ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ২৮ মার্চ ২০২৪, ০৫:২২ পিএম
আপডেট : ২৮ মার্চ ২০২৪, ০৫:৩৬ পিএম
অনলাইন সংস্করণ

ঢাবির চারুকলা ইউনিটের ফল প্রকাশ  

ঢাবির চারুকলা ইউনিটের ফল প্রকাশ  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে চারুকলা ইউনিটের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এতে মাত্র ৫৩০ জন শিক্ষার্থী পাশ করে ভর্তিযোগ্য হয়েছেন।

বৃহস্পতিবার (২৮ মার্চ) বিকেল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এই ফল প্রকাশ করেন।

চারুকলা অনুষদ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী এ বছর এই ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন ৪ হাজার ৫১০ জন শিক্ষার্থী। পাস করেছেন মাত্র ৫৩০ জন। যা মোট শিক্ষার্থীর ১১ দশমিক ৭৫ শতাংশ। বাকি ৮৮ দশমিক ২৫ শতাংশ শিক্ষার্থীই অকৃতকার্য হয়েছেন। এতে আসন রয়েছে ১৩০টি।

এবার চারুকলা প্রথম হয়েছেন বীরশ্রেষ্ঠ মুন্সি আব্দুর রব পাবলিক কলেজের মো. বন্ধন তালুকদার । তার প্রাপ্ত মোট নম্বর ৯৮ দশমিক ১৬ (মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে প্রাপ্ত নম্বর ৭৯)।

দ্বিতীয় হয়েছেন আদমজী ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থী আইরিন জাহান অন্তরা। তার প্রাপ্ত মোট নম্বর ৯৮ (মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে প্রাপ্ত নম্বর ৭৮)।

চারুকলা ইউনিটে তৃতীয় হয়েছেন বীরশ্রেষ্ঠ মুন্সি আব্দুর রব পাবলিক কলেজের শিক্ষার্থী রিভু রোদ্দুর। তার প্রাপ্ত মোট নম্বর ৯৩ (মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে প্রাপ্ত নম্বর ৭৪)।

যেভাবে ফলাফল জানা যাবে

ভর্তি পরীক্ষায় অবতীর্ণ শিক্ষার্থী তার উচ্চমাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সাল এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর এর মাধ্যমে https://admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে পরীক্ষার ফলাফল জানতে পারবে।

তাছাড়া যেকোনো মোবাইল নম্বর থেকে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের জন্য DU ALS , বিজ্ঞান ইউনিটের জন্য DU SCI , ব্যবসায় শিক্ষা ইউনিটের জন্য DU BUS , চারুকলা ইউনিটের জন্য DU FRT টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS-এ তার ফলাফল জানতে পারবে।

উত্তীর্ণ ও ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ তারিখসমূহ

(ক) উত্তীর্ণ ও ভর্তিচ্ছু শিক্ষার্থী আগামী ৩ এপ্রিল ২০২৪ তারিখ বিকাল ৩:০০টা থেকে ২৫ এপ্রিল ২০২৪ তারিখ রাত ১১:৫৯ পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করবে।

বিষয় পছন্দক্রম অনলাইনে দেওয়ার সুবিধার্থে আগামী ১ এপ্রিল ২০২৪ তারিখ হতে শিক্ষার্থীরা তার ভর্তিযোগ্য বিষয়ের তালিকা ওয়েবসাইট থেকে নামাতে পারবে। তালিকাটি প্রিন্ট করে তাতে পছন্দক্রম আগে লিখে রাখলে পছন্দক্রম অনলাইনে প্রদানে ভুল এড়ানো যাবে।

(খ) উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ২১ এপ্রিল ২০২৪ থেকে ২৫ এপ্রিল ২০২৪ তারিখের মধ্যে কোটার ফরম সংশ্লিষ্ট অনুষদের ডিনের অফিস হতে সংগ্রহ এবং যথাযথভাবে তা পূরণ করে ডাউনলোডকৃত বিষয় পছন্দক্রমের কপিসহ উক্ত সময়ের মধ্যেই সংশ্লিষ্ট ডিনের অফিসে জমা দিতে হবে।

(গ) ফলাফল নিরীক্ষণের জন্য সংশ্লিষ্ট অনুষদের ডিনের অফিসে ১০০০ (এক হাজার) টাকা ফি প্রদান সাপেক্ষে আগামী ৩১ মার্চ ২০২৪ থেকে ৪ এপ্রিল ২০২৪ তারিখ পর্যন্ত অফিস চলাকালীন সময়ে আবেদন করা যাবে।

ভর্তিসংক্রান্ত তথ্য জানতে ভর্তি পরীক্ষার ওয়েবসাইটের নোটিশ দেখা যেতে পারে।

এর আগে, গত ২৩ ফেব্রুয়ারি কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে এবারের ভর্তি পরীক্ষা শুরু হয়। এছাড়া, ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’-এর ভর্তি পরীক্ষা গত ২৪ ফেব্রুয়ারি ‘বিজ্ঞান ইউনিট’-এর ০১ মার্চ এবং ‘চারুকলা ইউনিট’-এর পরীক্ষা (সাধারণ জ্ঞান ও অংকন) ০৯ মার্চ (শনিবার) সকাল ১১টা থেকে দুপুর ১২:৩০ টা পর্যন্ত অনুষ্ঠিত হয়।

‘চারুকলা ইউনিট’ ব্যতীত অন্য ৩টি ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকাসহ ৮টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হয়। বিভাগীয় কেন্দ্রসমূহ হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ফের কমলো সোনার দাম

ওবায়দুল কাদের ঘুমের মধ্যেও বিএনপি বিএনপি করতে থাকেন : সালাম

উপজেলা নির্বাচন / এমপিদের বিরুদ্ধে প্রভাব খাটানোর প্রমাণ পেলেই ব্যবস্থা : রাশেদা সুলতানা

হিট অফিসার শুধু পরামর্শ দেন, বাস্তবায়ন করতে হবে আমাদের: মেয়র আতিক

কারাবন্দিদের সঙ্গে ইশারা-ইঙ্গিতে ‘জরুরি আলাপ’

রাজধানীতে হঠাৎ বাসে আগুন

জুয়ার আসর থেকে ইউপি সদস্যসহ আটক ৮

তাপমাত্রা নিয়ে আরও বড় দুঃসংবাদ

ড. মাহবুব উল্লাহর ‘আমার জীবন আমার সংগ্রাম’ বইয়ের পাঠ উন্মোচন 

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে গুচ্ছের এ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত

১০

সহকারী ব্যবস্থাপক পদে ওয়ালটনে চাকরি, থাকছে নানা সুবিধা

১১

বিএনপির আরও ৩ নেতা বহিষ্কার

১২

নোমান গ্রুপে চাকরি, বেতন ৬০ হাজার

১৩

জানা গেল নারী বিশ্বকাপ শুরুর দিনক্ষণ 

১৪

ফল কেলেঙ্কারি / শাস্তি পাওয়া সেই এসএসএ’র হাতেই রেজাল্ট তৈরির কাজ!

১৫

৪৩ বছরের রেকর্ড ভেঙেছে কালবৈশাখী

১৬

রাজধানীতে বাসার ছাদ থেকে পড়ে শিশুর মৃত্যু

১৭

লাইসেন্স ও ফিটনেস নেই বেশিরভাগ গাড়ির

১৮

রাজশাহীতে খেলতে গিয়ে পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু

১৯

রাসায়নিকে পাকানো ৪০০ কেজি আম ধ্বংস

২০
*/ ?>
X