ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ০১ মে ২০২৪, ০৯:৫০ এএম
আপডেট : ০১ মে ২০২৪, ১০:৩৯ এএম
অনলাইন সংস্করণ

যে শর্তে পরীক্ষায় অংশ নেবেন বুয়েট শিক্ষার্থীরা

রাজনৈতিক কর্মকাণ্ডের প্রতিবাদে বুয়েটে ছাত্র আন্দোলন। ছবি : সংগৃহীত
রাজনৈতিক কর্মকাণ্ডের প্রতিবাদে বুয়েটে ছাত্র আন্দোলন। ছবি : সংগৃহীত

ছাত্ররাজনীতি প্রতিরোধ আন্দোলনের প্রেক্ষিতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) স্থগিত হওয়া ও শিক্ষার্থীদের বর্জন করা টার্ম ফাইনাল পরীক্ষার নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১১ মে এই পরীক্ষা শুরু হবে। শিক্ষার্থীরা এতে অংশ নেবেন এক শর্তে। তা হলো- তাদের দাবিদাওয়া মেনে নিতে হবে এবং ছাত্ররাজনীতি বিষয়ে আদালত থেকে পূর্ণাঙ্গ রায় পেলেই আপিল করে বিশ্ববিদ্যালয় প্রশাসনের আইনি প্রক্রিয়ায় অংশ নিতে হবে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে সকল বিভাগের বিভাগীয় প্রধান ও শ্রেণি প্রতিনিধিদের এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বুয়েটের কাউন্সিল ভবনের দ্বিতীয় তলায় অনুষ্ঠিত এ সভায় বুয়েট উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার সভাপতিত্ব করেন।

বুয়েটের ছাত্রকল্যাণ পরিদপ্তরের পরিচালক মোহাম্মদ আল আমিন সিদ্দিক এ সভায় উপস্থিত ছিলেন। তিনি কালবেলাকে বলেন,

গতকাল আমাদের সকল বিভাগের বিভাগীয় প্রধান ও ক্লাস রিপ্রেজেনটেটিভদের (সিআর) নিয়ে একটি সভা অনুষ্ঠিত হয়েছে। এতে বর্জন করা ও স্থগিত হওয়া পরীক্ষাগুলোর তারিখ পুনঃনির্ধারণ করা হয়েছে। ১১ মে থেকে শুরু হবে এই পরীক্ষা। শিক্ষার্থীরাও এ সিদ্ধান্তে রাজি হয়েছেন।

এদিকে ‘বুয়েটিয়ান’ নামে শিক্ষার্থীদের ফেসবুক পেইজে বলা হয়, বুয়েট শিক্ষার্থীদের ক্লাস রিপ্রেজেনটেটিভরা একাডেমিক কার্যক্রমে ফেরার আশ্বাস দিয়েছেন। মঙ্গলবার শিক্ষার্থীদের বয়কটকৃত পরীক্ষাগুলোর রিশিডিউলের জন্য উপাচার্য, ডিন মহোদয়, বিভাগীয় প্রধান ও ক্লাস রিপ্রেজেনটেটিভদের এক সভা অনুষ্ঠিত হয়। সেখানে শিক্ষার্থীদের দাবিদাওয়া মেনে নেওয়া সাপেক্ষে শিক্ষার্থীরা একাডেমিক কার্যক্রমে ফেরার প্রতিশ্রুতি দেন।

বিশ্ববিদ্যালয় প্রশাসন জানায়, ছাত্ররাজনীতি বিষয়ে আদালত থেকে পূর্ণাঙ্গ রায় পাওয়ার পরপরই তারা আপিল করে পরবর্তী আইনি প্রক্রিয়ায় অংশ নেবে এবং শিক্ষার্থীদের পাশে থাকবে। সভার সিদ্ধান্ত অনুযায়ী, ১১ মে থেকে স্থগিত হওয়া বুয়েটের টার্ম ফাইনাল পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সভায় অন্যান্যের মধ্যে বুয়েটের সহউপাচার্য আবদুল জব্বার খান, রেজিস্ট্রার মো. ফোরকান উদ্দিন, পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ ইমামুল হাসান ভূঁইয়াসহ বিভিন্ন অনুষদের ডিনরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ২০১৯ সালের অক্টোবরে বুয়েটের এক আবাসিক হলে শিক্ষার্থী আবরার ফাহাদকে ছাত্রলীগের এক নেতার কক্ষে নিয়ে নির্মমভাবে হত্যা করা হয়। সেই ঘটনায় ক্ষুব্ধ শিক্ষার্থীদের আন্দোলনের মুখে বুয়েটে নিষিদ্ধ হয় ছাত্ররাজনীতি। এরপর থেকে গত সাড়ে চার বছর এখানে সকল সংগঠনের রাজনৈতিক কার্যক্রম নিষিদ্ধ ছিল। এর মধ্যেই গতমাসে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি ও দপ্তর সম্পাদকসহ একদল নেতাকর্মী ক্যাম্পাসে প্রবেশ করলে পরের দিন নতুন করে আন্দোলনে নামে শিক্ষার্থীরা।

