গাজী ফারহাদ, সাতক্ষীরা
প্রকাশ : ২৮ মার্চ ২০২৪, ০৩:০৬ এএম
আপডেট : ২৮ মার্চ ২০২৪, ১০:০২ এএম
প্রিন্ট সংস্করণ

সরকারি ৪১ একর জমিতে চেয়ারম্যানের মার্কেট নির্মাণ

নির্বিকার প্রশাসন
সরকারি ৪১ একর জমিতে চেয়ারম্যানের মার্কেট নির্মাণ

সাতক্ষীরার শ্যামনগরে সরকারি ৪১ একর জমি দখল করে ও ম্যুরাল ভেঙে মার্কেট নির্মাণের অভিযোগ উঠেছে এক ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে। অভিযুক্ত মো. আবু সালেহ বাবু আটুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপজেলা ছাত্রদলের সাবেক সহসভাপতি। গত ১১ মার্চ বাজারের ক্ষুদ্র ব্যবসায়ীরা সাতক্ষীরা জেলা প্রশাসক বরাবর একটি লিখিত অভিযোগ দিয়েছেন। জেলা প্রশাসক শ্যামনগরের ইউএনওকে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিলেও কাজ চলমান রয়েছে। বঙ্গবন্ধু চত্বরের ম্যুরাল ভেঙে মার্কেট নির্মাণ করায় আওয়ামী লীগের নেতাকর্মী ও গ্রামের সাধারণ মানুষ ক্ষোভে ফুঁসে উঠেছেন।

লিখিত অভিযোগে ব্যবসায়ীরা জানান, আটুলিয়া ইউনিয়নের নওয়াবেঁকী হাট-বাজারের পেরিফেরিভুক্ত জমিতে স্থানীয় ক্ষুদ্র ব্যবসায়ীরা দীর্ঘদিন ধরে শান্তিপূর্ণভাবে ভোগ দখল করে ব্যবসা পরিচালনা করছিলেন। কিন্তু আটুলিয়া ইউপির চেয়ারম্যান মো. আবু সালেহ বাবু ও স্থানীয় ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মো. মোশারাফ হোসেনের সহযোগিতায় দোকান ও ম্যুরাল ভেঙে ফেলেন। ওই স্থানে দোকান প্রতি ১০ লাখ টাকার বিনিময়ে ২৩টি দোকান অবৈধভাবে নির্মাণ শুরু করেন চেয়ারম্যান বাবু। যার মূল্য ২ কোটি ৩০ লাখ টাকা। এরই মধ্যে পাঁচটি দোকান নির্মাণ করে মাসিক ৫ হাজার টাকা হারে ভাড়া উত্তোলন করছেন চেয়ারম্যান।

ইউনিয়ন যুবলীগের আহ্বায়ক ও ইউপি সদস্য অহিদুল ইসলাম বলেন, আমাদের দলীয় প্রোগ্রাম করার কোনো জায়গা না থাকায় সদ্য সাবেক সংসদ সদস্য এস এম জগলুল হায়দার ওই জায়গায়টিতে বঙ্গবন্ধুর স্মৃতিস্তম্ভের ভিত্তিপ্রস্তর স্থাপন করে ‘বঙ্গবন্ধু চত্বর’ নাম দেন। ইউপি চেয়ারম্যান বঙ্গবন্ধু চত্বরের সেই ম্যুরাল অপসারণ করে সেখানে নিজস্ব মার্কেট নির্মাণ করছেন। আমরা চাই বঙ্গবন্ধু চত্বরের জায়গা দখলমুক্ত থাকুক। সেখানে অবৈধভাবে মার্কেট নির্মাণ বন্ধের দাবি জানাই।

চেয়ারম্যানের এমন কর্মকাণ্ডের প্রতিবাদ জানিয়ে ইউপি সদস্য স্বপন কুমার বৈদ্য বলেন, জায়গাটি পেরিফেরিভুক্ত ১ নম্বর খাস খতিয়ানের জমি। তবে চেয়ারম্যান বলছেন, এটি ইউনিয়ন পরিষদের জমি। জায়গাটি যদি ইউনিয়ন পরিষদের হয়ে থাকে, তাহলে পরিষদের উন্নয়নকাজে লাগলে আমাদের কোনো বাধা নেই।

এ বিষয়ে আটুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আবু সালেহ বাবু বলেন, জায়গাটি আমাদের পরিষদের, সেজন্য আমরা কাজ করছি। কোন খাতের টাকা দিয়ে মার্কেট নির্মাণ করছেন—এমন প্রশ্নে তিনি বলেন, আমি ব্যক্তিগত টাকা দিয়ে মার্কেট নির্মাণ করছি। পরবর্তী সময়ে আমি আমার টাকা নিয়ে নেব। তবে ব্যক্তিগত টাকায় মার্কেট নির্মাণ করার কোনো আইনগত বিধান আছে কি না—জানতে চাইলে তিনি কোনো উত্তর দিতে পারেননি।

সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির জানান, সরকারি জমিতে চেয়ারম্যানের মার্কেট নির্মাণের বিষয়টি এরই মধ্যে আমাদের নজরে এসেছে। শ্যামনগরের ইউএনওকে কাজ বন্ধ করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৩ জনের মৃত্যু

স্নাতক পাসে চাকরি দেবে সিটিজেনস ব্যাংক

এক কেজি ক্রিস্টাল মেথসহ আটক ‘উচ্চারণ’ ব্যান্ডের ভোকাল

কৌশিক বসুর নিবন্ধ / যেভাবে বিশ্বের কোটি কোটি মানুষের ভাগ্য নিয়ন্ত্রণ করছে যুক্তরাষ্ট্র

জয়পুরহাটে বৃষ্টির কামনায় ইসতিসকার নামাজ

এক মৌসুম পরেই আবারও প্রিমিয়ার লিগে লেস্টার সিটি

ঐক্য আলোচনায় বসছে হামাস-ফাতাহ : মধ্যস্থতায় চীন

লোহিত সাগরে ‘ব্রিটিশ’ জাহাজে ইয়েমেনিদের হামলা

পাবনায় বৃষ্টির জন্য বিশেষ নামাজ

ব্রাহ্মণবাড়িয়ায় বৃষ্টির জন্য নামাজ আদায়

১০

হারিয়ে যাচ্ছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের নিজস্ব সাদ্রি ভাষা

১১

থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান

১২

পটুয়াখালীতে ইসতিসকার নামাজ আদায়

১৩

টি-টোয়েন্টি ক্রিকেট / সিলেটে প্রস্তুত বাঘিনীরা

১৪

গুচ্ছ পরীক্ষা কেন্দ্র করে সদরঘাট এলাকায় তীব্র যানজট

১৫

আইপিএল / রানবন্যায় বিরক্ত সৌরভ, বোলারদের বাঁচানোর আকুতি অশ্বিনের

১৬

শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে নতুন নির্দেশনা

১৭

ময়মনসিংহে বাস-অটোরিকশা সংঘর্ষে নিহত ২

১৮

বাংলাদেশকে গ্যাস চেম্বার বানিয়েছে সরকার : রিজভী

১৯

ব্লিঙ্কেন বেইজিং ছাড়তেই তাইওয়ান ঘিরে চীনের মহড়া

২০
*/ ?>
X