শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
রাবি প্রতিনিধি
প্রকাশ : ১৭ অক্টোবর ২০২৩, ০৭:৩৮ পিএম
আপডেট : ১৭ অক্টোবর ২০২৩, ০৭:৫১ পিএম
অনলাইন সংস্করণ

রাবিতে চার ছাত্রলীগ নেতাসহ ১১ শিক্ষার্থীকে বহিষ্কার

রাজশাহী বিশ্ববিদ্যালয়। গ্রাফিক্স : কালবেলা
রাজশাহী বিশ্ববিদ্যালয়। গ্রাফিক্স : কালবেলা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের চার নেতাসহ ১১ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে। একইসঙ্গে তাদের ছাত্রত্ব বাতিলের সুপারিশ করেছে শৃঙ্খলা কমিটি। মঙ্গলবার (১৭ অক্টোবর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটির এ সভা অনুষ্ঠিত হয়।

শৃঙ্খলা কমিটির একাধিক সদস্য এ তথ্য নিশ্চিত করেছেন। সাড়ে ছয় বছর পর এ সভা অনুষ্ঠিত হয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, শাস্তি প্রাপ্তদের মধ্যে ১ জনকে স্থায়ী ও বাকি ১০ জনের ছাত্রত্ব সাময়িক বহিষ্কার করা হয়েছে। এ ছাড়া সভায় বিভিন্ন অভিযোগের প্রেক্ষিতে কয়েকজনের হলের আবাসিকতা বাতিল ও সতর্ক করতে বলা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আশিকুল্লাহকে স্থায়ী বহিষ্কার করা হয়েছে। সাময়িক বহিষ্কৃত চারজন ছাত্রলীগ নেতা হলেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সদ্য বিলুপ্ত কমিটির সহ-সম্পাদক হাসিবুল ইসলাম শান্ত, হোসেন শহীদ সোহরাওয়ার্দী হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাঈম ইসলাম ও যুগ্ম সাধারণ সম্পাদক মো. সোলাইমান, আইবিএ ছাত্রলীগের সভাপতি আবু সিনহা।

এ ছাড়া ২০২১-২২ সালের ভর্তি জালিয়াতিতে জড়িত থাকার অভিযোগে ইয়াসির আরাফাত, নজরুল, মাহিন, শাফিউল্লাহ, আলিফ ও শিশিরকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। এদিকে তাদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসনের করা মামলাও চলমান রয়েছে।

শৃঙ্খলা কমিটির একাধিক সদস্যের সঙ্গে কথা বলে জানা যায়, হোসেন শহীদ সোহরাওয়ার্দী হলে চলতি বছরের গত ১২ ফেব্রুয়ারি রাতে কৃষ্ণ রায় নামকে এক শিক্ষার্থীকে মারধর ও ‘শিবির’ আখ্যা দিয়ে হত্যার হুমকির ঘটনা ঘটে। কৃষ্ণ রায় বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। এ ঘটনায় অভিযুক্ত দুই ছাত্রলীগ নেতার ছাত্রত্ব সাময়িক বহিষ্কার করেছে শৃঙ্খলা কমিটি।

সেই সঙ্গে অনাবাসিক শিক্ষার্থী হওয়ায় তাদেরকে দ্রুত হল থেকে অপসারণ করার সুপারিশ করা হয়। বহিষ্কৃত এই দুই নেতা হলেন হোসেন শহীদ সোহরাওয়ার্দী হলের শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাঈম ইসলাম ও যুগ্ম সাধারণ সম্পাদক মো. সোলাইমান।

এদিকে ২০২২ সালের জুনে আইন বিভাগের এক শিক্ষিকার সঙ্গে অসৌজন্যমূলক আচরণের অভিযোগ উঠে একই বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী আশিকুল্লাহর বিরুদ্ধে। সেসময় তাকে সাময়িক বহিষ্কার করা হয়েছিল। পরে সেই অভিযোগেই তাকে আজ স্থায়ী বহিষ্কারের সুপারিশ করা হয়েছে।

গত বছরের ১২ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ে আন্তঃবিভাগ ফুটবল খেলাকে কেন্দ্র করে ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্স বিভাগের এক শিক্ষককে লাঞ্ছিত করার ঘটনায় আইবিএ ছাত্রলীগের সভাপতির বিরুদ্ধে আবু সিনহাকে ১ বছরের জন্য বহিষ্কার করা হয়েছে। এ ছাড়া চলতি শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে ছাত্রলীগ থেকে বহিষ্কৃত হাসিবুল ইসলাম শান্তকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। তাছাড়া বিভিন্ন অভিযোগে কয়েকজনকে সতর্ক করা হয়েছে।

সার্বিক বিষয়ে জানতে চাইলে শৃঙ্খলা কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আসাবুল হক বলেন, ‘দীর্ঘদিন পর আজকে শৃঙ্খলা কমিটির সভা হয়েছে। অপরাধের মাত্রা অনুযায়ী কারো আবাসিকতা বাতিল, সাময়িক ছাত্রত্ব বাতিল ও সতর্ক করার সুপারিশ করা হয়েছে।’

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

৮০ কিমি বেগে ঝড়ের শঙ্কা, সতর্কতা জারি

পাবলিশহার এক্সেলেন্স অ্যাওয়ার্ড পেলেন মিতিয়া ওসমান

৮৪ জন গ্রাউন্ড সার্ভিস এসিস্টেন্ট নিয়োগ দিল বিমান

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের শাড়ি বন্ধুদের দিলেন ব্যারিস্টার সুমন

‘নতুন প্রজন্মের মাঝে স্বাধীনতার ঘোষণাপত্রের তাৎপর্য তুলে ধরার আহ্বান’

লক্ষ্য যাত্রী সেবার মানোন্নয়ন  / ৮৪ জন গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট নিয়োগ দিল বিমান

নওগাঁয় সিআইডি পরিচয়ে চাঁদাবাজি, অতঃপর...

ইন্দোনেশিয়ায় অগ্ন্যুৎপাতে সরিয়ে নেওয়া হয়েছে ১১ হাজার মানুষকে

প্রবাসীদের রেমিট্যান্স উন্নয়নের অন্যতম মূল চালিকা শক্তি : দীপু মনি

প্রচণ্ড তাপদাহে অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে যা করবেন

১০

মেঘনায় জাটকা ধরায় ২০ জেলে আটক

১১

হাইকমিশনারের সঙ্গে বৈঠক / বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন

১২

মদ বিক্রেতার হামলায় আহত হয়ে মন্দিরের প্রতিমা ভাঙচুর

১৩

যৌন হয়রানির অভিযোগে শিক্ষক রিমান্ডে 

১৪

বাংলাদেশ থেকে ইউরোপে অভিবাসী পাচারের অভিযোগে গ্রেপ্তার ২৪

১৫

সাভারে গ্যাস বিস্ফোরণে দগ্ধ ৩

১৬

বিএনপি-জামায়াত দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে : লিটন

১৭

শিল্প এবং সংস্কৃতির উন্নয়নে বিনিয়োগ বাড়াতে হবে : তথ্যপ্রতিমন্ত্রী 

১৮

রোহিঙ্গা ক্যাম্পে গলা কেটে হত্যা

১৯

বিরিশিরিতে নয়নাভিরাম সৌন্দর্যে মোড়ানো সাদা মাটির পাহাড়

২০
*/ ?>
X