তাদের দাবি, বিশ্ববিদ্যালয়ের বিধিমালা লঙ্ঘন করে প্রকৌশল বিভাগের ২১তম ব্যাচের শিক্ষার্থী ও ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ইমতিয়াজ রাব্বি এ ঘটনার জন্য দায়ী। শিক্ষার্থীদের আন্দোলনের মুখে বিশ্ববিদ্যালয় প্রশাসন রাব্বির সিট বাতিল করলে বুয়েটে ফের ছাত্ররাজনীতি ফেরানোর দাবিতে সমাবেশ আয়োজন ও এরপর প্রকাশ্যে নেতাকর্মী নিয়ে গত ৩১ মার্চ ক্যাম্পাসে প্রবেশ করে ছাত্রলীগ। এরপরের দিন ছাত্ররাজনীতিতে নিষেধাজ্ঞার বৈধতা চ্যালেঞ্জ করে বহিষ্কৃত শিক্ষার্থী রাব্বির হাইকোর্টে করা রিট মামলার প্রেক্ষিতে নিষেধাজ্ঞার রাজনীতি আদেশ স্থগিত করেন বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ারের বেঞ্চ।

অন্যদিকে, গত ৩১ মার্চ থেকে চলতি মাসের ৩ এপ্রিল পর্যন্ত শিক্ষার্থীরা নিজেদের দাবিতে অনড় থেকে ক্লাস-পরীক্ষায় অংশগ্রহণ থেকে বিরত ছিলেন। এরপর ঈদুল ফিতর ও নববর্ষের ছুটি শেষে গত ১৭, ১৮ ও ২০ এপ্রিল কয়েক ব্যাচের অনুষ্ঠিত পরীক্ষা প্রায় শতভাগ শিক্ষার্থী বর্জন করে। যার প্রেক্ষিতে পূর্বনির্ধারিত সকল পরীক্ষা স্থগিত ঘোষণা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ছয় বছরে দুই পিলার

লজ্জাজনক এ হারের দায় কার?

শান্তিপূর্ণ সমাজ বিনির্মাণে বুদ্ধের শিক্ষা অনুসরণ করা প্রয়োজন : প্রধানমন্ত্রী 

উপজেলা নির্বাচন / দ্বিতীয় ধাপে চেয়ারম্যান হলেন যারা

বুদ্ধ পূর্ণিমা আজ

সাঁকো নির্মাণ নিয়ে বিরোধ, যুবককে কুপিয়ে হত্যা

স্মার্ট বাংলাদেশের অগ্রযাত্রা নিয়ে সভা আজ

বুধবার ঢাকার যেসব এলাকায় যাবেন না

ইতিহাসের এই দিনে স্মরণীয় যত ঘটনা

২২ মে : নামাজের সময়সূচি

১০

অবসরের পরেও চেয়ারে তিনি, ৩ দিনে ৩৪ কোটি টাকার ঘুষ

১১

নির্বাচন পরবর্তী সহিংসতায় শিক্ষার্থী নিহত

১২

বিনা টিকিটে ১২ বছর রেল ভ্রমণ, অতঃপর...

১৩

বিয়ের প্রলোভন দেখিয়ে নারী শ্রমিককে যৌন হয়রানি

১৪

ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের প্রথম জার্নাল প্রকাশিত

১৫

প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে ‘সেমিস্টার ডে ২০২৪’ উদ্‌যাপন

১৬

ছাত্রদলের সাবেক সভাপতি শ্রাবণের ওপর হামলার অভিযোগ

১৭

খালেদা জিয়ার শারীরিক অবস্থার খোঁজ নিলেন ফখরুল

১৮

যুক্তরাষ্ট্রের কাছে ধরাশায়ী হলো বাংলাদেশ

১৯

রাজধানীতে বিটিআরসির অভিযান, সরঞ্জামাদি জব্দ

২০
X