শাল্লা (সুনামগঞ্জ) প্রতিনিধি
প্রকাশ : ১৭ এপ্রিল ২০২৪, ১২:১৫ পিএম
অনলাইন সংস্করণ

হাওরে ধান কাটার সংকটে কৃষকের কপালে চিন্তার ভাঁজ

সুনামগঞ্জের হাওরে ধান কাটছেন কৃষকরা। ছবি : কালবেলা
সুনামগঞ্জের হাওরে ধান কাটছেন কৃষকরা। ছবি : কালবেলা

‘আট কিয়ার জমিন করছি কয়েকজন মিইল্লা। রংপুর থাকি মেশিন আনতাম চেষ্টা করছিলাম। কালকে রাতেও কথা অইছে। আইজ সকাল থেকে আর ফোন ধরছে না হারভেস্টারের মালিক। ধান পাকি গেছে, দাওয়ালও (ধান কাটা শ্রমিক বা ভাগালু) পায়রাম না। কোনো সুবিধা করতাম পাররাম না, মেশিনের জন্য হন্যে হয়ে ঘুররাম, মেশিনও পায়রাম না।’

কপালে চিন্তার ভাঁজ নিয়ে কালবেলা প্রতিবেদককে এসব কথা জানান সুনামগঞ্জের হাওরবেষ্টিত উপজেলা শাল্লার ভান্ডাবিল হাওরপাড়ের হবিবপুর গ্রামের প্রান্তিক কৃষক নিতিশ পুরকায়স্থ।

নিতিশের পাশে দাঁড়ানো হবিবপুর নোয়াগাঁওয়ের প্রসূন কান্তি দাস জানালেন, তিনি এক হাল (চার একর) জমি চাষাবাদ করেছেন। এক কেয়ার জমিও কাটতে পারেননি। বেপারি (দাওয়াল) পাচ্ছেন না। বড় হারভেস্টার মেশিনের জন্য মঙ্গলবার আনন্দপুর এসেছিলেন, এখানেও মেশিন পাননি।

আনন্দপুরের কৃষক রাধেশ দাস বললেন, ধান কাটানোর কোনো উপায় নাই। শ্রমিকও পাওয়া যাচ্ছে না। কম্বাইন্ড হারভেস্টার মেশিন কাগজে অনেক আছে বাস্তবে নেই। এই কৃষক বললেন, আগে ফরিদপুর, যশোর, কিশোরগঞ্জ, পাবনা, গোপালগঞ্জ, সিরাজগঞ্জ, রংপুর, দিনাজপুর, কুমিল্লা, শেরপুরসহ দেশের বিভিন্ন জেলা থেকে ধান কাটা শ্রমিক আসত এ উপজেলায়। এখন এসব শ্রমিকরা একেবারেই আসে না। সরকার ৭০ শতাংশ ভর্তুকি দিয়ে এলাকার কৃষকের ফসল কাটার জন্য মেশিন দিছে। এই সব মেশিন বেশিরভাগের হদিস নাই। কৃষি অফিসকে এর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার দাবি জানান তিনি।

পাশে দাঁড়ানো কৃষক অলক রায় জানালেন, তিন দিন হয় একটি কম্বাইন্ড হারভেস্টারের পেছনে পেছনে ঘুরছেন তিনি তার এক আত্মীয়ের জমির ফসল কাটার জন্য। কিন্তু মেশিনটি নিতে পারছেন না। বললেন, ‘আতংকের মধ্যে আছি, আকাশের দিকে তাকাচ্ছি, আবহাওয়া খারাপ করলে বিপদ হবে।’

শাল্লা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বড় কৃষক আব্দুস ছাত্তার বললেন, আমি ৯০ কেয়ার (৩০ একর) জমি চাষাবাদ করেছি। এখন ধান কাটানো নিয়ে দুশ্চিন্তায় পড়েছি। উপজেলা কৃষি অফিস কম্বাইন্ড হারভেস্টার আরও বরাদ্দ দেওয়ার জন্য ঊর্ধ্বতন কতৃর্পক্ষকে চিঠি দিয়েছিল। কিন্তু মেশিন পাওয়া যায়নি। আবহাওয়া খারাপ করলে মানুষ বিপদে পড়বে বলে মন্তব্য করেন এই জনপ্রতিনিধি।

