মেজর (অব.) ড. নাসির উদ্দিন আহাম্মেদ
প্রকাশ : ১৫ মার্চ ২০২৪, ০৩:৪৩ এএম
আপডেট : ১৫ মার্চ ২০২৪, ০৮:২৩ এএম
প্রিন্ট সংস্করণ

ইন্দোনেশিয়ার বাঁশের মসজিদ

ইন্দোনেশিয়ার বাঁশের মসজিদ

মুসলমান অধ্যুষিত দেশের তালিকায় সবার শীর্ষে রয়েছে ইন্দোনেশিয়া। এই দেশের মোট জনসংখ্যা প্রায় ২৮ কোটি, যার ৮৭ শতাংশেরও বেশি ইসলাম ধর্মে দীক্ষিত। অন্যদিকে বিশ্বের বুকে অন্যতম দ্বীপরাষ্ট্রও ইন্দোনেশিয়া। বিভিন্ন সূত্রমতে, ইন্দোনেশিয়ায় মোট দ্বীপের সংখ্যা ১৩ হাজার থেকে ২৫ হাজার পর্যন্ত ওঠানামা করে। কারণ সেখানে প্রতিনিয়ত দ্বীপ জাগে আবার বিলীনও হয়ে যায়। জোয়ার-ভাটার কারণে অনেক দ্বীপ কখনো ভাসে আবার কখনো পানির নিচে তলিয়ে যায়। তবে নানা আকৃতির ও প্রকৃতির এসব দ্বীপের অধিকাংশই বিভিন্ন কারণে মানুষের বসবাসের উপযুক্ত নয়। এর মধ্যে বসবাসযোগ্য দ্বীপগুলোর তালিকার অন্যতম লুম্বক দ্বীপ। ইতিহাস মতে, এই লুম্বক দ্বীপ এলাকায় খ্রিষ্টীয় ১৭ শতকে ইসলাম ধর্মের প্রচার ও প্রসার শুরু হয়। লুম্বক দীপের প্রবেশদ্বার হিসেবে পরিচিত বেয়ান জেলায় জালান লুবান লুম্বক অঞ্চল। এ অঞ্চলেই ১৭০০ শতকে তথা আজ থেকে ৩০০ বছর আগে নির্মিত হয় দ্য বায়ান বালেক মস্ক বা বায়ান বালেক মসজিদ। এ মসজিদ নির্মাণে মূলত ব্যবহৃত হয়েছিল স্থানীয় বন-জঙ্গলের বাঁশ। বর্তমানেও বাঁশের ওপর এ মসজিদ দাঁড়িয়ে আছে। তাই মসজিদটি পরিচিতি পেয়েছে বাঁশের মসজিদ হিসেবে।

বিভিন্ন বর্ণনায় দেখা যায়, মূল মসজিদটির দৈর্ঘ্য ও প্রস্থ ছিল ৯ মিটার করে। চারপাশের সাধারণ বাড়িঘরের মতো করেই এ মসজিদটি নির্মিত হয়। নির্মাণের সময় মসজিদের চতুর্দিকে বেড়া বানানো হয় স্থানীয়ভাবে রান্নার কাজে ব্যবহৃত এক ধরনের মোটা বাঁশ। আর পাতলা করে কাটা বাঁশের লম্বা লম্বা টুকরা (স্ট্র্যাপ) দিয়ে নির্মিত হয়েছে মসজিদের চাল বা ওপরের অংশ। মসজিদ ঘরের চার কোনায় চারটি কাঁঠালগাছের কাণ্ড পিলার বা পালা হিসেবে ব্যবহৃত হয়েছে। মসজিদের ওপর ঐতিহ্যগতভাবে ঝোলানো আছে মোটা গাছের কাণ্ড খোদাই ও রূপান্তর করে বানানো বিশেষ ধরনের ঢোল। প্রথম দিকে মসজিদটির মেঝেতে স্থানীয় নদীর তলদেশ থেকে সংগৃহীত এক ধরনের পাথর বিছানো হয়েছিল। পরে এবাদতকারীদের আরাম ও স্বাচ্ছন্দ্যের কথা চিন্তা করে বিশেষ ধরনের লাল কাদামাটি দিয়ে মেঝেটি লেপাই করা হয়। সংরক্ষণের কথা চিন্তা করে বর্তমানে মেঝেতে কার্পেট বিছানো হয়েছে এবং ভিটির চারদিকে পাথর বসানো হয়েছে।

