স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০১ মে ২০২৪, ০১:২১ পিএম
আপডেট : ০১ মে ২০২৪, ০২:১৮ পিএম
অনলাইন সংস্করণ

বিশ্বজয়ী তারকাদের দিয়ে দল ঘোষণা অজিদের

অস্ট্রেলিয়া ক্রিকেট দল। ছবি : সংগৃহীত
অস্ট্রেলিয়া ক্রিকেট দল। ছবি : সংগৃহীত

কয়েক দিনে আগে দুই কিশোর-কিশোরীকে দিয়ে নিজেদের বিশ্বকাপ দল ঘোষণা করে চমকে দেয় নিউজিল্যান্ড। এবার ভিন্নপন্থায় বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করেছে কিউইদের প্রতিবেশী অস্ট্রেলিয়া। চমকজাগানিয়া এ ঘোষিত দলে জায়গা হয়নি অভিজ্ঞ স্টিভেন স্মিথের। একই ডাকা হয়নি সাম্প্রতিক সময়ে আলোচিত ব্যাটার জ্যাক ফ্রেজার-ম্যাকগার্ককে।

২০০৭ সালের ওয়ানডে বিশ্বকাপজয়ী দলের সদস্যদের দিয়ে ঘোষণা করা হয় অজিদের বিশ্বকাপ স্কোয়াড। শুরুটা করেন সেই দলের অধিনায়ক রিকি পন্টিং। সেই দলের সদস্য অ্যান্ডু সাইমন্ডস মারা যান। ফলে তার স্থলে ছেলে উইল সাইমন্ডস ঘোষণা করেন বিশ্বকাপ দলের সদস্যের নাম।

বিশ্বকাপে দলকে নেতৃত্ব দেবেন মিচেল মার্শ। গত এক বছর ধরে টি-টোয়েন্টি দলের নেতৃত্ব দিচ্ছেন তিনি। বিশেষজ্ঞ স্পিনার হিসেবে রাখা হয়েছে অ্যাশটন অ্যাগারকে। আর অতিরিক্ত অলরাউন্ডার হিসেবে আছেন ক্যামেরুন গ্রিন।

প্যাট কামিন্স, মিচেল স্টার্ক ও জশ হ্যাজলউডের সঙ্গে চতুর্থ পেসার হিসেবে আছেন নাথান এলিস। ম্যাথু ওয়েড দায়িত্ব পালন করবেন উইকেটকিপারের। আর ব্যাকআপ হিসেবে দলে আছেন জশ ইংলিশ।

ভারতে হওয়া ওয়ানডে বিশ্বকাপে দুর্দান্ত পারফর্ম করায় টপ অর্ডারে ডেভিড ওয়ার্নার, ট্রাভিস হেড ও মিচেল মার্শের ওপর আস্থা রাখছেন নির্বাচকরা। মিডল অর্ডার সামলাবেন গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস, টিম ডেভিড ও ওয়েড। ইনজুরি বা অন্য কোনো কারণ না থাকলে তাদের একাদশে থাকা নিশ্চিত।

ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত ব্যাটিংয়ের পর চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ-আইপিএলে আলো ছড়াচ্ছেন ম্যাকগার্ক। ছয় ইনিংসে দ্রুতগতি তিনটি অর্ধশতক করেন ডানহাতি এ ব্যাটার। এতেও মন গলেনি অজি নির্বাচকদের।

অনেকটা অনুমেয়ভাবে বাদ পড়েছেন অভিজ্ঞ ক্রিকেটার স্মিথ। তিনি যে জাতীয় দলে আর অটো চয়েজ নন তা আবারও প্রমাণ হলো। তবে জায়গা না পাওয়াদের ওপর নজর রাখা হচ্ছে বলে জানিয়েছে অস্ট্রেলিয়ার প্রধান নির্বাচক জর্জ বেইলি।

তিনি বলেন, ‘প্রাথমিক দলে সুযোগ না পাওয়া কয়েকজন ক্রিকেটারে ওপর নজর রাখা হবে। মনে রাখতে হবে, যদি দলে পরিবর্তনের প্রয়োজন হয়, আইসিসির নিয়ম অনুযায়ী সেই সুযোগ রয়েছে। তবে যারা অনেক বেশি সম্ভাবনাময়, তারা ১৫ জনের দলে জায়গা পেয়েছে।’

চলতি বছর জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আগামী ১ জুন শুরু হবে ধুমধারাক্কার বিশ্বআসর। গ্রুপ-বিতে অস্ট্রেলিয়াকে লড়তে হবে বর্তমান চ্যাম্পিয় ইল্যান্ড, নামিবিয়া, স্কটল্যান্ড এবং ওমানের বিপক্ষে। ৫ জুন নিজেদের প্রথম ম্যাচে ওমানের মুখোমুখি হবে অজিরা।

অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি বিশ্বকাপ স্কোয়াড : মিচেল মার্শ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, ট্রাভিস হেড, জশ ইংলিস, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস, অ্যাডাম জাম্পা, অ্যাস্টন অ্যাগার, ম্যাথু ওয়েড, ক্যামেরুন গ্রিন, টিম ডেভিড, মিচেল স্টার্ক, নাথান এলিস, জশ হ্যাজলউড ও প্যাট কামিন্স।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

খালেদা জিয়ার শারীরিক অবস্থার খোঁজ নিলেন ফখরুল

যুক্তরাষ্ট্রের কাছে ধরাশায়ী হলো বাংলাদেশ

রাজধানীতে বিটিআরসির অভিযান, সরঞ্জামাদি জব্দ

৫৪ মণ ওজনের গরু প্রধানমন্ত্রীকে উপহার দিতে চান হামিদা

নরসিংদীতে বিদ্যুৎস্পর্শে ঝলসে গেছে দুই শিক্ষার্থী

হবিগঞ্জে খড়ের গাদা থেকে পড়ে কৃষকের মৃত্যু

কুমিল্লায় শিশু হত্যা মামলায় যুবকের যাবজ্জীবন কারাদণ্ড

মৌলভীবাজারে গরম মসলার বাজারে অভিযান

শাবি কর্মচারী ইউনিয়নের সভাপতি রমজান, সম্পাদক জাবেদ

নরসিংদীতে নেতাকর্মীদের ভালোবাসায় সিক্ত বিএনপি নেতা খায়রুল কবির খোকন

১০

আশাশুনি উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হলেন মোস্তাকিম 

১১

চসিকে যুক্ত হলো ময়লার ৪০ কন্টেইনার

১২

ঋণ পরিশোধে ব্যর্থ হয়ে রিকশাচালকের আত্মহত্যা

১৩

ক্রিকেট খেলায় পাওয়ারপ্লে কি? কখন এবং কেন পাওয়ারপ্লে দেখানো হয়?

১৪

চবি ছাত্রলীগের সংঘর্ষের ঘটনায় ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন

১৫

নেতানিয়াহুর বিরুদ্ধে আইসিসির গ্রেপ্তারি পরোয়ানা জারি হলে কী প্রভাব পড়বে?

১৬

‘উন্নত দেশগুলো জলবায়ু পরিবর্তন সংক্রান্ত প্রতিশ্রুতি দিলেও বাস্তবায়নে ব্যর্থ’

১৭

শাবিপ্রবিতে গবেষণা নিবন্ধবিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

১৮

মেম্বারদের বিরুদ্ধে চাঁদাবাজি মামলা করলেন ইউপি চেয়ারম্যান

১৯

কম দামের পণ্যে দামি ব্র্যান্ডের লোগো, জরিমানা

২০
X