কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৩ মে ২০২৪, ০৩:৫৬ পিএম
আপডেট : ২৪ মে ২০২৪, ০৭:০৫ এএম
অনলাইন সংস্করণ

পিরোজপুরের চেয়ারম্যান প্রার্থী রিয়াজের প্রার্থিতা বাতিল

রিয়াজ উদ্দিন আহমেদ। ছবি : সংগৃহীত
রিয়াজ উদ্দিন আহমেদ। ছবি : সংগৃহীত

আচরণবিধি লঙ্ঘনের দায়ে পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার চেয়ারম্যান প্রার্থী রিয়াজ উদ্দিন আহমেদের প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)।

বৃহস্পতিবার (২৩ মে) সকালে শুনানি শেষে এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানান ইসি সচিব মো. জাহাংগীর আলম।

শুনানি শেষে ইসি সচিব মো. জাহাংগীর আলম বলেন, শুনানিতে দোষ স্বীকার করে ক্ষমা প্রার্থনা করেন রিয়াজ উদ্দিন। ভিডিও ফুটেজসহ অন্যান্য তথ্যাদি পর্যালোচনা ও শুনানির পর আচরণবিধি লঙ্ঘনের ঘটনাটি বিবেচনায় নিয়ে কমিশন সর্বসম্মতভাবে এ প্রার্থীর প্রার্থিতা বাতিল করেছে।

গত সোমবার (২০ মে) নির্বাচন পরিচালনা-২ অধিশাখা থেকে কমিশনের উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এক চিঠিতে বৃহস্পতিবার সকাল ১১টায় ইসিতে সশরীরে উপস্থিত হয়ে রিয়াজ উদ্দিনকে ব্যাখ্যা দিতে আদেশ দেওয়া হয়।

এর আগে গত ১৩ মে তৃতীয় ধাপে মঠবাড়িয়া উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মাঝে প্রতীক দেওয়া হয়। ইসির পক্ষ থেকে এদিন প্রার্থীদের সব ধরনের সভা সমাবেশ করতে নিষেধ করা হয়। কিন্তু রিয়াজের বড় ভাই বর্তমান সংসদ সদস্য শামীম শাহনেওয়াজ ও ছোট ভাই সাবেক উপজেলা চেয়ারম্যান আশরাফুর রহমানের ক্ষমতার প্রভাব দেখিয়ে কমিশনের আদেশ অমান্য করে মঠবাড়িয়া পৌরসভার সামনে বিশাল মিছিল ও সমাবেশ করেন। এতে ওই এলাকায় ব্যাপক যানজটের সৃষ্টি হয়। এতে ভোগান্তিতে পড়েন সাধারণ মানুষ।

স্থানীয়দের অভিযোগ, প্রতীক পেয়ে বড় বড় লাঠির মাথায় আনারস বেঁধে মিছিল নিয়ে শহর প্রদক্ষিণ করেন নেতাকর্মীরা। এতে জনসাধারণের মধ্যে ভীতির সঞ্চার হয়।

সমাবেশে আশরাফুর রহমান হুমকি দিয়ে বলেন, আঘাত এলে পাল্টা আঘাত করা হবে। নেতাকর্মীদের বাঁশের লাঠি নিয়ে তৈরি থাকতে নির্দেশ দেন। ঘরে ঘরে দুর্গ গড়ে তুলতে বলেন। সর্বশেষ নেতাকর্মীদের আশ্বস্ত করে বলেন, আমি আশরাফুর রহমান আপনাদের পাশে থেকে প্রতিরোধ গড়ে তুলব। কেউ ঠেকাতে পারবে না।

এরপরই ইসি চেয়ারম্যান প্রার্থী রিয়াজ উদ্দিন আহম্মেদের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ এনে সহকারী রিটানিং অফিসারের কাছে লিখিতভাবে জবাব দেওয়ার নির্দেশ দাখিল করতে বলে।

পর দিন ১৪ মে আচরণবিধি ভঙ্গের বিষয়ে ব্যাখ্যা দাখিল করেন রিয়াজ। সেখানে তিনি জানান, কিছু অতি উৎসাহী কর্মীরা নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনমূলক কর্মকাণ্ড সংগঠিত করেছে, তার জন্য তিনি আন্তরিকভাবে দুঃখিত।

রিয়াজ উদ্দিনের দেওয়া জবাব নির্বাচন কমিশনের কাছে সন্তোষজনক না হওয়ায় তাকে ঢাকায় নির্বাচন কমিশনে উপস্থিত হয়ে কমিশনের সামনে ব্যাখ্যা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বিএনপির মিডিয়া সেলের নতুন আহ্বায়ক মওদুদ হোসেন

ব্রাহ্মণবাড়িয়ায় পুলিশের মাথা ফাটিয়ে আসামি ছিনতাই

গাজীপুরে দুই মহাসড়কে গাড়ির জট

স্কটিশদের হৃদয়ভঙ্গ, অজিদের জয়ে সুপার এইটে ইংলিশরা

বেতন কমানোসহ জোড়া শাস্তির মুখে বাবররা

ঈদের আগের দিন আপনার ভাগ্যে কি আছে?

সৌদির সঙ্গে মিল রেখে মৌলভীবাজারে ঈদ উদ্‌যাপন

প্রধানমন্ত্রীকে ঈদের শুভেচ্ছা জানালেন মো‌দি

সৌদির সঙ্গে মিল রেখে ঝিনাইদহে ঈদ জামাত

ঈদের দিন কি বৃষ্টি হবে?

১০

চাঁদপুরের অর্ধশত গ্রামে ঈদ উদযাপন

১১

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ১০ কি‌‌মি এলাকাজুড়ে যানজট

১২

স্বামীর মৃত্যুর শোকে ৭ ঘণ্টা পরই স্ত্রীর মৃত্যু

১৩

ঘণ্টায় ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

১৪

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

১৫

১৭ মণের স্বপ্নকে বিক্রির কথা ভাবতেই কান্না করেন নিপা

১৬

ঢাকায় ঈদের জামাত অনুষ্ঠিত

১৭

পাইকারি বাজারে বেড়েছে সুপারির দাম

১৮

মসলার দাম বৃদ্ধিতে বিপাকে মানুষ

১৯

বোট ক্লাবের সভাপতি পদ থেকে সরে দাঁড়ালেন বেনজীর

২০
X