স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০২৩, ০১:২০ পিএম
অনলাইন সংস্করণ
ইউএস ওপেন

আলকারাজ-জোকোভিচ ফাইনাল হতে দিলেন না মেদভেদেভ

জোকোভিচের সামনে এখন মেদভেদেভ। ছবি : সংগৃহীত
জোকোভিচের সামনে এখন মেদভেদেভ। ছবি : সংগৃহীত

কার্লোস আলকারাজ-নোভাক জোকোভিচ বর্তমানে টেনিসের প্রথম ও দ্বিতীয় বাছাই। রাফায়েল নাদালের মতো তারকা না থাকায় এই দুই টেনিস তারকার সাম্ভাব্য লড়াই দেখতে মুখিয়ে ছিল টেনিস ভক্তরা। বিশেষ করে গত জুলাইয়ের মহাকাব্যিক উইম্বলডন ফাইনালের পর সেই আগ্রহ আরও বেড়েছে। তাইতো এবার সকলে তাকিয়ে ছিল সাম্ভাব্য এই ফাইনালের দিকে। তবে র‌্যাঙ্কিংয়ে তৃতীয় বাছাই রাশিয়ার দানিল মেদভেদেভের পরিকল্পনা ছিল অন্য।

ইউএস ওপেনে পুরুষ এককের সেমিফাইনালে আজ ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ও র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানীয় কার্লোজ আলকারাজকে হারিয়ে ফাইনালে উঠেছেন মেদভেদেভ। পুরুষ এককের অন্য সেমিফাইনাল থেকে জোকোভিচ ফাইনালে ওঠায় এবারের ইউএস ওপেন ফাইনালটা তাই দুই বছর আগের স্মৃতিই ফিরিয়ে এনেছে। ২০২১ সালের সেই ফাইনালে জোকোভিচকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিলেন মেদভেদেভ। এবারও কি তেমন কিছু ঘটতে যাচ্ছে? সেটা বোঝা যাবে রবিবার রাতের ফাইনালেই।

৩ ঘণ্টা ১৯ মিনিটের রোমাঞ্চকর লড়াইয়ে আলকারাজকে ৭-৬ (৭-৩), ৬-১, ৩-৬, ৬-৩ গেমে হারিয়ে ক্যারিয়ারে পঞ্চমবারের মতো বড় কোনো টুর্নামেন্টের ফাইনালে উঠলেন মেদভেদেভ। আর এই হারের মধ্য দিয়ে ২০০৮ সালে রজার ফেদেরারের পর পুরুষ এককে প্রথম খেলোয়াড় হিসেবে ইউএস ওপেনে টানা দ্বিতীয় শিরোপা জয়ের পথ থেকেও ছিটকে পড়লেন ২০ বছর বয়সী আলকারাজ।

তবে স্প্যানিশ এই তারকাকে হারাতে মেদভেদেভ নিজেকে কতটা নিংড়ে দিয়েছেন, সেটা তার মুখেই শুনুন, ‘ভেবেছিলাম ১০ (নম্বর)–এর মধ্যে ১১ তুলতে হবে। কিন্তু আমি ১০–এর মধ্যে ১২ (নম্বর) তুলেছি, শুধু তৃতীয় সেটটি বাদে। সত্যি বলতে, আলকারাজ অবিশ্বাস্য খেলোয়াড়! তাকে হারাতে নিজের সামর্থ্যেরও বেশি দিতে হয় এবং আমি সেটাই দিয়েছি।’

অন্য সেমিফাইনালে যুক্তরাষ্ট্রের বেন শেলটনকে ৬-৩, ৬-২, ৭-৬ (৭-৪) গেমে হারিয়ে ক্যারিয়ারের দশম ইউএস ওপেন ফাইনালে উঠেছেন জোকোভিচ।

৩৬ বছর বয়সী সার্বিয়ান তারকা জোকোভিচের সামনে এখন ওপেন–যুগে ছেলেদের মধ্যে সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হিসেবে ইউএস ওপেন জয়ের হাতছানি। আর সেটা করতে পারলে মার্গারেট কোর্টের গড়া সর্বোচ্চ ২৪টি গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ড ছুঁয়ে ফেলবেন ছেলেদের এককে সর্বোচ্চ গ্র্যান্ড স্লামজয়ী জোকোভিচ (২৩)।

এ বছর সব কটি গ্র্যান্ড স্লামেরই ফাইনালে উঠেছেন জোকোভিচ, যা তাঁর ক্যারিয়ারে তৃতীয়বারের মতো। ক্যারিয়ারে চতুর্থবারের মতো এবার এক মৌসুমে তৃতীয় গ্র্যান্ড স্লাম জয়ের লক্ষ্যে ইউএস ওপেনের ফাইনালে নামবেন জোকোভিচ। ২০২১ ইউএস ওপেনে তাকে হারিয়েই ক্যারিয়ারের একমাত্র গ্র্যান্ড স্লাম শিরোপাটি জিতেছিলেন মেদেভেদেভ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

চাকরির নামে ঘুষ গ্রহণকারী সেই দুই পুলিশ বরখাস্ত

চাকরিতে বয়সসীমা ৩৫ প্রত্যাশীদের সমাবেশ

মিল্টনের আশ্রম থেকে সেলিমকে উদ্ধারের পর মিলল অস্ত্রোপচারের দাগ!

অফিসে ঢুকে গণপূর্তের নির্বাহী প্রকৌশলীকে হত্যার হুমকি

বুটেক্সে নিয়মিত হচ্ছে না ইন্ডাস্ট্রিয়াল ভিজিট

আসিম জাওয়াদের বীরত্ব মনে রাখবে বাংলাদেশ 

স্মার্ট বাংলাদেশ গড়তে কর্মদক্ষ যুবসমাজের বিকল্প নেই : স্থানীয় সরকারমন্ত্রী

টাইগারদের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজের সূচি প্রকাশ ক্যারিবীয়দের

অড সিগ্নেচার ব্যান্ডের ভোকালিস্ট পিয়াল নিহত

ডাকাতির আগেই ধরা খেল ৩ ডাকাত

১০

রোহিঙ্গা ক্যাম্পে এক যুবককে গুলি করে হত্যা

১১

প্রতিবন্ধীর পরিবারের কোটি টাকা আত্মসাৎ আ.লীগ নেতার

১২

জনগণ আ.লীগকে ৪২ বছর ক্ষমতার বাইরে রাখবে : আলাল

১৩

৯০ পদে কর অঞ্চল-২৪ ঢাকায় বড় নিয়োগ

১৪

গুঁড়াকৃমিতে আক্রান্ত আফতাবনগরবাসী

১৫

মোরগের কণ্ঠে ‘আল্লাহ আল্লাহ’ ডাক, এলাকাজুড়ে চাঞ্চল্য

১৬

লিগাল অফিসার নিয়োগ দেবে শাহজালাল ইসলামী ব্যাংক, বয়স ৪০ হলেও আবেদন

১৭

জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় তরুণ সমাজকে যুক্ত করা জরুরি

১৮

ট্রাকচাপায় বাবা-ছেলেসহ নিহত ৩

১৯

তাপমাত্রা আবার বাড়বে কবে, জানাল আবহাওয়া অফিস

২০
X