নওয়াগাঁও গ্রামের মাখন লাল দাস একজন বড় কৃষক। তিনি জানালেন, আশপাশের ৫টি বড় গ্রাম নিয়ামতপুর, আনন্দপুর, চরগাঁও, নোয়াগাঁও আঙ্গারুয়া ও সুখলাইনসহ কম পক্ষে ৭/৮টি বড় কম্বাইন্ড হারভেস্টার দরকার। কৃষি অফিস সূত্রে জানতে পারলাম আনন্দপুর গ্রামে ৫টি বড় মেশিন দিয়েছে সরকার। কিন্তু ২টি বড় মেশিন ব্যতিত অন্য মেশিনগুলো এখন পাওয়া যাচ্ছে না। যে ২টি কম্বাইন্ড হারভেস্টার আছে, সেটি দিয়ে কে আগে, কে পরে ধান কাটাবে, রীতিমত ঝগড়াঝাটি লেগে যাচ্ছে। স্থানীয় শ্রমিকরা গ্রুপ করে কিছু কিছু ধান কাটছে। আবহাওয়া খারাপ হলে মানুষ মহাবিপদে পড়বে।

একজন কৃষি ব্লক সুপার ভাইজার বললেন, তার ব্লকে ৫টি হারভেস্টার কাগজেপত্রে রয়েছে। কিন্তু বাস্তবে ৩টিই নষ্ট। একটি কাজ করলেও এই মেশিন দিয়ে ধান কাটা যাচ্ছে না। তবে অন্য জেলা থেকে কম্বাইন্ড হারভেস্টার আসতে শুরু হয়েছে বলে দাবি করলেন তিনি।

উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল্লাহ আল মাসুদ তুষার জানালেন, সত্যি বিষয় হলো কাগজপত্রে শাল্লায় ৪৯টি বড় হারভেস্টার মেশিন রয়েছে। কিন্তু বাস্তবে ভিন্ন চিত্র। কয়েকটি মেশিন বিকল আছে বলে কৃষক জানান। তবে এলাকার বহু কৃষক বলছেন কিছু কিছু মেশিন মালিক অধিক মূল্য উপজেলার বাইরে এসব মেশিন বিক্রি করে দিয়েছেন। ফলে ধান কাটা নিয়ে কৃষকরা চিন্তিত হয়ে পড়েছেন। এমন হলে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। তবে বাহিরের জেলা থেকে মেশিন আসতেছে বলে তিনি জানান।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

মঙ্গলবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

৩০ এপ্রিল : নামাজের সময়সূচি

সকালের মধ্যে ৮০ কিমি বেগে ঝড়ের আভাস

পদ্মায় গোসলে নেমে তাবলীগ জামায়াত সদস্যের মৃত্যু

মেয়েদের উদ্বুদ্ধ করতে সিলেটের তিন স্কুলে নারী ক্রিকেটাররা

কুয়াকাটায় গরমে ক্লাসেই অসুস্থ দুই শিক্ষার্থী

ঝালকাঠিতে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু

মেয়ের শ্বশুর বাড়ি থেকে ফেরার পথে প্রাণ গেল বৃদ্ধার

স্কুল থেকে ফেরার পথে শিশুকে ধর্ষণের পর হত্যা

হাসপাতালে অজ্ঞাত নারীর লাশ, বিপাকে কর্তৃপক্ষ

১০

ইসলামপুরে বিদ্যুৎস্পৃষ্টে কৃষকের মৃত্যু

১১

তীব্র তাপদাহে বিদ্যুৎ বিভাগের নির্দেশনা

১২

ভয়াল ২৯ এপ্রিলের স্মরণে ঢাকাস্থ কক্সবাজার সমিতি

১৩

মালবাহী ট্রেনের ধাক্কায় ইঞ্জিনিয়ারের মৃত্যু

১৪

মঙ্গলবার কেমন থাকবে আবহাওয়া?

১৫

সন্তান প্রসব করাতে গিয়ে নারীর জরায়ু কাটার অভিযোগ

১৬

রাজবাড়ীতে বিদ্যুৎস্পর্শে একজনের মৃত্যু

১৭

বঙ্গবন্ধু মে দিবসকে জাতীয় দিবস হিসেবে ঘোষণা করেন

১৮

পাবিপ্রবিতে বৃক্ষরোপণ কর্মসূচি পালন

১৯

বাজারে গিগাবাইটের এআই পরিচালিত ইন্টেল ১৪ জেনারেশন ল্যাপটপ

২০
*/ ?>
X