আমজাদ হোসেন শিমুল, রাজশাহী ব্যুরো
প্রকাশ : ০৭ মে ২০২৪, ০৮:০৪ এএম
আপডেট : ০৭ মে ২০২৪, ০৯:৩০ এএম
অনলাইন সংস্করণ

বাজারে আগাম জাতের লিচু, নাগালের বাইরে দাম

রাজশাহীতে ফুটপাতে লিচু বিক্রি করছেন এক বিক্রেতা। ছবি : কালবেলা
রাজশাহীতে ফুটপাতে লিচু বিক্রি করছেন এক বিক্রেতা। ছবি : কালবেলা

মধুমাস আসতে এখনো সপ্তাহখানেক বাকি। আর এরই মধ্যে রাজশাহীতে আগাম জাতের কিছু লিচু বাজারে উঠতে শুরু করেছে। মৌসুমের শুরুতেই হঠাৎ বাজারে লিচু দেখে চোখ আটকে যাচ্ছে ক্রেতাদের। তবে দাম বেশি হওয়ায় কিছু ক্রেতা মৌসুমের প্রথম ফল হিসেবে কিনলেও ফিরে যাচ্ছেন অনেকেই।

সোমবার (৬ মে) বিকেলে রাজশাহী শহরের প্রাণকেন্দ্র সাহেব বাজারসহ বেশকিছু বাজার ঘুরে বাজারে লিচু ক্রয়-বিক্রয়ের এমন চিত্র দেখা গেছে।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, চলতি মৌসুমে রাজশাহীতে ৫৩০ হেক্টর জমিতে এবার লিচুর চাষ হয়েছে। উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ হাজার ৮০০ টন। যদিও প্রচণ্ড খরা আর তীব্র গরমের কারণে এই লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ার সম্ভাবনা দেখছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

সরেজমিনে দেখা গেছে, রাজশাহী মহানগরীর সাহেববাজার, বিন্দুরমোড়, লক্ষ্মীপুর, স্টেশন ও শালবাগান বাজার ছাড়াও শিরোইল বাস টার্মিনাল সংলগ্ন বিভিন্ন সড়কের দুই পাশে লিচু বিক্রি করছেন ব্যবসায়ীরা। এই লিচু বছরের প্রথম ফল হিসেবে শখ করে বেশি দাম দিয়েই কিনছেন কেউ কেউ। আবার কেউ দাম শুনেই পিছু হটছেন।

নগরীর লক্ষ্মীপুর মোড়ে গিয়ে দেখা গেছে, ৪-৫ জায়গায় লিচুর পসরা সাজিয়ে বসে আছেন কয়েকজন বিক্রেতা। সেখানকার একটি দোকানে লিচু কিনতে এসেছেন নগরীর সাগরপাড়া এলাকার রায়হান। তিনি বলেন, ‘আজ হঠাৎ করেই বাজারে লিচু দেখে সেখানে চোখ আটকে গেল। কিন্তু দাম চড়া। ক্রেতা একশত লিচুর দাম চাচ্ছে ৪৫০ টাকা। পরে দর-দাম করে ৪০০ টাকায় কিনলাম।

নগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে লিচু বিক্রি করতে এসেছেন সাজেদুর রহমান নামের এক বিক্রেতা। তিনি কালবেলাকে বলেন, এই লিচুগুলো রাজশাহীর পবা উপজেলার ভুগরইল এলাকার একটি বাগানের। এগুলো আগাম জাতের লিচু হওয়ায় প্রতি বছরই মৌসুমের শুরুতে বাজারে ওঠে। এবারও উঠেছে। মৌসুমের প্রথম ফল হলেও স্বাদে-মিষ্টিতে অনন্য। তবে দাম একটু চড়া।

তিনি বলেন, ‘আমরা বাগান থেকে কিনে এনেছি ৩৫০ টাকা দরে। আমাদেরও তো একটু লাভ করতে হবে। প্রথম দিন এক হাজার লিচু নিয়ে এসেছি। বাজারে নতুন ফল দেখে অনেকেই কিনে নিয়ে যাচ্ছেন। কয়েক ঘণ্টার মধ্যেই আমার লিচু শেষ।’

