জাফর ইকবাল
প্রকাশ : ০৩ এপ্রিল ২০২৪, ০২:৫১ এএম
আপডেট : ০৩ এপ্রিল ২০২৪, ০৯:০৬ এএম
প্রিন্ট সংস্করণ

১০০ কোটির সরকারি জমি হাউজিংয়ের দখলে

দুদকের মামলা
১০০ কোটির সরকারি জমি হাউজিংয়ের দখলে

রাজধানীর ঢাকা ক্যান্টনমেন্ট রাজস্ব সার্কেলের আওতাভুক্ত মরুয়া, দক্ষিণখান ও উত্তরখান মৌজার প্রায় ১০০ কোটি টাকা মূল্যের সরকারি খাস খতিয়ানভুক্ত জমি দখলে নিয়েছে একটি হাউজিং কোম্পানি। এসব জমিতে বালু ফেলে ভরাট করে প্লট আকারে সাধারণ মানুষের কাছে বিক্রিও করে দিয়েছে কোম্পানিটি। ক্রেতাদের আকৃষ্ট করতে গণমাধ্যমে চটকদার বিজ্ঞাপনও দেওয়া হয়েছে। এই বিজ্ঞাপন দেখে সাধারণ মানুষ প্রতারিত হয়ে নিজের কষ্টার্জিত অর্থে এই প্রকল্পে প্লট কিনেছেন। এমন ঘটনা ঘটেছে ২০০৫ থেকে ২০১৬ সালের মধ্যে। এতে একদিকে হাতছাড়া হয়েছে সরকারের শতকোটি টাকার জমি, অন্যদিকে দখল করা জমি কিনে প্রতারিত হয়েছেন ক্রেতারাও।

সরকারি জমি দখল করে প্লট বানিয়ে বিক্রির এমন ঘটনা বেরিয়ে এসেছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) তদন্তে। সংশ্লিষ্ট কোম্পানির বিরুদ্ধে গত সোমবার মামলা করেছেন দুদকের সহকারী পরিচালক মোহাম্মদ নেয়ামুল আহসান গাজী। গতকাল মঙ্গলবার দুদকের মিডিয়া সেল বিষয়টি নিশ্চিত করেছে।

মামলার এজাহারে সংশ্লিষ্ট কোম্পানি ও এর মালিকের নাম উল্লেখ করে বলা হয়েছে, প্রকল্পে ঢাকা ক্যান্টনমেন্ট রাজস্ব সার্কেলের আওতাভুক্ত মরুয়া, দক্ষিণখান ও উত্তরখান মৌজায় ৭.৮৯২৫ একর সরকারি খাস খতিয়ানভুক্ত জমি অবৈধভাবে বালু দিয়ে ভরাট করে দখল করেছেন। দখলের পর এসব জমি প্রতারণার মাধ্যমে সাধারণ জনগণের কাছে প্লট আকারে বিক্রি করেছেন, যা দণ্ডবিধির ৪২০ ধারায় শাস্তিযোগ্য অপরাধ। প্রাথমিক তদন্তে আবাসন প্রকল্পের নামে সরকারি খাস খতিয়ানভুক্ত জমি দখলের প্রমাণ পায় দুর্নীতি দমন কমিশন। এরপর তদন্ত কর্মকর্তা প্রতিবেদন জমা দিয়ে মামলার আবেদন করেন। প্রতিবেদন যাচাই-বাছাই করে অনুমতির পর গত সোমবার মামলার দায়ের করে সংস্থাটি।

এর আগে ক্যান্টনমেন্ট রাজস্ব সার্কেলের আওতাভুক্ত বরুয়া, দক্ষিণখান ও উত্তরখান মৌজায় আবাসিক প্রকল্পে দখল করা সরকারি খাস জমি চিহ্নিত করতেঢাকা জেলা প্রশাসক থেকে ক্যান্টনমেন্ট রাজস্ব সার্কেল, ঢাকার একজন কানুনগো এবং একজন সার্ভেয়ারের সমন্বয়ে দুই সদস্যবিশিষ্ট একটি টিম গঠন করা হয়। এরপর অনুসন্ধানী দল সংশ্লিষ্ট এলাকার ভূমি সহকারী কর্মকর্তাসহ প্রকল্প এলাকা সরেজমিন পরিদর্শন করে প্রকল্পের নকশা, দাগ ও খতিয়ান নম্বর (সিটি জরিপ) পর্যালোচনা করে তিনটি মৌজায় ৭.৮৯২৫ একর সরকারি খাস খতিয়ানভুক্ত জমি বালু দিয়ে ভরাট করে অবৈধভাবে দখল করা হয়েছে মর্মে প্রতিবেদন দাখিল করেন।

