রাজশাহী ব্যুরো
প্রকাশ : ৩০ এপ্রিল ২০২৪, ০৭:১২ পিএম
অনলাইন সংস্করণ

রাজশাহীতে ৪৩ ডিগ্রি তাপমাত্রায় ওষ্ঠাগত জনজীবন

তীব্র দাবদাহে রাজশাহীর কৃষকরা ধান কাটছে। ছবি : কালবেলা
তীব্র দাবদাহে রাজশাহীর কৃষকরা ধান কাটছে। ছবি : কালবেলা

বেশ কয়েকদিন থেকেই সূর্যের পোড়া দহনে রাজশাহীর মানুষ ও প্রাণিকুলের জীবন ওষ্ঠাগত। প্রতিদিনই রাজশাহীতে সর্বোচ্চ তামপাত্রার রেকর্ড হচ্ছে। আর এরই মধ্যে মঙ্গলবার (৩০ এপ্রিল) বিকেল ৩টায় রাজশাহীতে তাপমাত্রার রেকর্ড হয়েছে ৪৩ ডিগ্রি সেলসিয়াস। সূর্য ওঠার পর থেকেই তীর্যক রশ্মি আর আগুন মিশ্রিত লু-হাওয়ায় মানুষের মাঝে রীতিমতো তৈরি হয়েছে নাভিশ্বাস। এই পরিস্থিতিতে যেন মানুষের বেঁচে থাকাটাই দায় হয়ে পড়েছে।

সরেজমিনে দেখা গেছে, কয়েকদিন থেকেই তীব্র তাপপ্রবাহের কারণে দুপুরের পর প্রধান প্রধান সড়ক ফাঁকা হয়ে যাচ্ছিল। কিন্তু শুক্রবার থেকে হঠাৎ তাপমাত্রা ৪২ ডিগ্রি অতিক্রম করায় শুক্রবার (২৬ এপ্রিল) দুপুর ১২টার পর থেকেই রাজশাহীর রাস্তাঘাট একেবারেই ফাঁকা হওয়া শুরু করে।

শুক্রবারের পর থেকে রাজশাহীতে প্রায় একই ধরনের তামপাত্রা বিরাজ করায় নাভিশ্বাস দেখা দিয়েছে জনমনে। পরিস্থিতি বিবেচনায় মনে হয়েছে, যেন রাজশাহীতে অঘোষিত কোনো কারফিউ চলছে। বেশ কয়েকদিন তাপমাত্রা অনেক বেড়ে যাওয়ায় কিছু মানুষকে ক্লান্ত শরীরে গাছের ছায়ায় বসে থাকতে দেখা গেলেও শুক্রবার থেকে অতি তীব্র তাপপ্রবাহের কারণে গাছের ছায়ার নিচেও মানুষজনকে বসে বিশ্রাম নিতে দেখা যায়নি। তবে রাজশাহীর রাস্তাঘাটে কিছু রিকশাচালক ও খেটে খাওয়া মানুষদের অতি তীব্র তাপপ্রবাহ উপেক্ষা করে রিকশা চালাতে কিংবা কাজ করতে দেখা গেছে।

রাজশাহী আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যক্ষেক গাওসুজ্জামান জানান, ‘মঙ্গলবার রাজশাহীতে চলতি মৌসুমের সর্বোচ্চ তামপাত্রা রেকর্ড করা হয়েছে ৪৩ ডিগ্রি সেলসিয়াস। বুধবারও (১ মে) তাপমাত্রার পারদের চেয়ে বেশি কিংবা এমন উঠতে পারে। তবে আপাতত রাজশাহীতে বৃষ্টি হওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে না। ফলে তাপমাত্রা সামনে আরও কয়েকদিন এমন উত্তপ্ত থাকতে পারে।’

