কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৭ মে ২০২৪, ০৩:২৪ এএম
আপডেট : ২৭ মে ২০২৪, ০৮:০৭ এএম
প্রিন্ট সংস্করণ
সম্পাদকীয়

খোঁড়াখুঁড়ির নগরী

খোঁড়াখুঁড়ির নগরী

বর্ষা মৌসুম শুরু হবে কয়েক দিন বাদেই। এই মুহূর্তে রাজধানীর দুই সিটি করপোরেশনের দেড় শতাধিক রাস্তায় চলছে খোঁড়াখুঁড়ি। রাস্তা সংস্কারসহ চলছে বিভিন্ন সেবামূলক সংস্থার এসব খোঁড়াখুঁড়ির কাজ। বিশ্বের সবচেয়ে ঘনবসতি ও অন্যতম শীর্ষ জনবসতির এ শহরে এসব কাজের ক্ষেত্রে চিত্রটি হওয়া উচিত ছিল সুপরিকল্পিত, সমন্বিত এবং যতটা সম্ভব জনভোগান্তিমুক্ত, কিন্তু বাস্তবতা তার উল্টো। অর্থাৎ রাস্তায় খোঁড়াখুঁড়ি এখন সারা বছরের নৈমিত্তিক দৃশ্য। এ কারণে স্বভাবতই প্রত্যহ অবর্ণনীয় ভোগান্তির শিকার হতে হচ্ছে নগরবাসীর; একই সঙ্গে ঢাকা দিন দিন হয়ে উঠছে অচল-স্থবির। বছরজুড়ে এসব দৃশ্য দেখে মনে হয়, ঢাকা যেন একটি খোঁড়াখুঁড়ির নগরী! এটি অত্যন্ত দুঃখজনক, একই সঙ্গে হতাশার।

রোববার দৈনিক কালবেলায় প্রকাশিত ‘খুঁড়তে খুঁড়তে ঢাকা অচল’ শীর্ষক প্রধান শিরোনামে এ বিষয়ে বিস্তারিত চিত্র তুলে ধরা হয়েছে। প্রতিবেদন অনুসারে, রাজধানীতে সড়ক খনন ও পুনর্নির্মাণ সমন্বয় করতে দুই সিটির দুটি ওয়ানস্টপ সমন্বয় সেল সেবা সংস্থাগুলো উন্নয়নকাজ, দুই সিটির নিজস্ব সড়ক খনন ও সংস্কারের শতাধিক কাজের যে অনুমোদন দিয়েছে, তার মেয়াদ শুষ্ক মৌসুম ধরে অক্টোবর থেকে এপ্রিল পর্যন্ত হলেও বেশিরভাগ কাজই নির্দিষ্ট সময়ে সম্পন্ন হওয়ার সম্ভাবনা ক্ষীণ। ফলে পাল্লা দিয়ে বাড়ছে যানজট ও সীমাহীন ভোগান্তি। কাজ শেষ করার সময় বেঁধে দেওয়া হলেও জরিমানা দিয়েই পার পাচ্ছেন ঠিকাদাররা। আবার কোনো কোনো সড়কে পিচ ঢালাইয়ের পরের মাসেই আবার খোঁড়াখুঁড়ি করছে অন্য কোনো সংস্থা—এমন চিত্রও কম নেই। নগর পরিকল্পনাবিদরা বলছেন, ভরা বর্ষায় সড়কগুলো হয়ে উঠবে গলার কাঁটা। যার দায় ঢাকার দুই নগর কর্তৃপক্ষের। রাজধানীতে সড়ক খনন ও পুনর্নির্মাণ সমন্বয় করতে দুই সিটির যে দুটি ওয়ানস্টপ সমন্বয় সেল রয়েছে, তাদের সমন্বয়হীনতা স্পষ্ট। পাশাপাশি সেবাসংস্থাসহ সিটি করপোরেশনের সংস্কারের কাজে সময় বেঁধে দেওয়া দুটি ওয়ানস্টপ সেলের কাছে যে শুধুই খাতা-কলমের বিষয় হয়ে দাঁড়িয়েছে এবং তারা যে শুধু অনুমোদন দিয়েই খালাস—এমন প্রবণতাও লক্ষণীয়। অথচ এ বিষয়ে ঢাকা মহানগরীর সড়ক খনন নীতি কার্যকর করার ক্ষেত্রে দুই সিটির ওয়ানস্টপ সেলের কী ভূমিকা হবে, তা স্পষ্ট উল্লেখ রয়েছে নীতিটিতে। আমরা মনে করি, কেন রাস্তা খোঁড়াখুঁড়িতে নীতিমালা মেনে চলা হয় না, এ প্রশ্নের উত্তর দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে সংশ্লিষ্ট সব মন্ত্রণালয় ও সেবাদাতাদেরও। এ ছাড়া নিয়ন্ত্রক, সেবা সংস্থা ও ঠিকাদারের এক অন্যের বিরুদ্ধে রয়েছে পাল্টাপাল্টি অভিযোগ। সংস্থাগুলোর অনেকের অভিযোগ, ওয়ান স্টপ সেল দেরি করে কাজের অনুমোদন করে। ফলে স্বল্প সময়ের মধ্যে তাদের কাজ শেষ করতে পারেন না। আবার ওয়ান স্টপ সেলের অভিযোগ, সংস্থাগুলোর অনেকেই আবেদন জানান শেষ মুহূর্তে। এ ছাড়া ঠিকাদাররা বেশিরভাগ ক্ষেত্রে রাজনৈতিক মহলের আশীর্বাদপুষ্ট হওয়ায় তাদের নিয়ম তোয়াক্কা না করার প্রবণতা লক্ষণীয়। ভিন্ন ভিন্ন সময়ে একাধিক সেবা সংস্থার উন্নয়নের কাজে রাস্তা খোঁড়াখুঁড়ির ঘটনাও কম নয়। সুতরাং, রাস্তা বছরজুড়ে খোঁড়াখুঁড়ির ক্ষেত্রে সার্বিকভাবে যে সমন্বয়হীনতা আর দায়িত্বহীনতাই বেশি দায়ী, এটা নিঃসন্দেহে বলা যায়।

