কালবেলা ডেস্ক
প্রকাশ : ২০ এপ্রিল ২০২৪, ০৩:৫৬ পিএম
আপডেট : ২০ এপ্রিল ২০২৪, ০৪:২২ পিএম
অনলাইন সংস্করণ

চলতি বছরে হজ প্যাকেজের খরচ কমলো

ওসমানী স্মৃতি মিলনায়তনে হজযাত্রী প্রশিক্ষণ ২০২৪ এর শুভ উদ্বোধন অনুষ্ঠানে ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান। ছবি : সংগৃহীত
ওসমানী স্মৃতি মিলনায়তনে হজযাত্রী প্রশিক্ষণ ২০২৪ এর শুভ উদ্বোধন অনুষ্ঠানে ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান। ছবি : সংগৃহীত

ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেছেন, হজে যেতে সরকারিভাবে দুটি প্যাকেজ চূড়ান্ত করা হয়েছে। ঘোষিত সাধারণ প্যাকেজ অনুযায়ী, হজের খরচ সরকারিভাবে ১ লাখ ৪ হাজার ১৭৮ টাকা এবং বেসরকারিভাবে ৮২ হাজার ৮১৮ টাকা কমানো হয়েছে।

শনিবার (২০ এপ্রিল) ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে হজযাত্রী প্রশিক্ষণ ২০২৪ এর শুভ উদ্বোধন অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, এ দেশের হজযাত্রীরা যাতে একেবারেই যৌক্তিক খরচে হজব্রত পালন করতে পারে সে বিষয়ে আমরা তৎপর রয়েছি। এছাড়া হজযাত্রীদের নিবন্ধন থেকে শুরু করে দাপ্তরিক যে প্রক্রিয়াগুলো রয়েছে সেগুলো আরও কীভাবে সহজ করা যায়, কীভাবে হজযাত্রীদের আরেকটু বেশি কমফোর্ট দেওয়া যায়, সে বিষয়েও আমরা কাজ করছি। সরকার হজযাত্রীদের সর্বোত্তম সেবা দিতে বদ্ধপরিকর।

ধর্মমন্ত্রী বলেন,

টাকার বিপরীতে ডলারের দাম বৃদ্ধির পরও আমরা গত বছরের তুলনায় এ বছর সাধারণ হজ প্যাকেজের খরচ কমানো হয়েছে। আমরা আগামী বছর হজ ব্যবস্থাপনায় আরও অনেক ইতিবাচক পরিবর্তন আনতে পারব, ইনশাল্লাহ।

ধর্মমন্ত্রী আরও বলেন, আমাদের দেশের বেশিরভাগ মানুষেরই প্রবণতা হলো জীবনের শেষ প্রান্তে এসে হজ পালন করা। হজ অনেক পরিশ্রমসাধ্য ইবাদত; এর জন্য শারীরিক সামর্থ্য থাকা দরকার। অনেকেরই সেই শারীরিক সামর্থ্য থাকে না। যার কারণে তাদের জন্য হজের আনুষ্ঠানিকতা সম্পাদন করা অনেক কষ্টকর হয়ে যায়। আমরা অনেকেই দীর্ঘদিন ধরে জমানো সঞ্চয় দিয়েই হজব্রত পালন করতে যাই।

তিনি বলেন, এ দেশের অধিকাংশ মানুষেরই দ্বিতীয়বার হজ করার মতো আর্থিক সঙ্গতি থাকে না। কারণ, হজের জন্য বেশ বড় অঙ্কের টাকার প্রয়োজন হয়। তাছাড়া, হজ জীবনে একবারই ফরজ। সে কারণে আপনার পরিশ্রম ও অর্থ যেন বিফলে না যায় সেজন্য অবশ্যই প্রিয় নবী জনাবে রসুল হযরত মুহাম্মদ (স.) এর নির্দেশিত পথ অনুসরণ করে হজ সম্পাদন করতে হবে। সহী ও শুদ্ধভাবে হজব্রত পালন করতে হবে।

