কালবেলা ডেস্ক
প্রকাশ : ০৯ মে ২০২৪, ১০:১৭ পিএম
অনলাইন সংস্করণ

নজিরবিহীন সুযোগ-সুবিধা পাচ্ছেন যৌনকর্মীরা, সংসদে আইন পাস

সুযোগ-সুবিধার দাবিতে যৌনকর্মীদের আন্দোলন। ছবি : সংগৃহীত
সুযোগ-সুবিধার দাবিতে যৌনকর্মীদের আন্দোলন। ছবি : সংগৃহীত

স্বেচ্ছায় যৌনকর্ম করা কোনো অপরাধ নয়—বছর দুয়েক আগেই এমন স্বীকৃতি দেওয়া হয়েছিল। এবার রীতিমতো পার্লামেন্টে আইন পাস করে যৌনকর্মীদের দেওয়া হচ্ছে যুগান্তকারী কিছু সুযোগ-সুবিধা। অনুমোদন হওয়া এ-সংক্রান্ত আইনে বলা হয়েছে, একটা নির্দিষ্ট সময় পর যৌনকর্মীরা সরকারি চাকরিজীবীদের মতো পেনশন পাবেন সরকারের পক্ষ থেকে।

শুধু পেনশন নয়, প্রত্যেক যৌনকর্মীর থাকবে স্বাস্থ্যবিষয়ক ইন্স্যুরেন্স। যার আওতায় অসুস্থ হয়ে পড়লে তারা বিনামূল্যে চিকিৎসা পাবেন। এ ছাড়া বেকারত্ব ভাতা পাবেন তারা। যৌনকর্মে নামার পর কাজ না পেলে সরকার অর্থ প্রদান করবে। থাকছে পারিবারিক ভাতাও। নতুন আইন অনুযায়ী মাতৃত্বকালীন ছুটিও পাবেন যৌনকর্মীরা।

টেলিগ্রাফের রিপোর্টে বলা হয়েছে, বিশ্বে প্রথমবারের মতো যৌনকর্মীদের এমন সুযোগ-সুবিধা দিয়ে একটি আইন অনুমোদন করেছে বেলজিয়াম। সম্প্রতি দেশটির পার্লামেন্টে এই আইনের ওপর দীর্ঘ আলোচনা হয়। এরপর আইনটির পক্ষে পড়েছে ৯৩ ভোট। বিরুদ্ধে একটি ভোটও পড়েনি। তবে ভোটদানে বিরত ছিলেন ৩৩ জন পার্লামেন্ট সদস্য।

এর আগে ২০২২ সালে স্বেচ্ছায় যৌনকর্মকে অপরাধ নয় বলে স্বীকৃতি দেয় বেলজিয়াম। ইউরোপের মধ্যে এমন অবস্থান নেওয়া প্রথম দেশ তারা। সেই স্বীকৃতির পর এবার যৌনকর্মীদের ব্যাপক সুযোগ-সুবিধা দেওয়ার ঘোষণা দিল বেলজিয়াম।

আলোচিত এই আইনে যৌনকর্মীদের বেশকিছু অধিকারও দেওয়া হয়েছে। খদ্দেরের অধীনে চলে যাওয়ার পরও যৌনকর্মে অস্বীকৃতি জানাতে পারবেন। শাস্তির ভয় ছাড়াই যে কোনো সময় যৌনকর্মে বিঘ্ন ঘটানোর অধিকার পাবেন যৌনকর্মীরা। যে কোনো সময় কোনো প্রকার পূর্ব নোটিশ ছাড়াই চুক্তি ভঙ্গ করতে পারবেন। এতে তারা বেকরত্ব ভাতার অধিকার থেকে বঞ্চিত হবেন না।

যৌনকর্মীরা যাতে অন্য কাজে যোগ দিতে পারেন, সেটা নিশ্চিত করতে তাদের পরিচয় সুরক্ষিত রাখতে হবে। আইনে আরও বলা হয়েছে, যৌনকর্মী যদি ৬ মাসের মধ্যে কোনো খদ্দেরকে ১০ বারের বেশি প্রত্যাখ্যান করেন, তাহলে তাকে নিয়োগকারী এ ব্যাপারে সরকারের সহায়তা চাইতে পারেন। কিন্তু তাকে বরখাস্ত করতে পারবেন না।

আইনটিতে আরও বলা হয়েছে, যে কক্ষে যৌন সম্পর্ক স্থাপন করা হয়, সেখানে যৌনকর্মীর জন্য একটি এলার্ম বাটন থাকবে। তাদের নিরাপত্তা নিশ্চিত করার জন্যই এই ব্যবস্থা রাখা হবে।

পর্নোগ্রাফিক অভিনেতা, অভিনেত্রী, কোনো স্ট্রিপার বা ওয়েবক্যাম পারফরমারের জন্য এই আইন প্রযোজ্য নয়। বেলজিয়ামে যৌনকর্মীদের বেশ কিছু ইউনিয়ন নতুন এই আইনকে স্বাগত জানিয়েছে। তারা বলছে, আইনটির কারণে যৌনকর্মীরা সুরক্ষিত থাকবেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বিএনপির হাত থেকে ইসলামকে রক্ষা করতে হবে : পররাষ্ট্রমন্ত্রী

প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দিবে ঢাবি শিক্ষক সমিতি

চাকরি দেবে নোমান গ্রুপ, আবেদন করুন শুধু পুরুষরা

টাকা নিতে অস্বীকৃতি, পোলিং অফিসারকে মারধর

দীপিকার নাম বদলে দিলেন রণবীর

রাইসির মৃত্যুতে রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা পাকিস্তানের

রাইসিকে শাস্তি দিয়েছেন ঈশ্বর, দাবি ইসরায়েলি ধর্মীয় নেতাদের

ইরানকে সহযোগিতায় সবকিছু করতে প্রস্তুত পুতিন

চাচিকে গলা কেটে হত্যাচেষ্টায় যুবক গ্রেপ্তার 

রাইসির মৃত্যুতে পাল্টে যাবে ইরানের পররাষ্ট্রনীতি!

১০

প্রাণ গ্রুপে নিয়োগ, আবেদনের বয়স ৪৫

১১

বদলি হবেন রাজউকের কর্মকর্তা-কর্মচারীরাও 

১২

সাড়ে ৭ শতাংশ জমির জন্য গৃহবধূকে হত্যা

১৩

রাইসিকে বহনকারী সেই হেলিকপ্টারের ছবি-ভিডিও প্রকাশ্যে

১৪

রাইসির মরদেহ উদ্ধার, পাঠানো হচ্ছে তাবরিজে

১৫

লিচু চাষে বিপর্যয়, হতাশায় বাগান মালিকরা

১৬

টর্নেডোর আঘাতে লন্ডভন্ড শতাধিক ঘরবাড়ি

১৭

ডিপজলের শিল্পী সমিতির দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা

১৮

রাইসিকে কেন ভয় পেতেন ইসরায়েলের নেতারা

১৯

রাইসির মৃত্যুর পর ইরানের পাশে ভারত

২০
X