আরেক ক্রেতা নগরীর শালবাগান এলাকার বাসিন্দা ক্রেতা এনায়েত বলেন, ‘প্রথম আজ বাজারে লিচু এসেছে। লিচু একটি অকর্ষণীয় ফল। দেখে বেশ ভালো লাগছে। দাম বেশি হওয়ায় অল্প পরিমাণে নিলাম।’

নগরীর শালবাগান এলাকায় গিয়ে দেখা গেছে, সেখানে তুলনামূলক লিচুর দাম একটু কম। আব্দুল হাই নামের এক লিচু বিক্রেতা বললেন, ‘এগুলো চারঘাটের লিচু। আমি একশত লিচু সাড়ে ৩০০ টাকা দরে বিক্রি করছি।’ সাখাওয়াত হোসেন নামের এক ক্রেতা বলেন, ‘সাহেব বাজার এবং লক্ষ্মীপুরে যে লিচু উঠেছে সেখানকার চেয়ে শালবাগানে এসে দেখলাম দাম একটু কম। তাই এখান থেকেই মৌসুমের প্রথম ফল হিসেবে ১০০ লিচু সাড়ে ৩০০ টাকায় নিলাম।’

রাজশাহী ফল গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা শফিকুল ইসলাম বলেন, দেশি জাতের কিছু লিচু গাছে আগাম পাকে। এগুলো খেতে কোনো সমস্যা নেই। এগুলো মিষ্টিও হয়। তবে মূল লিচু আসতে এখনও অনেক সময় লাগবে। সাধারণত এসব লিচু পেতে আমাদের মে মাসের শেষ দিকে বা জুনের শুরু পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা মোছা. উম্মে সালমা বলেন, চলতি মৌসুমে আম ও লিচুর যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তা অর্জিত হওয়ার সম্ভাবনা কম। কেননা, প্রচণ্ড রোদ আর খরায় অর্ধেকের বেশি আম-লিচু আগেই ঝরে গেছে। আর বাজারে যে আগাম জাতের লিচু এগুলো খুব বেশি পরিপক্ব হয়নি। ২-৪ দিনের মধ্যেই বাজারে যে লিচু উঠবে তা সবচেয়ে ভালো হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সিরাজগঞ্জে ট্রাকচাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত

ইউপি সদস্যের ভাইকে কুপিয়ে হত্যা

মোহাম্মদপুরে আবাসিক ভবনে আগুন, দেড় ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে

এমপি আনার হত্যা / তদন্তে এবার নেপাল যাচ্ছেন ডিবিপ্রধান হারুন

চট্টগ্রাম-কক্সবাজার রুটের বিশেষ ট্রেন আবারও চলবে

এইচএসসি পরীক্ষা পেছানো নিয়ে যা জানা গেল 

শেষ হলো ১৬তম শাস্ত্রীয় সংগীত ও নৃত্য উৎসব

ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্তদের পাশে স্বেচ্ছাসেবক লীগ

দাফনের ১৫ বছর পরও অক্ষত মরদেহ

বিদ্যুৎস্পর্শে ব্যবসায়ীর মৃত্যু

১০

ভোট নিয়ে অভিযোগ, প্রতিকার চাইলেন আ.লীগ নেতা

১১

মিয়ানমারের ৮৬ শতাংশ শহর বিদ্রোহীদের নিয়ন্ত্রণে

১২

এক ইলিশ বিক্রি হলো ৭ হাজারে

১৩

এবার টানা ভারি বর্ষণের পূর্বাভাস

১৪

দাম বৃদ্ধির খবরে তেল সরবরাহ বন্ধ

১৫

অসাম্প্রদায়িক রাষ্ট্র গড়ে তোলার মধ্য দিয়ে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন হবে : পানিসম্পদ প্রতিমন্ত্রী

১৬

নতুন শিক্ষাক্রমে সব ধ্বংস হয়ে গেছে

১৭

আ.লীগ গণতন্ত্রের নামে দেশে লুটতন্ত্র কায়েম করেছে : এবি পার্টি

১৮

জামায়াতের বিজয় ঠেকানোর সাধ্য কারও নেই : রফিকুল ইসলাম

১৯

তাড়াহুড়া করে মালয়েশিয়ায় যাওয়া বাংলাদেশিরা প্রতারণার ফাঁদে?

২০
X