রাফসান জানি
প্রকাশ : ২৮ মার্চ ২০২৪, ০৩:০৬ এএম
আপডেট : ২৮ মার্চ ২০২৪, ০৯:৩৩ এএম
প্রিন্ট সংস্করণ

ব্যবসায়ী হাসানের মৃত্যুতে স্ত্রীর হাত!

ডিবির তদন্ত প্রতিবেদন
ব্যবসায়ী হাসানের মৃত্যুতে স্ত্রীর হাত!

ব্যবসায়ী ও পপুলার লাইফ ইন্স্যুরেন্সের সাবেক চেয়ারম্যান হাসান আহমেদ মারা যান ২০২২ সালের ২৪ জানুয়ারি। মৃত্যুর দুই বছর আগে স্ট্রোক করেছিলেন তিনি। হৃদরোগ ও ডায়াবেটিসের সমস্যাও ছিল তার। ব্যাংকে কোটি কোটি টাকা থাকার পরও নিয়মিত ওষুধ, ইনসুলিন না দিয়ে তিলে তিলে তাকে মেরে ফেলা হয়েছে। হাসান আহমেদের স্ত্রী জান্নাতুল ফেরদৌস তার ভাইবোনদের নিয়ে এ কাজটি করেছেন। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখার (ডিবি) তদন্তে এমন তথ্য উঠে এসেছে। ডিবি জানিয়েছে, জান্নাতুল ফেরদৌসকে এ কাজে সহযোগিতা করেছেন তার বোন রুনা লায়লা, চাঁদনী নূর, ভাই মো. শাহরুখ খান সাজিদ, মো. ফাহিম ফারুক, আহমেদ এরশাদ, মেহমুদ রেজা ও মা পারভীন আকিল।

২০২২ সালের ২৫ জানুয়ারি আদালতের নির্দেশে পল্টন থানায় হত্যা মামলা করেন হাসান আহমেদের ভাই কবির আহমেদ। শুরুতে মামলাটি থানা পুলিশ তদন্ত করলেও পরবর্তী সময়ে তদন্তভার পায় ডিবি মতিঝিল বিভাগ। গত বছরের ডিসেম্বরে এ মামলার তদন্ত প্রতিবেদন আদালতে জমা দিয়েছেন ডিবি মতিঝিল বিভাগের পরিদর্শক (অবৈধ অস্ত্র উদ্ধার ও মাদক নিয়ন্ত্রণ টিম) আব্দুল হক।

হাসান আহমেদের মৃত্যুর পর পরিবার থেকে জানানো হয়, ২০২২ সালের ২৪ জানুয়ারি হাসান আহমেদ অসুস্থ হলে প্রথমে ইসলামী ব্যাংক সেন্ট্রাল হাসপাতালে নেওয়া হয়। পরবর্তী সময়ে নেওয়া হয় ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে। তবে পুলিশ তদন্ত করে ইসলামী ব্যাংক হাসপাতালে নেওয়ার কোনো তথ্য পায়নি। সুরতহালে হাসান আহমেদের হাতে ও পায়ে আঘাতের চিহ্ন পাওয়া গেছে। ঢাকা মেডিকেল কলেজের ফরেনসিক বিভাগের রিপোর্টে বলা হয়েছে, মরদেহে আঘাতের চিহ্ন রয়েছে।

মামলাটি তদন্ত করতে গিয়ে দুটি সাধারণ ডায়েরি (জিডি) তথ্য পায় ডিবির তদন্ত কর্মকর্তা। যেগুলো করা হয় ২০২০ সালের ৩ নভেম্বর ও ৮ ডিসেম্বর। তখন তিনি অসুস্থ। জিডি দুটি করেছিলেন হাসান আহমেদের মা মনজুরা আহমেদ। জিডিতে তিনি অভিযোগ করেন, ২০২০ সালের ৩ নভেম্বর বিকেলে পল্টনে বক্স কালভার্ড রোডে ছেলের বাসায় অসুস্থ ছেলেকে দেখতে যান মনজুরা। কিন্তু তাকে বাসায় ঢুকতে দেওয়া হয়নি। সাক্ষাৎ পাননি ছেলের।

ডিবির তদন্ত সূত্রে জানা গেছে, পল্টন বক্স কালভার্ড রোডের ফায়েনাজ টাওয়ারে স্ত্রীসহ থাকতেন হাসান আহমেদ। ওই বাসায় থাকা অবস্থায় ২০২০ সালের ১৮ সেপ্টেম্বর বিকেলে স্ট্রোক করেন হাসান। তাকে ভর্তি করা হয় স্কয়ার হাসপাতালে। কিন্তু স্ত্রী জান্নাতুল ফেরদৌস অন্য আসামিদের সহযোগিতায় চিকিৎসকের নিষেধ সত্ত্বেও হাসানকে কালভার্ড রোডের বাসায় নিয়ে আসেন। তাকে বাসায় নিয়ে যাওয়ার বিপক্ষে ছিল হাসানের ভাইবোন, অফিস স্টাফ ও চিকিৎসকরা। কিন্তু জান্নাতুল ফেরদৌস কারও কথা শুনেননি।

