চুয়েট প্রতিনিধি
প্রকাশ : ২৭ এপ্রিল ২০২৪, ০৯:০৪ এএম
আপডেট : ২৭ এপ্রিল ২০২৪, ১০:৫৩ এএম
অনলাইন সংস্করণ

চুয়েট বন্ধ ঘোষণা

সিন্ডিকেট সভার সিদ্ধান্তের বিষয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার শেখ মোহাম্মদ হুমায়ুন কবির। ছবি : কালবেলা
সিন্ডিকেট সভার সিদ্ধান্তের বিষয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার শেখ মোহাম্মদ হুমায়ুন কবির। ছবি : কালবেলা

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) আগামী ৯ মে পর্যন্ত সব ধরনের একাডেমিক কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। শিক্ষার্থীদের হল ত্যাগের যে নির্দেশনা দেওয়া হয়েছিল, সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

শুক্রবার (২৬ এপ্রিল) সন্ধ্যা ৭টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল কক্ষে অনুষ্ঠিত ১৩৩তম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এর আগে বৃহস্পতিবার বিকেলে একাডেমিক কাউন্সিলের ১৫১তম জরুরি সভায় অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধের সিদ্ধান্ত হয়েছিল। সভা শেষে রেজিস্ট্রার শেখ মোহাম্মদ হুমায়ুন কবির স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার বিকেল পাঁচটার মধ্যে ছাত্রদের এবং শুক্রবার সকাল নয়টার মধ্যে ছাত্রীদের হল ত্যাগের নির্দেশনা দেওয়া হয়।

গত সোমবার দুই সহপাঠীর সড়ক দুর্ঘটনায় মৃত্যুর পর থেকে বিক্ষোভ করে আসছেন শিক্ষার্থীরা। এর মধ্যেই গতকাল বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা ও হল ছাড়ার সিদ্ধান্তে তারা ক্ষুব্ধ হয়ে ওঠেন। শিক্ষার্থীরা ক্যাম্পাসের স্বাধীনতা চত্বর ও মূল ফটকে থাকা শাহ আমানত পরিবহনের দুটি বাসে আগুন দেন। পরবর্তীতে রাত সাড়ে ৮টা থেকে প্রায় ১১টা পর্যন্ত আন্দোলনকারী ২০ শিক্ষার্থীর সঙ্গে আলোচনা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আলোচনা শেষে শিক্ষার্থীরা অবরোধ স্থগিত করেন। এতে চট্টগ্রাম-কাপ্তাই সড়কে যান চলাচল স্বাভাবিক হয়। এরপর হল ছাড়ার বিষয়ে পুনরায় সিদ্ধান্ত নিতে সিন্ডিকেট সভা আহ্বান করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার শেখ মোহাম্মদ হুমায়ুন কবির জানান, ‘সব ঘটনা পর্যবেক্ষণ করে ৯ মে পর্যন্ত বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি। তবে শিক্ষার্থীরা শান্তিশৃঙ্খলা বজায় রেখে হলে অবস্থান করতে পারবেন। এর ব্যতিক্রম ঘটলে বিশ্ববিদ্যালয় প্রশাসন পরবর্তী সময়ে আলোচনা করে সিদ্ধান্ত নেবে।’

গত সোমবার, ২২ এপ্রিল দুই সহপাঠীর সড়ক দুর্ঘটনায় মৃত্যুর পর থেকে বিক্ষোভ করে আসছেন শিক্ষার্থীরা। বিক্ষুব্ধ শিক্ষার্থীরা কয়েক দফায় চট্টগ্রাম-কাপ্তাই সড়কও অবরোধ করে রাখেন। এর মধ্যেই গতকাল বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা ও হল ছাড়ার সিদ্ধান্তে তারা ক্ষুব্ধ হয়ে ওঠেন। এ অবস্থায় রাত সাড়ে ৮টা থেকে প্রায় ১১টা পর্যন্ত আন্দোলনকারী ২০ শিক্ষার্থীর সঙ্গে বৈঠক করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বৈঠক শেষে শিক্ষার্থীরা অবরোধ তুলে নিলে চট্টগ্রাম-কাপ্তাই সড়কে যান চলাচল শুরু হয়। এরপর হল ছাড়ার বিষয়ে পুনরায় সিদ্ধান্ত নিতে সিন্ডিকেট সভা আহ্বান করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় আগামী ৯মে পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সকল একাডেমিক কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সন্ধ্যার মধ্যে ৮০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

রাফায় হামলার বিষয়ে যা বললেন নেতানিয়াহু

বিশ্ব ফুটবল দিবস ঘোষণা জাতিসংঘের

কুলাউড়ায় ভোট দিলেন চেয়ারম্যান প্রার্থী কামরুল

শ্রমভবনে চারদিন ধরে ড্যানিস নিটওয়্যারের গার্মেন্স শ্রমিকদের অবস্থান

দুই ঘণ্টায় ভোট পড়েছে ১০ শতাংশ : ইসি

ভোটার শূন্য কেন্দ্র, ভোটারদের অপেক্ষায় এজেন্টরা

১৩৯ উপজেলায় ব্যাংক বন্ধ থাকছে আজ  

কানাডা ছেড়ে কেন চলে যাচ্ছে মানুষ?

সব কিছু ধ্বংসের পর আল্লাহ কী করবেন?

১০

হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ

১১

বিশ্ব গাধা দিবস / আজ কেউ গাধা বললে রাগ করবেন না

১২

আজ ‘বিশ্ব গাধা দিবস’

১৩

বাজার থেকে করোনা টিকা তুলে নিচ্ছে অ্যাস্ট্রাজেনেকা

১৪

বাসের সঙ্গে সংঘর্ষে দুমড়েমুচড়ে গেল ইউএনও’র গাড়ি

১৫

রিয়াল-বায়ার্ন মহারণের অপেক্ষায় বিশ্ব

১৬

ফুলের মতো মুগ্ধতা ছড়াচ্ছে ভাঁট ফল

১৭

ইসরায়েলের বোমার চালান আটকানোর কারণ জানাল যুক্তরাষ্ট্র

১৮

ক্ষমা চাইলেন ভোটকেন্দ্রে অস্ত্র নিয়ে যেতে বলা সেই ইউপি সদস্য

১৯

যৌন হয়রানিতে অভিযুক্ত ঢাবি অধ্যাপক নাদির জুনাইদকে অব্যাহতি

২০
X