কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৬ এপ্রিল ২০২৪, ০৩:০৩ এএম
আপডেট : ২৬ এপ্রিল ২০২৪, ০৯:৪৮ এএম
প্রিন্ট সংস্করণ
লোকসভা নির্বাচন

আজ দ্বিতীয় দফার ভোট, রাহুলসহ নজরে অনেকে

আজ দ্বিতীয় দফার ভোট, রাহুলসহ নজরে অনেকে

ভারতের অষ্টাদশ লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোট গ্রহণ হবে আজ শুক্রবার। ১৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৮৮টি আসনে হবে এই পর্বের ভোট গ্রহণ। এর মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গের তিনটি আসন দার্জিলিং, রায়গঞ্জ ও বালুরঘাট। দ্বিতীয় দফায় কেরালার ২০টি লোকসভা আসনের সবগুলোতে ভোট নেওয়া হবে। এ ছাড়া কর্ণাটকের ১৪, রাজস্থানের

১৩, উত্তর প্রদেশ ও মহারাষ্ট্রের ৮টি করে, বিহার ও আসামের ৫টি করে লোকসভা কেন্দ্র রয়েছে এ তালিকায়। রয়েছে

উত্তর-পূর্বাঞ্চলের ত্রিপুরা এবং কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের একটি করে লোকসভা আসনও। আজ দ্বিতীয় দফার এ নির্বাচনে কংগ্রেস নেতা রাহুল গান্ধীসহ বেশ কয়েকজন হেভিওয়েট প্রার্থীর দিকে নজর থাকবে সবার। খবর এনডিটিভির।

স্থানীয় সময় সকাল ৭টায় শুরু হয়ে ভোটগ্রহণ চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। ভোট উপলক্ষে এরই মধ্যে কেন্দ্রগুলোতে পাঠানো হয়েছে ব্যালট পেপারসহ ভোটের সরঞ্জামাদি। কেন্দ্রগুলোতে নেওয়া হয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা। দ্বিতীয় দফায় মোট ১ হাজার ২০৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে কংগ্রেস নেতা রাহুল গান্ধীসহ বেশ কয়েকজন হেভিওয়েট প্রার্থীর ওপর আজ সবার নজর থাকবে।

রাহুল গান্ধী: সাবেক কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী কেরালার ওয়েনাড লোকসভা আসন থেকে ফের নির্বাচনে লড়ছেন। তার বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন সিপিআইর অ্যানি রাজা এবং কেরালা রাজ্য বিজেপির সভাপতি এনডিএ জোটের কে সুরেন্দ্রন।

শশী থারুর: কংগ্রেস সংসদ সদস্য শশী থারুর ফের কেরালার তিরুবনন্তপুরম লোকসভা আসনের প্রার্থী হয়েছেন। তিনি এ আসন থেকে তিনবার লোকসভার এমপি নির্বাচিত হন। বিজেপি তার বিরুদ্ধে প্রার্থী করেছে কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখরকে। এ ছাড়া বামজোট থেকে পানিয়ান রবীন্দ্রন প্রার্থী হয়েছেন।

ওম বিড়লা: লোকসভার স্পিকার ওম বিড়লা আবারও রাজস্থানের কোটা আসন থেকে বিজেপির প্রার্থী হয়েছেন। তার বিরুদ্ধে প্রহ্লাদ গুঞ্জালকে প্রার্থী করেছে কংগ্রেস।

মহেশ শর্মা: উত্তর প্রদেশের গৌতম বুদ্ধ নগর লোকসভা আসনে বিজেপির মহেশ শর্মার বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন সমাজবাদী পার্টির মহেন্দ্র সিং নগর এবং বিএসপির রাজেন্দ্র সিং সোলাঙ্কি।

হেমা মালিনী: কংগ্রেসের মুকেশ ধানগার উত্তর প্রদেশের মথুরা লোকসভা আসন থেকে অভিনেত্রী, বর্তমান সংসদ সদস্য তথা বিজেপি প্রার্থী হেমা মালিনীর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

