কালবেলা ডেস্ক
প্রকাশ : ২১ মে ২০২৪, ০৪:৩৩ এএম
অনলাইন সংস্করণ

ইরানে ঘটে যাওয়া বড় বড় বিমান দুর্ঘটনা

দুর্ঘটনাকবলিত বিমানের ধ্বংসাবশেষ। ছবি : সংগৃহীত
দুর্ঘটনাকবলিত বিমানের ধ্বংসাবশেষ। ছবি : সংগৃহীত

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হয়েছেন। তার নিহতের ঘটনায় আবারও সামনে এসেছে ইরানের দুর্বল বিমান ব্যবস্থা। দেশটিতে অনেক আগে থেকেই বিমানখাতে দুর্বলতার প্রমাণ রয়েছে। এর আগেও বেশকিছু বড় বড় দুর্ঘটনার স্বাক্ষী হয়েছে মধ্যপ্রাচ্যের এ দেশটি।

সোমবার (২০ মে) কাতাভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, ১৯৭৯ থেকে ২০২৩ সাল পর্যন্ত ২৫৩টি বিমান দুর্ঘটনার স্বাক্ষী হয়েছে ইরান। এতে দেশটির তিন হাজার ৩৩৫ জন নিহত হয়েছেন। জেনেভাভিত্তক ব্যুরো অব এয়ারক্রাফট এক্সিডেন্ট আর্কাইভসের বরাতে এ তথ্য জানানো হয়েছে।

১৯৮০ সালের ২১ জানুয়ারি ইরান এয়ারের একটি বোয়িং ৭২৭-১০০ বিমান তেহরানের আলবোর্জ রেঞ্জের একটি পাহাড়ের ঢালে আঘাত হানে। এ দুর্ঘটনায় ১২৮ জন যাত্রী নিহত হন।

দুর্ঘটনার কারণ হিসেবে বলা হয়, অকার্যকর ইন্সট্রুমেন্ট ল্যান্ডিং সিস্টেম (আইএলএস) এবং রাতের কারণে দৃশ্যমানতা কমে যাওয়া ও প্রতিকূল আবহাওয়া।

১৯৮৬ সালের ৩ নভেম্বর ইরানের বিমানবাহিনীর একটি লকহিড সি-১৩০ হারকিউলিস দুর্ঘটনার কবলে পড়ে। ওই সময় বিমানটি নূন্যতম নিরাপদ উচ্চতা থেকে সাড়ে ছয় হাজার ফিট থেকে নিচে চলে আসে এবং সিস্তান বেলুচিস্তান প্রদেশে এটি পাহাড়ের ঢালে আঘাত করে। এতে ১০৩ জন যাত্রীসহ সকলে মারা যান। এ সময় বিমানে ৯৬ জন সেনা ছিলেন।

বিশেষজ্ঞদের মতে, উচ্চতা পরিমাপ করতে ব্যবহৃত অল্টিমিটারে একটি ত্রুটির কারণে এ দুর্ঘটনা ঘটে থাকতে পারে।

১৯৮৮ সালের ১৩ জুলাই ইরানের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ বিমান দুর্ঘটনা ঘটে। এদিন ইরান এয়ার পরিচালিত একটি এ৩০০ এয়াবাসে মার্কিন নৌবাহিনীর ক্রুজার ইউএসএস ভিনসেনেস থেকে ভুলক্রমে সামরিক বিমান ভেবে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। এতে করে বিমানের ২৯০ জন যাত্রী নিহত হন।

২০০২ সালের ১২ ফেব্রুয়ারি ইরান এয়ারটুরের একটি টুপোলেভ টিইউ-১৫৪ বিমান খোরমাবাদে একটি পাহাড়ের ঢালে আঘাত হানে। বিমানটি তার গতিপথ থেকে ছিটকে পড়ায় বিষয়টি ক্রুরা বুঝতে না পারার কারণে এ দুর্ঘটনা ঘটে। এতে ১১৯ আরোহী নিহত হন। তাদের মধ্যে চারজন স্প্যানিশ নাগরিক ছিলেন। প্রতিকূল আবহাওয়ায় দৃশ্যমানতা কমে যাওয়ায় এ দুর্ঘটনা ঘটে। ।

