কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৯ মে ২০২৪, ০৫:৪৪ পিএম
অনলাইন সংস্করণ

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে আন্তর্জাতিকমানে উন্নীত করার আহ্বান রাষ্ট্রপতির

বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির চেয়ারম্যানের নেতৃত্বে একটি প্রতিনিধিদল সাক্ষাৎ করেন। ছবি : সংগৃহীত
বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির চেয়ারম্যানের নেতৃত্বে একটি প্রতিনিধিদল সাক্ষাৎ করেন। ছবি : সংগৃহীত

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে আন্তর্জাতিকমানে উন্নীত করার লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে প্রতিষ্ঠাতা ও উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন।

বৃহস্পতিবার (৯ মে) বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির চেয়ারম্যান শেখ কবিরের নেতৃত্বে একটি প্রতিনিধিদল সাক্ষাৎ করতে গেলে তিনি এ কথা বলেন।

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদিন ব্রিফিংয়ে জানান, সাক্ষাৎকালে তারা বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর বিভিন্ন সমস্যা ও সম্ভাবনা তুলে ধরেন।

দেশব্যাপী শিক্ষা বিস্তারে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভূমিকার প্রশংসা করে রাষ্ট্রপ্রধান বলেন, উচ্চশিক্ষা বিস্তারে এর গুণগতমান নিশ্চিত করতে হবে। বিশ্বের বিভিন্ন দেশে উচ্চশিক্ষা ও গবেষণা কার্যক্রমে বেসরকারি বিশ্ববিদ্যালয় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো যেন আন্তর্জাতিকমানে উন্নীত হতে পারে সেই লক্ষ্যে ট্রাস্টি বোর্ডসহ উদ্যোক্তাদের প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার কথা বলেন রাষ্ট্রপতি।

বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির চেয়ারম্যান শেখ কবির হোসেনের নেতৃত্বে আট সদস্যের প্রতিনিধিদল রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎকালে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সমস্যা ও সম্ভাবনার বিভিন্ন দিক তুলে ধরেন।

বিশেষ করে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ডিগ্রি প্রদানের অনুমোদন, অলাভজনক উচ্চশিক্ষা প্রতিষ্ঠান হিসেবে বেসরকারি বিশ্ববিদ্যালয়কে করের আওতামুক্ত করণ, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের মতো বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি অন্তর্ভুক্তকরণ বিষয় আচার্য তথা রাষ্ট্রপতির দিকনির্দেশনা ও সদয় সহযোগিতার অনুরোধ জানান। আচার্য চলমান সমস্যা ও আগামী সম্ভাবনার বিভিন্ন দিক গুরুত্ব দিয়ে শোনেন এবং সম্ভাব্য সব ক্ষেত্রে সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

সাক্ষাৎকালে রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব মো. ওয়াহিদুল ইসলাম খান এবং সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহউদ্দিন ইসলাম উপস্থিত ছিলেন।

প্রতিনিধিদলে ছিলেন সমিতির সেক্রেটারি জেনারেল ড. কাজী আনিস আহমেদ, জয়েন্ট সেক্রেটারি জেনারেল ইশতিয়াক আবেদিন, ট্রেজারার কে বি এম মঈন উদ্দিন চিশতি, সদস্য অধ্যাপক আবু ইউসুফ মো. আবদুল্লাহ ও আবদুল হাই সরকার এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান তামারা আবেদ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

২৫০০ অটোরিকশা চালকদের বিরুদ্ধে মামলা

নবীনদের চাকরি দিচ্ছে ওয়ালটন

দিনাজপুরে বোরো সংগ্রহের উদ্বোধন

বাড়ি ফেরার পথে ট্রাকচাপায় নিহত ২

শিক্ষার্থীকে বেধড়ক পেটাল যুবলীগ নেতা

বুনো হাতির তাণ্ডবে নির্ঘুম রাত কাটছে গ্রামবাসীর

ব্যাটারিচালিত রিকশা চালু রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী : ওবায়দুল কাদের

অসাধারণ ক্লপের আবেগঘন বিদায়

বিএনপির হাত থেকে ইসলামকে রক্ষা করতে হবে : পররাষ্ট্রমন্ত্রী

প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দিবে ঢাবি শিক্ষক সমিতি

১০

চাকরি দেবে নোমান গ্রুপ, আবেদন করুন শুধু পুরুষরা

১১

টাকা নিতে অস্বীকৃতি, পোলিং অফিসারকে মারধর

১২

দীপিকার নাম বদলে দিলেন রণবীর

১৩

রাইসির মৃত্যুতে রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা পাকিস্তানের

১৪

রাইসিকে শাস্তি দেওয়া হয়েছে, বললেন ইসরায়েলি নেতা

১৫

ইরানকে সহযোগিতায় সবকিছু করতে প্রস্তুত পুতিন

১৬

চাচিকে গলা কেটে হত্যাচেষ্টায় যুবক গ্রেপ্তার 

১৭

রাইসির মৃত্যুতে পাল্টে যাবে ইরানের পররাষ্ট্রনীতি!

১৮

প্রাণ গ্রুপে নিয়োগ, আবেদনের বয়স ৪৫

১৯

বদলি হবেন রাজউকের কর্মকর্তা-কর্মচারীরাও 

২০
X