সাইদুল ইসলাম, চট্টগ্রাম
প্রকাশ : ২৭ এপ্রিল ২০২৪, ০২:৪৬ পিএম
অনলাইন সংস্করণ
রেলওয়ে পূর্বাঞ্চল

বন্ধের পথে ‘কক্সবাজার স্পেশাল’ ট্রেন, যাত্রীদের ক্ষোভ

কক্সবাজার স্পেশাল ট্রেন। ছবি : সংগৃহীত
কক্সবাজার স্পেশাল ট্রেন। ছবি : সংগৃহীত

চট্টগ্রাম থেকে ট্রেনে চড়ে যাওয়া যাবে কক্সবাজার। দেশের সবচেয়ে জনপ্রিয় পর্যটন স্পট কক্সবাজারে ট্রেন যাওয়ার খবর ঘিরে উচ্ছ্বাস জানিয়েছিল চট্টগ্রামের বাসিন্দারা। প্রত্যাশা ছিল চট্টগ্রামবাসীর জন্য প্রধানমন্ত্রীর দেওয়া কক্সবাজার রেললাইনে চলবে চট্টগ্রাম-কক্সবাজার রুটে ডেডিকেটেড ট্রেন। যাত্রী চাহিদার তুঙ্গে থাকায় ঈদকে ঘিরে সেই রুটে একটি স্পেশাল ট্রেনও চালু হয়েছিল। কিন্তু আগামী ২৮ এপ্রিল সেই ট্রেন বন্ধের খবরে চট্টগ্রামের যাত্রীদের উচ্ছ্বাস ফিকে হয়ে গেছে।

এমন পরিস্থিতিতে আগামী ৩০ মে পর্যন্ত ট্রেনটি চালু রাখার জন্য প্রস্তাব পাঠানো হয়েছে রেলভবনে। এদিকে চট্টগ্রাম থেকে কক্সবাজার রুটে স্থায়ীভাবে ডেডিকেটেড ট্রেন চালু না হলে কঠোর অবস্থানের ইঙ্গিত দিয়েছেন চট্টগ্রামের সুশীল সমাজের প্রতিনিধিরা। এ অবস্থায় রেলঅঙ্গনে ধূম্রজাল সৃষ্টি হয়েছে। এ নিয়ে খোদ রেলওয়ে কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে ক্ষোভ দেখা গেছে। পর্যাপ্ত বগি, কোচ ও ইঞ্জিন থাকার পরও চট্টগ্রাম-কক্সবাজার রুটে ডেডিকেটেড ট্রেন চালুর বিষয়টি বোধগম্য নয় বলে জানিয়েছেন কয়েকজন কর্মকর্তা। কিন্তু ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার রুটে আরও একটি চালুর জন্য তোড়জোড় শুরু হয়েছে বলে জানিয়েছেন তারা। মূলত কক্সবাজার স্পেশাল ট্রেনটি বন্ধ করেই ওই ঢাকা টু কক্সাবাজার রুটে চালানোর পরিকল্পনা চলছে। এমন অব্যবস্থাপনার পেছনে একটি সুবিধাবাদী চক্রের হাত রয়েছে বলেও অভিযোগ তুলেছেন অনেকেই। যা রেলমন্ত্রী, সংসদীয় কমিটির সভাপতিসহ ঊর্ধ্বতন বেশ কয়েকজন কর্মকর্তার অগোচরেই করা হচ্ছে।

পরিবেশ আন্দোলনের অন্যতম নেতা শরীফ চৌহান কালবেলাকে বলেন, চট্টগ্রামের বাসিন্দাদের দীর্ঘদিনের দাবি চট্টগ্রাম-কক্সবাজার রেললাইন হোক। প্রধানমন্ত্রী চট্টগ্রামবাসীর জন্য এটা উপহার দিয়েছেন। কিন্তু রেলওয়ের সমন্বয়হীনতার কারণে চট্টগ্রাম থেকে ডেডিকেটেড ট্রেন দেওয়া হয়নি। গত ঈদকে কেন্দ্র করে একটি স্পেশাল ট্রেন চালু হলেও সেটি বন্ধের উপক্রম। কক্সাবাজার দেশের সবচেয়ে জনপ্রিয় পর্যটন শহর। চট্টগ্রাম থেকে হাজার হাজার পর্যটক সেখানে যায়। কেন আমরা ঢাকা থেকে ছেড়ে আসা ট্রেনের ওপর নির্ভরশীল থাকব? চট্টগ্রাম-কক্সবাজার রুটে ডেডিকেটেড ট্রেন দেওয়া না হলে আমরা কঠোর আন্দোলনে নামব।