এরপর ২০০৩ সালের ১৯ ফেব্রুয়ারি ইরানের বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) পরিচালিত ইলুশিন II-৭৬ সিরিজের একটি বিমান অবতরণের সময় পাহাড়ে আঘাত হানে। এ সময় বিমানের ২৭৫ জন যাত্রী নিহত হন।

২০০৯ সালের ১৫ জুলাই ক্যাস্পিয়ান এয়ারলাইন্স পরিচালিত একটি টুপলোভ টিইউ-১৫৪ বিমান অস্বাভাবিকভাবে নিচে নামতে থাকে এবং কাজভিনের একটি খোলা মাঠে বিধ্বস্ত হয়। এ সময় বিমানের ১৬৮ যাত্রী নিহত হন। যান্ত্রিক ক্রুটির কারণে দুঘটনার কবলে পড়ে এ বিমান।

এছাড়া ২০২০ সালের ৪ জানুয়ারি ইউক্রেন ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স পরিচালিত একটি বোয়িং ৭৩৭-৮০০ বিমান উড্ডয়নের কয়েক মিনিটির মধ্যে ভূপাতিত হয়। ওই সময় বিমানটিতে দুটি ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালানো হয়। এতে বিমানের ১৭৬ যাত্রী নিহত হন। পরে এ ঘটনায় ভূল স্বীকার করে ইরান।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

ঘটনাপ্রবাহ: রাইসির হেলিকপ্টার দুর্ঘটনা
  • সর্বশেষ
  • জনপ্রিয়

সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী শনিবার

ইতিহাসে এই দিনে কী ঘটেছিল?

অস্ট্রেলিয়ায় উদ্ভাবিত বিশ্বের প্রথম টাইটানিয়াম হার্ট মানবদেহে প্রতিস্থাপন

শনিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

শক্তিশালী পাসপোর্টে শীর্ষে সিঙ্গাপুর, বাংলাদেশের অবস্থান কত?

২৭ জুলাই : নামাজের সময়সূচি

যে ভুলে মরতে পারে টবের গাছ

ভুয়া মুক্তিযোদ্ধার সনদে ২৪ বছর ধরে চাকরি, অতঃপর..

ঝিনাইদহে ২৪ বছর ধরে ক্রিকেট ব্যাট বানাচ্ছেন ৩ ভাই

জামালপুরে ১০ মামলায় আসামি ২৩০৫, গ্রেপ্তার ৩২

১০

আনোয়ারা পারকি সমুদ্র সৈকতে পর্যটকদের ভিড়

১১

যাত্রী পারাপার কমেছে আখাউড়া স্থলবন্দরে

১২

সিলেটে ৭ চোরাই সিএনজি অটোরিকশা উদ্ধার, গ্রেপ্তার ৭

১৩

‘সাংবা‌দি‌কের ওপর হামলা নিঃস‌ন্দে‌হে ছাত্র‌দের কাজ নয়’

১৪

রাজশাহীতে সহিংসতার মামলায় গ্রেপ্তার ১১৬৩

১৫

ছাত্রলীগের রাজনীতি ছাড়ার ঘটনা নিয়ে সারজিসের ফেসবুক স্ট্যাটাস

১৬

তিন সমন্বয়ককে আটকের কারণ জানালেন ডিবিপ্রধান

১৭

দেশের পরিস্থিতি নিয়ে আল জাজিরাকে তথ্য প্রতিমন্ত্রীর সাক্ষাৎকার

১৮

পাকিস্তানের বিপক্ষে রুদ্ধশ্বাস জয়ে ফাইনালে শ্রীলঙ্কা

১৯

ময়মনসিংহে শিক্ষার্থীর ওপর হামলা-মারধর

২০
X