শাহীন আলম হৃদয়, বিয়ানীবাজার (সিলেট) প্রতিনিধি
প্রকাশ : ২৪ অক্টোবর ২০২৩, ০২:৪৪ পিএম
অনলাইন সংস্করণ

বিয়ানীবাজারে একই উঠানে মসজিদ-মন্দির!

শানেস্বর বাজার জামে মসজিদ (বাঁয়ে), শানেস্বর বাজার শ্রী শ্রী দুর্গা মন্দির (ডানে) ছবি : কালবেলা
শানেস্বর বাজার জামে মসজিদ (বাঁয়ে), শানেস্বর বাজার শ্রী শ্রী দুর্গা মন্দির (ডানে) ছবি : কালবেলা

‘মোরা এক বৃন্তে দুটি কুসুম হিন্দু-মোসলমান, মুসলিম তার নয়ণ-মণি, হিন্দু তাহার প্রাণ’ কবি কাজী নজরুল ইসলামের কবিতার প্রতিচ্ছবিই যেন ফুটে উঠেছে সিলেটে। এক পাশে ধূপকাঠি, অন্য পাশে আতরের সুঘ্রাণ। এক পাশে হচ্ছে উলুধ্বনি, অন্য পাশে চলছে জিকির! এভাবে ধর্মীয় সম্প্রীতির দৃষ্টান্ত স্থাপন করে যুগ যুগ ধরে চলছে পৃথক দুটি ধর্মীয় উপাসনালয়। ধর্মীয় সম্প্রীতির এমন উজ্জ্বল নিদর্শন সিলেটের বিয়ানীবাজার উপজেলার তিলপাড়া ইউনিয়নের শানেস্বর বাজারে বিদ্যমান। ওই বাজারের একই উঠানে জামে মসজিদ ও সার্বজনীন পূজা মণ্ডপ রয়েছে। যে যার মতো ধর্ম পালন করে চলেছেন। এখন চলছে শারদীয় দুর্গোৎসব।

স্থানীয়রা জানান, সোনাই নদীতীরবর্তী শানেস্বর বাজারে প্রায় ৭০ বছর আগে কাছাকাছি সময়ে মসজিদ ও মন্দির স্থাপন করা হয়। নদী দিয়ে চলাচলকারী বিভিন্ন অঞ্চল থেকে আসা ধর্মপ্রাণ মুসলমান ব্যবসায়ীরা নামাজ পড়ার জন্য মন্দিরের পাশেই একটি ছোট ঘর তোলেন। আর সেটির নামকরণও করা হয় শানেস্বর বাজার জামে মসজিদ হিসেবে। ওই সময় থেকে এক উঠোনে চলছে দুই ধর্মের দুই উপাসনালয়। পূজা শুরুর আগে মসজিদ ও মন্দির কমিটি বসে সিদ্ধান্ত নেন। এখন পর্যন্ত মন্দির-মসজিদ নিয়ে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। মন্দির ও মসজিদ দেখতে প্রতিদিন দূর-দূরান্ত থেকে ছুটে আসছে সাধারণ মানুষ।

খোঁজ নিয়ে জানা গেছে, আজানের সময় থেকে নামাজের জামায়াত শেষ না হওয়া পর্যন্ত মন্দিরে ঢাক ও ঢোলসহ যাবতীয় শব্দ বন্ধ থাকে। নামাজের জামায়াত শেষ হলে মন্দিরের কার্যক্রম স্বাভাবিক হয়। এখানে কোনো বিশৃঙ্খলাও হয় না। শালীনতা বজায় রেখে একই উঠানে দীর্ঘদিন ধরে বিভিন্ন ধর্মীয় উৎসব পালন করে আসছেন উভয় ধর্মের লোকরা।

মসজিদের নিয়মিত মুসল্লী সেলিম উদ্দিন বলেন, মসজিদের পাশেই রয়েছে মন্দির। মসজিদ-মন্দির প্রায় কাছাকাছি সময়ে প্রতিষ্ঠিত হয়েছে। আমরা মন্দির কর্তৃপক্ষকে সহযোগিতা করি। তারাও আমাদের সহযোগিতা করেন। নামাজের সময় মন্দিরের ঢাক-ঢোল বন্ধ রাখা হয়। কোনো বিশৃঙ্খলা ছাড়াই যুগ যুগ ধরে চলছে এ সম্প্রীতির বন্ধন।

স্থানীয় সনাতন ধর্মীয় নেতা বিবেকানন্দ দাস বিবেক বলেন, মসজিদ-মন্দিরকে ঘিরে এখানে কখনো কোনো বিশৃঙ্খলা হয় নাই। জন্মের পর থেকে এভাবে চলতে দেখে আসছি।

বিয়ানীবাজার থানার ওসি দেবদুলাল ধর বলেন, আমরা প্রশাসনের তরফ থেকে সব ধরনের সহযোগিতা করে আসছি, যাতে কোনো ধরনের বিশৃঙ্খলার সৃষ্টি না হয়। মসজিদ-মন্দিরকে ঘিরে কোনদিন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। এরপরও প্রশাসন সতর্ক থাকে। সব ধর্মের মানুষ একে-অপরকে সহায়তা করে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

যে শর্তে পরীক্ষায় অংশ নিবেন বুয়েট শিক্ষার্থীরা

লোহিত সাগরে ইসরায়েলি জাহাজে হামলার ভিডিও প্রকাশ

মে দিবসের ছুটির দিনেও কর্মব্যস্ত শ্রমজীবীরা

খাল পুনর্খনন কাজে অনিয়মের অভিযোগ

সন্ধ্যায় হাসপাতালে নেওয়া হচ্ছে খালেদা জিয়াকে

মে দিবসে আপনার দিনটি কেমন যাবে?

বন অধিদপ্তর ফরেস্টার পদে লোক নেবে ৭৮ জন

প্রধানমন্ত্রীর থাইল্যান্ড সফরে যেসব সমঝোতা স্মারক

ইসরায়েলবিরোধী বিক্ষোভে মধ্যরাতে উত্তাল জর্ডান

ঘরে পড়ে ছিল শিশুর মাথা বিচ্ছিন্ন লাশ

১০

সকাল ৯টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস

১১

মহান মে দিবস / আজ অধিকার আদায়ের দিন

১২

ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

১৩

বুধবার বন্ধ রাজধানীর যেসব মার্কেট

১৪

আজকের নামাজের সময়সূচি

১৫

মোটর শ্রমিক ইউনিয়নের সাবেক সম্পাদক হেলালের স্ত্রী কারাগারে

১৬

প্রেমিকাকে হত্যায় প্রেমিকের যাবজ্জীবন কারাদণ্ড

১৭

বন্ধুকে নিয়ে ঘুরতে এসে ছিনতাইয়ের শিকার জবি শিক্ষার্থী

১৮

সমতায় শেষ বায়ার্ন-রিয়াল মহারণ

১৯

আ.লীগ নেতাকে গুলি করে হত্যা

২০
*/ ?>
X