আমরা মনে করি, যে কোনো প্রকারে অপরিকল্পিত খোঁড়াখুঁড়ি বন্ধ করা এখন সময়ের দাবি। এতে নগরবাসীর বিড়ম্বনা, ভোগান্তি নিরসনের পাশাপাশি যানজটের কারণে প্রতি বছর যে পরিমাণ অর্থনৈতিক ও পরিবেশের ক্ষতিসাধিত হয়, তা কমিয়ে আনা সম্ভব। এটি করতে হলে, বিধি অমান্যকারী ঠিকাদারের বিরুদ্ধে শুধু জরিমানা নয়, কঠোর শাস্তির ব্যবস্থা নেওয়ার পাশাপাশি সিটি করপোরেশন ও তাদের ওয়ান স্টপ সেলকে জবাবদিহির আওতায় আনা জরুরি। সড়ক খনন নীতিমালা বাস্তবায়নে ওয়ান স্টপ সেলসহ সংশ্লিষ্টদের কঠোর ভূমিকার বিকল্প নেই।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

দেশকে আগের মতো ভিক্ষুকের জাতি বানাতেই এমন সহিংসতা: প্রধানমন্ত্রী

রাজবাড়ীতে ভাড়ায়চালিত বাইকারের বিরুদ্ধে যাত্রীকে ধর্ষণচেষ্টার অভিযোগ

সরবরাহ সচল হওয়ায় স্বস্তি ফিরছে ব্রাহ্মণপাড়ার সবজি বাজারে

আজ কোন এলাকায় কত ঘণ্টা কারফিউ শিথিল

রিয়ালের জার্সিতে কবে মাঠে নামছেন এমবাপ্পে?

স্বেচ্ছায় কারাগারে যাচ্ছেন ফিলিস্তিনি শরণার্থীরা

অলিম্পিকে পদকের লড়াই হবে যে ইভেন্টগুলোতে (২৭ জুলাই)

দক্ষিণ আমেরিকা নিয়ে নতুন ছক সৌদির

রাশিয়ার সাবেক উপ-প্রতিরক্ষা মন্ত্রী গ্রেপ্তার

ইসরায়েল-সৌদি সম্পর্ক স্বাভাবিক হবে?

১০

মানামার বাতাসে দূষণ সবচেয়ে বেশি, ঢাকার পরিস্থিতি কী

১১

ব্রাহ্মণবাড়িয়া পৌর এলাকার বর্জ্যে দুর্ভোগে ৩ লাখ মানুষ

১২

স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাবার্ষিকী আজ

১৩

অলিম্পিকে নিষিদ্ধ ছিল যে দেশগুলো

১৪

দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

১৫

উদ্বোধনীতে অ্যাথলেটদের চেয়ে বেশি উৎফুল্ল বাংলাদেশের কর্তারা

১৬

কুষ্টিয়ায় নাশকতা মামলায় আ.লীগ নেতার ছেলে গ্রেপ্তার

১৭

৬ দিন পর বরিশাল-ঢাকা রুটে লঞ্চ চলাচল শুরু

১৮

ভেজানো ছোলা খাওয়ার উপকারিতা

১৯

হামলা মামলা ও লাঞ্ছনার শিকার লালমনিরহাটের ৬ সাংবাদিক

২০
X