কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৭ মে ২০২৪, ১০:১২ পিএম
অনলাইন সংস্করণ

‘সকলের প্রচেষ্টায় আত্মহত্যা নিরসন করা সম্ভব’

সুইসাইড প্রিভেনশন পলিসি ব্রিফিংয়ে অতিথিরা। ছবি : কালবেলা
সুইসাইড প্রিভেনশন পলিসি ব্রিফিংয়ে অতিথিরা। ছবি : কালবেলা

মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সিমিন হোসেন (রিমি) বলেছেন, বাংলাদেশে আত্মহত্যা একটি জটিল সামাজিক সমস্যা হিসেবে দেখা দিয়েছে। সরকারি-বেসরকারি সকলের প্রচেষ্টায় একযোগে কাজের মাধ্যমে আত্মহত্যা নিরসন করা সম্ভব।

শুক্রবার (১৭ মে) মহাখালীর ব্র্যাক সেন্টারে ‘কান পেতে রই’ আয়োজিত সুইসাইড প্রিভেনশন পলিসি ব্রিফিংয়ে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, আত্মহত্যার সঙ্গে মানসিক স্বাস্থ্যের একটি নিবিড় সম্পর্ক রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অন্যান্য খাতের পাশাপাশি স্বাস্থ্যসেবার প্রতি বিশেষ গুরুত্ব আরোপ করেছেন। বর্তমানে ইন্টারনেটের সহজলভ্যতার কারণে মানসিক স্বাস্থ্যবিষয়ক তথ্য আগের চেয়ে অনেক সহজে পাওয়া যাচ্ছে।

তিনি বলেন, মানসিক সমস্যা থেকে আত্মহত্যার প্রবণতা সৃষ্টি হয়। বয়সন্ধিকালে কিশোর-কিশোরীদের মধ্যে হরমোনাল পরিবর্তন আসে। সেই সময় কিশোর-কিশোরীরা হয়ে ওঠে অপ্রতিরোধ্য। এই সময় তারা খুবই সংবেদনশীল হয়।

আত্মহত্যার কারণ উল্লেখ করতে গিয়ে প্রতিমন্ত্রী বলেন, লেখাপড়া নিয়ে মা-বাবার উচ্চাকাঙ্ক্ষা, প্রেমে ব্যর্থতা, সাইবার বুলিং, প্রোফাইল হ্যাক, চাকরি না পাওয়ায় হতাশা ইত্যাদি আত্মহত্যার উল্লেখযোগ্য কারণ।

প্রতিমন্ত্রী আরও বলেন, আত্মহত্যা নিরসনে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় শুরু থেকে কাজ করছে। বাংলাদেশে প্রতিটি ইউনিয়নে কিশোর-কিশোরী ক্লাবের মাধ্যমে কিশোর-কিশোরীদের মানসিক স্বাস্থ্য উন্নয়নে মন্ত্রণালয় কাজ করছে। তথ্য আপা প্রকল্পের মাধ্যমে সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড জনগণের মাঝে ছড়িয়ে দেওয়া হচ্ছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মাধ্যমে মানসিক স্বাস্থ্য উন্নয়নে সরকার নিরলস কাজ করছে।

বিশেষ অতিথির বক্তব্যে বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক অধ্যাপক ড. মোহাম্মদ জাফর ইকবাল বলেন, কান পেতে রইতে ৭০০ তরুণ ভলেন্টিয়ার নিঃশর্তভাবে কাজ করছে। সারা দেশে এই কার্যক্রম ছড়িয়ে দিতে হবে। তবে এদের ইঞ্জিনিয়ার ভলেন্টিয়ার নেই।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ডিজিএইচএস’র এনসিডিসি অধ্যাপক ডা. মোহাম্মদ রোবেদ আমিন, সাজেদা ফাউন্ডেশনে সিইও জাহিদ কবীর ফিজা, কান পেতে রই প্রতিষ্ঠাতা পরিচালক ইয়াশিম ইকবাল, প্যানেল আলোচনায় অংশ নেন সূচনা ফাউন্ডেশনের সভাপতি ডাক্তার মাজহারুল মান্নান, ডিজিএইচএস’র ডা. মারুফ আহমেদ খান, মানসিক স্বাস্থ্য হাসপাতালের অধ্যাপক ডা. হেলাল উদ্দিন আহমেদ, ন্যাশনাল তরুমার প্রধান ইসমত জাহান নিপা, জাতীয় জরুরী সেবা পুলিশের ইন্সপেক্টর আনোয়ার সাত্তার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজির অধ্যাপক ড. কামরুজ্জামান মজুমদার, মনিরা রহমান, রুবিনা জাহান লোহা আনুর পাবনী প্রমুখ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সিলেটে বন্যা পরিস্থিতির উন্নতি, বাড়ছে নানা রোগবালাই

জাবির সাবেক উপাচার্য মারা গেছেন

চিকিৎসকদের অবহেলায় সাপে কাটা রোগীর মৃত্যুর অভিযোগ

খালেদা জিয়ার আরোগ্য কামনায় যুবদলের দোয়া মাহফিল

ট্রাক্টরচাপায় প্রাণ গেল দুজনের

চাঁদা চাওয়ায় কাস্টমসের কর্মকর্তার বিরুদ্ধে ব্যবসায়ীর মামলা

এবার সিরাজগঞ্জে মিলল রাসেল ভাইপারের বাচ্চা, এলাকায় আতঙ্ক

এআইইউবি ও ফিলিস্তিনের শিক্ষার্থীদের মধ্যে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত

সিলেটে তরুণীকে সংঘবদ্ধ ধর্ষণ

১৫ লাখ টাকার একটি খাসি, কেড়ে নিল লাকীর হাসি

১০

বিশ্বকে মহাবিপদ থেকে বাঁচাতে যে সতর্কবার্তা দিল তুরস্ক

১১

হত্যা নাকি মৃত্যু, দেড় মাস পর কিশোরের লাশ উত্তোলন

১২

কীসের বিনিময়ে মুক্তি পেলেন জুলিয়ান অ্যাসাঞ্জ?

১৩

ব্রাহ্মণবাড়িয়ায় নৈশপ্রহরী হত্যা, দুজনের যাবজ্জীবন

১৪

খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় দোলাইপাড়ে বিএনপির দোয়া মাহফিল

১৫

সরকারি কর্মকর্তাদের দুর্নীতি নিয়ে সংসদে ক্ষোভ

১৬

স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তুলতে ছাত্রলীগের প্রতি আহ্বান পলকের

১৭

মাদক-বাল্যবিবাহ-যৌতুক প্রতিরোধে ভূমিকা পালনকারীদের পুরস্কৃত করবে ছাত্রলীগ 

১৮

বিদ্যুৎস্পর্শে প্রাণ গেল কিশোরের

১৯

প্রধানমন্ত্রীকে খালি হাতেই ফিরতে হয়েছে : বিপ্লবী ওয়ার্কার্স পার্টি

২০
X