কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৭ মার্চ ২০২৪, ০৩:১৬ পিএম
আপডেট : ২৭ মার্চ ২০২৪, ০৩:৪৩ পিএম
অনলাইন সংস্করণ

জিয়াকে নিয়ে বিতর্ককারীরা মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি নয় : মির্জা ফখরুল

রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে এক আলোচনা সভায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি : কালবেলা
রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে এক আলোচনা সভায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি : কালবেলা

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে ছোট করা, অসম্মান করা, খাটো করা মানে স্বাধীনতাকে অস্বীকার করার শামিল।

তিনি বলেন, একাত্তর সালে স্বাধীনতার ঘোষণা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান দিয়েছিলেন। এ বিষয়ে কোনো বিতর্ক করার কিছু নেই। এটি বিতর্ক করলে দেশের স্বাধীনতা নিয়ে বিতর্ক করা হবে। যারা বিতর্ক করে তারা মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি নয়।

বুধবার (২৭ মার্চ) দুপুরে রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ফখরুল এসব কথা বলেন।

বিএনপি মহাসচিব বলেন, স্বাধীনতার যুদ্ধে যারা প্রাণ দিয়েছিল, যারা যুদ্ধে অংশগ্রহণ করেছিল প্রত্যেকের লক্ষ্য ছিল একটা, সেটি হলো গণতন্ত্র। এ সরকার ১৫ বছরে গণতন্ত্র নিয়ে কোনো কাজ করেনি, বরং ক্ষমতায় টিকে থাকতে নির্বাচন ক্ষমতাকেন্দ্রিক ব্যবহার করেছে। এমনি যারা গণতন্ত্রের কথা বলেন তাদেরকে জেলে পুরেছে।

তিনি বলেন, দেশটা দুটা ভাগে ভাগ করেছে এই সরকার। একটি হলো আওয়ামী লীগ, আর একটি বিরোধী দল। শুধু তাই নয়, বর্ণবাদ সৃষ্টি করেছে আওয়ামী লীগ। বিরোধীদলীয় নেতাকর্মীদের বাড়িঘর, দোকান ও ব্যবসা দখল করে নিচ্ছে।

তিনি আরও বলেন, বহুদলীয় গণতন্ত্রের প্রতিষ্ঠা করেছিলেন আমাদের নেতা জিয়াউর রহমান। এমনকি খালেদা জিয়ার হাত ধরে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা এসেছিল। গণতন্ত্রের জন্য যা কিছু হয়েছে আমাদের নেতা আর নেত্রীর হাত ধরে।

মির্জা ফখরুল বলেন, বিচার ব্যবস্থাকে আজ তছনছ করে দিয়েছে এরা, বিচারের বাণী আজ নিভৃতে কাঁদে। একটা জায়গাতেও ন্যায় বিচার নেই।

তরুণদের আরও শক্ত করে জেগে উঠতে হবে জানিয়ে তিনি বলেন, আমাদের একমাত্র কাজ মানুষকে জাগিয়ে তোলা, সংগঠিত করা। এর মধ্য দিয়ে ১৫ বছর ধরে যে ফ্যাসিস্ট সরকারের বিরুদ্ধে আন্দোলন চালিয়ে যাচ্ছি, তার পতন নিশ্চিত করা।

'জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষক নন, পাঠক'- আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের প্রতিক্রিয়ায় বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ বলেন, জিয়াউর রহমানকে কে লেখা পাঠিয়ে দিয়েছেন। কার লেখা পাঠ করেছেন। সেই মাহেন্দ্রক্ষণে কাউকে তো খুঁজে পাওয়া যায়নি। শুধু কথা বলার রাজনীতি করলে হয় না। শেখ মুজিবুর রহমান একজন বড় মাপের নেতা। তাকে আমরা শ্রদ্ধা করি। সাবেক প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমেদ টেপ রেকর্ডার নিয়ে গেলে স্বাধীনতার ঘোষণা দেননি শেখ মুজিবুর রহমান। যখন মা-বোনের ইজ্জত লুণ্ঠন হচ্ছিল, তখন কেউ নামেনি, নেমেছিল ইস্ট-বেঙ্গল রেজিমেন্টের সৈনিকরা।

কোথায় আজ গণতন্ত্র?- এমন প্রশ্ন রেখে তিনি বলেন, এই গণতন্ত্রের জন্যই নিরীহ মানুষ মুক্তিযুদ্ধ করেছিল। এখন গলা ফাটিয়ে বক্তব্য দেন ক্ষমতাসীনরা। কেন '৭৫ সালে গণতন্ত্রকে হত্যা করে বাকশাল কায়েম করলেন?

সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে হাফিজ উদ্দিন বলেন, যুদ্ধ করে যে দেশ স্বাধীন হয়েছে, ইনশাআল্লাহ বিএনপির বিজয় হবে। গণতন্ত্রের বিজয় হবে।

হাফিজ উদ্দিন আহমেদের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান, ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান, আব্দুল আউয়াল মিন্টু, চেয়ারপারসনের উপদেষ্টা মনিরুল হক চৌধুরী, সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাত, সাধারণ সম্পাদক সাদেক খান, ছাত্রদলের সাধারণ সম্পাদক নাছির উদ্দিন নাছির প্রমুখ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমের বোঁটায় বিস্ময়কর মুকুলের সমারোহ

ট্রেইনি অফিসার নিয়োগ দিচ্ছে কাজী ফার্মস

নতুন ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ

রেলসেতুর নিচ থেকে অজ্ঞাত ব্যক্তির মরদেহ উদ্ধার

ব্যবসায়িক অংশীদারদের ওরাংওটাং উপহার দেবে মালয়েশিয়া

শিক্ষক দম্পতিকে বেধড়ক মারধর, ৯ লাখ টাকার মালামাল লুট

বিজ্ঞাপনদাতাদের জন্য নতুন ফিচার আনছে মেটা

একনেকে সাড়ে ৫ হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন

গজারিয়া গণহত্যা / এক মুক্তিযোদ্ধার প্রতিশোধের গল্প

কক্সবাজারে কৃষককে ডেকে নিয়ে গুলি করে হত্যা

১০

কেইনে ডুবল বায়ার্নের শিরোপা ভাগ্য!

১১

ষষ্ঠ শ্রেণির ছাত্রীকে ধর্ষণের দায়ে যুবকের মৃত্যুদণ্ড

১২

১৩৯ উপজেলায় কত শতাংশ ভোট পড়েছে, জানাল ইসি

১৩

বগুড়ায় স্বামী-স্ত্রীর রহস্যজনক মৃত্যু

১৪

লুট তখন, এখন ও আগামীকাল!

১৫

ঢাবি উপাচার্যের সঙ্গে কোইকা কান্ট্রি ডিরেক্টরের সাক্ষাৎ

১৬

অ্যাকাউন্টস ম্যানেজার নেবে রংধনু গ্রুপ, বয়স ৫০ হলেও আবেদন

১৭

ইসরায়েলকে পুতিনের কঠোর হুঁশিয়ারি

১৮

সন্ধ্যা নদীতে বিলীন হচ্ছে বাজার, ফেরিঘাট

১৯

কুড়িগ্রামের তিনটি উপজেলায় চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা

২০
X