হাসান আহমেদের স্কয়ারে চিকিৎসার খরচ বহন করে পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি। একই সঙ্গে কোম্পানিটির পরিচালকমণ্ডলী ২০২০ সালের ২৯ নভেম্বর সভায় সিদ্ধান্ত নেয়, হাসানের সব চিকিৎসা ব্যয় বহন করবে কোম্পানি। হাসান আহমেদকে সিঙ্গাপুরে নিয়ে উন্নত চিকিৎসার আলোচনা হয়। বিদেশ নেওয়ার বিষয়ে জান্নাতুল ফেরদৌসের সঙ্গে কোম্পানি যোগাযোগ করলে তিনি সিঙ্গাপুর নেওয়ার ব্যাপারে অস্বীকৃতি জানান।

আদালতে দেওয়া অভিযোগপত্রে বলা হয়েছে, হাসান আহমেদ জীবদ্দশায় তার এক্সিম ব্যাংক, যমুনা ব্যাংক, সাউথ ইস্ট ব্যাংকসহ কয়েকটি ব্যাংক অ্যাকাউন্টে কোটি কোটি টাকা গচ্ছিত ছিল, যা হাসান আহমেদের জীবদ্দশায় অসুস্থতার সুযোগে নিজ নামে নিয়ে গেছেন তার স্ত্রী জান্নাতুল ফেরদৌস।

হাসান আহমেদকে সার্বক্ষণিক দেখভাল করার জন্য শম্ভু ঋষি, সফিকুল ইসলাম নামে দুজনকে বাসায় নিয়োজিত করে পপুলার লাইফ ইন্স্যুরেন্স কর্তৃপক্ষ। কিন্তু ওই বাসায় যাওয়ার ১৫ থেকে ২০ দিনের মধ্যেই জান্নাতুল ফেরদৌস তাদের সঙ্গে খারাপ আচরণ করে বাসা থেকে তাড়িয়ে দেন।

অভিযোগপত্রে তদন্ত কর্মকর্তা আব্দুল হক বলেছেন, সাক্ষীদের জবানবন্দির ভিত্তিতে ও গোপনীয় তদন্তে জানা যায়, আসামি জান্নাতুল ফেরদৌস ও অপরাপর আসামিরা হাসান আহমেদের মৃত্যু নিশ্চিত করার জন্য তার জীবদ্দশায় কোটি কোটি টাকা থাকা সত্ত্বেও সুচিকিৎসা না করে এবং নিয়মিত ওষুধ ও ইনসুলিন না দিয়ে অবহেলা এবং তাচ্ছিল্যের মাধ্যমে হাসান আহমেদের মৃত্যু ঘটানোর কাজটি নিশ্চিত করেন।

মামলার তদন্ত কর্মকর্তা ডিবির পরিদর্শক আব্দুল হক জানান, বাদী মামলাটি করেছেন ৩০২ ধারায়, যা হত্যা মামলা। তদন্তে সরাসরি হত্যার প্রমাণ পাওয়া যায়নি। তবে কোটি কোটি টাকা থাকা সত্ত্বেও সুচিকিৎসা না দিয়ে এবং নিয়মিত ওষুধ ও ইনসুলিন না দিয়ে অবহেলা এবং তাচ্ছিল্য করে হাসান আহমেদের মৃত্যু নিশ্চিত করা হয়েছে, যা ৩০৪/৩০৪ক/ ২০১/৩৪ ধারায় অপরাধ সংঘটিত হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

গুচ্ছের এ ইউনিট ভর্তি পরীক্ষা / জবিতে মোট উপস্থিতি ৮৩ শতাংশ

জায়েদকে ফিরিয়ে আনছেন ডিপজল

হেলিকপ্টারে উঠতে গিয়ে পড়ে গেলেন মমতা বন্দ্যোপাধ্যায়

মিল্টন সমাদ্দারকে গ্রেপ্তারের দাবিতে মানববন্ধন

আবারও দাম বাড়ল পেঁয়াজের

হাসপাতালে ডাক্তারকে পাওয়া না গেলে ব্যবস্থা : স্বাস্থ্যমন্ত্রী

ভূমিকম্পে কাঁপল জাপান

ভারত সিরিজকে বিশ্বকাপ প্রস্তুতির ভালো সুযোগ হিসেবে দেখছেন জ্যোতি 

সর্বোচ্চ তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা

রেডক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যানকে ডার্মাটোলজি জার্নালিস্ট ফোরামের শুভেচ্ছা

১০

সেভ দ্য চিলড্রেনে চুক্তিভিত্তিক নিয়োগ, থাকছে না বয়সসীমা

১১

সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ভাঙার আশঙ্কা যে ৬ জেলায় 

১২

মেসি ফ্যানদের স্কোয়াডে রাখবেন না কোচ  

১৩

হিটস্ট্রোকে আরএফএল কোম্পানির মাঠকর্মীর মৃত্যু

১৪

ফিলিস্তিনিদের যুদ্ধবিরতির প্রস্তাবে সাড়া দিয়েছে ইসরায়েল

১৫

বৈধ পথে রেমিট্যান্স পাঠাতে ব্রিটিশ বাংলাদেশিদের প্রতিমন্ত্রীর আহ্বান

১৬

আমার অভিভাবকরা

১৭

কচুরিপানা পরিষ্কার করতে খালে নামলেন প্রাণ গোপাল

১৮

ফের কমলো সোনার দাম

১৯

ওবায়দুল কাদের ঘুমের মধ্যেও বিএনপি বিএনপি করতে থাকেন : সালাম

২০
*/ ?>
X