মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
কালবেলা ডেস্ক
প্রকাশ : ১০ মে ২০২৪, ০৮:২৯ পিএম
অনলাইন সংস্করণ

মার্কিন নৌবাহিনীর জাহাজে জলদস্যুদের হামলা, অতঃপর...

প্রতীকী ছবি।
প্রতীকী ছবি।

মাঝে কয়েক বছর শান্ত থাকলেও সম্প্রতি ফের মাথাচাড়া দিয়ে ওঠে সোমালিয়ার জলদস্যুরা। গেল মার্চে জাহাজ এমভি আব্দুল্লাহ ছিনতাই ও বাংলাদেশি নাবিকদের জিম্মি করার ঘটনায় নতুন করে আলোচনায় আসে তারা। লোহিত সাগরে হুথিদের নিয়ে আন্তর্জাতিক বাহিনীগুলোর ব্যস্ততা ভারত মহাসাগরের গালফ অব এডেনে সোমালি জলদস্যুরা তৎপরতা বাড়িয়ে দিয়েছে বলে মনে করেন বিশ্লেষকরা।

মালবাহী জাহাজ আটকে পণ্য ছিনতাই ও নাবিকদের জিম্মির ঘটনা সোমালি জলদস্যুদের জন্য নতুন নয়। এমনই এক জাহাজ ছিনতাইয়ের উদ্দেশ্যে হামলা চালিয়েছিল সোমালি জলদস্যুরা। কিন্তু সেই হামলায় তারা তো সফল হয়ইনি উল্টো দিতে হয়েছে খেসারত। কেননা, হামলার শিকার হওয়া জাহাজটি ছিল মার্কিন নৌবাহিনীর ফ্লেচার ক্লাস ডেস্ট্রয়ার ইউএসএস নিকোলাস (FFG-47)।

সোমালি জলদস্যুরা বাণিজ্যিক জাহাজ ভেবে ইউএসএস নিকোলাসে হামলা চালায়। তাদের উদ্দেশ্য ছিল কমপক্ষে ৪০ হাজার মার্কিন ডলার মুক্তিপণ আদায় করা। কিন্তু কিছু বুঝে ওঠার আগেই সোমালি জলদস্যুদের ধরাশায়ী করে যুক্তরাষ্ট্রের চৌকস নৌসেনারা। জলদস্যুদের হামলার পর তাদের ছোট দ্রুতযান তাড়া করে ইউএসএস নিকোলাস। পরে ছোট ওই দ্রুতযানকে ডুবিয়ে দেয় নৌসেনারা।

২০১০ সালের এপ্রিলে ভারত মহাসাগরে ওই ঘটনা ঘটে। ইউএসএস নিকোলাসের ক্রুরা কিছু ছোট দ্রুতযান দেখতে পান। তখন দ্রুত পদক্ষেপ নিয়ে প্রতিরক্ষামূলক ব্যবস্থা গ্রহণ করে মার্কিন নৌসেনারা। তারা অত্যন্ত দক্ষতার সঙ্গে জলদস্যুদের নিষ্ক্রিয় করে দেয়। একই ধরনের ঘটনার সাক্ষী হয় মার্কিন নৌবাহিনীর আরেকটি যুদ্ধজাহাজ। ২০০৯ সালে জলদস্যুদের হামলার শিকার হয় ইউএসএস বেইনব্রিজ।

মার্কিন একটি বাণিজ্যিক জাহাজ এমভি মায়েরস্ক আলাবামাকে সোমালি জলদস্যুরা জিম্মি করে। তখন সেই জাহাজকে সাহায্যে এগিয়ে যায় আরলিগ বুর্কে-ক্লাস গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার ইউএসএস বেইনব্রিজ। এমভি মায়েরস্ক আলাবামার ক্যাপ্টেন রিচার্ড ফিলিপস একটি লাইফবোটে জলদস্যুদের হাতে জিম্মি ছিলেন।

ক্যাপ্টেন ফিলিপসকে মুক্তির আলোচনা চলমান থাকলেও পরিস্থিতি খারাপের দিকে চলে যায়। পরে মার্কিন নৌসেনারা অভিযান পরিচালনার সিদ্ধান্ত নেন। ইউএসএস বেইনব্রিজের কয়েকজন নেভি সিলের স্নাইপার রাতের গভীর দুর্ধর্ষ অভিযান চালান। তারা তিনজন জলদস্যুতে হত্যা করে ক্যাপ্টেন ফিলিপসকে নিরাপদে উদ্ধার করেন।

সামরিক সক্ষমতা, ভৌগোলিক অবস্থান এবং আন্তর্জাতিক সমর্থনের অভাবে অনেক দেশই জলদস্যুদের বিরুদ্ধে লড়াই করে পেরে ওঠে না। কিন্তু যুক্তরাষ্ট্র সেই দিক থেকে ব্যতিক্রম। তাদের যেমন অত্যাধুনিক যুদ্ধজাহাজ রয়েছে, তেমনি বিশ্বের প্রায় সব মহাসাগর এবং দেশে তাদের উপস্থিতি বা মিত্র রয়েছে। তাই জলদস্যুদের বাড়বাড়ন্তেও সাগরে বেশ নিরাপদেই থাকে মার্কিন বাণিজ্যিক জাহাজ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বিলাসবহুল গাড়িতে সরকারি লোগো সাঁটিয়ে ৭ লাখ ইয়াবা পাচার

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা

বাবার খোঁজে ভারতে যাচ্ছেন এমপি আনারের মেয়ে

ফোর্বসের তালিকায় স্থান পাওয়া ৯ তরুণকে ছাত্রলীগের শুভেচ্ছা

মোবাইল কিনে না দেওয়ায় শিক্ষার্থীর আত্মহত্যা

সোহরাওয়ার্দী উদ্যানে বাজার বসিয়ে অবৈধ বিদ্যুতের ব্যবসা

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু, ক্যাম্প কমান্ডারসহ প্রত্যাহার ৪

চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হবে ৫.৮২ শতাংশ : বিবিএস

ট্রাকের ধাক্কায় প্রাণ গেল শিশুর

জাল স্বাক্ষরে ওষুধ বিতরণের অভিযোগ

১০

ফিলিস্তিনিদের সঙ্গে আরবদের মুনাফেকি ও সুপার হিরোদের অবদান

১১

নোয়াখালীতে ৩০ কেজি হরিণের মাংস জব্দ

১২

নিপুনের পেছনে বড় কোনো শক্তি আছে : ডিপজল

১৩

ফিলিস্তিনের পক্ষে সংহতি জানিয়ে চবিতে সাইক্লিস্টের র‍্যালি

১৪

রাষ্ট্রপতির সঙ্গে আইআইইউসি প্রতিনিধিদলের সৌজন্য সাক্ষাৎ

১৫

আ.লীগ নেতার বিরুদ্ধে আপত্তিকর ভিডিও ছড়ানোর অভিযোগ

১৬

রাইসির মরদেহ কোথায়, জানাজার বিষয়ে কী সিদ্ধান্ত?

১৭

রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি ৫০ বছরের পুরোনো

১৮

মসজিদে ঢুকে ইমামকে যুবদল নেতার বেধড়ক মারধর

১৯

রাইসির হেলিকপ্টার বিধ্বস্তের পরও বেঁচে ছিলেন এক আরোহী

২০
X