মোহাম্মদ মাসুকুর রহমান, আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি
প্রকাশ : ২২ নভেম্বর ২০২৩, ০৯:১৭ এএম
অনলাইন সংস্করণ

আখাউড়ায় সরকারি ভাতার টাকা হাতিয়ে নিচ্ছে প্রতারক চক্র

আখাউড়া উপজেলা সমাজসেবা কার্যালয়। ছবি : কালবেলা
আখাউড়া উপজেলা সমাজসেবা কার্যালয়। ছবি : কালবেলা

‘এক মাস ধরে আমার নাতিনটার অসুখ। অপেক্ষায় আছিলাম এই মাসে আমার ভাতার টেহা (টাকা) তুলে নাতিনঢারে ডাক্তার দেখামু। কিন্তু টেহা মোবাইলে আইছেনা শুনে অফিসে আইছি খবর নিতে। অফিসের মানুষ কইতাছে টেহা জমা অইছে। টেহা তোলাও অইছে। আমিত বাবা টেহা তুলি নাই। তবে গত বুধবারে একটা ফোন আইছিল মোবাইলে, অফিসের লোক পরিচয় দিয়ে কইছে একটা নম্বর আইছে তা বলার জন্য। আমি বুঝি না তখন আমার মাইয়ারে কইছি আমার মাইয়া কথা কইয়া নম্বরটা দিছে।’ ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় প্রতারণার ফাঁদে পড়ে সরকারি ভাতার টাকা হারিয়ে কান্না জড়িত কণ্ঠে কথাগুলো বলছিলেন উপজেলার খলা পাড়া গ্রামের ৮১ বছর বয়সি বৃদ্ধা জোবেদা।

প্রতারক চক্রের ফাঁদে পড়ে অনেক সুবিধাভোগী সরকারি ভাতার টাকা হারাচ্ছেন। প্রতারক চক্র নানা কৌশলে তাদের কাছ থেকে টাকা হাতিয়ে নিচ্ছে। এ বিষয়ে গত এক সপ্তাহে থানায় দুটি সাধারণ ডায়েরি (জিডি) হয়েছে। এর বাইরেও কলেজ পাড়ার তাজেরা বেগম, মনিয়ন্দের সুলেমান, ধরখারের মাজেদা বেগম ও আনোয়ার পুরের রানু বেগমসহ ৮০ থেকে ৮৫ জন ভুক্তভোগী সমাজসেবা কার্যালয়ে মৌখিক অভিযোগ করেছেন।

উপজেলা সমাজসেবা অফিস সূত্রে জানা যায়, ১৯৯৭-৯৮ অর্থবছরের সমাজসেবা অধিদপ্তর থেকে সারা দেশে দুস্থ, বিধবা, বয়স্ক ও প্রতিবন্ধীদের জন্য সরকারি সুবিধাভোগী ভাতা চালু করা হয়। আখাউড়া উপজেলার ৫টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ৪ হাজার ৯২৭ জন বয়স্ক, ১ হাজার ৫২৭ জন বিধবা, ২ হাজার ৭৯৩ জন প্রতিবন্ধী, ১৪৬ জন দলিত, ৪৮ জন দলিত শিক্ষা উপবৃত্তি ১২৫ জন। প্রতিবন্ধি শিক্ষাসহ মোট ৯ হাজার ৫৬৬ জন সরকারি সুবিধাভোগীর ভাতার কার্ড রয়েছে। কার্ডধারী প্রত্যেক বিধবার নামে বরাদ্দ প্রতি মাসে ৫৫০ টাকা, বয়স্কদের ৬০০ টাকা, প্রতিবন্ধী ৮৫০ টাকা, দলিত ক্যাটাগরি অনুযায়ী ৭০০ থেকে ১৩০০ টাকা, দলিত শিক্ষা ৭০০ থেকে ১৩০০ ও প্রতিবন্ধী শিক্ষা উপভিত্তি ৯০০ থেকে ১৩০০ টাকা। সেই হিসাবে ৩ মাস পরপর এক বছরে চার কিস্তিতে তাদের টাকা দেওয়া হয়। গত ২ বছর থেকে এসব কার্ডধারীদের মোবাইল ফোনে নগদ হিসাব নম্বর খুলে সেই হিসাব নম্বরে ভাতার টাকা পাঠানো হয়।

