জাবি প্রতিনিধি
প্রকাশ : ০৭ মে ২০২৪, ০৯:৪৩ পিএম
অনলাইন সংস্করণ

জাবিতে প্রথমবারের মতো গ্র্যাজুয়েট রিসার্চ কনফারেন্স আয়োজিত

কনফারেন্সে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম। ছবি : কালবেলা
কনফারেন্সে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম। ছবি : কালবেলা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ, আইন ও বিচার বিভাগ এবং ইনস্টিটিউট অব বিজনেস এডমিনিস্ট্রেশন (আইবিএ) এর সম্মিলিত উদ্যোগে ‘নেভিগেটিং কমপ্লেসিটি, ইন্টার ডিসিপ্লিনারি পারসপেক্টিভস অন সোশ্যাল চ্যালেঞ্জেস’ শীর্ষক প্রথম গ্র্যাজুয়েট রিসার্চ কনফারেন্স-২০২৪ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৭ মে) সকাল সাড়ে ৮টার দিকে কনফারেন্সের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, গবেষণায় জাবি ভালো করছে। বিশ্বের সেরা দুই শতাংশ গবেষকদের মধ্যে এ বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন গবেষক রয়েছেন, যা আমাদের জন্য গৌরবের। টাইমস হায়ার এডুকেশন কর্তৃক শিক্ষা ও গবেষণার ওপর এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিং-২০২৪ এ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বুয়েটের সঙ্গে যৌথভাবে ১ম স্থান অর্জন করেছে।

সমাজবিজ্ঞান অনুষদের কনফারেন্স আয়োজনকে প্রশংসনীয় এবং সময়োপযোগী উদ্যোগ দাবি করে উপাচার্য বলেন, এ কনফারেন্স বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিংকে এগিয়ে নিতে সহায়ক হবে।

বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক বশির আহমেদ বলেন, সামাজিক সংকট মোকাবিলায় বিভিন্ন বিভাগ একসঙ্গে ইন্টারডিসিপ্লিনারি বিষয়গুলোর ওপর যৌথ গবেষণা পরিচালনা করা যায়, এটাই আমাদের এই গবেষণা সম্মেলনের প্রয়াস। এ আয়োজন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণায় একটি শুভ সূচনা। এর মাধ্যমে শিক্ষার্থীরা শিক্ষকদের সঙ্গে আরও বেশি যৌথ গবেষণার সুযোগ পাবে। সমাজবিজ্ঞানের সঙ্গে আইবিএ জেইউ এবং আইন ও বিচারবিভাগ আমাদের সঙ্গে রয়েছে। সবাইকে সঙ্গে নিয়ে আমরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের গবেষণার ক্ষেত্র এবং কাঠামো বৃদ্ধি করতে চাই।

এর আগে সকাল ৯টা থেকে প্রাথমিক রেজিস্ট্রেশনের মধ্য দিয়ে এ কর্মসূচি শুরু হয়। আনুষ্ঠানিক উদ্বোধনের পর ৯টি ভিন্ন ভিন্ন বিষয়ের ওপর আলোচনা করেন শিক্ষক ও গবেষকগণ। মূল আলোচ্য বিষয়ের মধ্যে ছিল সোশ্যাল জাস্টিস, গ্লোবালাইজেশন, কালচারাল ডাইভারসিটি, গভর্ন্যান্স এবং টেকনোলজি ও ইনোভেশনের মতো চমকপ্রদ কিছু বিষয়।

কনফারেন্সের সমাপনী অনুষ্ঠানে মূল আলোচক হিসেবে বক্তব্য রাখেন সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক ড. নাসিম আক্তার হোসাইন। এছাড়াও অন্যদের মাঝে নানা বিষয় নিয়ে আরও আলোচনা করেন ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. দারা শামসুদ্দিন, অর্থনীতি বিভাগের অধ্যাপক মো. নুরুল হক ও আইসিটি ডিভিশনের এটুআই প্রকল্পের প্রোগ্রাম স্পেশালিস্ট মানিক মাহমুদ।

উল্লেখ্য, প্রথমবার আয়োজিত এই কনফারেন্সে ৯টি প্লেনারি সেশনে ৭০টি গবেষণার সার-সংক্ষেপ উপস্থাপন করা হয়। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের স্নাতক, স্নাতকোত্তর, এমফিল এবং পিএইচডির শিক্ষার্থীরা তাদের গবেষণার সার-সংক্ষেপ করেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বঙ্গবাজারে মার্কেট নির্মাণকাজের উদ্বোধন ২৫ মে

খুলনায় মিথ্যা অভিযোগে হয়রানির প্রতিবাদে সংবাদ সম্মেলন

শামসুর রহমানের মৃত্যুতে বে গ্রুপের শোক

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

মঞ্চে বিব্রতকর অবস্থায় মাহিরা খান

বগুড়ায় গরমে স্কুলের ২২ শিক্ষার্থী অসুস্থ

আওয়ামী লীগ সব কিছুই গোপন রাখছে : জি এম কাদের

রাতে ঢাকায় ঝড়বৃষ্টির আশঙ্কা

বাজার থেকে এসএমসি প্লাসের সব ইলেক্ট্রোলাইট ড্রিংকস প্রত্যাহারের নির্দেশ

ইয়েমেনে যুক্তরাষ্ট্রের ৩ কোটি ডলারের ‘ড্রোন ভূপাতিত’

১০

দুই পুলিশ সদস্যের ওপর হামলা, যুবক আটক

১১

বিদায়ী ম্যাচে স্টেডিয়াম ভর্তি সমর্থকদের বিয়ার খাওয়ালেন রয়েস

১২

বাসের সমান ওজন পুতিনের গাড়িতে কী আছে?

১৩

মাটি খুঁড়তেই পাওয়া গেল কোটি টাকার মূর্তি

১৪

মাদক মামলায় ২ জনের যাবজ্জীবন

১৫

ভদকার বোতলে ‘ফ্রি প্যালেস্টাইন’ ট্যাগ!

১৬

উপজেলা নির্বাচন / এমপিপুত্র দিপুর হুমকিতে ‘শঙ্কিত’ প্রার্থীরা

১৭

ইরানে শয়তান পূজারির দল গ্রেপ্তার

১৮

রাজধানীতে পুলিশ বক্সে আগুন দিল অটোরিকশাচালকরা

১৯

বাড়ির উঠানে গ্রেনেড নিয়ে খেলছিল শিশুরা, অতঃপর...

২০
X