অরুণ গোভিল: উত্তর প্রদেশের মিরাট লোকসভা আসনে বিজেপির অরুণ গোভিল মুখোমুখি হচ্ছেন সমাজবাদী পার্টির সুনিতা ভার্মা। অরুণ গোভিল নব্বইয়ের দশকে রামায়ণ সিরিয়ালে রামের চরিত্রে অভিনয় করে ব্যাপক দর্শকপ্রিয়তা পান।

প্রহ্লাদ যোশী: কর্নাটকের ধারওয়াড় লোকসভা আসন থেকে কেন্দ্রীয় মন্ত্রী বিজেপির প্রহ্লাদ যোশীর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন স্বতন্ত্র প্রার্থী ডিঙ্গলেশ্বর স্বামী।

নবনীত রানা: তেলেগু চলচ্চিত্রের তারকা অভিনেত্রী নবনীত রানা মহারাষ্ট্রের অমরাবতী লোকসভা আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। তিনি সর্বশেষ লোকসভা নির্বাচনে এখান থেকে এমপি নির্বাচিত হন। এবার তার বিরুদ্ধে ওয়াংখেড়েকে মাঠে নামিয়েছে বিজেপি জোট।

উল্লেখ্য, এর আগে গত ১৯ এপ্রিল ২১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ১০২টি আসনে লোকসভার প্রথম ধাপের নির্বাচন অনুষ্ঠিত হয়। প্রথম ধাপে ভোট পড়ে প্রায় ৬৩ শতাংশ। এবার লোকসভা নির্বাচন হবে সাত ধাপে। চলবে প্রায় দুই মাস ধরে। ভোট পর্ব শেষ হবে ১ জুন। ৪ জুন ভোটের ফল ঘোষণা করা হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

সেতুতে বিশাল গর্ত, আতঙ্কে এলাকাবাসী

নদী শাসনে নিম্নমানের জিও ব্যাগ ব্যবহারের অভিযোগ

চশমা ছাড়াই কোরআন পড়েন ১৩৫ বছর বয়সী তাম্বিয়াতুন নেছা

রাজধানীতে শিলাবৃষ্টি

বাটারবন খেয়ে অসুস্থ হচ্ছে শিশু

সাংবাদিকের ওপর হামলা ও হত্যাচেষ্টার নিন্দা

নিষিদ্ধ ঘোষিত জাল ব্যবহার বন্ধ করা হবে : মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী

পাইকারি বাজারে কাঁচামরিচের কেজি ৮০ টাকা

কারাগার থেকে বেরিয়ে মামুনুল হকের জ্বালাময়ী বক্তব্য

নগর পরিকল্পনায় নারী পরিকল্পনাবিদদের এগিয়ে আসতে হবে : প্রতিমন্ত্রী রিমি

১০

আমলাদের সন্তানদের জন্য আলাদা বিশ্ববিদ্যালয় :  যা বললেন জনপ্রশাসনমন্ত্রী 

১১

তথ্যপ্রযুক্তি খাতে ৩ বছরের জন্য কর অব্যাহতির মেয়াদ বৃদ্ধির আহ্বান

১২

ঢাবি কুইজ সোসাইটির নবম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন 

১৩

দেখতে রেললাইনের মতো মনে হলেও আসলে এটা মহাসড়ক!

১৪

সাতক্ষীরায় বিএনপির সমন্বিত মতবিনিময় সভা

১৫

বিশ্বকাপ জিতলেই বাবরদের জন্য কোটি টাকা

১৬

মোটরযান চালকদের সুখবর দিল বিআরটিএ

১৭

শ্রীমঙ্গলে তিন প্রতিষ্ঠানকে জরিমানা

১৮

নির্মাণাধীন ভবনে এডিসের লার্ভা, লক্ষাধিক টাকা জরিমানা

১৯

১৭ লাখে পুলিশে চাকরির দফারফা করেন মাহাবুব

২০
*/ ?>
X