতে প্রত্যেক স্বেচ্ছাসেবককে একটি করে গাছ লাগানোর নির্দেশ দেওয়া হচ্ছে।

তিনি বলেন, তাপপ্রবাহে আগাম সতর্কতা সমীক্ষার মাধ্যমে দরিদ্র মানুষের বিপদগুলো চিহ্নিত করে একটি কর্মপরিকল্পনা তৈরি করতে সক্ষম হয়েছে বিডিআরসিএস। সে মোতাবেক আমাদের সর্বোচ্চ সামর্থ্য দিয়ে আমরা তা মোকাবিলায় কাজ করছি। কিন্তু আমাদের একার পক্ষে ভয়াবহ এ পরিস্থিতি সামাল দেওয়া সম্ভব নয়। সরকারি ও বেসরকারি পর্যায়ের সকল অংশীজনের সম্মিলিত প্রয়াসে একটি সমন্বিত কৌশলই পারে এর প্রভাব কমিয়ে বিপদগ্রস্ত মানুষের দুর্দশা লাঘব করতে। আমি আশাবাদী তাপপ্রবাহের প্রভাব মোকাবিলা ও হ্রাস করার মধ্য দিয়ে জীবন ও জীবিকা রক্ষায় আমাদের সকলের প্রচেষ্টা চলমান থাকবে।

কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. মিজানুর রহমান, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান, বিডিআরসিএস’র মহাসচিব কাজী শফিকুল আযম ও আইএফআরসি’র হেড অব ডেলিগেশন আলবার্টো বোকানেগ্রা। এ ছাড়াও সোসাইটির উপ-মহাসচিব সুলতান আহমেদ, আর্শট রকফেলার ফাউন্ডেশন কর্তৃক ঢাকায় নিয়োজিত চিফ হিট অফিসার বুশরা আফরিন, আইসিডিডিআরবির রিসার্চ ইনভেসটিগেটর ডা. আম্মাতুল ফেরদৌসী, সোসাইটির বিভিন্ন বিভাগের পরিচালকবৃন্দ, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, ঢাকা বিশ্ববিদ্যালয়, সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) এবং বিভিন্ন উন্নয়ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এর আগে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, আবহাওয়া অধিদপ্তর, স্বাস্থ্য অধিদপ্তর ও রাজশাহী সিটি করপোরেশনের প্রতিনিধিরা এ সংক্রান্ত তাদের নিজ নিজ কার্যক্রমের বিস্তারিত তুলে ধরেন। কর্মশালায় উপস্থিত সকল অংশীজনদের উন্মুক্ত আলোচনায় ওঠে আসে তাদের অভিজ্ঞতা ও সীমাবদ্ধতা। কর্মশালাটি তাপপ্রবাহে কর্মরত সকল অংশীজনদের মধ্যে সহযোগিতা এবং অভিজ্ঞতা ও মতামত বিনিময়ের জন্য একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম হিসেবে কাজ করেছে। কর্মশালা থেকে প্রাপ্ত অভিজ্ঞতা সারা দেশের চলমান তাপপ্রবাহে বিপদে থাকা অঞ্চলগুলোর মানুষের জীবন ও জীবিকা রক্ষায় চলমান প্রচেষ্টায় উল্লেখযোগ্য অবদান রাখতে পারে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

কর্ণফুলীর বালুচরে সবুজের বিপ্লব

বেড়া পাউবো / ৩৭ কর্মকর্তার বদলির আবেদনে তোলপার

সুনামগঞ্জে অগ্নিকাণ্ডে নিঃস্ব ২০ পরিবার

জীবিকা নির্বাহের একমাত্র সম্বল ভ্যান হারিয়ে দিশেহারা পরিবার

নিউটনের ‘ভয়ংকর’ যৌন নিপীড়নের তথ্য দিল র‍্যাব

যাত্রীবাহী বাসের ধাক্কায় মোটরসাইকেল চালক নিহত

ট্রাক্টর চাপায় প্রাণ গেল শিশুর

ঢাকায় স্বেচ্ছাসেবক লীগের মিছিল শেষে শিক্ষার্থী খুন

ছাত্রলীগ কর্মীকে বেধড়ক কোপাল প্রতিপক্ষরা

মেট্রোরেল কর্তৃপক্ষকে আল্টিমেটাম

১০

অবশেষে লালমনিরহাটে কাঙ্ক্ষিত বৃষ্টি

১১

মিষ্টি বিতরণের ধুম / চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের কমিটি বিলুপ্ত

১২

উত্তরা ইউনিভার্সিটিতে রিসার্চ অ্যান্ড পাবলিকেশন অ্যাওয়ার্ড অনুষ্ঠিত

১৩

টানা কয়েকদিন বৃষ্টির আভাস

১৪

পৃথিবীর যে স্থানে কেউ যেতে পারে না

১৫

সাংবাদিককে মারধরের ঘটনায় মামলা

১৬

সংগঠনের অবস্থা জানতে জেলা সফর শুরু করছে যুবদল

১৭

সৌদিতে প্রথমবার সাঁতারের পোশাকে নারী ফ্যাশন শো

১৮

তিস্তা নদীতে গোসল করতে গিয়ে কিশোরের মৃত্যু

১৯

সমুদ্রপাড়ে সিডিএ প্রকৌশলীদের ‘বারবিকিউ পার্টি’

২০
X