মসজিদেরই এক পাশে রয়েছে এই দ্বীপে সর্বপ্রথম ইসলাম প্রচারে ভূমিকা রাখা ধর্মীয় নেতা গাউস আবদুল রাজ্জাকের মাজার বা স্মৃতিসৌধ। আর ৩০০ বছর আগে এই মসজিদ নির্মাণে অবদান রাখা অন্তত দুজন সুফি সাধকের কবর রয়েছে মসজিদের পেছনে ডান দিকে এবং সামনের বাম দিকে নির্মিত দুটি কুঁড়েঘরের ভেতর। এ ছাড়া মসজিদ চত্বরে বেশ কিছু পুরোনো কবর রয়েছে, যেখানে এই এলাকার সম্মানিত ইসলাম প্রচারক ও দেশ-বিদেশের বুজুর্গগণ ঘুমিয়ে আছেন বলে জনশ্রুতি রয়েছে।

বর্তমানে এলাকার মুসল্লিরা মূল মসজিদটির আশপাশে নির্মিত বেশ কিছু আধুনিক মসজিদে নিয়মিত নামাজ আদায় করলেও কালের সাক্ষী ও ঐতিহ্যের প্রতীক হিসেবে মসজিদটি সবার কাছে সমাদৃত। ঈদ উদযাপন ও মহানবী হজরত মুহাম্মদ (সা.) জন্ম দিবসে (ঈদে মিলাদুন্নবী) মসজিদ ও মসজিদ চত্বরে নানা ধরনের ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়। তবে এসব অনুষ্ঠানে যোগ দিতে হলে মানতে হয় স্থানীয় রীতিনীতি, যার অন্যতম হলো স্থানীয়ভাবে তাঁতে বোনা এক ধরনের বিশেষ পোশাক পরিধান করা। এ বিশেষ পোশাকটি স্থানীয়ভাবে ‘শাসাক’ নাম পরিচিত।

দেশ-বিদেশের ইতিহাসপ্রিয় পর্যটকরা নানা ধরনের যানবাহন ব্যবহার করে এই দ্বীপে আসেন এবং ৩০০ বছরের পুরোনো বাঁশের তৈরি মসজিদটি দেখে আজও বিস্মিত হন। উল্লেখ্য, এ মসজিদকে ভিত্তি করে ইসলাম প্রচারের কারণে পরবর্তীকালে লুম্বক দ্বীপে ১০০১টি মসজিদ নির্মিত হয়। তাই লুম্বক দ্বীপের আরেক নাম ‘হাজার মসজিদের দ্বীপ’, যার মূলে রয়েছে বাঁশের তৈরি ‘বায়ান বালেক মস্ক’ বা লুম্বকের বায়ান বালেক বাঁশের মসজিদ।

লেখক: অবসরপ্রাপ্ত মেজর, গবেষক,

বিশ্লেষক ও কলামিস্ট

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

গুঞ্জন থামিয়ে অ্যান্ডারসন নিজেই জানালেন অবসরের কথা

অভিজ্ঞতা ছাড়া চাকরি দেবে এসএমসি, আবেদন করুন দ্রুত

মাস্টার্সেও পরীক্ষার মাধ্যমে ভর্তির কথা ভাবছে ঢাবি

প্রবাসী স্বামীকে তালাক দিয়ে প্রেমিকের বাড়িতে তরুণীর অনশন

রূপালী ব্যাংকের চট্টগ্রাম বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত

আর্জেন্টিনায় দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ

বাস নিয়ন্ত্রণ হারিয়ে বিদ্যুতের খাম্বায় ধাক্কা, অতঃপর...

ইসরায়েলি ঘাঁটিতে সরাসরি আঘাত ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠীর

সুরা ফাতিহা বাংলা উচ্চারণ, বিষয়বস্তু ও নাজিলের কারণ

ইসলামিক যুব ফ্রন্টের কাউন্সিল অনুষ্ঠিত

১০

ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহরের দিকে এগিয়ে যাচ্ছে রাশিয়া

১১

জামাতাকে গাছের সঙ্গে বেঁধে পিটিয়ে হত্যা

১২

এমবাপ্পের বিদায়ে বিভক্ত পিএসজি সমর্থকরা

১৩

হল ত্যাগে বাধ্য করতে ছাত্রলীগের হামলা

১৪

মুক্তিযুদ্ধে মুহসীন হলের শহীদদের স্মরণে বিতর্ক প্রতিযোগিতা 

১৫

শিমগাছ পোড়াতে গিয়ে আগুনে পুড়ল ৫০ বিঘা পানের বরজ

১৬

দাবদাহে পানি ছিটানোর উদ্যোগ অসম্পূর্ণ : ত্রাণ প্রতিমন্ত্রী

১৭

রাজনীতিতে পরিত্যক্ত মানুষগুলোর আওয়াজই বড় : পররাষ্ট্রমন্ত্রী

১৮

ভাগ্য পরিবর্তন করতে গিয়ে লাশ হয়ে ফিরলেন ছাত্রলীগ নেতা

১৯

এসএসসি পাসে রাজশাহী কাস্টমসে চাকরি, পদসংখ্যা ১১৩

২০
X