বৃদ্ধা আয়েশা খাতুনের মোবাইল ফোনে গত বৃহস্পতিবার বিকেলে একটা কল আসে। উপজেলা সমাজসেবা অফিসের স্টাফ পরিচয় দিয়ে তাকে জানানো হয়, তথ্য আপডেট না করলে তার বিধবা ভাতার টাকা বন্ধ হয়ে যাবে। তবে তথ্য আপডেট করলে আজই তিনি চলতি কিস্তির ৩ মাসের টাকা পাবেন। এজন্য এসএমএসের মাধ্যমে তথ্য আপডেট করতে হবে। সেক্ষেত্রে মোবাইল ফোনে একটি কোড যাবে এবং সেই কোড নম্বরটি বলতে হবে। উপজেলার মোগড়া ইউনিয়নের দরুইন গ্রামের আয়েশা খাতুন সরল বিশ্বাসে তার মোবাইলের এসএমএস (খুদে বার্তা) আসা কোড নম্বরটি জানিয়ে দিলেন কলারকে। এরপরে তাকে জানানো হয় তার তথ্য আপডেট হয়েছে এবং কিছুক্ষণের মধ্যেই তার মোবাইলে ভাতার টাকা চলে যাবে। এরপরে আয়েশা খাতুন তার ব্যালান্স চেক করতে গিয়ে দেখেন অ্যাকাউন্ট শূন্য। ভাতার এক হাজার ৮০০ টাকা উধাও।

প্রতারণার শিকার জোবেদা ও আয়েশা খাতুন আখাউড়া থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন। উপজেলা সমাজসেবা অফিসে মৌখিক অভিযোগ করেছেন পৌর শহরের কলেজ পাড়ার বাসিন্দা বিধবা তাজেরা বেগম। তিনি বলেন, আমার মোবাইলে ফোন দিয়ে বলেন আমার নাম কি তাজেরা আমি বলছি জ্বি তখন আমাকে জিজ্ঞেস করেছে আমার পাশে শিক্ষিত লোক আছে কি না। আমি তখন আমার ছেলের কাছে দিলে তারা কথা বলে কী নম্বর চাইছে। ওই নম্বর দেওয়ার পর আমার ভাতার ১৬৫০ টাকাসহ ১৭৭০ টাকা চলে গেছে।

এ ব্যাপারে উপজেলা সমাজসেবা কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) মো. নূরুল ইসলাম চৌধুরী বলেন, আমাদের কাছে গত ১৫ দিনে ৮০ থেকে ৮৫ জন ভাতা ভোগী মৌখিক অভিযোগ করেছে। তবে সমাজসেবা অফিস থেকে কখনোই কাউকে ফোন করা হয় না। এগুলো প্রতারক চক্রের কারসাজি। এ ধরনের অভিযোগ শুধু আখাউড়ায় নয়, সারা দেশে একই অবস্থা। তথ্যপ্রমাণের অভাবে প্রতারক চক্রকে চিহ্নিত করা সম্ভব হচ্ছে না। ফলে প্রতারক চক্রের দৌরাত্ম্য বন্ধ হচ্ছে না।

আখাউড়া থানার ওসি মো. আসাদুল ইসলাম বলেন, গ্রামের সহজ-সরল মানুষকে কথার ফাঁদে ফেলে মোবাইল অ্যাকাউন্ট থেকে সরকারি সুবিধাভোগীর ভাতার টাকা হাতিয়ে নেওয়ার বিষয়ে দুটি সাধারণ ডায়েরি (জিডি) হয়েছে। আমরা এ বিষয়টি নিয়ে কাজ করছি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাঙ্গুনিয়ায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু

আখাউড়া আনারস প্রতীকের নির্বাচনী কার্যালয়ে আগুন

এভারেস্ট জয় করলেন আরেক বাংলাদেশি

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২০

বায়ুদূষণে শীর্ষে দিল্লি, ঢাকার খবর কী?

সৌদিতে আরও ১ বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

হজ পালনে সৌদি গেছেন ২৮ হাজারের বেশি বাংলাদেশি

জামালপুরে ধর্মঘট পালন করছেন সিএনজিচালিত অটোরিকশা চালকরা

কী আছে আজ আপনার ভাগ্যে?

‘আমরা নিরাপদে নেই, দুই দিন ধরে না খেয়ে আছি’

১০

ইরানে দুই নারীসহ সাতজনের মৃত্যুদণ্ড কার্যকর

১১

পাঁচ প্রার্থীই আ.লীগের শীর্ষ নেতা, বিভক্ত কর্মীরা

১২

দুপুরের মধ্যে ঝড়ের শঙ্কা, ১০ অঞ্চলে সতর্কসংকেত

১৩

প্রতিষ্ঠার ১৬ বছরেও সবুজায়ন হয়নি পাবিপ্রবি ক্যাম্পাস

১৪

ব্রিটেনে শিশুর নাম মোহাম্মদ রাখার হিড়িক

১৫

ইতিহাসের এই দিনে স্মরণীয় যত ঘটনা

১৬

সকালের মধ্যে তীব্র ঝড় হতে পারে যেসব জেলায়

১৭

১৯ মে : নামাজের সময়সূচি

১৮

রোববার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১৯

ধান ক্ষেতে কৃষককে কুপিয়ে হত্যা

২০
X