ব্রাহ্মণপাড়া (কুমিল্লা) প্রতিনিধি
প্রকাশ : ০৮ মে ২০২৪, ১১:২০ এএম
অনলাইন সংস্করণ

ফুলের মতো মুগ্ধতা ছড়াচ্ছে ভাঁট ফল

ভাঁট ফল। ছবি : কালবেলা
ভাঁট ফল। ছবি : কালবেলা

কিছুদিন আগেও প্রকৃতিতে ছিল মন জুড়ানো ভাঁট ফুলের আধিপত্য। এ ফুলের নয়নাভিরাম সৌন্দর্যে বিমোহিত হয়েছেন ফুলপ্রেমীসহ নানা বয়সী মানুষ। তবে ফুলের মতো ভাঁট ফলের সৌন্দর্যও উপভোগ করছেন প্রকৃতিপ্রেমীরা।

ভাঁট ফুলের সৌন্দর্যের চেয়ে কোনো অংশে কম নয় ভাঁট ফলের সৌন্দর্য। ভাঁট ফলের সম্মোহনী এ সৌন্দর্য কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় যে কাউকে সহজেই আকৃষ্ট করছে।

প্রকৃতিতে শীত শেষেই ফুটতে শুরু করে ভাঁটফুল। ভাঁটফুল মুগ্ধতা ছড়ানোর শেষে ফুল ঝরে গিয়ে ফল আসে। চারপাশে ৫টা লাল রঙের পাপড়ির মাঝখানে রয়েছে কালো রঙের ফল। এ ফলটিও দেখতে ফুলের মতোই সুন্দর। যে কেউ এ ফলকে ফুল ভেবে ভুল করে। ফল দেখলে মনে হয় যেন ফুল ফুটে আছে।

সরেজমিনে দেখা গেছে, গোমতী নদীর দুই পাড়ের বিভিন্ন জায়গায়, বনেবাদাড়ে, উপজেলার বিভিন্ন মেঠোপথে ও ঝোপঝাড়ে লাল হয়ে ধরে আছে ভাঁটফল। প্রকৃতিকে আরও রঙিন করে দিতে নিজেদের সৌন্দর্য মেলে ধরতে থোকায় থোকায় ধরে আছে। ভাঁট ফুলের সৌন্দর্যে প্রকৃতি যেমন সেজে উঠেছিল তেমনি আরও সুন্দর হয়ে উঠেছে ভাট ফলের সৌন্দর্যে।

জানা গেছে, ভাঁট বা বনজুঁই একটি শাখা-প্রশাখাবিশিষ্ট ঝোপজাতীয় গুল্মশ্রেণির বহুবর্ষজীবী সপুষ্পক উদ্ভিদ। এর বৈজ্ঞানিক নাম ক্লেরোডেনড্রাম ভিসকোসাম। এটি অতিপরিচিত একটি বুনো উদ্ভিদ। এর ফুল সাদার মধ্যে হালকা বেগুনি মিশ্রিত স্নিগ্ধ সুন্দর। ভাঁটফুল ৫টি পাপড়ি নিয়ে ফোটে থোকায় থোকায়। এ ফুলের গন্ধ রাতে তীব্র হয়ে ওঠে। এর আদি নিবাস ভারতীয় উপমহাদেশে। এটি কোনো পরিচর্যা ছাড়াই অনাদর ও অবহেলায় পথের ধারে, জলাশয়ের পাড়ে ও বাড়ির আশপাশে জন্মে ও বেড়ে ওঠে।

ভাঁট শুধু সৌন্দর্যই বিলায় না, এর রয়েছে ঔষধি গুণ। আয়ুর্বেদ শাস্ত্রমতে, ভাঁট গাছের সবুজ পাতায় রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইবার। এতে মানবদেহের রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। ফাইবার থাকার কারণে এটি কোষ্ঠকাঠিন্য দূরীকরণে সহায়তা করে। এর পাতায় অ্যান্টি-ডায়াবেটিক উপাদান আছে। এতে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। পাতায় অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি-ইনফ্লোমেটরি উপাদান আছে বলে এটি শ্বাসযন্ত্রের রোগ নিরাময়ে সহায়ক। মানবদেহের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভাঁট গাছের পাতার জুড়ি নেই। হজমশক্তি বৃদ্ধিতেও ভাঁট গাছের পাতা ব্যবহার করা হয়। এ ছাড়া পাতা, বীজ ও ফল আদিকাল থেকেই আরও নানা রোগে ভেষজ ঔষধ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে।