জানা গেছে, কক্সবাজার রেললাইন চালুর পর থেকে চট্টগ্রামের বাসিন্দারা প্রত্যাশা করে আসছিলেন চট্টগ্রাম থেকে সরাসরি কক্সবাজারের পথে ছুটবে ট্রেন। কিন্তু বহুল কাঙ্ক্ষিত কক্সবাজার রেললাইন চালুর পর থেকে গত ১ ডিসেম্বর থেকে ঢাকা-চট্টগ্রাম-কক্সাবাজার একটি ট্রেন চালু হয়। একই ভাবে ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজারে দুটি আন্তনগর ট্রেন চলছে। কিন্তু চট্টগ্রাম টু কক্সবাজার রুটে ডেডিকেটেড কোনো ট্রেন দেওয়া হয়নি। এরই মধ্যে ব্যাপক যাত্রী চাহিদার বিষয়টিকে মাথায় রেখে গত ঈদের আগে গত ৮ এপ্রিল চট্টগ্রাম থেকে একটি স্পেশাল ট্রেন চালুর ঘোষণা দেয় রেলওয়ে। আপাতত যার নাম দেওয়া হয় ‘কক্সবাজার ঈদ স্পেশাল ৯/১০’। এত দিন ট্রেনটি একটি মালবাহী ট্রেনের ইঞ্জিনে চলছিল। যা চলবে আগামী ২৮ এপ্রিল পর্যন্ত। নিয়ম অনুযায়ী ২৯ এপ্রিল থেকে বন্ধ হয়ে যাওয়ার কথা। বিষয়টি জানাজানি হওয়ার পর থেকে চট্টগ্রামের বাসিন্দারা ক্ষোভ জানাতে শুরু করেন। বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমেও বিষয়টি নিয়ে ক্ষোভ জানাচ্ছেন ভ্রমণপিপাসুরা। চট্টগ্রামের দক্ষিণাঞ্চলের বাসিন্দারাও ক্ষোভ প্রকাশ করেছেন। ‘বিশেষ ব্যবস্থায়’ চালু হলেও ইতোমধ্যে ট্রেনটি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। বিশেষ করে দক্ষিণাঞ্চলের চকরিয়া-সাতকানিয়া-কক্সবাজারের রুটের যাত্রীদের কাছে ট্রেনটি খুব জনপ্রিয়।

এদিকে রেলওয়ের পক্ষ থেকে জানানো হয়েছে ঈদকে কেন্দ্র করে চট্টগ্রাম কক্সাবাজর রুটে ‘কক্সবাজার স্পেশাল’ ট্রেনটি চালু হয়। যা ৮ এপ্রিল থেকে ২৮ এপ্রিল পর্যন্ত চলাচলের কথা। সেই রুটিন অনুসারেই আগামী ২৯ এপ্রিল থেকে ট্রেনটি বন্ধের কথা। তবে ব্যাপক যাত্রী চাহিদার কথা বিবেচনায় করে এরই মধ্যে ট্রেনটি যেন আগামী ৩০ মে পর্যন্ত চালু রাখা হয়, সেই প্রস্তাবনা পাঠানো হয়েছে ঢাকা রেলভবনে। রেলভবনের অনুমতি পেলেই ট্রেনটি ৩০ মে পর্যন্ত চালু রাখা হবে। তবে ডেডিকেটেড ট্রেন দেওয়া না হলে ওই রুটে ট্রেন চলাচল আবারও বন্ধ হয়ে যাবে বলে শঙ্কার কথা জানিয়েছেন চট্টগ্রামের বাসিন্দারা।

শুধু চট্টগ্রামের বাসিন্দা কিংবা ভ্রমণপিপাসুদের মধ্যে নয়। চট্টগ্রাম টু কক্সবাজার রুটে ডেডিকেটেড ট্রেন চালুর বিষয়ে খোদ রেলওয়ে কর্মকর্তা, স্টাফ থেকে শুরু করে রেলওয়ে শ্রমিকলীগের বিভিন্ন নেতারাও প্রত্যাশার কথা জানিয়েছেন।

