সরকার আরিফ ইখতেখার, বেড়া (পাবনা)
প্রকাশ : ১৯ মে ২০২৪, ০২:৪০ এএম
আপডেট : ২০ মে ২০২৪, ০১:২৯ পিএম
অনলাইন সংস্করণ
বেড়া পাউবো

৩৭ কর্মকর্তার বদলির আবেদনে তোলপাড়

পাবনা পানি উন্নয়ন বোর্ড পাবনা। ছবি : কালবেলা
পাবনা পানি উন্নয়ন বোর্ড পাবনা। ছবি : কালবেলা

কর্মকর্তাদের অভ্যন্তরীণ দ্বন্দ্বে পাবনার বেড়া পানি উন্নয়ন বোর্ডে (পাউবো) কর্মরত ৩৭ কর্মকর্তা-কর্মচারী একযোগে বদলি চেয়ে আবেদন করেছেন। কর্মকর্তাদের দ্বন্দ্বের জেরে মুখোমুখি অবস্থানের দাপ্তরিক কাজে সৃষ্টি হয়েছে স্থবিরতা। বিষয়টির প্রতিকার চেয়ে অফিস ফাঁকা রেখেই নির্বাহী প্রকৌশলীসহ ৯ জন কর্মকর্তা গত ৯ মে দু'দিন ধরে অবস্থান করেন ঢাকায়। নজিরবিহীণ এ ঘটনায় কর্মকর্তারা মুখ খুলতে রাজি না হলেও পরস্পরকে দোষারোপ করে চিঠি দিয়েছেন বিভিন্ন দপ্তরে বলে এমন খবর পাওয়া গেছে।

বেড়া পাউবো সূত্রে জানা গেছে, পানি উন্নয়ন বোর্ড বেড়া, পওর বিভাগের কয়েকজন কর্মকর্তা ও কর্মচারীর বিরুদ্ধে ব্যাপক অনিয়ম ও দূর্নীতির অভিযোগ ওঠে। অভিযুক্ত কর্মকর্তারা পাউবোর কর্মকর্তা কর্মচারী থাকা অবস্থায় নামে বেনামে ঠিকাদারি সিন্ডিকেট গড়ে তোলে। পাউবোর বিভিন্ন উন্নয়ন প্রকল্প নিয়ন্ত্রণ ও লুটপাট শুরু করেন। নিয়মিত বদলির চাকরি হলেও এসব কর্মকর্তারা দীর্ঘদিন ধরে একই কর্মস্থলে অবস্থান করে প্রকাশ্যে অনিয়ম করে আসছিলেন। অভিযোগের পরিপ্রেক্ষিতে সত্যতা পেয়ে গত ৫ ফেব্রুয়ারি পাবনা ১ আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের ডেপুটি স্পিকার শামসুল হক টুকু বেড়া পাউবোর উপ বিভাগীয় প্রকৌশলী এমদাদ আহমেদ, এমরান হোসেন, গাড়ী চালক আব্দুর রহমান ও সহকারী রাজস্ব কর্মকর্তা জেলহক আলমকে কর্মস্থল থেকে বদলির লিখিত সুপারিশ করে পানি সম্পদ প্রতিমন্ত্রীকে পত্র পাঠান।

সুপারিশ পত্রে শামসুল হক টুকু এমপি জানান, অভিযুক্ত কর্মকর্তারা ক্ষমতার অপব্যবহার ও প্রভাব খাটিয়ে উন্নয়ন ইন্টারন্যাশনাল, সালেহ আহমেদ, শহিদ ব্রাদার্স, ওমর এন্টারপ্রাইজ, ইউনাইটেড ব্রাদার্সসহ বিভিন্ন প্রতিষ্ঠানের নামে উন্নয়ন কাজের প্যাকেজে যোগসাজশ করে ব্যবসা করেন। তারা নিয়মনীতির তোয়াক্কা না করে স্থানীয় জনগণকে পাউবোর জমি লিজ বরাদ্দ দেওয়ার নামে বিপুল পরিমাণ অর্থ আত্মসাৎ করেছেন। এমনকি ড্রাইভার আব্দুর রহমান ব্যক্তিগত প্রিমিও গাড়ি ব্যবহার করেন। স্থানীয়দের সিন্ডিকেট মুক্ত করতে তিনি অভিযুক্ত কর্মকর্তা কর্মচারীদের বদলির দাবি জানান।

সুপারিশ পত্রের পরিপ্রেক্ষিতে সত্যতা পেয়ে, ফেব্রুয়ারি মাসেই কয়েক দফায় সিন্ডিকেট ব্যবসায় জড়িত কমকর্তা কর্মচারীদের বিভিন্ন জেলায় বদলি করে পানি উন্নয়ন বোর্ড। বদলির পর কর্মকর্তাদের মধ্যে শুরু হয় অভ্যন্তরীন দ্বন্দ্ব। বদলি হওয়া কর্মকর্তারা নতুন পদায়ন হওয়া কর্মকর্তাদের কাছে তাদের অসমাপ্ত কাজ ও বিলের হিসাব বুঝিয়ে দেওয়া নিয়ে টালবাহানা শুরু করেন। কয়েকদফায় চিঠি দেওয়ার পরেও তারা এসব হিসাব বুঝিয়ে না দেওয়ায় দ্বন্দ্ব চরম আকার ধারণ করেছে। একই সঙ্গে বর্তমান কর্মকর্তাদের বিভিন্ন কাজে অনিয়মের অভিযোগ সম্বলিত গোপন নথি দুর্নীতি দমন কমিশনসহ বিভিন্ন দপ্তরে যেতে থাকে। এসব ঘটনায় বর্তমান কর্মকর্তারা বদলি হওয়া কর্মকর্তাদের সন্দেহ করেন। এক পর্যায়ে দ্বন্দ্বের জেরে গত ৯ মে স্বেচ্ছায় বদলি চেয়ে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক বরাবর আবেদন করেন ৩৭ জন কর্মকর্তা ও কর্মচারী।