তিনি বলেন, গত কয়েকদিন থেকেই রাজশাহীর ওপর দিয়ে অতি তীব্র দাবদাহ চলছে। সাধারণত দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে তাকে মৃদু তাপপ্রবাহ বলা হয়। তাপমাত্রা ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মাঝারি তাপপ্রবাহ বলা হয়।

তিনি আরও বলেন, এছাড়া ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রাকে তীব্র তাপপ্রবাহ হিসেবে ধরা হয়। আর তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসের ওপর উঠলেই তাকে অতি তীব্র তাপপ্রবাহ হিসেবে বিবেচনা করা হয়। হিসেবে গত কয়েকদিন থেকেই রাজশাহীতে বয়ে যাচ্ছে অতি তীব্র তাপপ্রবাহ।’

গত কয়েকদিনের পরিসংখ্যান উল্লেখ করে তিনি বলেন, ‘সোমবার (২৯ এপ্রিল) চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এর আগের দিন রবিবার (২৮ এপ্রিল) রাজশাহীর সর্বোচ্চ তামপাত্রা ছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস। গত শনিবার (২৭ এপ্রিল) ছিল ৪১ দশমিক ৫ ডিগ্রি এবং গত শুক্রবার (২৬ এপ্রিল) বিকাল ৩টায় রাজশাহীতে চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।’ এমন পরিস্থিতি অতি প্রয়োজন ছাড়া কাউকে ঘরের বাইরে বের না হওয়ার পরামর্শ দিয়েছেন এই আবহাওয়াবিদ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রিকশা চালককে কুকুরের সঙ্গে বেঁধে রাখার ঘটনায় ব্যবসায়ী গ্রেপ্তার

ঘোড়াশাল পৌর বিএনপির সভাপতি সাত্তার, সম্পাদক দেলোয়ার

জনগণ যাকে ভোট দিয়ে নির্বাচিত করবে, তার সঙ্গেই আমি কাজ করব : আইনমন্ত্রী

কক্সবাজার এক্সপ্রেসের বগি থেকে ইঞ্জিন বিচ্ছিন্ন

ফের আচরণবিধি লঙ্ঘন, ৭ ডেগ খিচুরি জব্দ

ঘাস কাটতে গিয়ে সাপের কামড়ে যুবকের মৃত্যু

গায়ের কাপড় পুড়িয়ে পাওয়া গেল ৫ কোটি টাকার সোনা!

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা

গভীর রাতে মাটি চুরি, ৩ জনের কারাদণ্ড

জাতীয় আলোকচিত্র পুরস্কার পেলেন ১৩ আলোকচিত্রী 

১০

দুর্যোগ ঝুঁকিতে থাকা উপকূলে বাজেটে বিশেষ বরাদ্দের দাবি

১১

অবৈধভাবে পুকুর খনন, বিপাকে যুবলীগ নেতা

১২

‘সকলের প্রচেষ্টায় আত্মহত্যা নিরসন করা সম্ভব’

১৩

স্বপ্নপূরণে ছেলেকে হেলিকপ্টারে বিয়ে করালেন স্কুলশিক্ষক বাবা

১৪

মালয়েশিয়ায় থানায় হামলা চালিয়ে ২ পুলিশ সদস্যকে হত্যা

১৫

উপজেলা নির্বাচন / যে কোনো অনিয়মকে কঠোর হস্তে দমন করা হবে : ইসি আহসান হাবিব

১৬

টেনিসে বিরাট সম্ভাবনা আছে : নৌপরিবহন প্রতিমন্ত্রী

১৭

‘সাম্প্রদায়িকতার বিরুদ্ধে কঠোর না হলে দুঃখ অপেক্ষা করছে’

১৮

বাংলাদেশি পর্যটকদের ৩ দিন ভারত ভ্রমণে নিষেধাজ্ঞা 

১৯

এক বছরেও আলোর মুখ দেখেনি জাজিরা পৌরসভার আলোকসজ্জা প্রকল্প

২০
X