মো. ফরিদুল হক খান বলেন,

হজ হলো মুসলিম উম্মাহর ঐক্য ও ভ্রাতৃত্বের মহাসম্মেলন। হজ একদিকে ফরজ ইবাদত, অন্যদিকে এই ইবাদতের সঙ্গে মুসলমানদের বিশেষ আবেগ ও অনুভূতির মিশ্রণ রয়েছে। বিশেষ করে হজের সাথে বায়তুল্লাহ বা কাবা শরীফের সংশ্লিষ্টতা রয়েছে। সৌদি আরব পৃথিবীর সর্বশ্রেষ্ঠ মানব, রহমাতাল্লিল আলামীন হযরত মুহাম্মদ (স.) জন্মভূমি এবং এখানে তাঁর রওজা মোবারক রয়েছে। মসজিদে নববী রয়েছে এবং রয়েছে মুসলমানদের ইতিহাস-ঐতিহ্যের সঙ্গে সংশ্লিষ্ট ঘটনাবহুল ও স্মৃতি বিজড়িত নানা স্থান এবং স্থাপনা।

হজযাত্রীদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, আপনারা সকলেই যাতে সহি-শুদ্ধভাবে হজব্রত পালন করতে পারেন সেজন্যই মূলত এই প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। এখানে আপনাদের প্রশিক্ষণের জন্য অত্যন্ত দক্ষ প্রশিক্ষক নির্বাচন করা হয়েছে। আপনারা যদি প্রশিক্ষণের প্রতি মনোযোগী হতে পারেন তাহলে আপনারা হজের নিয়ম-কানুন, হুকুম-আহকাম, ধারাবাহিক আনুষ্ঠানিকতা- সবকিছু আয়ত্তে আনতে পারবেন, ইনশাল্লাহ।

প্রশিক্ষণের গুরুত্ব তুলে ধরে ধর্মমন্ত্রী বলেন, Training is the best Welfare. প্রশিক্ষণটা যত ভালোভাবে গ্রহণ করতে পারবেন, আপনাদের দক্ষতা ততবেশি শানিত হবে, আত্মবিশ্বাস ততটাই বৃদ্ধি পাবে। জীবনের প্রতিটি ক্ষেত্রেই সফলতা ও উৎকর্ষতার প্রধান হাতিয়ার হলো প্রশিক্ষণ। কোনোকিছু না বুঝলে প্রশিক্ষক যারা থাকবেন তাদের জিজ্ঞাসা করবেন। যতবেশি প্রশ্ন করতে পারবেন ততবেশি শিখতে ও জানতে পারবেন। নিজেকে সমৃদ্ধ করতে পারবেন।

ধর্মসচিব মু. আ. হামিদ জমাদ্দারের সভাপতিত্বে এ উদ্বোধন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে অতিরিক্ত সচিব (হজ) মো. মতিউল ইসলাম, যুগ্মসচিব মো. নায়েব আলী মন্ডল, যুগ্মসচিব ড. মো. মঞ্জুরুল হক, ঢাকা হজ অফিসের পরিচালক মুহম্মদ কামরুজ্জামান প্রমুখ বক্তব্য প্রদান করেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

কালবৈশাখী ঝড়ে লন্ডভন্ড সহস্রাধিক বসতবাড়ি

মার্কিন ঘাঁটিতে আস্তানা গাড়ল রুশ সেনারা

ম্যাচ ফি নয়, বোনাস বাড়ছে টাইগারদের

বৃষ্টির পরও সুখবর নেই ঢাকার বাতাসে

১৮৪ বোতল ফেনসিডিলসহ মাদক কারবারি আটক

জিম্বাবুয়ের বিপক্ষে কেমন হবে টাইগারদের একাদশ?

বিয়ে করতে রাজি না হওয়ায় প্রেমিকার আত্মহত্যা

কী আছে আজ আপনার ভাগ্যে?

উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার নিয়ে আ.লীগের দুপক্ষে সংঘর্ষ

কারা ফটকে সমর্থকদের ভিড় / আইনি জটিলতায় আটকে গেল মামুনুল হকের মুক্তি

১০

ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য বন্ধ করলেন এরদোয়ান

১১

দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১২

গুচ্ছের ‘খ’ ইউনিটের পরীক্ষা আজ, প্রতি আসনে লড়বেন ১৫ জন

১৩

ঢাকাসহ যেসব অঞ্চলে বজ্রবৃষ্টি হতে পারে আজও

১৪

৩ মে : নামাজের সময়সূচি

১৫

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

১৬

শুক্রবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১৭

সিলেটে বন্যার আশঙ্কা, বাড়ছে নদ-নদীর পানি

১৮

সকাল ৯টার মধ্যে তীব্র ঝড়ের আভাস

১৯

মাদ্রাসা ছাত্রীকে লঞ্চে নিয়ে ধর্ষণ

২০
*/ ?>
X