আবেদনে তারা উল্লেখ করেন একটি স্বার্থান্বেষী গোষ্ঠী বর্তমানে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীদের বিব্রত, হয়রানি, মানসিক, সামাজিকভাবে হেয় প্রতিপন্ন ও ক্ষতিগ্রস্ত করার জন্য সরকারি বেসরকারি বিভিন্ন মাধ্যমে নামে বেনামে মিথ্যা, হয়রানি ও উদ্দেশ্য প্রণোদিত পত্র প্রেরণ করেছেন। এতে কর্মকর্তা-কর্মচারীরা নানা ধরনের বিব্রতকর জবাবদিহি ও হয়রানির শিকার হচ্ছেন। এমন পরিস্থিতিতে কাজের পরিবেশ নেই দাবি করে স্বেচ্ছায় বদলির আবেদন করেন তারা।

বুধবার (১৫ মে) সকালে বেড়া পানি উন্নয়ন বোর্ডের পওর বিভাগে সরেজমিন পরিদর্শন করে দেখা গেছে, অধিকাংশ কর্মকর্তাদের কক্ষ তালাবদ্ধ। তবে তিনজন উপসহকারী প্রকৌশলী অফিস করছেন। বেশিরভাগ কর্মচারীও অফিসে নেই।

এ ব্যাপারে তিন উপসহকারী প্রকৌশলী আনিছুর রহমান, আব্দুল খালেক, হাবিবুর রহমান বলেন, স্যারদের অফিসিয়াল কাজ থাকায় তারা ঢাকায় অবস্থান করছেন। আবেদনের বিষয়ে কিছু বলতে পারবো না। স্যারের (নির্বাহী প্রকৌশলী) নির্দেশনা ছাড়া এ বিষয়ে কথা বলা নিষেধ।

বেড়া পানি উন্নয়ন বোর্ডের (পওর বিভাগ) নির্বাহী প্রকৌশলী অমিতাভ চৌধুরীকে এ বিষয়ের সর্বশেষ খবর জানতে তার মুঠোফোনে একাধিকবার ফোন দিলে ফোন বন্ধ পাওয়া যায়।

পানি উন্নয়ন বোর্ড পাবনার তত্ত্বাবধায়ক প্রকৌশলী সুধাংশু কুমার সরকারকে বিভিন্ন নাম্বার থেকে ফোন দিলে তিনি রিসিভ করেননি। ক্ষুদেবার্তা পাঠিয়েও তার সাড়া মেলেনি।

এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ড রাজশাহীর প্রধান প্রকৌশলী মুখলেসুর রহমান বলেন, পাবনার তত্ত্বাবধায়ক প্রকৌশলী ও নির্বাহী প্রকৗশলী আমাকে জানিয়েছেন ঢাকায় একটি মিটিংয়ে যাবার কথা। কিন্তু ৯ জন একসঙ্গে ঢাকা যাবার বিষয়ে আমাকে কিছু জানায়নি। আর একযোগে ৩৭ কর্মকর্তা-কর্মচারীর বদলি চাওয়ার আবেদন ডিজি মহোদয় বরাবর দিয়েছে শুনেছি। কিন্তু অফিসিয়িালি কোনো ডকুমেন্ট এখনও পাইনি। তবে এ বিষয়ে আমি খোঁজ নিয়ে জানাতে পারবো।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী শনিবার

ইতিহাসে এই দিনে কী ঘটেছিল?

অস্ট্রেলিয়ায় উদ্ভাবিত বিশ্বের প্রথম টাইটানিয়াম হার্ট মানবদেহে প্রতিস্থাপন

শনিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

শক্তিশালী পাসপোর্টে শীর্ষে সিঙ্গাপুর, বাংলাদেশের অবস্থান কত?

২৭ জুলাই : নামাজের সময়সূচি

যে ভুলে মরতে পারে টবের গাছ

ভুয়া মুক্তিযোদ্ধার সনদে ২৪ বছর ধরে চাকরি, অতঃপর..

ঝিনাইদহে ২৪ বছর ধরে ক্রিকেট ব্যাট বানাচ্ছেন ৩ ভাই

জামালপুরে ১০ মামলায় আসামি ২৩০৫, গ্রেপ্তার ৩২

১০

আনোয়ারা পারকি সমুদ্র সৈকতে পর্যটকদের ভিড়

১১

যাত্রী পারাপার কমেছে আখাউড়া স্থলবন্দরে

১২

সিলেটে ৭ চোরাই সিএনজি অটোরিকশা উদ্ধার, গ্রেপ্তার ৭

১৩

‘সাংবা‌দি‌কের ওপর হামলা নিঃস‌ন্দে‌হে ছাত্র‌দের কাজ নয়’

১৪

রাজশাহীতে সহিংসতার মামলায় গ্রেপ্তার ১১৬৩

১৫

ছাত্রলীগের রাজনীতি ছাড়ার ঘটনা নিয়ে সারজিসের ফেসবুক স্ট্যাটাস

১৬

তিন সমন্বয়ককে আটকের কারণ জানালেন ডিবিপ্রধান

১৭

দেশের পরিস্থিতি নিয়ে আল জাজিরাকে তথ্য প্রতিমন্ত্রীর সাক্ষাৎকার

১৮

পাকিস্তানের বিপক্ষে রুদ্ধশ্বাস জয়ে ফাইনালে শ্রীলঙ্কা

১৯

ময়মনসিংহে শিক্ষার্থীর ওপর হামলা-মারধর

২০
X