রেলওয়ে শ্রমিক লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মো. সাজ্জাত হোসেন কালবেলাকে বলেন, ‘শুধু পর্যটকরা নয়। কক্সবাজার থেকে চট্টগ্রামে অনেকেই চিকিৎসার জন্য আসেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রামের বাসিন্দাদের জন্য এই উপহার দিয়েছেন। এই রুটে একটি ডেডিকেটেড ট্রেন চলাচল শুরু হলে সবাই উপকৃত হবেন।’

একই প্রত্যাশার কথা জানিয়েছেন চট্টগ্রাম কক্সবাজার রেলওয়ে কক্সবাজার ফোরামের অন্যতম নেতা নজরুল ইসলাম।

এ ব্যাপারে জানতে চাইলে কক্সবাজার রেলস্টেশন ম্যানেজার গোলাম রাব্বানী বলেন, ‘কক্সবাজার স্পেশাল ট্রেনটির যাত্রী চাহিদা আছে। প্রতিদিনই যাত্রীরা টিকিটের জন্য আসে। না পেয়ে অনেকেই ফেরত যাচ্ছেন। যাত্রীদের ব্যাপক চাহিদার কথা বিবেচনা করে আগামী ৩০ মে পর্যন্ত চলাচলের জন্য একটি প্রস্তাবনা পাঠানো হয়েছে। সেখান থেকে যেভাবে নির্দেশনা আসবে সেভাবে ট্রেনটি চালু করা হবে।’

চট্টগ্রাম বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) তারেক মোহাম্মদ ইমরান কালবেলাকে বলেন, ‘২৮ এপ্রিল ওই ট্রেনের মেয়াদ শেষ হবে। ঈদ উপলক্ষে ট্রেনটি চালু হয়েছিল। আবারও ৩০ মে পর্যন্ত সময় বর্ধিতকরণ করে ট্রেনটি চলাচলের জন্য প্রস্তাবনা পাঠানো হয়েছে রেলভবনে। অনুমোদন পেলেই ট্রেনটি স্বাভাবিকভাবে চলাচল করবে।’

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

মালয়েশিয়ায় গিয়ে নিখোঁজ আলমগীর

হাইকোর্টের প্রার্থিতা ফিরে পেলেন মৌলভীবাজারের তাজ

রাজধানীতে জামায়াতের বিক্ষোভ

পুরো দলের রান মাত্র ১২

অন্তঃসত্ত্বা দীপিকার সঙ্গে কি বিচ্ছেদের পথ বেছে নিচ্ছেন রণবীর?

মিসরে ছদ্মবেশী ইসরায়েলি গোয়েন্দাকে গুলি করে হত্যা

শেখ হাসিনার সঙ্গে ভারতের পররাষ্ট্র সচিবের বৈঠক

পঞ্চম গণবিজ্ঞপ্তির শিক্ষক নিয়োগ আবেদন শেষ হচ্ছে আজ

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রকৌশলীরা মুখ্য ভূমিকা রাখবে : প্রধানমন্ত্রী

বৃষ্টি আর কতদিন ঝরবে, জানাল আবহাওয়া অফিস

১০

আ.লীগ নেতাদের হারিয়ে সাহেদের চমক

১১

যুক্তরাজ্যে সাবেক ভূমিমন্ত্রীর সাম্রাজ্যের অনুসন্ধান চেয়ে রিট

১২

চেয়ারম্যান হলেন বিএনপি থেকে বহিষ্কৃত ২ নেতা

১৩

চট্টগ্রামে দুর্ঘটনার কবলে প্রশিক্ষণ বিমান

১৪

উপজেলা চেয়ারম্যান হলেন বিএনপির বহিষ্কৃত যেসব নেতা

১৫

হজযাত্রীদের লাগেজ লোডিং-আনলোডিংয়ে সতর্কতার নির্দেশ ধর্মমন্ত্রীর

১৬

হেড-অভিষেকের রেকর্ডে কপাল পুড়ল মুম্বাইয়ের

১৭

আল শিফা হাসপাতালে ফের গণকবরের সন্ধান

১৮

স্বাদে ও মানে বাড়ছে কুলফির জনপ্রিয়তা

১৯

ইসরায়েলের রাফা অভিযান নিয়ে বাইডেনের কড়া হুঁশিয়ারি

২০
X