স্থানীয় বাসিন্দা নওশিন ইশতিয়াক কালবেলাকে বলেন, ভাঁট ফুল ফুরিয়ে গেলে ভাঁট গাছের ফুলের স্থানে ফুলের মতো ফল ধরে। এ ফলটি দেখলে যে কেউ এটাকে ফুল মনে করবে। ফলের সৌন্দর্য যে কাউকে টানে। আমাদের বাড়ির পাশের সড়কের পাশে ভাঁটফল ধরে আছে। ফলের সৌন্দর্যে প্রকৃতিও সুন্দর হয়ে উঠেছে।

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সাইফুল ইসলাম স্বপন বলেন, ভাট তার সম্মোহনী ফুল ও ফল দিয়ে সৌন্দর্য প্রেমীদের মুগ্ধ করে। গাছটির ফল ফুল থেকে কোনো অংশে কম নয়। কেউ না চিনলে ফলকে ফুল ভেবে ভুল করবে। প্রতি গ্রীষ্মকালে এ গাছে ফুল ও ফল ধরে। আমাদের বাড়ির রাস্তার দুপাশে টকটকে লাল হয়ে ফুলের সৌন্দর্যে ধরে থাকা ফল আসা-যাওয়ার পথে চোখে পড়ে।

ব্রাহ্মণপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ইউনানি চিকিৎসক ডা. সোহেল রানা কালবেলাকে বলেন, ভাঁট ঔষধি গাছগুলোর মধ্যে অন্যতম একটি গাছ। এটি প্রাচীনকাল থেকেই মানুষের নানা রোগে ভেষজ ঔষধ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। প্রকৃতিতে ফাল্গুন মাস এলেই এ গাছে ফুল ফোটে। এতে পরিবেশে নতুন এক মাত্রা যোগ হয়। ফুল ঝরে গেলে এ গাছের ফল স্পষ্ট হয়ে ওঠে। এ গাছের ফলও ফুলের মতোই মুগ্ধতা ছড়ায়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাইসির খোঁজে যে ঘোষণা দিল এরদোয়ান

গণপিটুনির শিকার আ.লীগ নেতা

রাইসির খোঁজে এগিয়ে এসেছে যে সব দেশ

রাইসির খোঁজে ৩২ সদস্যের দল পাঠাচ্ছে তুরস্ক

ইরানের প্রেসিডেন্টের দুর্ঘটনাস্থল থেকে মিলল সংকেত

কেন এত সময় লাগছে অনুসন্ধানে

টানা চারটি লিগ জয়ীদের এলিট ক্লাবে ম্যানসিটি

হেলিকপ্টার পাওয়ার বিষয়ে যা জানাল রেড ক্রিসেন্ট

রাইসির সঙ্গে হেলিকপ্টারে আর যারা ছিলেন

উন্নয়নের নামে রাতের আঁধারে শাহবাগে গাছ কাটার অভিযোগ

১০

সবশেষ বিহারে ছিলেন এমপি আনার

১১

‘অভিবাসী কর্মীদের জন্য আরও টেকসই ভবিষ্যৎ নির্মাণে কাজ করছে সরকার’

১২

ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিখোঁজ, যা বলছে যুক্তরাষ্ট্র

১৩

স্বামীর মোটরসাইকেলের চাকায় ওড়না পেঁচিয়ে নারীর মৃত্যু

১৪

তবুও প্রার্থী হলেন সেই নাছিমা মুকাই 

১৫

গাজীপুরে কারখানার ১০ তলার ছাদ থেকে লাফিয়ে নারী শ্রমিকের মৃত্যু

১৬

রাজশাহীতে আগুনে পুড়ে ছাই ১০ বিঘার পানের বরজ

১৭

বিয়েবাড়ি থেকে কনের পিতাকে তুলে নিয়ে টাকা দাবি

১৮

ঠাকুরগাঁওয়ে নির্বাচনী অফিস ভাঙচুর , এলাকায় উত্তেজনা

১৯

ঈশ্বরদীতে ফেনসিডিলসহ রেল নিরাপত্তা বাহিনীর সিপাহি আটক

২০
X