জানা গেছে, আবাসন প্রকল্পের অভ্যন্তরে বরুয়া মৌজায় ৪২টি দাগে ২.৭০৬২ একর, দক্ষিণখান মৌজায় ৯৭টি দাগে ৪.৯০০৭ একর এবং উত্তরখান মৌজায় চারটি দাগে ০.২৮৫৬ একর জমিসহ ৩টি মৌজায় মোট ৭.৮৯২৫ একর সরকারি খাস খতিয়ানভুক্ত জমি দখলের প্রমাণ পেয়েছে দুদক। ভূমি রেকর্ডে এসব জমি ডোবা, খাল, নালা, গোপাট, হালট ইত্যাদি শ্রেণিভুক্ত ছিল। দখল করা জমির বর্তমান বাজারমূল্য আনুমানিক ১০০ কোটি টাকা।

জানতে চাইলে দুদকের সহকারী পরিচালক মোহাম্মদ নেয়ামুল আহসান গাজী কালবেলাকে বলেন, ‘তদন্তে ওই হাউজিং প্রকল্পে সরকারি জমি দখলের প্রমাণ পাওয়া গেছে। যে পরিমাণ জমি দখলের প্রমাণ পাওয়া গেছে, তা উল্লেখ করে মামলা দায়ের করা হয়েছে। তদন্তকালে যেসব তথ্য পাওয়া গেছে, মামলার এজাহারে তা উল্লেখ করা হয়েছে।’

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঝালকাঠিতে গভীর নলকূপে পানির সংকট

ব্যাট-বলে সাকিবকে শরীফুলের টেক্কা

দেশকে আগের মতো ভিক্ষুকের জাতি বানাতেই এমন সহিংসতা: প্রধানমন্ত্রী

রাজবাড়ীতে ভাড়ায়চালিত বাইকারের বিরুদ্ধে যাত্রীকে ধর্ষণচেষ্টার অভিযোগ

সরবরাহ সচল হওয়ায় স্বস্তি ফিরছে ব্রাহ্মণপাড়ার সবজি বাজারে

আজ কোন এলাকায় কত ঘণ্টা কারফিউ শিথিল

রিয়ালের জার্সিতে কবে মাঠে নামছেন এমবাপ্পে?

স্বেচ্ছায় কারাগারে যাচ্ছেন ফিলিস্তিনি শরণার্থীরা

অলিম্পিকে পদকের লড়াই হবে যে ইভেন্টগুলোতে (২৭ জুলাই)

দক্ষিণ আমেরিকা নিয়ে নতুন ছক সৌদির

১০

রাশিয়ার সাবেক উপপ্রতিরক্ষা মন্ত্রী গ্রেপ্তার

১১

ইসরায়েল-সৌদি সম্পর্ক স্বাভাবিক হবে?

১২

মানামার বাতাসে দূষণ সবচেয়ে বেশি, ঢাকার পরিস্থিতি কী

১৩

ব্রাহ্মণবাড়িয়া পৌর এলাকার বর্জ্যে দুর্ভোগে ৩ লাখ মানুষ

১৪

স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাবার্ষিকী আজ

১৫

অলিম্পিকে নিষিদ্ধ ছিল যে দেশগুলো

১৬

দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

১৭

উদ্বোধনীতে অ্যাথলেটদের চেয়ে বেশি উৎফুল্ল বাংলাদেশের কর্তারা

১৮

কুষ্টিয়ায় নাশকতা মামলায় আ.লীগ নেতার ছেলে গ্রেপ্তার

১৯

৬ দিন পর বরিশাল-ঢাকা রুটে লঞ্চ চলাচল শুরু

২০
X